আদালত

মঙ্গলবার, ১৫ এপ্রিল, ২০১৪ (২১:৪৩)
আদালত অবমাননা

শিল্প সচিবসহ ১৪ জনের বিরুদ্ধে রুল

হাইকোর্ট

আদালতের রায়ের পরও রাজধানীর হাজারীবাগ থেকে ট্যানারি স্থানান্তর না হওয়ায় শিল্প সচিবসহ ১৪ জনের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগে রুল জারি করেছে হাইকোর্ট। মঙ্গলবার বিচারপতি আশফাকুল ইসলাম ও বিচারপতি আশরাফুল কামালের হাইকোর্ট বেঞ্চ মঙ্গলবার ১৪ জনের বিরুদ্ধে এই রুল জারি করেন।

তারা হলেন- শিল্প সচিব মো. মাইনুদ্দিন আবদুল্লাহ, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক রাইসুল আলম মণ্ডল, সাবেক শিল্প সচিব মো. জাকির হোসেন, আল আমিন চৌধুরী, একে এম সরোয়ার কামাল, ড. শোয়েব আহমেদ, আইয়ুব কাদরি, ড. নুরুল আমিন, শেখ এনায়েত উল্লাহ, পরিবেশ অধিদপ্তরের সাবেক মহাপরিচালক নজিবর রহমান, খন্দকার রাশিদুল হক, হেদায়েতুল ইসলাম, ড. ওমর ফারুক এবং খান মো. ইব্রাহিম হোসেন।

রুলে ট্যানারি স্থানান্তর না হওয়ায় কেন তাদের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগে ব্যবস্থা গ্রহণ করা হবে না, তা জানতে চাওয়া হয়েছে।

আগামী দুই সপ্তাহের মধ্যে তাদেরকে এ রুলের জবাব দিতে বলা হয়েছে। সংশ্লিষ্ট ১৪ জনের বিরুদ্ধে মঙ্গলবার সকালে আদালত অবমাননার আবেদনটি করেন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে অ্যাডভোকেট আসাদুজ্জামান সিদ্দিকী।

আদালতে শুনানি করেন সংগঠনের সভাপতি আ্যডভোকেট মনজিল মোরসেদ।

তিনি সাংবাদিকদের জানান, প্রয়াত আইনজীবী ড. মহিউদ্দীন ফারুকের করা এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে ২০০১ সালে দুই বছরের মধ্যে ঢাকার পরিবেশ রক্ষায় সরকারকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশ দিয়েছিল হাইকোর্ট।

পরে সম্পূরক এক আবেদনে ২০০৯ সালের ২৩ জুন থেকে ২০১০ সালের ২৪ ফেব্রুয়ারির মধ্যে হাজারীবাগ থেকে ট্যানারি স্থানান্তরের নির্দেশ দেয় হাইকোর্ট।

ওই সময় শেষ হওয়ার প্রাক্কালে রাষ্ট্রপক্ষের আবেদনে ট্যানারি স্থানান্তরের সময় আরও ৬ মাস বাড়ানো হয়। কিন্তু এর পরেও রায় বাস্তবায়ন না হওয়ায় হাইকোর্টে আদালত অবমাননার আবেদনটি দায়ের করা হয় ।

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

আবরার হত্যায় ২৫ জনকে অভিযুক্ত করে চার্জশিট

তুরিনকে ট্রাইব্যুনালের প্রসিকিউটর পদ থেকে অপসারণ

লঞ্চ-বন্দর টার্মিনালে প্রবেশ ফি কেন অবৈধ নয়- হাইকোর্টের রুল

বিএনপির এমপি হারুনের জামিন আপিলে বহাল

১০৪ বছর বয়সী সেই বৃদ্ধার মামলা অবশেষে বাতিল

নুসরাত হত্যায় অধ্যক্ষ সিরাজসহ ১৬ জনের ফাঁসির আদেশ

১০ দিনের রিমান্ডে যুবলীগের সম্রাট

মানবতাবিরোধী অপরাধ মামলায় গাইবান্ধার পাঁচ আসামীর রায় আজ

সর্বশেষ খবর

দেশে ‘গ্রহজনিত জরুরি অবস্থা’ ঘোষণার প্রস্তাব গৃহীত

আজ শুরু পিকেএসএফ মেলা, উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

শাহজালালে বিমান থেকে ৯ কেজি স্বর্ণ উদ্ধার

টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ রোহিঙ্গা নিহত