রাজধানী

বৃহস্পতিবার, ০৫ নভেম্বর, ২০২০ (২২:৩৪)

হাজী সেলিমের দখলে থাকা ১৪ বিঘা খাসজমি উদ্ধার করল প্রশাসন

হাজী সেলিমের দখলে থাকা ১৪ বিঘা খাসজমি উদ্ধার করল প্রশাসন

নারায়ণগঞ্জের সোনারগাঁর মেঘনা শিল্পনগরীর ইসলামপুর এলাকায় ঢাকা-৭ আসনের সংসদ সদস্য হাজী সেলিমের মালিকানাধীন মদিনা গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান টাইগার সিমেন্ট কারখানায় আবারও স্থানীয় প্রশাসন উচ্ছেদ অভিযান চালিয়েছে।

বৃহস্পতিবার বিকেলে সোনারগাঁ উপজেলা নির্বাহী অফিসার মো. আতিকুল ইসলাম ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে অবৈধভাবে দখলে রাখা প্রায় ১৪ বিঘা খাসজমি উদ্ধার করেন। পরে প্রশাসন দখলমুক্ত খাসজমিতে সরকারি সাইনবোর্ড ঝুলিয়ে দেয়।

ইউএনও আতিকুল ইসলাম টাইগার সিমেন্ট ফ্যাক্টরির ভেতর দখলে রাখা খাসজমি থেকে একটি টিনশেড গোডাউন ও পাথরের স্তূপ অপসারণ করেন। এর আগে গত রোববার বিকেলে টাইগার সিমেন্ট ফ্যাক্টরির দখলে রাখা সরকারি সম্পত্তি উদ্ধারে প্রশাসনের পক্ষ থেকে এসি ল্যান্ড আল মামুন উচ্ছেদ অভিযান পরিচালনা করেন।

ওইদিন সময়স্বল্পতার কারণে ও বুলডোজার বিকল হয়ে পড়ায় টাইগার সিমেন্ট ফ্যাক্টরির ভেতরের অবৈধ দখলে রাখা সব স্থাপনা উচ্ছেদ না করেই অভিযান সমাপ্ত হয়। তবে সরকারি সম্পত্তিতে টাইগার সিমেন্ট কারখানা কর্তৃপক্ষ যেসব অবৈধ স্থাপনা গড়ে তুলেছে, তা সরিয়ে নিতে ৩ দিনের সময় বেঁধে দিয়ে নোটিশ দেয় উপজেলা প্রশাসন। বেঁধে দেওয়া এ সময়ে দখল ছেড়ে না দেওয়ায় বৃহস্পতিবার পুনরায় এ উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়।

সরকারি সম্পত্তি দখলের পাশাপাশি হাজী সেলিম ব্যক্তিমালিকানাধীন ১০ জনের প্রায় ৫ বিঘা সম্পত্তি সংসদ সদস্যের প্রভাব খাটিয়ে দখলে নেন। এ সম্পত্তি উদ্ধারে গত বুধবার বিকেলে নারায়ণগঞ্জ জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি দিয়েছেন ওই ভুক্তভোগী ১০ ব্যক্তি। দেশের প্রভাবশালী শিপইয়ার্ড কোম্পানি আনন্দ শিপইয়ার্ড অ্যান্ড স্লিপওয়েজ কোম্পানির ১৪ শতাংশ জমিও দখল করে নেন সংসদ সদস্য হাজী সেলিম।

ইসলামপুর গ্রামের বাসিন্দা ভুক্তভোগী আলী ইসলাম জানান, হাজী সেলিম প্রভাব খাটিয়ে তার ২ বিঘা সম্পত্তি দখল করেন। এ বিষয়ে একাধিকবার তার মালিকানাধীন টাইগার সিমেন্ট কারখানায় গেলেও তার জমি কিনে নেননি হাজী সেলিম। তিনি তার বিরুদ্ধে দুটি মামলাও করেছেন। এ ছাড়া আরও ৯ জনের জমি দখল করেন হাজী সেলিম।

ইসলামপুর এলাকায় প্রভাবশালী কামাল হোসেন ওরফে নেতা কামালের দখলে থাকা প্রায় ৩ বিঘা খাসজমি উদ্ধার তৎপরতা চালায় প্রশাসন। ইসলামপুর গুচ্ছগ্রাম এলাকায় কামাল হোসেনের অবৈধভাবে গড়ে তোলা মার্কেট আগামী এক সপ্তাহের মধ্যে অপসারণের নির্দেশ দেওয়া হয়। ওই জমিতেও সরকারি সম্পত্তি উল্লেখ করে জেলা প্রশাসকের পক্ষে সাইনবোর্ড ঝুলিয়ে দেওয়া হয়। এ সময় অস্থায়ী আওয়ামী লীগ কার্যালয় লেখা আছে এমন একটি সাইনবোর্ডও অপসারণ করেন ভ্রাম্যমাণ আদালত।

অভিযান পরিচালনার সময় উপস্থিত ছিলেন- পিরোজপুর ইউনিয়ন ভূমি কর্মকর্তা আতাউর রহমান, মোগড়াপাড়া ইউনিয়ন ভূমি কর্মকর্তা মো. জালাল উদ্দিন ও ভূমি অফিসের কর্মকর্তা-কর্মচারীসহ আইনশৃঙ্খলা বাহিনীর বিভিন্ন সদস্য।

সোনারগাঁ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আতিকুল ইসলাম জানান, হাজী সেলিমের দখলে থাকা প্রায় ১৪ বিঘা জমি উদ্ধার করে জেলা প্রশাসকের পক্ষ থেকে সাইনবোর্ড ঝুলিয়ে দেওয়া হয়েছে। তিনি বলেন, আগামী এক সপ্তাহের মধ্যে চিহ্নিত করা ওই সরকারি সম্পত্তিতে টিনের ঘের স্থাপন করা হবে। এ ছাড়াও ওই সম্পত্তি সব সময় দখলমুক্ত রাখতে স্থানীয় পিরোজপুর ভূমি কার্যালয়ের মাধ্যমে তদারকি করা হবে।

সম্প্রতি ঢাকা-৭ আসনের সংসদ সদস্য হাজী সেলিমের ছেলে ইরফান সেলিম নৌবাহিনীর এক কর্মকর্তাকে মারধরের মামলায় গ্রেপ্তার হন। এর পর থেকে হাজী সেলিমের বিরুদ্ধে একে একে জমি দখলের অভিযোগ প্রকাশ্যে আসতে থাকে। তার দখলে থাকা সরকারি-বেসরকারি বিভিন্ন সম্পত্তি উদ্ধারের তৎপরতা শুরু করে প্রশাসন। / সম

এছাড়াও রয়েছে

ভারতের ভ্যাকসিন উপহার গ্রহণ করলো বাংলাদেশ

দেশে আসলো অক্সফোর্ডের টিকা কোভিশিল্ড

আজ আন্তর্জাতিক সম্মেলন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

রাজধানীর উত্তরা থেকে ৩০ জুয়াড়ি আটক

রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে ত্রিপক্ষীয় বৈঠক দুপুরে

স্বামীসহ ছয়জনের বিরুদ্ধে সংঘবদ্ধ ধর্ষণের অভিযোগ স্ত্রীর

বিমানবন্দরে সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল আরোহী স্বামী-স্ত্রী নিহত

গুলশানে পিকআপের ধাক্কায় প্রাণ গেল পথচারীর

আরও খবর

  • সুপারকাপে চ্যাম্পিয়ন জুভেন্টাস

    সুপারকাপে চ্যাম্পিয়ন জুভেন্টাস

  • ভয়েস সার্চ চালু করল ইউটিউব

    ভয়েস সার্চ চালু করল ইউটিউব

  • বেগমগঞ্জে যুবককে ছুরিকাঘাতে হত্যা

    বেগমগঞ্জে যুবককে ছুরিকাঘাতে হত্যা

  • তৃতীয় সারির দলের কাছে হেরে রিয়ালের বিদায়

    তৃতীয় সারির দলের কাছে হেরে রিয়ালের বিদায়