খেলা

ksrm

শুক্রবার, ০৮ জুন, ২০১৮ (১৫:০৮)

রাশিয়া বিশ্বকাপের ফেভারিট ফ্রান্স

ফ্রান্স

রাশিয়া বিশ্বকাপের ফেভারিটদের কাতারে আছে ফ্রান্স—সাবেক চ্যাম্পিয়নরা পড়েছে সি-গ্রুপে। গ্রুপে তাদের তিন প্রতিদ্বন্দ্বী পেরু, ডেনমার্ক ও অস্ট্রেলিয়া। সি-গ্রুপ থেকে নক-আউটে যেতে তারকাসমৃদ্ধ ফ্রান্সের কষ্ট হওয়ার কথা নয়।

তবে ফ্রান্সের সঙ্গী হিসেবে কারা পরের রাউন্ডে যাবে তা বলা মুশকিল। ফিফা র্যাং কিং হিসেব করলে পেরু ও ডেনমার্ককে এগিয়ে রাখতে হবে। তবে ফুটবলবিশ্বকে চমকে দিতে পারে টিম কাহিলের অস্ট্রেলিয়াও।

সময় যত ঘনিয়ে আসছে, বিশ্বকাপের উত্তেজনার রেশ ততই বাড়ছে। রাশিয়ার ১১টি শহর ১২টি স্টেডিয়াম বিশ্বকাপের জন্য তৈরি। আট গ্রুপের ৩২ দলের লড়াই নিয়ে আলোচনা ফুটবলপ্রেমীদের রোজকার রুটিনে পরিণত হয়েছে।

গ্রুপ-সি এবারের আসরের তেমনই একটি আলোচিত গ্রুপ। সাবেক চ্যাম্পিয়ন ফ্রান্সের সঙ্গে ফিফা র্যাং কিংয়ের সেরা বারোতে থাকা পেরু ও ডেনমার্ক, আর উঠতি দল অস্ট্রেলিয়ার অন্তর্ভুক্তি সি-গ্রুপের আকর্ষণ বাড়িয়েছে।

এবারের বিশ্বকাপে শিরোপার অন্যতম দাবিদার ফ্রান্স। যদিও ১৯৯৮ সালে বিশ্বকাপ জয়ের পর টুর্নামেন্টে ফ্রান্সের অভিজ্ঞতা ততটা সুখকর নয়। আবার দুবছর আগে ঘরের মাঠে ইউরো চ্যাম্পিয়নশিপের ফাইনালে হারের স্মৃতিও পোড়ায় ফরাসিদের।

তবে শক্তিশালী স্কোয়াড থাকায় এবারের বিশ্বকাপে ফ্রান্স অনেকদূর যাবে। একঝাঁক তারকা খেলোয়াড়কে বাড়িতেই রেখে যাচ্ছে ফ্রেঞ্চরা। এরপরও বিশ্বকাপের দলগুলোর মধ্যে শক্তির বিচারে অনেক এগিয়ে ফিফা র্যাং কিংয়ের সাত নম্বর দলটি।

ফরাসি স্কোয়াডে রয়েছে একাধিক প্রতিভাবান ফুটবলার। আক্রমণভাগে থাকছেন চেলসির অলিভিয়ের জিরু, পিএসজির কিলিয়ান এমবাপে, অ্যাতলেটিকো মাদ্রিদের অ্যানন্তোইন গ্রিজমান, ম্যানচেস্টার ইউনাইটেডের পল পগবার মতো তারকারা।

ফরাসিদের রক্ষণদূর্গ পাহাড়া দিবেন রাফায়েল ভারানে ও স্যামুয়েল উমতিতিরা। আর গোলপোস্ট সামলবানে ইংলিশ লিগের অন্যতম সেরা টটেনহাম গোলকীপার হুগো লরিস। ফলে গ্রুপ পর্বে আটকানোর কথা নয় সাবেক চ্যাম্পিয়নদের।

মূলত সি-গ্রুপের দ্বিতীয় দলের জায়গা নিয়েই আসল যুদ্ধ হবে। এ জন্য পেরু, ডেনমার্ক ও অস্ট্রেলিয়ার মধ্যে জমজমাট লড়াইয়ের সম্ভাবনা রয়েছে। প্লে-অফ খেলে মূলপর্বের টিকেট পেলেও, অতীত রেকর্ড ও সাম্প্রতিক ফর্ম বিবেচনায় ডেনমার্ককে এগিয়ে রাখতে হবে।

মেসি-রোনালদো-নেইমারদের নিয়ে বিশ্বজুড়ে মাতামাতি থাকলেও, ফুটবলভক্তদের একটি বড় অংশ ডেনমার্কের লর্ড নিকলাস বেন্ডনারের খেলা দেখার অপেক্ষায় আছেন।

ডেনমার্কের পরের রাউন্ডে যাবার পথে কাঁটা হতে পারে পেরু। ফিফা র্যাং কিংয়ে ডেনমার্কের একধাপ ওপরে এগারো নম্বরে আছে তারা। পেরুভিয়ানরা ১৯৮২ সালের পর প্রথম বিশ্বকাপ খেলতে যাচ্ছে। টুর্নামেন্টের ইতিহাসে পেরুর সর্বোচ্চ সাফল্য ১৯৭০ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে খেলা।

হালকাভাবে নেয়া যাবে না অস্ট্রেলিয়াকেও। গেল আসরে গ্রুপ পর্ব থেকেই বিদায় নিলেও, এবার সকারুসদের টিম কম্বিনেশন দারুণ। দলের এভারগ্রিন তারকা টিম কাহিলের জাদু দেখার অপেক্ষায় আছেন অনেকেই।

বিশ্বকাপ বাছাইয়ে অস্ট্রেলিয়ার হয়ে এগারো গোল করেছেন তিনি। ফলে ফ্রান্সকে এগিয়ে রাখলেও নক-আউটে সি-গ্রুপের অন্য দল কোনটি হবে তা এখনই বলা যাচ্ছে না।

 

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

এশিয়ান গেমসের পর্দা উঠছে আজ

আয়ারল্যান্ড উলভসের কাছে হেরেছে বাংলাদেশ ‘এ’ দল

অনূর্ধ্ব-১৫ নারী চ্যাম্পিয়নশিপের ফাইনালে বাংলাদেশ

উয়েফা সুপার কাপের চ্যাম্পিয়ন অ্যাতলেটিকো মাদ্রিদ

চলে গেলেন অজিত ওয়াড়েকর

আর্জেন্টিনার হয়ে এ বছর খেলছেন না মেসি

এশিয়া কাপের প্রাথমিক দল ঘোষণা

নেপালকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন বাংলাদেশ

কফি আনান আর নেই

সরকার উৎখাতে যতই ষড়যন্ত্র হোক তা মোকাবেলায় প্রস্তুত : ওবায়দুল

আ’লীগ সাধারণ সম্পাদককে ভাষা শেখার আহ্বান নজরুলের

এশিয়ান গেমসের পর্দা উঠছে আজ