রাজধানী

বনানী কবরস্থানে পুনঃকবর ফি নির্ধারণ ডিএনসিসির

 ফাইল ছবি
ফাইল ছবি

রাজধানীর বনানী কবরস্থানসহ অন্যান্য কবরস্থানে পুনঃকবর ফি নির্ধারণ করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন।

এ বিষয়ে কবরস্থানের ক্যাটাগরি ভাগ করে এবং ফি বাড়িয়ে সোমবার (০৮ আগস্ট) উত্তর সিটি করপোরেশনের সমাজকল্যাণ ও বস্তি উন্নয়ন বিভাগ থেকে সব আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা, সহকারী সমাজকল্যাণ কর্মকর্তা এবং সিনিয়র মোহরাব ও মোহরাবকে চিঠি পাঠানো হয়েছে।

বনানী কবরস্থানে কবরের ওপর পুনঃকবর দেওয়ার জন্য ৫০ হাজার টাকা এবং অন্যান্য কবরস্থানে কবরের ওপর পুনঃকবর দিতে ৩০ হাজার টাকা ফি নির্ধারণ করা হয়েছে।

উত্তর সিটি করপোরেশনের অধীন ছয়টি কবরস্থান রয়েছে। সেগুলো হলো—১ নম্বর ওয়ার্ডে উত্তরা ৪ নং সেক্টর কবরস্থান, ১৯ নং ওয়ার্ডে বনানী কবরস্থান, ১০ নং ওয়ার্ডে মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থান, ৩৪ নং ওয়ার্ডে রায়েরবাজার বধ্যভূমি স্মৃতিসৌধ সংলগ্ন কবরস্থান, ৫১ নং ওয়ার্ডে উত্তরা ১২ নং সেক্টর কবরস্থান এবং একই ওয়ার্ডে উত্তরা ১৪ নং সেক্টর কবরস্থান।

সিটি করপোরেশন সূত্র জানায়, কবরের ওপর পুনঃকবরের জন্য বনানী কবরস্থানের জন্য ৫০ হাজার টাকা এবং অন্যান্য কবরস্থানের জন্য ৩০ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। আগে সব কবরের জন্যই ২০ হাজার টাকা করে এই ফি ছিল। বনানী কবরস্থান গুলশান ও বনানী এলাকায় হওয়ায় তুলনামূলক বিত্তবানদের বসবাসের কারণে এই কবরস্থানে পুনঃকবরের ফি বেশি ধরা হয়েছে।

সিটি করপোরেশনের দ্বিতীয় পরিষদের ১৪তম করপোরেশন সভার আলোচ্যসূচি-১০ এর সিদ্ধান্ত অনুসারে ডিএনসিসি নিয়ন্ত্রণাধীন কবরস্থানসমূহে বিদ্যমান কবরের ওপর পুনঃকবর ফি নির্ধারণ করা হয়েছে।

উত্তর সিটি করপোরেশনের প্রধান সমাজকল্যাণ ও বস্তি উন্নয়ন কর্মকর্তা মোহাম্মদ মামুন-উল-হাসান স্বাক্ষরিত চিঠিতে উল্লিখিত হারে পুনঃকবর ফি আদায়ের জন্য নির্দেশনা দেওয়া হয়।

মোহাম্মদ মামুন-উল-হাসান গণমাধ্যমকে বলেন, আগে সব কবরস্থানে কবরের ওপর পুনঃকবরের জন্য ২০ হাজার টাকা ফি ছিল। এখন ক্যাটাগরি ভাগ করে বনানী কবরস্থানে ৫০ হাজার টাকা এবং অন্যান্য কবরস্থানে ৩০ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে।

দেশটিভি/এসএফএইচ
দেশ-বিদেশের সকল তাৎক্ষণিক সংবাদ, দেশ টিভির জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখতে, সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল:

এছাড়াও রয়েছে

আরটিভির সাংবাদিকের বাসায় চুরি

রাজধানীতে সাততলা থেকে পড়ে উদয়নের শিক্ষার্থীর মৃত্যু

রাজধানীতে ট্রাকচাপায় বৃদ্ধ নিহত

রাজধানীতে বাসের ধাক্কায় লেগুনাচালক নিহত, আহত ১৫

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৩৬

রাজধানীতে সহকর্মীর আঘাতে শ্রমিক নিহত

রাজধানীর তেজগাঁওয়ে সড়ক দুর্ঘটনায় স্কুলছাত্রের মৃত্যু

পৈতৃক সম্পত্তিতে হিন্দু নারীর অধিকার দাবিতে মানববন্ধন

সর্বশেষ খবর

মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার ৬০, মামলা ৫৮

একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক রণেশ মৈত্র আর নেই

সিকিউরিটি চাকরির আড়ালে মাদক ব্যবসা

পঞ্চগড়ে নৌকাডুবিতে মৃতের সংখ্যা বেড়ে ৩৩