বিশেষ প্রতিবেদন

মঙ্গলবার, ১২ সেপ্টেম্বর, ২০১৭ (১৮:০২)

রোহিঙ্গা অনুপ্রবেশ: রাষ্ট্রীয়-সামাজিক নিরাপত্তার হুমকির কারণ হতে পারে

বাংলাদেশে রোহিঙ্গা অনুপ্রবেশ দেশের রাষ্ট্রীয় ও সামাজিক নিরাপত্তার জন্য হুমকির কারণ হতে পারে বলে মনে করছেন নিরাপত্তা বিশ্লেষকরা। তাদের মতে মিয়ানমার সরকারের এ সহিংস আচরণের বিরুদ্ধে ইতিমধ্যেই সশস্ত্র বিপ্লব শুরু হয়েছে এই সুযোগটি কাজে লাগিয়ে অন্যকোনো জঙ্গি

বাংলাদেশে রোহিঙ্গা অনুপ্রবেশ দেশের রাষ্ট্রীয় ও সামাজিক নিরাপত্তার জন্য হুমকির কারণ হতে পারে বলে মনে করছেন নিরাপত্তা বিশ্লেষকরা।

তাদের মতে মিয়ানমার সরকারের এ সহিংস আচরণের বিরুদ্ধে ইতিমধ্যেই সশস্ত্র বিপ্লব শুরু হয়েছে এই সুযোগটি কাজে লাগিয়ে অন্যকোনো জঙ্গিগোষ্ঠী সেখানে ঘাঁটি করলে তা বাংলাদেশের জন্য মাথা ব্যথার কারণ হয়ে দাঁড়াতে পারে। এ সমস্যা নিরসনে রোহিঙ্গাদের নিবন্ধনের পাশাপাশি আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে তাদের তৎপরতা বাড়ানোর তাগিদ বিশ্লেষকদের।

১৯৭৮ সাল থেকে এখন পর্যন্ত বাংলাদেশে প্রায় ৫ লাখ রোহিঙ্গা শরণার্থী বসবাস করছেন। এই দীর্ঘ সময়ে এই জনগোষ্ঠীকে একটি বিশেষ মহল মাদক পাচারসহ নানা অপরাধমূলক কর্মকাণ্ডে ব্যবহার করছে এবং তারাও এতে জড়িয়ে পড়েছে।

জাতিসংঘের রিপোর্ট অনুযায়ী গত ২৪ আগস্ট থেকে রোহিঙ্গাদের ওপর মিয়ারমার সরকারের সহিংস নির্যাতনের কারণে নতুন করে প্রায় ৩ লাখ ৭০ হাজার রোহিঙ্গা বাংলাদেশে অনুপ্রবেশ করেছে।

এই বিপুল সংখ্যক রোহিঙ্গার অনুপ্রবেশ বাংলাদেশের রাষ্ট্রীয় ও সামাজিক নিরাপত্তার জন্য মাথা ব্যথার কারণ হয়ে দাঁড়াতে পারে বলে মনে করছেন নিরাপত্তা নিরাপত্তা ও সামরিক বিশ্লেষক মেজর জেনারেল এ এন এম মনিরুজ্জামান।

তিনি বলেন, রোহিঙ্গাদের মধ্যে একটি অংশ ইতিমধ্যে এই সহিংসতার বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার চেষ্টা চালাচ্ছে তাদেরকে সহায়তার নাম নিয়ে অন্যকোনো জঙ্গিগোষ্ঠীর প্রবেশের আশংকা এ মাথা ব্যথার অন্যতম কারণ।

অনুপ্রবেশকারী রোহিঙ্গাদের সঠিক সংখ্যা নির্ধারণের পাশাপাশি আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সজাগ দৃষ্টি দেশের নিরাপত্তা নিশ্চিত করার অন্যতম উপায় বলে জানান নিরাপত্তা ও সামরিক বিশ্লেষক এয়ার কমোডর ইশফাক ইলাহী চৌধুরী।

দেশের নিরাপত্তার স্বার্থে সরকারকে খুব দ্রুত কূটনৈতিকভাবে এ সমস্যা সমাধানের তাগিদ দেন এ দুই বিশ্লেষক।

 

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

১৯৭৫ সালের নভেম্বর: বাংলাদেশের ইতিহাসের উত্তাল- রক্তাক্ত কয়েকটি দিন

দেশের রাজনীতিতে গতি সঞ্চার হয়েছে সংলাপের মধ্য দিয়ে

শুরু হলো একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ক্ষণগণনা

ঐক্যফ্রন্ট নির্বাচনী জোট নয় –ড. কামালের এ বক্তব্য ব্যক্তিগত

সম্প্রচার আইনে অসঙ্গতি রয়েছে, মতামত গণমাধ্যম সংশ্লিষ্টদের

চলতি মাসেই জাতীয় বৃহত্তর ঐক্যের পূর্ণাঙ্গ রূপরেখা আসবে

সিনহার পদত্যাগে বাধ্যের অভিযোগটি তদন্ত দরকার, মনে করেন আইনজ্ঞরা

জাগিয়ে তুলতে হবে তরুণদের

সু চিকে দেয়া সম্মাননা বাতিল করলো অ্যামনেস্টি

ব‌রিশা‌লে চেয়ারম্যান হত্যার আসামি ‘বন্দুকযুদ্ধে’ নিহত

লালমনিরহাটে জমি নিয়ে সংঘর্ষে নিহত ৩

স্পাইডারম্যান-আয়রনম্যান'র স্রষ্টা স্ট্যান লি আর নেই