খেলা

মঙ্গলবার, ১৫ নভেম্বর, ২০১৬ (১৭:৫৯)

দেশি- বিদেশি খেলার তথ্য: বিপিএলের র্শীষে ঢাকা ডাইনামাইটস

দেশি-বিদেশি-খেলার-তথ্য-বিপিএলের-র্শীষে-ঢাকা-ডাইনামাইটস

ঢাকা ডাইনামাইটস

বাংলাদেশ প্রিমিয়ার লিগ ক্রিকেট-বিপিএলের প্রথমপর্ব শেষে ৪ ম্যাচের ৩টিতে জিতে পয়েন্ট তালিকার শীর্ষে আছে ঢাকা ডাইনামাইটস।

সমান খেলায় সমান পয়েন্ট পেলেও নেট রান রেটে পিছিয়ে থাকায় টেবিলের দুই ও তিন নম্বরে আছে বরিশাল বুলস ও খুলনা টাইটান্স।

তবে, এখনো পর্যন্ত কোনো ম্যাচ না জেতায় তালিকার তলানিতে গতবারে চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্স।

আজ মঙ্গলবার ও আগামীকাল-বুধবার কোনো খেলা নেই বিপিএলে। দুই দিন বিরতির পর বৃহস্পতিবার চট্টগ্রামে শুরু হবে দ্বিতীয় পর্ব।

এদিকে, ড্র দিয়ে শেষ হলো বাংলাদেশ প্রিমিয়ার লিগ ফুটবলের ময়মনসিংহ পর্ব। চতুর্দশ রাউন্ডের খেলায় ব্রাদার্স ইউনিয়ন. মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়াচক্র।

রফিকউদ্দীন ভূঁইয়া স্টেডিয়ামে, ম্যাচে ২৬ মিনিটে লিড পায় মুক্তিযোদ্ধা সংসদ। সিমোনের গোলে এগিয়ে যায় তারা। বিরতির পর সমতায় ফেরে ব্রাদার্স ইউনিয়ন। ওয়েলসনের অসাধারণ নৈপুণ্যে হার এড়ায় ব্রাদার্সরা।

দুদিন বিরতির পর, চট্টগ্রামে শুরু হবে বিপিএল ফুটবলে পঞ্চদশ রাউন্ডের খেলা।

খেলার আরো খবরে যা রয়েছে:

শেষ হয়েছে পাঁচ দিনব্যাপী বাংলাদেশ ক্রীড়া লেখক সমিতির ক্রীড়া উৎসব। দাবা, ক্যারাম, টেবিল টেনিস, ব্যাডমিন্টন, শুট্যিং ও আর্চারি, এই ছয় ডিসিপ্লিনে অংশ নেওয়া বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন জাতীয় ক্রীড়া পরিষদের সচিব অশোক কুমার বিশ্বাস।

দাবা ইভেন্টে চ্যাম্পিয়ন হয়েছেন মোরসালিম আহমেদ, ব্যাডমিন্টনের একক ইভেন্টে জাহিদ মুনির, দ্বৈতে বোরহানউদ্দিন-আরাফাত জুটি, টেবিল টেনিস এককে রুমেল খান, দ্বৈতে রুমেল খান-মুহমুদুন্নবী চঞ্চল জুটি শিরোপা জিতেছেন।

এছাড়াও সব খেলার সেরাদের মধ্যে রেটিং এর মাধ্যমে স্পোর্টস ম্যান অব বিএসপিএ-২০১৬ হয়েছেন কবিরুল ইসলাম।

সকালে হ্যান্ডবল স্টেডিয়ামে বিজয়ীদে হাতে পুরস্কার তুলেদেন প্রধান অতিথি অশোক কুমার বিশ্বাস। এসময় ক্রীড়া লেখক সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদক উপস্থিত ছিলেন।

ফিরে যাই বিদেশি খেলার খবরে :

এদিকে, হোবার্ট টেস্টে অস্ট্রেলিয়াকে ইনিংস ও ৮০ রানে হারিয়ে এক ম্যাচ হাতে রেখেই তিন ম্যাচের সিরিজ নিশ্চিত করেছে দক্ষিণ আফ্রিকা। চতুর্থ দিনে দ্বিতীয় ইনিংসে ১৬১ রানেই অলআউট হয়ে যান স্বাগতিকরা।

মাত্র ২ উইকেটে ১২১ রান নিয়ে দিন শুরু করে অস্ট্রেলিয়া। আগের দিন ৫৬ রানে অপরাজিত থাকা উসমান খাজা ফিরে যান ৬৪ রান করে।

এরপর প্রোটিয়া পেসারদের আক্রমণে ধসে পড়ে ক্যাঙ্গারুদের ব্যাটিং লাইনআপ। স্টিভেন স্মিথের ৩১ ছাড়া আর কোনো ব্যাটসম্যানই ছুঁতে পারেননি দুই অঙ্কের স্কোর।

দুপরের খাওয়ার বিরতির আগেই ১৬১ রানে সবকটি উইকেট হারান অজিরা। ইনিংস ও ৮০ রানের জয় পায় দক্ষিণ আফ্রিকা। কাইল অ্যাবোট ৬টি ও ক্যাগিসো রাবাদা নেন ৪টি উইকেট। এর আগে নিজেদের প্রথম ইনিংসে ৮৫ রানে অলআউট হয়েছিল অস্ট্রেলিয়া।

এছাড়া, ভূমিকম্প সত্ত্বেও সময়মতোই হচ্ছে ক্রাইস্টচার্চ টেস্ট। আফটার শকের শঙ্কা ও ওয়েলিংটনে সুনামি সর্তকতার কারণে নিউজিল্যান্ড-পাকিস্তানের প্রথম টেস্ট নিয়ে সংশয় দেখা গেলেও বৃহস্পতিবারই মাঠে গড়াচ্ছে খেলা। হ্যাগলে ওভালে ১৭ নভেম্বর বাংলাদেশ সময় ভোর ৪টায় শুরু হবে দুই টেস্টের প্রথমটি।

সোমবার ক্রাইস্টচার্চে মধ্যরাতের ঠিক পরই ৭.৫ মাত্রার ভূমিকম্পে অনূভূত হয়। ওই সময় পাকিস্তান পুরুষ দল প্রস্তুতি ম্যাচ খেলতে নেলসনে অবস্থান করছিল। অনুশীলন সারতে সোমবারই ক্রাইস্টচার্চে আসে পাকিস্তানের পুরুষ ও নারী ক্রিকেট দল। ওইদিন দুপুরেই ৬.৩ মাত্রার আফটার শকে কেঁপে ওঠে শহরটি। কোনো ক্ষতি না হলেও আরো আফটার শকের আশঙ্কায় সেদিন সারারাত হোটেলের লবিতেই পার করেছেন মিসবাহরা। এদিকে ভূমিকম্পের সময় ক্রাইস্টচার্চের একটি হোটেলের তের তলায় ছিল পাকিস্তানের নারী ক্রিকেটাররা। ফলে ভয়টাও তারাই বেশি পেয়েছেন।

বিমানভ্রমণে অসুস্থ মেসিসহ আর্জেন্টিনার ফুটবলাররা, কাল কঠিন পরীক্ষা

রাশিয়া বিশ্বকাপের বাছাইয়ে বুধবার কঠিন পরীক্ষা আর্জেন্টিনার সামনে— এদিকে বিমানভ্রমণে এবারের যাত্রার ধকল সামলে নিতে পারেননি লিওনেল মেসিসহ আর্জেন্টিনার ফুটবলাররা।

বাংলাদেশ সময় আগামীকাল ভোর ৫টা ২০ মিনিটে) বিশ্বকাপ বাছাইপর্বে কলম্বিয়ার মুখোমুখি হবে আর্জেন্টিনা। ম্যাচের ভেন্যু সান হুয়ানে হলেও আর্জেন্টিনা ক্যাম্প করেছিল বুয়েনস এইরেসে। বেশি অনুশীলন–সুবিধা পাওয়া যাবে বলে।

সেখান থেকেই মেসিদের নিয়ে একটি বিমান উড়ে যায় গতকাল। কিন্তু এই ভ্রমণ আরামদায়ক ছিল না মোটেও। প্রতিকূল পরিবেশের কারণে তীব্র ঝাঁকুনি শুরু হয় বিমানে। এ সময় যাত্রীদের অনেকে অসুস্থ হয়ে পড়েন।

আর্জেন্টিনা দল অবশ্য বড় সমস্যা ছাড়াই নিরাপদে অবতরণ করেছে। আগামীকাল তাদের জন্য অগ্নিপরীক্ষার এক ম্যাচ।

বাছাইপর্বে আর্জেন্টিনা পয়েন্ট টেবিলের ৬ নম্বরে আছে। দক্ষিণ আমেরিকা অঞ্চল থেকে চারটি দল সরাসরি খেলবে বিশ্বকাপ।

ভোর সাড়ে ৫টায় মেসি-দি মারিয়াদের প্রতিপক্ষ কলম্বিয়া। এ ম্যাচে হারলেও বিশ্বকাপে খেলার সুযোগ থাকবে আলবিসেলেস্তেদের। সেক্ষেত্রে শেষ ছয় ম্যাচেই ইতিবাচক ফল পেতে হবে আর্জেন্টাইনরা।

বাছাইয়ে ছয় দলের মধ্যে ছয় নম্বরে আছে আর্জেন্টাইনরা। ১১ ম্যাচে এদগার্দো বাউজার শিষ্যদের পয়েন্ট ১৬। দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাই থেকে সেরা চার দল সরাসরি মূল পর্বে খেলবে।

পয়েন্ট তালিকার শীর্ষ দল ব্রাজিলের পরেই আছে উরুগুয়ে, কলম্বিয়া ও ইকুয়েডর। পাঁচ নম্বরে চিলি এরমধ্যে ইকুয়েডর ও চিলির ১১ ম্যাচে ১৭ পয়েন্ট হলেও গোল ব্যবধানে ইকুয়েডর এগিয়ে।

সরাসরি মূল পর্বে খেলতে হলে চিলির পর ইকুয়েডরকেও পয়েন্টের হিসেব-নিকেশে পেছনে ফেলতে হবে আর্জেন্টিনার।

আর পাঁচ নম্বরে থেকে বাছাইপর্ব শেষ করলে মূলপর্বে ওঠার টিকেটের জন্য প্লে অফে খেলতে হবে মেসিদের।

এদিকে, বিশ্বকাপ বাছাইয়ের অন্য ম্যাচে ভোর সাড়ে ৫টায় চিলি-উরুগুয়ে ও সকাল সোয়া ৮টায় মুখোমুখি হবে পেরু-ব্রাজিল। সূত্র: এএফপি।

এই ক্যাটাগরীর আরও খবর

দুবাইয়ে টি-টেন লিগের প্রথম ম্যাচেই ঝড় তামিমের

দুবাইয়ে জয় দিয়ে টি-টেন লিগ শুরু তামিম-সাকিবের

বিবিসি ওভারসীজ স্পোর্টস পারসোনালিটি অ্যাওয়ার্ড জিতলেন ফেদেরার

হুইলচেয়ার ক্রিকেট: ভারতকে হারালো বাংলাদেশ

আরও খবর

দুবাইয়ে জয় দিয়ে টি-টেন লিগ শুরু তামিম-সাকিবের

বিবিসি ওভারসীজ স্পোর্টস পারসোনালিটি অ্যাওয়ার্ড জিতলেন ফেদেরার

হুইলচেয়ার ক্রিকেট: ভারতকে হারালো বাংলাদেশ

শহীদ বুদ্ধিজীবী দিবস: শতাব্দীর বর্বরতম নিধনযজ্ঞ দিন

দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

এসপি হলেন ৯৬ কর্মকর্তা

দুবাইয়ে টি-টেন লিগের প্রথম ম্যাচেই ঝড় তামিমের

প্যারেড গ্রাউন্ডে কুচকাওয়াজে রাষ্ট্রপতির সালাম গ্রহণ

শহীদ বীর পুলিশ সদস্যদের প্রতি স্বরাষ্ট্রমন্ত্রীর শ্রদ্ধা

সাম্প্রদায়িক উগ্রবাদ দেশের প্রধান শত্রু: কাদের