সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: পাবলিক পরীক্ষায় ভুয়া প্রশ্নপত্র বিক্রির সঙ্গে জড়িত অভিযোগে এক অধ্যক্ষসহ ৯ জনকে আটক করেছে ডিবি Desh TV Logo সিলেটে আতিয়া মহলে জঙ্গি আস্তানায় অভিযানে নারীসহ ৪ জঙ্গির মৃতদেহ পাওয়া গেছে: সেনাবাহিনী Desh TV Logo শিববাড়ীতে জঙ্গি আস্তানার কাছে চেকপোস্টে বোমা হামলার ঘটনায় অজ্ঞাতদের আসামি করে মোঘলাবাজারে পুলিশের মামলা Desh TV Logo সিলেটে জঙ্গি হামলার নিন্দা ও হতাহতের ঘটনায় সমবেদনা জানিয়ে প্রধানমন্ত্রীকে ফোন তুরস্কের প্রধানমন্ত্রীর Desh TV Logo ইসলামের নামে মানুষ খুন করছে জঙ্গিরা, দেশে জঙ্গিদের ঠাঁই হবে না: প্রধানমন্ত্রী Desh TV Logo রাজধানীর পল্লবীতে জঙ্গি সন্দেহে আটক ৪ Desh TV Logo জঙ্গিবাদ প্রতিহত করতে তৃণমূল পর্যায়ে সংস্কৃতিচর্চাকে নিয়ে যেতে হবে: সংস্কৃতিমন্ত্রী Desh TV Logo কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষার্থে ২৬ প্লাটুন বিজিবি মোতায়েন Desh TV Logo সড়ক পরিবহন আইন ২০১৭-এর খসড়ায় অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা Desh TV Logo দেশের প্রতিটি আদালতের সার্বিক নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করতে সুপ্রিম কোর্টের চিঠি Desh TV Logo রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চেয়েছেন জঙ্গিনেতা মুফতি হান্নান Desh TV Logo বিশিষ্ট চলচ্চিত্র অভিনেতা মিজু আহমেদ মারা গেছেন Desh TV Logo মাগুরার আবালপুরে নৈশপ্রহরীকে কুপিয়ে হত্যা Desh TV Logo আন্তর্জাতিক: সিরিয়ায় অধ্যুষিত রাকার কাছে গুরুত্বপূর্ণ একটি বিমানঘাঁটি দখলে নিয়েছে বিদ্রোহীরা Desh TV Logo খেলা: ক্রিকেট: ডাম্বুলায় সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে দুপুর ৩টায় মুখোমুখি হবে শ্রীলঙ্কা ও বাংলাদেশ Desh TV Logo ধর্মশালা টেস্টে অস্ট্রেলিয়াকে ৮ উইকেটে হারিয়ে চার ম্যাচের সিরিজ ২-১ ব্যবধানে জিতেছে ভারত, স্কোর: অস্ট্রেলিয়া ৩০০ ও ১৩৭, ভারত ৩৩২ ও ১০৬/২ Desh TV Logo হ্যামিলটন টেস্টের চতুর্থ দিন শেষে নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ইনিংসে ৯৫ রানে পিছিয়ে দক্ষিণ আফ্রিকা, স্কোর: দক্ষিণ আফ্রিকা ৩১৪ ও ৮০/৫, নিউজিল্যান্ড ৪৮৯ Desh TV Logo ফুটবল: বিশ্বকাপ বাছাই ল্যাটিন অঞ্চল: আর্জেন্টিনা-বলিভিয়া (রাত ২টা), চিলি-ভেনিজুয়েলা (ভোর ৪টা), ব্রাজিল-প্যারাগুয়ে (আগামীকাল সকাল পৌনে ৭টা), উরুগুয়ে-পেরু (আগামীকাল সকাল সোয়া ৮টা) Desh TV Logo আন্তর্জাতিক প্রীতি ম্যাচ: রাশিয়া-কলম্বিয়া (রাত ১০টা), ফ্রান্স-স্পেন (রাত ১টা) Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকেল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

২০১৬ ছিল টেস্ট ক্রিকেট অঙ্গনে নিজেদের চেনানোর বছর

রবিবার, ০১ জানুয়ারী, ২০১৭ (১৪:২৭)
২০১৬-ছিল-টেস্ট-ক্রিকেট-অঙ্গনে-নিজেদের-চেনানোর-বছর

২০১৬ ছিল টেস্ট ক্রিকেট অঙ্গনে নিজেদের চেনানোর বছর

২০১৬ সাল। বাংলাদেশের জন্য পরিচিত হয়ে থাকবে টেস্ট ক্রিকেটের কঠিন অঙ্গনে নিজেদের চেনানোর বছর হিসেবে। এ বছরই প্রথমবার ইংল্যান্ডের মতো কোনো পূর্ণশক্তির টেস্ট খেলুড়ে দলকে লঙ্গার ভার্সনে হারানোর কৃতিত্ব দেখায় বাংলাদেশ। আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকেই আলো ছড়ান বিস্ময় বালক মেহেদী হাসান মিরাজ। আর বছর শেষ হয় মুস্তাফিজুর রহমানকে আইসিসির বর্ষসেরা উদীয়মান ক্রিকেটারের স্বীকৃতির মধ্যদিয়ে।

২০১৬ এর ফেব্রুয়ারিতে মেহেদী হাসান মিরাজের নেতৃত্বে অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপে তৃতীয় হয় বাংলাদেশের ক্ষুদে টাইগাররা। যা যুব বিশ্বকাপে বাংলাদেশের সেরা সাফল্য।

সীমিত ওভারের ক্রিকেটে ধারাবাহিকতা দেখালেও টেস্টে বাংলাদেশের সামর্থ্য নিয়ে বড় একটা প্রশ্ন ছিলো। জিম্বাবুয়ে আর খর্বশক্তির ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জয় ছাড়া উল্লেখ করার মতো তেমন সাফল্য ছিলো না টাইগারদের।

এবছর সেই আক্ষেপও ঘুচিয়ে দেন সাকিব, তামিমরা। মেহেদী হাসান মিরাজের অনবদ্য নৈপুন্যে ইংল্যান্ডকে টেস্টে বধ করে বাংলাদেশ। ঢাকা টেস্টে ১২ এবং চট্টগ্রাম টেস্টে ৭ উইকেট উইকেট শিকার করে রেকর্ডবুকে নাম লেখান মিরাজ।

টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের বিপক্ষে ১ রানের হারের ম্যাচটিও নিশ্চই মনে থাকবে বাংলাদেশের ক্রিকেটপ্রেমীদের। শেষ ৩ বলে ২ রান তুলতে না পারার দুঃখ অনেকদিন পোড়াবে বাংলাদেশকে।

ওই বিশ্বকাপেই অবৈধ বোলিং অ্যাকশনের অভিযোগে নিষিদ্ধ হন তাসকিন আহমেদ ও আরাফাত সানি। পরে ৮ সেপ্টেম্বর ব্রিসবেনে পরীক্ষা দিয়ে দুজনই বৈধতা ফিরে পান।

২০১৬ সালে রানের ফোয়ারা ছুটিয়েছেন তামিম ইকবাল। বাংলাদেশের হয়ে প্রথম টি-টোয়েন্টি সেঞ্চুরি করেন এই বাঁহাতি ওপেনার। আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে এবং ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে সর্বোচ্চ রান সংগ্রাহক তামিম। বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে ক্রিকেটের তিন সংস্করণেই সেঞ্চুরি করেছেন।

বিপিএলের তৃতীয় আসরে চ্যাম্পিয়ন হয় ঢাকা ডায়নামাইটস। শৃঙ্খলাভঙ্গের দায়ে সাব্বির রহমান ও আল আমিন হোসেনকে মোটা অঙ্কের জরিমানা করা হয়। যা ছিলো আলোচনার কেন্দ্রবিন্দুতে।

ছয় মাসের ইনজুরি কাটিয়ে ২২ ডিসেম্বর নিউজিল্যান্ড একাদশের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে মাঠে ফেরেন মুস্তাফিজ। ওই দিনই আরো একটি সুসংবাদ পান তিনি। আইসিসির বর্ষসেরা উদীয়মান ক্রিকেটারের স্বীকৃতি পান সাতক্ষীরার এই তরুণ।

তবে বছরের একেবারে শেষ লগ্নে এসে নিউজিল্যান্ডে ওয়ানডে সিরিজের তিন ম্যাচে হেরে ব্ল্যাকওয়াশ হয় টাইগাররা।

বাংলাদেশের ক্রিকেটে ভালো মন্দ মিলিয়েই ছিলো ২০১৬। ২০১৭ সালে আরো ভালোর প্রত্যাশা টাইগার ক্রিকেটভক্তদের।

এই ক্যাটাগরীর আরও খবর

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
 
 
 
 
 
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০
৩১