সংঘাতের মনোভাব থেকে বেরিয়ে আসতে হবে রাজনৈতিক দলগুলোকে

রবিবার, ০৫ নভেম্বর, ২০১৭ (১৫:৩৬)
সংঘাতের-মনোভাব-থেকে-বেরিয়ে-আসতে-হবে-রাজনৈতিক-দলগুলোকে

নির্বাচন কমিশন

একাদশ জাতীয় নির্বাচনকে সামনে রেখে উৎসাহ-উদ্দীপনার পাশাপাশি নানারকম শঙ্কাও কাজ করছে জনমনে।

রাজনীতির মাঠে উত্তাপ বাড়ার পাশাপাশি সংঘাত-সহিংসতার আশঙ্কাও রয়েছে। ভোটে অংশ নেয়ার কথা বারবার বললেও শেষ পর্যন্ত বিএনপি মাঠে থাকবে নাকি দশম সংসদ নির্বাচনের মতো বর্জন করবে সে নিয়েও চলছে নানা বিশ্লেষণ।

সব দলের অংশগ্রহণে গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠানের অঙ্গীকার নির্বাচন কমিশনের। আর প্রধানমন্ত্রী শেখ হাসিনাও বলেছেন শংকামুক্ত একটি নির্বাচনের কথা। আর ক্ষমতাসীন দলই শংকামুক্ত নির্বাচন নিশ্চিত করতে পারে বলে মত রাজনৈতিক বিশ্লেষকদের।

অতীতের তীক্ত অভিজ্ঞতা থেকে বেরিয়ে আসতে রাজনৈতিক দলগুলোকে সংঘাত পরিহার করতে ঐক্যমতে পৌঁছানোর পরামর্শ তাদের।

একাদশ জাতীয় নির্বাচনকে ঘিরে রাজনৈতিক দলগুলোর পাশাপাশি আগ্রহী দেশের সর্বস্তরের মানুষও। গণতান্ত্রিক প্রক্রিয়া অব্যাহত রাখতে নির্বাচন অবাধ ও সুষ্ঠু হবে আর সব দলই এতে অংশ নেবে বলে আশা সবার। তবে সেইসঙ্গে রাজনৈতিক অস্থিতিশীলতা, সংঘাতসহ নানা রকম আশঙ্কাও দানা বাঁধছে দেশের জনমনেও।

রাজনৈতিক বিশ্লেষক আমান উল্লাহ কবীর মনে করছেন, আসছে নির্বাচনও সংঘাতমুক্ত হবে না।

সংঘাত, সহিংসতামুক্ত একটি নির্বাচনের নিশ্চয়তা কেবল ক্ষমতাসীন দলই দিতে পারে মনে করে তিনি বলেন, এরজন্য নির্বাচন কমিশনকে জোরালো ভূমিকা রাখতে হবে।

প্রতিযোগিতামূলক বিশ্বের সঙ্গে তাল মেলাতে অভ্যন্তরীণ দ্বন্দ্ব মিটিয়ে সংঘাতের রাজনীতি থেকে বেরিয়ে আসার ওপর জোর দেন আরেক বিশ্লেষক অধ্যাপক সৈয়দ আনোয়ার হোসেন।

বরাবর নির্বাচনকে কেন্দ্র করে দেশের জান-মালের ব্যাপক ক্ষয়ক্ষতির বিষয়টি তুলে ধরে তিনি বলেন- দেশকে ধ্বংস নয়, উন্নয়নের পথে নিয়ে যেতে হবে। সংঘাতের মনোভাব থেকে বেরিয়ে আসতে হবে রাজনৈতিক দলগুলোকে।

নির্বাচন নিয়ে শঙ্কামুক্ত থাকার আশ্বাস দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাও। রাজনৈতিক দলগুলোও এ বিষয়ে পরিপক্কতার পরিচয় দেবে-এমন প্রত্যাশা বিশ্লেষকদের।

এই ক্যাটাগরীর আরও খবর

ঠাকুরপাড়ায় হিন্দু বাড়িগুলোতে হামলায় নেতৃত্ব দেয় জামাত-বিএনপি-জাপা

চলছে রাজনৈতিক দরকষাকষি, নির্বাচন করতে পারবে না জামাত

ভয়াল ১২ নভেম্বর: প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড় কেড়ে নিয়েছিল ৫ লাখ মানুষের জীবন

শেষ ধাপে রয়েছে একুশ আগস্ট গ্রেনেড হামলা-মামলার বিচার প্রক্রিয়া

উচ্চ পর্যায়ে ক্ষমতার অভিলাসেরই পরিণতি ৭ নভেম্বর

অভ্যুত্থান সফল না হওয়ার জন্য মোশাররফের অদূরদর্শিতাই দায়ী