বিশেষ প্রতিবেদন

ksrm

বুধবার, ২৩ মে, ২০১৮ (১৮:০৩)

ঈদে ফিটনেস বিহীন গাড়ি চলাচলে নিষেধাজ্ঞা জারি

ঈদে ফিটনেস বিহীন গাড়ি চলাচলে নিষেধাজ্ঞা জারি

ঈদে বাড়ি ফেরা নির্বিঘ্ন করতে ফিটনেস বিহীন গাড়ি, ভাঙাচোরা লঞ্চ চলাচলে কঠোর নিষেধাজ্ঞা জারি করেছে সরকার। ভাঙাচোরা সড়ক মেরামতের কাজ শেষ করে এনেছে সড়ক বিভাগ। নিশ্চিত করা হয়েছে অনলাইনে লঞ্চের টিকিট বিক্রি।

আর রেলপথে অতিরিক্ত ভাড়া আদায় ও টিকিট কালোবাজারি ঠেকাতে থাকছে সর্তকাবস্থা। ঈদে রেলে যুক্ত হচ্ছে দেড়শো বাড়তি বগি। আগামী ২ জুন থেকে শুরু হচ্ছে ট্রেনের আগাম টিকিট বিক্রি।

ঈদুল ফিতর, কিংবা ঈদুল আযহা, ধর্মীয় এই দুই উৎসবেই রাজধানী থেকে বাড়ি ফেরার এমন ঢল বরাবরের। লঞ্চ, ট্রেন কিংবা বাসে এমন অতিরিক্ত যাত্রী থাকে সব সময়ই। কখনও কখনও দুর্ঘটনায় ঈদোৎসব শোকেও পরিনত হয়।

এবার সরকার এই পরিস্থিতি পরিবর্তন করতে চায়। এবার লঞ্চে যারা যাতায়াত করবেন, তাদের টিকিট ছাড়া পন্টুনে প্রবেশেই নিষেধাজ্ঞা জারি করেছে অভ্যন্তরীন নৌ পরিবহন কর্তৃপক্ষ। সংস্থাটির চেয়ারম্যান জানালেন, আর কোনো দুর্ঘটনা নয়, নৌপথে যাতায়তে শৃংখলা ফিরিয়ে আনতে চান তারা।

আর যদি কোনো লঞ্চ মালিক অতিরিক্ত ভাড়া নিয়ে থাকেন, তাদের বিরুদ্ধেও থাকবে আইনী ব্যবস্থা। চেয়ারম্যান আরো জানান, এবার বর্ষা মৌসুম আগেভাগে শুরু হওয়ায় নৌ দুর্ঘটনা এড়াতে উদ্ধারকারী জাহাজ প্রস্তুত রাখাসহ সব ধরনের উদ্যোগ রয়েছে।

এদিকে, ঈদে বাড়ি ফেরা নির্বিঘ্ন করতে এরই মধ্যে দেশের সড়ক-মহাসড়ক ও লিংক রোডে মেরামত শেষ করে এনেছে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ।

পাশাপাশি সড়ক দুর্ঘটনা এড়াতে ফিটনেসবিহীন গাড়ি, ট্রাক এবং অতিরিক্ত যাত্রি পরিবহনে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে জানিয়ে সংশ্লিষ্ট বিভাগের সচিব বলেন, সরকারের এসব উদ্যোগের কারনে এবার ঢাকা-চট্টগ্রাম কিংবা ঢাকা-টাঙ্গাইলের মতো যানজটযুক্ত সড়ক-মহাসড়কও জটমুক্ত থাকবে।

আর রেলপথে যাতে কোনো বিঘ্ন না ঘটে সেজন্য রেল পুলিশের পাশাপাশি সংশ্লিষ্ট আইন শৃংখলা বাহিনী তৎপর থাকবে।

রেল বিভাগের মহাপরিচালক মো. আমজাদ হোসেন জানালেন, এবার নিয়মিত রেল সেবার সঙ্গে অতিরিক্ত যাত্রী সেবা দিতে দেড়শো ক্যারেজ যুক্ত হচ্ছে। এছাড়া ঈদের দিন শোলাকিয়ায় ঈদ জামাতে মুসুল্লিদের পৌঁছে দিতে থাকবে ট্রেনের দুটি বিশেষ সার্ভিস।

এসব প্রস্তুতির পাশাপাশি আগামী ২ জুন থেকে আগাম টিকেট বিক্রির কথা জানান তিনি। বলেন আরও প্রস্তুতির কথা।

এদিকে, যানজট ও দুর্ঘটনা এড়াতে তৈরি পোশাকসহ সব শিল্প মালিকদের পর্যায়ক্রমে কারখানা ছুটি দেওয়ার আহবান জানিয়েছেন যোগাযোগ সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। এবার এ বিষয়টি শুধু গার্মেন্টস্ কর্তৃপক্ষ আমলে নিলেও ঈদযাত্রা অনেকটাই নির্বিঘ্ন হবে বলে আশা প্রকাশ করেছেন তারা।

 

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

সম্প্রচার আইনে অসঙ্গতি রয়েছে, মতামত গণমাধ্যম সংশ্লিষ্টদের

চলতি মাসেই জাতীয় বৃহত্তর ঐক্যের পূর্ণাঙ্গ রূপরেখা আসবে

সিনহার পদত্যাগে বাধ্যের অভিযোগটি তদন্ত দরকার, মনে করেন আইনজ্ঞরা

জাগিয়ে তুলতে হবে তরুণদের

এককভাবে ৩০০ আসনে নির্বাচন করবে জাপা

দায়িত্ব বোধের রাজনীতিতেই দেশে শান্তি ফিরবে: বি. চৌধুরী

ইভিএমে জাল ভোট দেয়ার সুযোগ নেই

দুর্নীতিবাজরা মনোনয়ন পাবেন না: কাদের

ভিভো জেড৩ স্মার্টফোনের দাম ও স্পেসিফিকেশান

নাইজেরিয়ায় সাম্প্রদায়িক সহিংসতায় নিহত ৫৫

জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডে আজ

আফগানিস্তানে ভোটকেন্দ্রে বিস্ফোরণে হতাহতের আশঙ্কা