সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: ষোড়শ সংশোধনী বাতিলের রায় পুনর্বিবেচনার আবেদনের প্রস্তুতি নিচ্ছে সরকার: আইনমন্ত্রী Desh TV Logo ঈদযাত্রা: ট্রেন ও বাসের অগ্রিম টিকিট বিক্রি শুরু, চলবে ২২ আগস্ট পর্যন্ত; ফিরতি টিকিট ২৫-২৯ আগস্ট Desh TV Logo লঞ্চের অগ্রিম টিকিট বিক্রি শুরু ২০ আগস্ট, এবার ফিটনেসবিহীন লঞ্চে যাত্রী পরিবহন কঠোর হাতে নিয়ন্ত্রণ করা হবে: বিআইডব্লিউটিএ Desh TV Logo উত্তরাঞ্চলে কমতে শুরু করেছে বন্যার পানি; ফরিদপুরে নতুন করে বন্যা, মাদারীপুর ও মানিকগঞ্জেও প্লাবিত নতুন নতুন এলাকা Desh TV Logo হজের ভিসা আবেদনের সময়সীমা রোববার পর্যন্ত বাড়িয়েছে সৌদি দূতাবাস: হজ ক্যাম্পের পরিচালক Desh TV Logo রাজধানীর শাহবাগ এলাকায় গণজাগরণ মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকারের ওপর আবারো হামলা দুর্বৃত্তদের Desh TV Logo চট্টগ্রামের আকবর শাহ এলাকায় ট্রাকচাপায় নিহত ৩, কুমিল্লার কাপ্তানবাজারে প্রাইভেটকার চাপায় দুইজনের মৃত্যু Desh TV Logo আন্তর্জাতিক: স্পেনের বার্সেলোনার লাস র্যা মব্লাসে ভ্যান হামলায় নিহত ১৮, আহত অর্ধশত, আইএসের দায় স্বীকার; ক্যামব্রিলসে সন্ত্রাসী হামলার চেষ্টার সময় পুলিশের গুলিতে নিহত ৫ Desh TV Logo খেলা: ক্রিকেট: রাতে বাংলাদেশে আসছে অস্ট্রেলিয়া দল Desh TV Logo এজবাস্টন ডে-নাইট টেস্ট: বার্মিংহামে প্রথম দিনশেষে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ইংল্যান্ডের সংগ্রহ ৩৪৮/৩, ৯০ ওভার (কুক ১৫৩*, রুট ১৩৬; রোচ ২/৭২) Desh TV Logo ফুটবল: নেপালে সাফ অনূর্ধ্ব-১৫ চ্যাম্পয়িনশিপের উদ্বোধনী ম্যাচে শ্রীলঙ্কাকে ৪-০ গোলে হারিয়েছে বাংলাদেশ, ফয়সালের হ্যাটট্রিক Desh TV Logo বার্সেলোনায় গাড়ি হামলার নিন্দা জানিয়েছেন লিওনেল মেসি, ক্রিশ্চিয়ানো রোনালদোসহ স্প্যানিশ লিগের ফুটবলাররা Desh TV Logo স্প্যানিশ লা লিগা: লেহানেস-আলাভেস (রাত সোয়া ১২টা), ভ্যালেন্সিয়া-লাস পালমাস (রাত সোয়া ২টা) Desh TV Logo জার্মান বুন্দেসলিগা: বায়ার্ন-লেভারকুসেন (রাত সাড়ে ১২টা) Desh TV Logo ফ্রেঞ্চ লিগ ওয়ান: মেটজ-মোনাকো (রাত পৌনে ১টা) Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বি কাল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

২০১৬ ছিল টেস্ট ক্রিকেট অঙ্গনে নিজেদের চেনানোর বছর

রবিবার, ০১ জানুয়ারী, ২০১৭ (১৪:২৭)
২০১৬-ছিল-টেস্ট-ক্রিকেট-অঙ্গনে-নিজেদের-চেনানোর-বছর

২০১৬ ছিল টেস্ট ক্রিকেট অঙ্গনে নিজেদের চেনানোর বছর

২০১৬ সাল। বাংলাদেশের জন্য পরিচিত হয়ে থাকবে টেস্ট ক্রিকেটের কঠিন অঙ্গনে নিজেদের চেনানোর বছর হিসেবে। এ বছরই প্রথমবার ইংল্যান্ডের মতো কোনো পূর্ণশক্তির টেস্ট খেলুড়ে দলকে লঙ্গার ভার্সনে হারানোর কৃতিত্ব দেখায় বাংলাদেশ। আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকেই আলো ছড়ান বিস্ময় বালক মেহেদী হাসান মিরাজ। আর বছর শেষ হয় মুস্তাফিজুর রহমানকে আইসিসির বর্ষসেরা উদীয়মান ক্রিকেটারের স্বীকৃতির মধ্যদিয়ে।

২০১৬ এর ফেব্রুয়ারিতে মেহেদী হাসান মিরাজের নেতৃত্বে অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপে তৃতীয় হয় বাংলাদেশের ক্ষুদে টাইগাররা। যা যুব বিশ্বকাপে বাংলাদেশের সেরা সাফল্য।

সীমিত ওভারের ক্রিকেটে ধারাবাহিকতা দেখালেও টেস্টে বাংলাদেশের সামর্থ্য নিয়ে বড় একটা প্রশ্ন ছিলো। জিম্বাবুয়ে আর খর্বশক্তির ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জয় ছাড়া উল্লেখ করার মতো তেমন সাফল্য ছিলো না টাইগারদের।

এবছর সেই আক্ষেপও ঘুচিয়ে দেন সাকিব, তামিমরা। মেহেদী হাসান মিরাজের অনবদ্য নৈপুন্যে ইংল্যান্ডকে টেস্টে বধ করে বাংলাদেশ। ঢাকা টেস্টে ১২ এবং চট্টগ্রাম টেস্টে ৭ উইকেট উইকেট শিকার করে রেকর্ডবুকে নাম লেখান মিরাজ।

টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের বিপক্ষে ১ রানের হারের ম্যাচটিও নিশ্চই মনে থাকবে বাংলাদেশের ক্রিকেটপ্রেমীদের। শেষ ৩ বলে ২ রান তুলতে না পারার দুঃখ অনেকদিন পোড়াবে বাংলাদেশকে।

ওই বিশ্বকাপেই অবৈধ বোলিং অ্যাকশনের অভিযোগে নিষিদ্ধ হন তাসকিন আহমেদ ও আরাফাত সানি। পরে ৮ সেপ্টেম্বর ব্রিসবেনে পরীক্ষা দিয়ে দুজনই বৈধতা ফিরে পান।

২০১৬ সালে রানের ফোয়ারা ছুটিয়েছেন তামিম ইকবাল। বাংলাদেশের হয়ে প্রথম টি-টোয়েন্টি সেঞ্চুরি করেন এই বাঁহাতি ওপেনার। আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে এবং ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে সর্বোচ্চ রান সংগ্রাহক তামিম। বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে ক্রিকেটের তিন সংস্করণেই সেঞ্চুরি করেছেন।

বিপিএলের তৃতীয় আসরে চ্যাম্পিয়ন হয় ঢাকা ডায়নামাইটস। শৃঙ্খলাভঙ্গের দায়ে সাব্বির রহমান ও আল আমিন হোসেনকে মোটা অঙ্কের জরিমানা করা হয়। যা ছিলো আলোচনার কেন্দ্রবিন্দুতে।

ছয় মাসের ইনজুরি কাটিয়ে ২২ ডিসেম্বর নিউজিল্যান্ড একাদশের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে মাঠে ফেরেন মুস্তাফিজ। ওই দিনই আরো একটি সুসংবাদ পান তিনি। আইসিসির বর্ষসেরা উদীয়মান ক্রিকেটারের স্বীকৃতি পান সাতক্ষীরার এই তরুণ।

তবে বছরের একেবারে শেষ লগ্নে এসে নিউজিল্যান্ডে ওয়ানডে সিরিজের তিন ম্যাচে হেরে ব্ল্যাকওয়াশ হয় টাইগাররা।

বাংলাদেশের ক্রিকেটে ভালো মন্দ মিলিয়েই ছিলো ২০১৬। ২০১৭ সালে আরো ভালোর প্রত্যাশা টাইগার ক্রিকেটভক্তদের।

এই ক্যাটাগরীর আরও খবর