সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: বাংলাদেশে আবারো রোহিঙ্গা ঢল, একদিনেই অনুপ্রবেশ প্রায় অর্ধলাখ Desh TV Logo রোহিঙ্গা সংকট: জাতিসংঘসহ আন্তর্জাতিক সম্প্রদায়কে কার্যকর ভূমিকার আহ্বান স্পিকারের Desh TV Logo কুমিল্লার সদর দক্ষিণের জেলখানা বাড়ি এলাকায় ট্রেনের সঙ্গে মাইক্রোবাসের ধাক্কায় একজনের মৃত্যু, আহত ২ Desh TV Logo গাজীপুরের ভবানী এলাকায় বকেয়া বেতনের দাবিতে সিরামিকস শ্রমিকদের কর্মবিরতি, বিক্ষোভ Desh TV Logo আন্তর্জাতিক: কুর্দি নিয়ন্ত্রিত শহর কিরকুক ইরাকি বাহিনী দখলে নেওয়ার পর উভয়পক্ষকে শান্ত থাকার আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র Desh TV Logo খেলা: ক্রিকেট: দক্ষিণ আফ্রিকা-বাংলাদেশ সিরিজ: ওয়ানডে খেলতে কেপটাউনে বাংলাদেশ দল Desh TV Logo দুবাইয়ে দ্বিতীয় ওয়ানডেতে শ্রীলঙ্কাকে ৩২ রানে হারিয়েছে পাকিস্তান; স্কোর: পাকিস্তান ২১৯/৯ (বাবর আজম ১০১), শ্রীলঙ্কা ১৮৭ (থারাঙ্গা ১১২*) Desh TV Logo ফুটবল: ফিফা র্যা ঙ্কিয়ে ১৯৬ নম্বরে বাংলাদেশ, শীর্ষ স্থান ধরে রেখেছে জার্মানি Desh TV Logo বিশ্বরেকর্ডের পথে লাইফবয়: বিশ্ব হাত ধোয়া দিবস ২০১৭ উপলক্ষে ১১ হাজারের বেশি স্কুল ছাত্র-ছাত্রীর অংশগ্রহণে ‘লার্জেস্ট হিউম্যান ইমেজ অফ এ হ্যান্ড’ তৈরির মাধ্যমে জিনিয়াস ওয়ার্ল্ড রেকর্ডস টাইটেল অর্জনের উদ্যোগ নিয়েছে লাইফবয় Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল স াড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকাল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

২০১৬ ছিল টেস্ট ক্রিকেট অঙ্গনে নিজেদের চেনানোর বছর

রবিবার, ০১ জানুয়ারী, ২০১৭ (১৪:২৭)
২০১৬-ছিল-টেস্ট-ক্রিকেট-অঙ্গনে-নিজেদের-চেনানোর-বছর

২০১৬ ছিল টেস্ট ক্রিকেট অঙ্গনে নিজেদের চেনানোর বছর

২০১৬ সাল। বাংলাদেশের জন্য পরিচিত হয়ে থাকবে টেস্ট ক্রিকেটের কঠিন অঙ্গনে নিজেদের চেনানোর বছর হিসেবে। এ বছরই প্রথমবার ইংল্যান্ডের মতো কোনো পূর্ণশক্তির টেস্ট খেলুড়ে দলকে লঙ্গার ভার্সনে হারানোর কৃতিত্ব দেখায় বাংলাদেশ। আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকেই আলো ছড়ান বিস্ময় বালক মেহেদী হাসান মিরাজ। আর বছর শেষ হয় মুস্তাফিজুর রহমানকে আইসিসির বর্ষসেরা উদীয়মান ক্রিকেটারের স্বীকৃতির মধ্যদিয়ে।

২০১৬ এর ফেব্রুয়ারিতে মেহেদী হাসান মিরাজের নেতৃত্বে অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপে তৃতীয় হয় বাংলাদেশের ক্ষুদে টাইগাররা। যা যুব বিশ্বকাপে বাংলাদেশের সেরা সাফল্য।

সীমিত ওভারের ক্রিকেটে ধারাবাহিকতা দেখালেও টেস্টে বাংলাদেশের সামর্থ্য নিয়ে বড় একটা প্রশ্ন ছিলো। জিম্বাবুয়ে আর খর্বশক্তির ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জয় ছাড়া উল্লেখ করার মতো তেমন সাফল্য ছিলো না টাইগারদের।

এবছর সেই আক্ষেপও ঘুচিয়ে দেন সাকিব, তামিমরা। মেহেদী হাসান মিরাজের অনবদ্য নৈপুন্যে ইংল্যান্ডকে টেস্টে বধ করে বাংলাদেশ। ঢাকা টেস্টে ১২ এবং চট্টগ্রাম টেস্টে ৭ উইকেট উইকেট শিকার করে রেকর্ডবুকে নাম লেখান মিরাজ।

টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের বিপক্ষে ১ রানের হারের ম্যাচটিও নিশ্চই মনে থাকবে বাংলাদেশের ক্রিকেটপ্রেমীদের। শেষ ৩ বলে ২ রান তুলতে না পারার দুঃখ অনেকদিন পোড়াবে বাংলাদেশকে।

ওই বিশ্বকাপেই অবৈধ বোলিং অ্যাকশনের অভিযোগে নিষিদ্ধ হন তাসকিন আহমেদ ও আরাফাত সানি। পরে ৮ সেপ্টেম্বর ব্রিসবেনে পরীক্ষা দিয়ে দুজনই বৈধতা ফিরে পান।

২০১৬ সালে রানের ফোয়ারা ছুটিয়েছেন তামিম ইকবাল। বাংলাদেশের হয়ে প্রথম টি-টোয়েন্টি সেঞ্চুরি করেন এই বাঁহাতি ওপেনার। আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে এবং ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে সর্বোচ্চ রান সংগ্রাহক তামিম। বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে ক্রিকেটের তিন সংস্করণেই সেঞ্চুরি করেছেন।

বিপিএলের তৃতীয় আসরে চ্যাম্পিয়ন হয় ঢাকা ডায়নামাইটস। শৃঙ্খলাভঙ্গের দায়ে সাব্বির রহমান ও আল আমিন হোসেনকে মোটা অঙ্কের জরিমানা করা হয়। যা ছিলো আলোচনার কেন্দ্রবিন্দুতে।

ছয় মাসের ইনজুরি কাটিয়ে ২২ ডিসেম্বর নিউজিল্যান্ড একাদশের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে মাঠে ফেরেন মুস্তাফিজ। ওই দিনই আরো একটি সুসংবাদ পান তিনি। আইসিসির বর্ষসেরা উদীয়মান ক্রিকেটারের স্বীকৃতি পান সাতক্ষীরার এই তরুণ।

তবে বছরের একেবারে শেষ লগ্নে এসে নিউজিল্যান্ডে ওয়ানডে সিরিজের তিন ম্যাচে হেরে ব্ল্যাকওয়াশ হয় টাইগাররা।

বাংলাদেশের ক্রিকেটে ভালো মন্দ মিলিয়েই ছিলো ২০১৬। ২০১৭ সালে আরো ভালোর প্রত্যাশা টাইগার ক্রিকেটভক্তদের।

এই ক্যাটাগরীর আরও খবর

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
 
 
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০
৩১