রাজধানী

বুধবার, ০১ ডিসেম্বর, ২০২১ (১১:০৩)

শুধু ঢাকায় আজ থেকে শিক্ষার্থীদের হাফ ভাড়া কার্যকর

বেসরকারী গণপরিবহনে ঢাকার শিক্ষার্থীদের হাফ ভাড়া কার্যকর

টানা ২০ দিনের আন্দোলনের মাথায় বাসে শিক্ষার্থীদের জন্য হাফ ভাড়ার ঘোষণা এসেছে। শুধু ঢাকায় শিক্ষার্থীদের জন্য শর্ত সাপেক্ষে হাফ ভাড়ার এই ঘোষণা দিয়েছে বেসরকারি বাস মালিকরা। এর আগে সরকারি পরিবহন সংস্থা বিআরটিসির বাসে সারা দেশে শিক্ষার্থীদের জন্য হাফ ভাড়ার ঘোষণা দেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের।

সরকারি বাসে হাফ ভাড়ার বিষয়ে প্রজ্ঞাপন জারি করবে বাংলাদেশ সড়ক পরিবহন সংস্থা (বিআরটিএ)। কিন্তু বেসরকারি বাস মালিকদের হাফ ভাড়া ঘোষণার বিষয়ে কোনো প্রজ্ঞাপন জারি হবে না। ফলে এতে আশ্বস্ত হতে পারছে না আন্দোলনরত শিক্ষার্থীরা। তাদের দাবি, প্রজ্ঞাপনে অর্ধেক ভাড়ার বিষয়টি নিশ্চিত করতে হবে। প্রজ্ঞাপনের দাবিতে গতকাল মঙ্গলবার বিআরটিএ কার্যালয়ের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করেছে শিক্ষার্থীরা।

গতকাল সকাল সাড়ে ১১টায় ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির কার্যালয়ে সংবাদ সম্মেলন করে শর্ত সাপেক্ষে ঢাকায় শিক্ষার্থীদের কাছ থেকে অর্ধেক ভাড়া নেওয়ার ঘোষণা দেন সমিতির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েতে উল্যাহ।

আজ বুধবার থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে। তবে ঢাকা মহানগরী এলাকার বাইরে কোথাও অর্ধেক ভাড়া নেওয়া হবে না।

হাফ ভাড়ার জন্য বেশ কিছু শর্ত জুড়ে দিয়েছে মালিক সমিতি। শিক্ষার্থীদের নিজ শিক্ষাপ্রতিষ্ঠানের ছবিযুক্ত পরিচয়পত্র দেখাতে হবে। সকাল ৭টা থেকে রাত ৮টা পর্যন্ত অর্ধেক ভাড়ার সুবিধা দেওয়া হবে। সরকারি, সাপ্তাহিক, শিক্ষাপ্রতিষ্ঠানের মৌসুমি ছুটির সময় অর্ধেক ভাড়া কার্যকর হবে না।

শিক্ষা মন্ত্রণালয় বার্ষিক ছুটির তালিকা অনুযায়ী, সাপ্তাহিক ছুটি বাদে বছরে স্কুল-কলেজে ৮৫ দিনের ছুটি থাকে। বছরে ৫২টি শুক্রবার রয়েছে। সেই হিসাবে ৩৬৫ দিনের মধ্যে ১৩৭ দিন স্কুল-কলেজ বন্ধ থাকে। বছরে তিনটি পরীক্ষার জন্য ৩৬ দিন সময় নির্ধারণ করা রয়েছে। সেই সময়ে শ্রেণিভেদে আরো কিছুদিন ছুটি পায় শিক্ষার্থীরা।

তবে রাজধানীসহ দেশের বড় বড় বেসরকারি স্কুল-কলেজে সাপ্তাহিক ছুটি থাকে দুই দিন। সে ক্ষেত্রে ৮৫ দিনের সরকারি ছুটিসহ তাদের বছরে মোট ছুটি থাকে ১৮৯ দিন। এসব স্কুল-কলেজ ৩৬৫ দিনের মধ্যে খোলা থাকে ১৭৬ দিন।

বিশ্ববিদ্যালয়ের ছুটির তালিকা করে নিজ নিজ বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল। সে ক্ষেত্রে একেক বিশ্ববিদ্যালয়ের ছুটিতে কিছু ভিন্নতা থাকতে পারে। তবে গড়ে বছরের ৩৬৫ দিনের মধ্যে সাপ্তাহিক ছুটিসহ কমপক্ষে ১৩৭ দিন বিশ্ববিদ্যালয় বন্ধ থাকে। / কা

এছাড়াও রয়েছে

মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৪৮

হাফ ভাড়া দেওয়ায় তিতুমীরের ২ শিক্ষার্থীকে মারধরের অভিযোগ

রাজধানীতে জুতার কারখানায় আগুন, নিয়ন্ত্রণে ৫ ইউনিট

ঢাবির ডাস্টবিনে মিললো নবজাতকের লাশ

ডিএমপির অভিযানে রাজধানীতে ইয়াবা-গাঁজাসহ গ্রেপ্তার ৭০

আজ রাজধানীর যেসব মার্কেট-দোকানপাট বন্ধ

আজ রাজধানীর যেসব মার্কেট-দোকানপাট বন্ধ থাকবে

পোস্তগোলায় গার্মেন্টসের আগুন নিয়ন্ত্রণে

আরও খবর

  • পরীমনি-রাজ'র আনুষ্ঠানিক বিয়ে আজ

    পরীমনি-রাজ'র আনুষ্ঠানিক বিয়ে আজ

  • সারোগেসির মাধ্যমে মা হলেন প্রিয়াঙ্কা

    সারোগেসির মাধ্যমে মা হলেন প্রিয়াঙ্কা

  • দ্বিতীয়বার ফিফার বর্ষসেরা খেলোয়াড় লেভান্ডভস্কি

    দ্বিতীয়বার ফিফার বর্ষসেরা খেলোয়াড় লেভান্ডভস্কি

  • ফের রোহিঙ্গা ক্যাম্পে আগুন

    ফের রোহিঙ্গা ক্যাম্পে আগুন

সর্বশেষ খবর

কাল সংসদে উঠছে ইসি নিয়োগ বিল

জানুয়ারীতে বৃষ্টির আভাস

আমেরিকায় ফিরে গেলেন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মিলার

আমেরিকার কিংবদন্তি গায়ক মিট লৌফ আর নেই