রাজধানী

শুক্রবার, ১৯ জুন, ২০২০ (১২:২৮)

রাজধানীর যেসব স্থানে বসবে কোরবানীর পশুর হাট

রাজধানীর যেসব স্থানে বসবে কোরবানীর পশুর হাট

মুসলিমদের অন্যতম ধর্মীয় উৎসব ঈদুল আযহা। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৩১ জুলাই কিংবা ১ আগস্ট অনুষ্ঠিত হতে পারে এই ঈদ। এ উপলক্ষে রাজধানী ঢাকার দুই সিটি করপোরেশনে ২৪টি অস্থায়ী কোরবানি পশুর হাট বসানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। এর মধ্যে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে (ডিএসসিসি) ১৪টি এবং ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) এলাকায় বসবে ১০টি।

এরই মধ্যে হাট ইজারা চূড়ান্ত করতে দরপত্র আহ্বান করেছে ডিএসসিসি। আর ডিএনসিসি এখনও দরপত্রের প্রস্তুতি নিচ্ছে। উক্ত ২৪টি অস্থায়ী হাটের পাশাপাশি গাবতলীর স্থায়ী পশুর হাটেও নিয়মিত চলবে কোরবানির পশু বেচা-কেনা।

ডিএসসিসি সূত্র জানা গেছে, গত ১৪ জুন ১৪টি হাটের অস্থায়ী ইজারার জন্য দরপত্র আহ্বান করে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে সংস্থাটি। উক্ত ১৪টি অস্থায়ী হাটের মধ্যে রয়েছে- উত্তর শাহজাহানপুরের মৈত্রী সংঘ মাঠ, হাজারীবাগের ইনস্টিটিউট অফ লেদার টেকনোলোজি মাঠ, কামরাঙ্গীরচরের ইসলাম চেয়ারম্যান বাড়ি থেকে দক্ষিণ বুড়িগঙ্গা বাঁধ, পোস্তাগোলা শ্মশান ঘাট এলাকার খালি জায়গা, শ্যামপুর বালুর মাঠ সংলগ্ন আশপাশের খালি জায়গা, মেরাদিয়া বাজারের আশপাশের খালি জায়গা, আরমানিটোলা মাঠ সংলগ্ন আশপাশের খালি জায়গা।

এছাড়া গোপীবাগে বালুর মাঠ ও কমলাপুর স্টেডিয়াম সংলগ্ন আশপাশের খালি জায়গা, যাত্রাবাড়ীর দনিয়া কলেজ সংলগ্ন আশপাশের খালি জায়গা, ধূপখোলা মাঠ সংলগ্ন খালি জায়গা এবং সাদেক হোসেন খোকা মাঠ সংলগ্ন ধোলাইখাল ট্রাক-স্ট্যান্ড এলাকা। আফতাব নগরের (ইস্টার্ন হাউজিং) ব্লক ই, এফ, জি ও এইচ এবং সেকশন-১ ও ২ এর খালি জায়গা, আশুলিয়া মডেল টাউনের খালি জায়গা এবং লালবাগের রহমতগঞ্জ খেলার মাঠের আশপাশের খালি জায়গা।

এদিকে ডিএনসিসির সম্পত্তি বিভাগ সূত্রে জানা গেছে, এ বছর ডিএনসিসি এলাকায় ১০টি অস্থায়ী পশুর হাট ইজারা দেওয়ার জন্য সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে হাটগুলো এখনও চূড়ান্ত করা হয়নি। তবে জানা যায়, আগামী রবিবার নাগাদ বিজ্ঞপ্তি প্রকাশ করা হতে পারে।

সিটি করপোরেশন সূত্রে জানা যায়, অস্থায়ী কোরবানির পশুর হাটের ইজারা চূড়ান্ত হলে করোনা সংক্রান্ত স্বাস্থ্যবিধি মেনে হাট পরিচালনা করতে হবে। এ ক্ষেত্রে কী কী বিষয় মেনে চলতে হবে সে বিষয়ে ইজারাপ্রাপ্তদের সিটি করপোরেশন থেকে নির্দেশনা দেওয়া হবে।

এছাড়াও রয়েছে

সিনহা হত্যার বিচারের দাবিতে রিটায়ার্ড আর্মড অফিসারদের রাস্তায় নামার হুশিয়ারি

রাজধানীতে চলন্ত বাসে কিশোরীকে ধর্ষণ

মুগদা হাসপাতাল ও হোটেল সুপার স্টারের নথি তলব দুদকের

সেগুনবাগিচায় কাগজ কারখানায় আগুন

মারামারি ও ছিনতাইয়ের মামলায় টিকটক অপু গ্রেপ্তার

পল্লবী থানায় বিস্ফোরণে ৪ পুলিশসহ আহত ৫

পল্লবীতে ব্যবসায়ীকে পিটিয়ে হত্যা

মাস্ক কেলেংকারির হোতা শারমিন গ্রেফতার

আরও খবর

  • সিনহা হত্যার বিচারের দাবিতে রিটায়ার্ড আর্মড অফিসারদের রাস্তায় নামার হুশিয়ারি

    সিনহা হত্যার বিচারের দাবিতে রিটায়ার্ড আর্মড অফিসারদের রাস্তায় নামার হুশিয়ারি

  • ১১ দিনের ব্যবধানে আবারও বাড়ল স্বর্ণের দাম

    ১১ দিনের ব্যবধানে আবারও বাড়ল স্বর্ণের দাম

  • এই প্রথম বাংলাদেশে ল্যাপটপ বিক্রির ঘোষণা হুয়াওয়ের

    এই প্রথম বাংলাদেশে ল্যাপটপ বিক্রির ঘোষণা হুয়াওয়ের

  • রোনালদোর পাশে বসলেন লুকাকু

    রোনালদোর পাশে বসলেন লুকাকু

সর্বশেষ খবর

দেশে করোনায় আরও ৩৯ মৃত্যু, শনাক্ত ২৯৭৭

ইন্টারেই থেকে যাচ্ছেন সানচেজ

মন্ত্রণালয়ের পরিপত্র জারি, আরও ভয়ঙ্কর হবে স্বাস্থ্য খাত

টেকনাফ থানার ওসি প্রদীপ গ্রেপ্তার