খেলা

রবিবার, ১৯ নভেম্বর, ২০১৭ (১৪:১৮)

অল্প সময়ের ব্যবধানে দেখা হচ্ছে হাথুরুসিংহের সঙ্গে টাইগারদের

অল্প-সময়ের-ব্যবধানে-দেখা-হচ্ছে-হাথুরুসিংহের-সঙ্গে-টাইগারদের

হাথুরুসিংহ

জানুয়ারিতে শ্রীলঙ্কার বিপক্ষে হোম সিরিজটা খেলে যাওয়ার অনুরোধ করতে চেয়েছিলেন পদত্যাগী কোচ চন্ডিকা হাথুরুসিংহকে।

ঢাকায় ফিরে আসার পর বিসিবি পক্ষ থেকে এ প্রস্তাব দেয়ার কথা চিন্তা করা হচ্ছিল। তবে বিসিবির এই প্রস্তাবে হাথুরুর সাড়া দেয়ার সম্ভাবনা ক্ষীণ সেটি জানা গেছে গতকাল ক্রিকবাজের এক খবরে।

শ্রীলঙ্কা ক্রিকেটের (এসএলসি) সঙ্গে হাথুরুর চুক্তি অনেক দূর এগিয়ে গেছে। শ্রীলঙ্কার হয়ে বাংলাদেশের বিপক্ষে সিরিজটাই হতে পারে তার প্রথম অ্যাসাইনমেন্ট বলে জানা গেছে।

আগামী সপ্তাহে কলম্বোয় যাওয়ার কথা হাথুরুর। চুক্তির আনুষ্ঠানিকতা শেষ হলে চলমান ভারত সফরের পরই শ্রীলঙ্কা দলের প্রধান কোচের দায়িত্ব নিতে পারেন তিনি।

শ্রীলঙ্কার এক শীর্ষ কর্তা ক্রিকবাজকে বলেন, ‘আমরা খুশি যে সবকিছু ঠিকঠাক এগোচ্ছে। আগামী সপ্তাহে সে কলম্বোয় আসছে। আসার পর বাকিটা এগিয়ে নেব। নির্বাহী কমিটি অনুমোদন দিয়ে দিয়েছে। এখন তার আইনজীবীর কাছে আমরা চুক্তির খসড়া পাঠিয়ে দেব। চুক্তির প্রায় কাছাকাছি চলে এসেছি, আমরা অনেক খুশি।’

শনিবার এসএলসির এক কর্মকর্তা ক্রিকবাজকে নিশ্চিত করেন, হাথুরুর শ্রীলঙ্কার কোচ হওয়া এখন সময়ের ব্যাপার মাত্র।

জুনে গ্রাহাম ফোর্ড বিদায় নেয়ার পর থেকে শ্রীলঙ্কা দল খেলছে প্রধান কোচ ছাড়াই। নতুন কোচ বাছাইয়ে এসএলসির সংক্ষিপ্ত তালিকায় ছিলেন জিওফ মার্শ ও জেসন গিলস্পি। দুই সাবেক অস্ট্রেলীয় ক্রিকেটারকে টপকে শেষ পর্যন্ত হাথুরুই হতে যাচ্ছেন শ্রীলঙ্কার কোচ।

এদিকে বাংলাদেশের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে শ্রীলঙ্কার দায়িত্ব নিলে খুব শিগগিরই হাথুরুর সঙ্গে দেখা হয়ে যাবে টাইগারদের। শনিবার বিসিবির ক্রিকেট পরিচালনা কমিটির চেয়ারম্যান আকরাম খান জানিয়েছেন, আগামী জানুয়ারিতে ঘরের মাঠে শ্রীলঙ্কা ও জিম্বাবুয়েকে নিয়ে ত্রিদেশীয় সিরিজ আয়োজন করবে বাংলাদেশ। ফলে তখনই দেখা হয়ে যাবে বাংলাদেশ-হাথুরুর।

জানুয়ারির দ্বিতীয় সপ্তাহে ত্রিদেশীয় সিরিজ শুরু হওয়ার কথা। ত্রিদেশীয় সিরিজের পরপরই শ্রীলঙ্কার বিপক্ষে ঘরের মাঠে দ্বিপাক্ষিক টি-টোয়েন্টি ও টেস্ট সিরিজ খেলবে বাংলাদেশ। সবমিলিয়ে হাথুরুর সঙ্গে ময়দানে দেখা হতে খুব একটা সময় লাগবে না টাইগারদের।

জানুয়ারি-ফেব্রুয়ারিতে ত্রিদেশীয় এবং দ্বিপাক্ষিক সিরিজ শেষে পরের মাসে আবার মুখোমুখি হবে বাংলাদেশ ও শ্রীলঙ্কা। এবার লঙ্কানদের মাটিতে ত্রিদেশীয় সিরিজে স্বাগতিকদের সঙ্গে অংশ নেবে বাংলাদেশ ও ভারত। ফলে তিন মাসের ব্যবধানে বাংলাদেশ ও হাথুরু বেশ কয়েকবার মুখোমুখি হবে।

২০১৪ সালে বাংলাদেশের প্রধান কোচ হিসেবে দায়িত্ব নিয়ে টাইগারদের আমূল বদলে দেন হাথুরুসিংহে। তার অধীনে বাংলাদেশ ২০১৫ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে এবং ২০১৭ চ্যাম্পিয়ন্স ট্রফির সেমিফাইনালে ওঠে। এছাড়া শ্রীলঙ্কান কোচের অধীনেই শ্রীলঙ্কা, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথমবারের টেস্ট জয়ের স্বাদ পায় লাল সবুজের প্রতিনিধিরা। একইসঙ্গে ওয়ানডে সিরিজে দক্ষিণ আফ্রিকা, ভারত ও পাকিস্তানের মতো পরাশক্তি দলকে পরাজিত করে টাইগাররা।

গত অক্টোবরে বিসিবিকে নিজের পদত্যাগের বিষয়টি জানিয়ে দেয়া হাথুরু জানুয়ারিতে বাংলাদেশের বিপক্ষে সিরিজ দিয়েই শুরু করতে পারেন তার নতুন অধ্যায়।

এই ক্যাটাগরীর আরও খবর

ওপেন টেনিসের ওয়াইল্ডকার্ড পেলেন আজারেঙ্কা

ক্রিস গেইল বেশি রান করে তালিকার র্শীর্ষে

ইপিএলে জয়ে ফিরেছে চেলসি

ফাইনালে রংপুর রাইডার্সের মুখোমুখি ঢাকা ডাইনামাইটস

আরও খবর

উ. কোরিয়ার সঙ্গে বসতে চায় যুক্তরাষ্ট্র: রেক্স টিলারসন

সারাজীবন আকায়েদকে কারাগারেই কাটাতে হবে

বিএনপি না আসলে নির্বাচন বন্ধ থাকবে না: কাদের

ইউপিডিএফের ছয় কর্মী আটক

গোদাগারীতে দুটি বাসের মুখোমুখি সংঘর্ষে ৩ জনের মৃত্যু, আহত ১৮

অভিবাসন ব্যয় কমিয়ে বিদেশে কর্মী পাঠানো সরকারের বড় চ্যালেঞ্জ

বিনয়-শ্রদ্ধায় জাতির স্মরণে শহীদ বুদ্ধিজীবী দিবস

নেতাকর্মীদের দৃঢ় ঐক্য গড়ে তোলার আহ্বান শেখ হাসিনার

জয়ের মন্তব্যে নির্বাচন ভণ্ডুলের নীল নকশার আভাস: রিজভী

থার্টিফাস্ট: গুলশান-বনানী-ঢাবি এলাকায় রাতে বহিরাগতদের চলাচল বন্ধ