সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: আগামী ২ সেপ্টেম্বর পবিত্র ঈদুল আজহা, চাঁদ দেখা কমিটির ঘোষণা Desh TV Logo বনানী কবরস্থানে চিরনিদ্রায় শায়িত কিংবদন্তি অভিনেতা নায়করাজ রাজ্জাক, শুক্রবার গুলশানের আজাদ মসজিদে কুলখানী ও দোয়া মাহফিল Desh TV Logo ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে বাংলাদেশের সম্প্রসারিত বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্কের আহ্বান রাষ্ট্রপতির; রাষ্ট্রপতির সঙ্গে ইইউ রাষ্ট্রদূতের বিদায়ী সাক্ষাৎকার Desh TV Logo বিএনপি-জামাতের অগ্নিসংযোগের ঘটনায় হতাহতদের পরিবারের মাঝে প্রধানমন্ত্রীর চেক বিতরণ Desh TV Logo জলবায়ু তহবিল ব্যবহার করে পানি উন্নয়ন বোর্ডের ৬টি প্রকল্পে অনিয়ম-দুর্নীতি হয়েছে: টিআইবির গবেষণা প্রতিবেদন Desh TV Logo ষোড়শ সংশোধনীর রায় নিয়ে অস্থিতিশীল পরিস্থিতি তৈরির চেষ্টা করছে বিএনপি: ওবায়দুল কাদের Desh TV Logo ৪৮ ঘণ্টার মধ্যে রাজধানীতে যানবাহনে হাইড্রোলিক হর্ন বন্ধের নির্দেশ হাইকোর্টের Desh TV Logo ভেজাল প্যারাসিটামলে ২৮ শিশুর মৃত্যুর ঘটনায় স্বাস্থ্যসচিবের ব্যাখ্যা গ্রহণ করেনি হাইকোর্ট, কাল আবারো তলব Desh TV Logo কক্সবাজারের উখিয়া ও টেকনাফের রোহিঙ্গা শরনার্থী ক্যাম্প পরিদর্শনে রোহিঙ্গা বিষয়ক জাতীয় টাস্কফোর্স কমিটি Desh TV Logo নারায়ণগঞ্জের রূপগঞ্জের ভুলতায় তুলার গোডাউনে আগুন, নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিস Desh TV Logo দিনাজপুরের চিরিরবন্দরে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ২ জনের মৃত্যু Desh TV Logo আন্তর্জাতিক: আফগানিস্তানে তালেবানকে সমর্থন না দিতে পাকিস্তানকে সতর্ক করে দিলো যুক্তরাষ্ট্র Desh TV Logo হংকংয়ে টাইফুন হাতো’র তা-বে ৩ জনের প্রাণহানি, আহত ৩৪; সাড়ে ৪ শ’র বেশি ফ্লাইট বাতিল Desh TV Logo উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচিকে সহায়তার অভিযোগে রাশিয়া ও চীনের ১০ কোম্পানি ও ৬ ব্যক্তির বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের Desh TV Logo খেলা: ক্রিকেট: বন্যার কারণে বিপিএলের আগামী আসরের উদ্বোধনী অনুষ্ঠান বাতিল করা হয়েছে Desh TV Logo ফুটবল: নেইমারের কাছ থেকে ৯ মিলিয়ন ইউরো দাবি করে স্প্যানিশ ফুটবল অ্যাসোসিয়েশনে অভিযোগ দায়ের করেছে বার্সেলোনা Desh TV Logo আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের ঘোষণা দিয়েছেন ইংল্যান্ডের ওয়েইন রুনি Desh TV Logo স্প্যানিশ লিগে ক্রিশ্চিয়ানো রোনালদোর ৫ ম্যাচের নিষেধাজ্ঞা বহাল রেখেছে স্পেনের ক্রীড়া আদালত Desh TV Logo সংস্কার কাজের জন্য আজ দুপুর ১টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত জুরাইনের খন্দকার রোড ও কবরস্থান রোড এলাকায় আবাসিক গ্রাহকদের গ্যাস সরবরাহ বন্ধ থাকবে Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকাল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

বাংলাদেশ ক্রিকেটের ২০ বছরের সাফল্য

বুধবার, ১২ এপ্রিল, ২০১৭ (১৯:০৩)
বাংলাদেশ-ক্রিকেটের-২০-বছরের-সাফল্য

বাংলাদেশ ক্রিকেট দল

মালয়েশিয়ায় আইসিসি ট্রফির ফাইনালে ১৯৯৭ সালের ১২ এপ্রিল কেনিয়াকে ২ উইকেটে হারিয়ে বিশ্বকাপের খেলার যোগ্যতা অর্জন করে টাইগাররা। এরপরের ইতিহাস বাংলাদেশের ক্রিকেটের ধাপে ধাপে এগিয়ে চলার গল্প।

আইসিসি ট্রফির জয়ের সুবাদে বাংলাদেশ অর্জন করে ওয়ানডে ক্রিকেটে খেলার যোগ্যতা—এর পরে টেস্ট স্ট্যাটাস। তারপর মাঠে নিজেদের প্রমাণের লড়াই। ক্রমেই বদলে যায় বাংলাদেশের ক্রিকেট। রূপান্তরের ধাপ পেরুতে পেরুতে আন্ডারডগের তকমা ঝেরে ফেলে টাইগাররা এখন সমীহ জাগানো দলে পরিণত হয়েছে।

তবুও অতৃপ্তি সাবেক ক্রিকেটারদের। বিশ্বকাপ ট্রফি ঘরে তোলা আর বিশ্বের এক নম্বর দল হয়ে ওঠার স্বপ্ন দেখেন তারা এখন।

আইসিসি ট্রফির ‘বি’ গ্রুপে থাকা ডেনমার্ক, সংযুক্ত আরব আমিরাত, ওয়েস্ট আফ্রিকা আর আর্জেন্টিনাকে হারিয়ে টুর্নামেন্টের ফাইনালে জায়গা করে নেয় বাংলাদেশ। মালয়েশিয়ার কুয়ালালামপুরে টেনেঙ্গার ন্যাশনাল স্পোর্টস কমপ্লেক্স মাঠে, টস হেরে ব্যাট করতে নেমে বাংলাদেশের বিপক্ষে ২৪১ রান করে কেনিয়া।

যদিও বৃষ্টি বিঘ্নিত ম্যাচে টার্গেট দাঁড়ায় ২৫ ওভারে ১৬৬ রান। মোহাম্মদ রফিক, মিনহাজুল আবেদীন নান্নু, আকরাম খানদের দায়িত্বশীল ব্যাটিংয়ে ২ উইকেটের জয় তুলে নেয় বাংলাদেশ। সেইসঙ্গে প্রথমবারের মতো বিশ্বকাপে খেলার সুযোগ পায় লাল-সবুজের বাংলাদেশ দল।

১৯৯৯ বিশ্বকাপে প্রথম অংশ নিয়ে স্কটল্যান্ডের পর পাকিস্তানকে বধ করে, বিশ্বক্রিকেটে হই-চই ফেলে দিয়েছিলো আকরাম-নান্নুরা। ২০০০ সালের ২৬ জুন টেস্ট মর্যাদা পায় বাংলাদেশ আর ১০ নভেম্বর সর্বকনিষ্ঠ দল হিসেবে টেস্ট জগতে বাংলাদেশের যাত্রা শুরু।

ধীরে ধীরে এগুতে থাকা বাংলাদেশ, এখন বদলে যাওয়া পরিণত একটি দল। টেস্টে ইংল্যান্ড-শ্রীলঙ্কাকে হারিয়ে নিজেদের জাত চিনিয়েছে নতুন প্রজন্মের মুশফিক বাহিনী।

ওয়ানডেতে তো শক্তিমান এক দল বাংলাদেশ। ২০১৫ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে উঠে চমক দেখায় টাইগাররা। এরপর ঘরের মাঠে পাকিস্তান-ভারত-দক্ষিণ আফ্রিকাকে নাস্তানাবুদ করে সিরিজ জিতে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার যোগ্যতা অর্জন করে মাশরাফির বাংলাদেশ।

এতো সব প্রাপ্তির মাঝে এখনও কিছুটা অতৃপ্তি সাবেকদের। বিশ্বক্রিকেটের সেরা ট্রফিটা ঘরে তোলার স্বপ্ন দেখেছেন তারা।

বাংলাদেশ ক্রিকেটের সাফল্য আরো সমৃদ্ধ হবে এবং নতুন প্রজন্মের হাতে একসময় উঠবে বিশ্বক্রিকেটের সবচেয়ে বড় ট্রফি— এমন স্বপ্ন শুধু দেশের সাবেক বর্তমান ক্রিকেটারদেরই নয় বরং এ স্বপ্ন এখন দেশের সবারই।

এই ক্যাটাগরীর আরও খবর