আদালত

মঙ্গলবার, ১৫ এপ্রিল, ২০১৪ (২১:৪৩)
আদালত অবমাননা

শিল্প সচিবসহ ১৪ জনের বিরুদ্ধে রুল

হাইকোর্ট

আদালতের রায়ের পরও রাজধানীর হাজারীবাগ থেকে ট্যানারি স্থানান্তর না হওয়ায় শিল্প সচিবসহ ১৪ জনের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগে রুল জারি করেছে হাইকোর্ট। মঙ্গলবার বিচারপতি আশফাকুল ইসলাম ও বিচারপতি আশরাফুল কামালের হাইকোর্ট বেঞ্চ মঙ্গলবার ১৪ জনের বিরুদ্ধে এই রুল জারি করেন।

তারা হলেন- শিল্প সচিব মো. মাইনুদ্দিন আবদুল্লাহ, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক রাইসুল আলম মণ্ডল, সাবেক শিল্প সচিব মো. জাকির হোসেন, আল আমিন চৌধুরী, একে এম সরোয়ার কামাল, ড. শোয়েব আহমেদ, আইয়ুব কাদরি, ড. নুরুল আমিন, শেখ এনায়েত উল্লাহ, পরিবেশ অধিদপ্তরের সাবেক মহাপরিচালক নজিবর রহমান, খন্দকার রাশিদুল হক, হেদায়েতুল ইসলাম, ড. ওমর ফারুক এবং খান মো. ইব্রাহিম হোসেন।

রুলে ট্যানারি স্থানান্তর না হওয়ায় কেন তাদের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগে ব্যবস্থা গ্রহণ করা হবে না, তা জানতে চাওয়া হয়েছে।

আগামী দুই সপ্তাহের মধ্যে তাদেরকে এ রুলের জবাব দিতে বলা হয়েছে। সংশ্লিষ্ট ১৪ জনের বিরুদ্ধে মঙ্গলবার সকালে আদালত অবমাননার আবেদনটি করেন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে অ্যাডভোকেট আসাদুজ্জামান সিদ্দিকী।

আদালতে শুনানি করেন সংগঠনের সভাপতি আ্যডভোকেট মনজিল মোরসেদ।

তিনি সাংবাদিকদের জানান, প্রয়াত আইনজীবী ড. মহিউদ্দীন ফারুকের করা এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে ২০০১ সালে দুই বছরের মধ্যে ঢাকার পরিবেশ রক্ষায় সরকারকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশ দিয়েছিল হাইকোর্ট।

পরে সম্পূরক এক আবেদনে ২০০৯ সালের ২৩ জুন থেকে ২০১০ সালের ২৪ ফেব্রুয়ারির মধ্যে হাজারীবাগ থেকে ট্যানারি স্থানান্তরের নির্দেশ দেয় হাইকোর্ট।

ওই সময় শেষ হওয়ার প্রাক্কালে রাষ্ট্রপক্ষের আবেদনে ট্যানারি স্থানান্তরের সময় আরও ৬ মাস বাড়ানো হয়। কিন্তু এর পরেও রায় বাস্তবায়ন না হওয়ায় হাইকোর্টে আদালত অবমাননার আবেদনটি দায়ের করা হয় ।

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

ডিআইজি মিজানের জামিন নামঞ্জুর

অভিজিত হত্যা মামলার অনুষ্ঠানিক বিচার শুরু

সরকারের কোনো কর্মকর্তাই ভিআইপি নন, তারা প্রজাতন্ত্রের কর্মচারী: হাইকোর্ট

দুদকের এনামুল বাছিরের জামিন নামঞ্জুর, কারাগারে পাঠানোর নির্দেশ

আগামীকাল সুপ্রিমকোর্ট খুলছে

বর্ধমান বিস্ফোরণ: ৩ রোহিঙ্গা ঢাকায় বিস্ফোরক মামলায় দণ্ডিত

‘সড়ক পরিবহন আইন ২০১৮’ কার্যকরে গেজেট প্রকাশে রুল জারি

মধুমতি মডেল টাউন: আগের রায় আপিলেও বহাল

সর্বশেষ খবর

বঙ্গবন্ধু হত্যায় জিয়া নয় আ’লীগ নেতারাই জড়িত: মির্জা ফখরুল

ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্কর ঢাকায়

ট্যাংকার আটকের চেষ্টা না করতে যুক্তরাষ্ট্রকে হুশিয়ার করল ইরান

প্রাথমিক বিদ্যালয়ে পর্যায়ক্রমে মিড ডে মিল চালুর নীতিমালার অনুমোদন