সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে হবে মিয়ানমারকে, নিউইয়র্কে গণসংবর্ধনায় বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, রাখাইনে সামরিক বাহিনীর দমন-নির্যাতন বন্ধের দাবি Desh TV Logo রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমার সরকারের উপর আন্তর্জাতিক সম্প্রদায়ের চাপ ক্রমেই বাড়ছে: জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে বিশ্ব নেতাদের উদ্বেগ প্রকাশ Desh TV Logo রোহিঙ্গাদের ত্রাণ-পুনর্বাসন কার্যক্রমে অংশ নিয়েছে সেনাবাহিনী: কক্সবাজারে ওবায়দুল কাদের Desh TV Logo মুন্সীগঞ্জের চরমুক্তারপুরের আইডিয়াল টেক্সটাইল মিলের আগুন নিয়ন্ত্রণে, ৬ জনের মৃতদেহ উদ্ধার Desh TV Logo আগামী ডিসেম্বরের মধ্যে দেশে ফোর-জি নেটওয়ার্ক চালু হচ্ছে: টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী Desh TV Logo স্বার্থ হাসিলের উদ্দেশ্যে সরকারকে ভুল তথ্য দিয়ে বিভ্রান্ত করার চেষ্টা করছেন চালকল মালিকরা, পাটের বস্তার কারণে চালের দাম বেড়েছে এটা ডাহা মিথ্যা কথা: পাট ও বস্ত্র প্রতিমন্ত্রী Desh TV Logo উপজেলা পর্যায়ে ওএমএস কার্যক্রম শুরু Desh TV Logo আন্তর্জাতিক: মেক্সিকোতে ৭ দশমিক ১ মাত্রার ভূমিকম্পে এ পর্যন্ত ২৫০ জনের প্রাণহানি, মেক্সিকো সিটিতে ব্যাপক ক্ষয়ক্ষতি, আরো প্রাণহানির আশঙ্কা Desh TV Logo যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের রক্ষার জন্য প্রয়োজনে উত্তর কোরিয়াকে সমূলে ধ্বংস করে দেয়ার হুমকি দিয়েছেন ডোনাল্ড ট্রাম্প Desh TV Logo এবার ভার্জিন আইল্যান্ডস ও পুয়ের্টো রিকোতে হারিকেন মারিয়ার তাণ্ডব Desh TV Logo খেলা: দক্ষিণ আফ্রিকা সফরে ইমিগ্রেশন ক্লিয়ারেন্স না পাওয়ায় যেতে পারেননি বাংলাদেশ পেসার রুবেল হোসেন Desh TV Logo ইনজুরি থেকে পুরোপুরি সেরে না ওঠায় বাংলাদেশের বিপক্ষে প্রথম টেস্টে খেলতে পারবেন না দক্ষিণ আফ্রিকার পেসার ভারনন ফিল্যান্ডার, পুরো টেস্ট সিরিজ মিস করবেন ক্রিস মরিস Desh TV Logo ফুটবল: অনূর্ধ্ব-১৮ সাফ চ্যাম্পিয়নশিপে নিজেদের দ্বিতীয় ম্যাচে সন্ধ্যা ৭টায় মালদ্বীপের মুখোমুখি হবে বাংলাদেশ Desh TV Logo লা লিগায় মেসির ৪ গোলে এইবারকে ৬-১ ব্যবধানে হারালো বার্সেলোনা Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকাল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

রোহিঙ্গা সংঘাত: রাজনৈতিক উদ্দেশ্যও থাকতে পারে

শনিবার, ০৯ সেপ্টেম্বর, ২০১৭ (১৮:৩৩)
রোহিঙ্গা-সংঘাত-রাজনৈতিক-উদ্দেশ্যও-থাকতে-পারে

প্রাণ বাঁচাতে রোহিঙ্গাদের ঢল

আন্তর্জাতিক কোনো চক্রের ইন্ধনে আঞ্চলিক একটি অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করতেই মিয়ানমারে রোহিঙ্গা ইস্যুতে সংঘাত বাধানো হয়েছে। এতে একদিকে মানবপাচার, মাদক, অস্ত্র পাচারের ব্যবসার স্বার্থ যেমন রয়েছে তেমনি ভিন্ন রাজনৈতিক উদ্দেশ্যও থাকতে পারে।

এমন মত, নিরাপত্তা বিশ্লেষকদের। প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টাও বলেন আন্তর্জাতিক চক্রের যোগসাজশের কথা। তাই মিয়ানমারকে জবাবদিহির মধ্যে আনা না গেলে বাংলাদেশে বাড়বে জঙ্গিবাদসহ নিরাপত্তা ঝুঁকি।

সংকটের শুরু দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় থেকে। জাপানের আক্রমণের মুখে ১৯৪২ সালে প্রায় ৫০ হাজার রোহিঙ্গা প্রাণ বাঁচাতে ঢুকে পড়ে চট্টগ্রাম অংশে। এরপর পালিয়ে আসা এসব শরণার্থীদের ফিরিয়ে নেয়নি তৎকালীন বার্মা। রাখাইন রাজ্যের এ মুসলিম জনগোষ্ঠীর মানুষকে নাগরিক হিসেবে স্বীকৃতি দেয়নি মিয়ানমার বিভিন্ন সময়ে নির্যাতনের শিকার হয়ে বাংলাদেশে অনুপ্রবেশ করেছে লাখ লাখ রোহিঙ্গা।

মিয়ানমারের সঙ্গে সীমান্তবর্তী জেলাগুলোতে শরণার্থীদের সংখ্যা বাড়ায় জনসংখ্যার চাপে থাকা বাংলাদেশ নতুন সংকটে পড়েছে।

বিশ্লেষক হুমায়ুন কবীরের আশঙ্কা, সময়মতো ব্যবস্থা না নিলে- এর ভয়ংকর প্রভাব পড়তে পারে বাংলাদেশের ওপর।

এ অবস্থার পেছনে এই অঞ্চলকে অস্থিতিশীল করার উদ্দেশ্য ও স্বার্থান্বেষী মহলের হাত থাকতে পারে বলে মনে করছেন নিরাপত্তা বিশ্লেষক মে. জে. আব্দুর রশিদ।

প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমামও স্বীকার করেন, যে এই অঞ্চলকে অস্থিতিশীল করতেই একটি চক্র তৎপর হয়ে উঠেছে। যা বাংলাদেশ ও মিয়ানমার দু'দেশের জন্যই ক্ষতিকর।

তাই জয়েন্ট অপারেশনসহ যৌথ উদ্যোগে সমাধানের আভাস দেয়া হয়েছে বলে জানান তিনি।

সীমান্তের অরক্ষিত অংশগুলোয় জায়গায় টহল ও নিরাপত্তা জোরদারে সরকার উদ্যোগী হচ্ছে বলে জানান তিনি।

এই ক্যাটাগরীর আরও খবর

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০