খেলা

সোমবার, ১৬ জুলাই, ২০১৮ (১৩:২৮)

পেলের পরের স্থানটি দখল করল কিলিয়ান এমবাপে

কিলিয়ান এমবাপে

ভাঙলো রাশিয়া বিশ্বকাপের বর্ণিল আসর। বিশ বছর পর আবারো স্বপ্নের বিশ্বকাপ গেল ফ্রান্সের ঘরে।

বিশ্বকাপের ইয়ং প্লেয়ার অব দ্য টুর্নামেন্টের পুরস্কার জিতেছেন কিলিয়ান এমবাপে। সাত ম্যাচে চারটি গোল এই ফরাসি ফরওয়ার্ডের।

বিগত ১৯৫৮ সালে ব্রাজিল কিংবদন্তী পেলের পর মাত্র দ্বিতীয় ফুটবলার হিসেবে একই ম্যাচে জোড়া গোল পেয়েছিলেন তিনি। পাশাপাশি বিশ্বকাপের ফাইনালে সবচেয়ে কম বয়সী খেলোয়াড় হিসেবে গোল করে পেলের পরের স্থানটি দখলে নিয়েছেন তিনি।

এদিকে , একই দলের অধিনায়ক ও কোচ হিসেবে দুবার শিরোপা জয়ের দুর্লভ গৌরব আর্জন করেন দিদিয়ের দেশম।

আর খুব কাছে এসেও শিরোপায় হাত ছোয়াতে পারলো না ক্রোয়েশিয়ার সোনালী প্রজন্ম। তবে তাদের মিডফিল্ডার লুকা মদ্রিচ পেলেন আসরের সেরা খেলোয়াড়ের সম্মান। ছয় গোল করে ইংল্যান্ডের অধিনায়ক পেয়েছেন সবচেয়ে বেশী গোল করার পুরস্কার গোল্ডেন বল। বেলজিয়ামের গোলরক্ষক তার অসাধারণ পারফরমেন্সের জন্য পেয়েছেন গোল্ডেন গ্লাবস। আর পেলের মতোই অভিষেক আসরে চোখ ধাধানো নৈপুণ্যের জন্য আসরের সেরা তরুণ খেলোয়াডের খেতাব জুটেছে ফ্রান্সের বিস্ময় তরুণ এমবাপে।

বিশ বছরের অপেক্ষা শেষে দ্বিতীয়বারের মতো বিশ্বকাপের সোনালি ট্রফি ঘরে তুলেছে ফ্রান্স। ১৯৯৮ সালের নিজেদের মাটিতে প্রথম শিরোপা জিতেছিল ফরাসিরা। সেবার অধিনায়ক হিসেবে বিশ্বকাপ জিতেছিলেন দিদিয়ের দেশম। এবার কোচ হিসেবে একই কীর্তি গড়ে নিজেকে নিয়ে গেলেন অন্য উচ্চতায়। এর আগে ব্রাজিলের মারিও জাগালো ও জার্মানির ফ্রাঞ্জ বেকেনবাওয়ার অধিনায়ক হিসিবে বিশ্বকাপ জেতার পর কোচ হিসেবেও শিরোপার স্বাদ পেয়েছিলেন।

ফরাসিদের উৎসবে ক্রোয়েশিয়ার প্রথম বিশ্বকাপ জয়ের স্বপ্ন ভেঙে গেছে। ১৯৯৮ বিশ্বকাপে সেমিফাইনালে ফ্রান্সের কাছে হেরেই ফাইনালে ওঠা হয়নি ক্রোয়াটদের। দুই দশক পর সেই ফ্রান্সই ক্রোয়েশিয়াকে নিজেদের প্রথম বিশ্বকাপ জয় থেকে বঞ্চিত করলো।

এবারের বিশ্বকাপ ছিল ঘটনাবহুল। একুশতম আসরের শুরু থেকেই ছিল চমক। রাশিয়ায় ৬৪টি ম্যাচে মোট ১৬৯টি গোল হয়েছে। হলুদ কার্ড ২১৯টি ও লাল কার্ড ছিল ৪টি। সবচেয়ে বেশি ১৬টি গোল করা দল বেলজিয়াম। সবচেয়ে বেশি ৩৫২ বার আক্রমণ শানিয়েছে ক্রোয়েশিয়া। ৩০১টি সেভ করে সেরা রক্ষণের স্থানটিও ক্রোয়াটদের দখলে।

রাশিয়া বিশ্বকাপের সর্বোচ্চ গোলদাতা হ্যারি কেইন। ইংল্যান্ড গ্রেট গ্যারি লিনেকারের পর দ্বিতীয় ইংলিশ হিসেবে বিশ্বকাপের গোল্ডেন বুট জিতলেন তিনি। ইংল্যান্ড অধিনায়কের করা ৬টি গোল আর কেউ টপকাতে পারেনি। অবশ্য কেইনের ৩টি গোলই পেনাল্টি থেকে হওয়ায় ফুটবল প্রেমীদের অনেকেই সোনার জুতা জয়ীর সাফল্যে খুশি হতে পারেনি।

বিশ্বকাপের সরা খেলোযাড়ের পুরস্কার গোল্ডেন বল উঠেছে ক্রোয়েশিয়ার লুকা মদ্রিচের হাতে। পুরো টুর্নামেন্টে মাঝমাঠজুড়ে দারুণ মুন্সিয়ানা দেখিয়েছেন ক্রোয়েশিয়ার অধিনায়ক। আসরে ৩টি গোল ও অ্যাসিস্ট করেছেন মদ্রিচ। এর মধ্যে আর্জেন্টিনার জালে ডি-বক্সের বাইরে থেকে করা গোলটির কথা ফুটবলপ্রেমীদের মনে গেঁথে থাকবে অনেকদিন।

বিশ্বকাপের গোল্ডেন গ্লাভস জিতে নিয়েছেন থিবো কর্তোয়া। সবচেয়ে বেশি ২৭টি সেভ করেছেন বেলজিয়াম গোলরক্ষক। পানামার বিপক্ষে একটি আর ইংল্যান্ডের বিপক্ষে দুটি ম্যাচই কোনো গোল হজম করেনননি তিনি। ব্রাজিলের বিপক্ষেও রেড ডেভিলদের গোলপোস্টের সামনে দেয়াল হয়ে ছিলেন তিনি।

 

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

হার দিয়ে টি-টোয়েন্টি সিরিজ শুরু বাংলাদেশের

আফ্রিকার বর্ষসেরা খেলোয়াড় সালাহ

ওয়েস্ট ইন্ডিজকে ৮ উইকেটে হারিয়ে সিরিজে জয় বাংলাদেশ

টি-টোয়েন্টির সিরিজের জন্য দল ঘোষণা বিসিবির

নিষিদ্ধ লঙ্কান অফ স্পিনার আকিলা ধনঞ্জয়া

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টসে হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ

মঙ্গলবার ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি বাংলাদেশ

৯ উইকেটে হারিয়ে ১৯৫ রানেই থেমে গেল উইন্ডিজ

সর্বশেষ খবর

জামাতের বিষয়ে আবেদন ৩ দিনের মধ্যে নিষ্পত্তির নির্দেশ

নির্বাচনী ইশতেহারে আ.লীগের ২১ অঙ্গীকার

চলচ্চিত্র নির্মাতা সাইদুল আনাম টুটুল আর নেই

রাজধানীসহ সারাদেশে বিজিবি মোতায়েন