আদালত

রবিবার, ২৯ জুন, ২০১৪ (২০:৪৩)

রমনা হত্যা মামলার ডেথ রেফারেন্স হাইকোর্টে জমা

হাইকোর্ট

রাজধানীর রমনা বটমূলে বোমা হামলার ঘটনায় করা হত্যা মামলায় বিচারিক আদালতের রায়, মামলার নথিপত্র ও ডেথ রেফারেন্স সংক্রান্ত প্রয়োজনীয় কাগজপত্র রোববার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় জমা দেয়া হয়েছে। এখন পেপারবুক প্রস্তুত ও বেঞ্চ নির্ধারণের পর এ বিষয়ে শুনানি শুরু হবে।

বিচারিক আদালত থেকে এ মামলার রায়সহ কাগজপত্র হাইকোর্টে পৌঁছালে গত বৃহস্পতিবার তা মৃত্যুদণ্ড সংক্রান্ত সংশ্লিষ্ট শাখায় জমা করা হয়। যার নম্বর ৪২/২০১৪।

রোববার সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার একেএম শামসুল ইসলাম সাংবাদিকদের বলেন, বিচারিক আদালতের রায় ও মামলার নথিপত্রসহ ডেথ রেফারেন্স সংক্রান্ত কাগজপত্র হাইকোর্টে জমা হয়েছে।

গত ২৩ জুন ঢাকার দ্বিতীয় অতিরিক্ত মহানগর দায়রা জজ রুহুল আমিন রমনা বটমূল মামলার রায় ঘোষণা করেন। রায়ে মুফতি হান্নানসহ আট জনের মৃত্যুদণ্ড ও ছয় জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেয় আদালত।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন- মুফতি হান্নান, আকবর হোসাইন, আরিফ হাসান ওরফে সুমন এবং পাঁচ পলাতক আসামি তাজউদ্দিন, হাফেজ জাহাঙ্গীর আলম বদর, আবু বকর ওরফে সেলিম হাওলাদার, মুফতি শফিকুর রহমান ও মুফতি আবদুল হাই।

যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন- হাফেজ আবু তাহের, সাব্বির ওরফে আবদুল হান্নান সাব্বির, হাফেজ ইয়াহিয়া, শওকত ওসমান ওরফে শেখ ফরিদ, আবদুর রউফ এবং শাহাদত উল্লাহ ওরফে জুয়েল।

উল্লেখ, ২০০১ সালের ১৪ এপ্রিল বাংলা বর্ষবরণ অনুষ্ঠানে বোমা হামলা হয়। এতে ১০ জন নিহত ও অনেকে আহত হন। ওই হামলার ১৩ বছর পর এ ঘটনায় করা হত্যা মামলার রায় ঘোষিত হয়। এ ছাড়া একই ঘটনায় বিস্ফোরক দ্রব্য আইনে করা অন্য মামলাটি ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১- এ বিচারাধীন রয়েছে।

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

১০০০ কোটি টাকা জমা দেয়ার সিদ্ধান্ত নিয়েছে গ্রামীণফোন

সোমবারের মধ্যে গ্রামীণফোনকে ১০০০ কোটি টাকা পরিশোধের নির্দেশ

চিকিৎসার জন্য হাইকোর্টে খালেদার জামিন আবেদন

অ্যাটর্নি জেনারেলের পদে থাকার বৈধতা চ্যালেঞ্জ করে রিট

জামিন পেলেন প্রথম আলোর সম্পাদক

যুদ্ধাপরাধের দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আবদুস সুবহানের মৃত্যু

আন্তর্জাতিক ট্রাইব্যুনাল থেকে ব্যারিস্টার সুমনের পদত্যাগ

গর্ভের শিশুর লিঙ্গপরিচয় প্রকাশ কেন অবৈধ নয়

সর্বশেষ খবর

বিকেলে বিএনপির স্থায়ী কমিটির বৈঠক

করোনাভাইরাস: পুলিশ তুলে নিয়ে গেলে আর খোঁজ মিলছে না

ভারতকে গুঁড়িয়ে দাপটে ছুটছে নিউজিল্যান্ড

গুগল ডকে এলো 'প্রিডেক্টিভ টাইপিং' ফিচার