সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: রোহিঙ্গাদের আশ্রয় দেয়ায় জাতিসংঘ মহাসচিব প্রশংসা করেছেন, তিনি বাংলাদেশের পাশেই আছেন, রোহিঙ্গা শরণার্থীদের ফিরিয়ে নিতে মিয়ানমারকে চাপ প্রয়োগে ওআইসি’র প্রতি আহ্বান, রোহিঙ্গা ইস্যুতে বিশ্ব সম্প্রদায় বাংলাদেশের প্রশংসা করেছে: নিউইয়র্কে সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা Desh TV Logo রোহিঙ্গা সংকটের স্থায়ী সমাধানে জাতিসংঘে ৫ দফা প্রস্তাব প্রধানমন্ত্রীর, দ্রুত কার্যকর পদক্ষেপ গ্রহণে জাতিসংঘ ও আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান Desh TV Logo রাখাইনে রোহিঙ্গা গ্রামে বাড়িঘরে এখনো আগুন জ্বলছে: অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল Desh TV Logo রোহিঙ্গা শরণার্থীদের মাঝে ত্রাণ বিতরণ ও পুনর্বাসনে সেনাবাহিনী কাজ শুরু করেছে Desh TV Logo জঙ্গি অর্থায়নে জড়িত থাকার অভিযোগে রাজধানী থেকে ১১ জনকে গ্রেপ্তার করেছে র্যা ব Desh TV Logo নওগাঁয় বাসের ধাক্কায় ২ মোটরসাইকেল আরোহী নিহত Desh TV Logo আন্তর্জাতিক: জম্মু ও কাশ্মির সীমান্তে ভারতীয় সেনাবাহিনীর গুলিতে ৬ পাকিস্তানি নাগরিক নিহত, দাবি পাকিস্তান সেনাবাহিনীর Desh TV Logo মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প এবং উত্তর কোরীয় নেতা উনের বাকযুদ্ধকে কিন্ডাগার্টেনের শিশুদের ঝগড়ার সঙ্গে তুলনা করেছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী Desh TV Logo জার্মানিতে কাল জাতীয় নির্বাচনের ভোটগ্রহণ, জনমত জরিপে প্রতিদ্বন্দ্বী মার্টিন শুলজের চেয়ে এগিয়ে চ্যান্সেলর মেরকেল Desh TV Logo ইন্দোনেশিয়ার বালিতে আগ্নেয়গিরির অগ্নুৎপাতের আশঙ্কা, সর্বোচ্চ সতর্কতা জারি, ১০ হাজার লোককে সরিয়ে নেওয়া হয়েছে Desh TV Logo খেলা: ক্রিকেট: বেনোনিতে প্রস্তুতি ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ব্যাট করছে বাংলাদেশ; স্কোর: বাংলাদেশ-৩০৬/৭ ডি. ও ৬/০ (ইমরুল ৪*, লিটন ২*), দক্ষিণ আফ্রিকা আমন্ত্রিত একাদশ ৩১৩/৮ ডি. Desh TV Logo ই ডেন গার্ডেন্সে দ্বিতীয় ওয়ানডেতে অস্ট্রেলিয়াকে ৫০ রানে হারিয়েছে ভারত Desh TV Logo ফুটবল: উলফসবুর্গের বিপক্ষে ঘরের মাঠে ২-২ গোলে ড্র করেছে বায়ার্ন মিউনিখ Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকাল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

চিকুনগুনিয়া ভাইরাসে আতঙ্কিত নগরবাসী

সোমবার, ১০ জুলাই, ২০১৭ (১৪:৫৪)
চিকুনগুনিয়া-ভাইরাসে-আতঙ্কিত-নগরবাসী

চিকুনগুনিয়া ভাইরাসে আতঙ্কিত নগরবাসী

রাজধানীতে ব্যাপকভাবে বাড়ছে চিকুনগুনিয়া ভাইরাসের বিস্তৃতি—এতে আতঙ্কিত নগরবাসী।

দেশের বিভিন্ন জায়গাতে দেখা দিচ্ছে এই ভাইরাসের প্রকোপ। জ্বর আর প্রচণ্ড ব্যথার লক্ষণযুক্ত এ ভাইরাস মোকাবেলায় সচেতনতা আর এর বাহক এডিস মশা নিধনের ওপর জোর দিচ্ছেন চিকিৎসকরা।

এক্ষেত্রে মশা নিধনে সিটি করপোরেশন প্রয়োজনীয় উদ্যোগ নিচ্ছে না বলে অভিযোগ করেছেন নগরবাসীর অনেকেই।

তারা বলছেন, সিটি করপোরেশনের পর্যাপ্ত উদ্যোগের অভাবেই চিকুনগুনিয়ার সংক্রমণ বাড়ছে। আবার কোনো কোনো এলাকায় মশা নিধনে স্প্রে করা হলেও ওষুধের মান নিয়ে প্রশ্ন রয়েছে মানুষের মধ্যে।

এডিস প্রজাতির এডিস ইজিপ্টি এবং এডিস এলবোপিকটাস মশার মাধ্যমে চিকুনগুনিয়া রোগের সংক্রমণ ঘটে। চিকুনগুনিয়া ভাইরাসটি টোগা ভাইরাস গোত্রের। মশাবাহিত হওয়ার কারণে একে ভাইরাসও বলে। ডেঙ্গু ও জিকা ভাইরাসও এই মশার মাধ্যমে ছড়ায়, রোগের লক্ষণও প্রায় একই রকম। এ ধরণের মশা সাধারণত ভোরবেলা অথবা সন্ধ্যায় কামড়ায়। একটি পরিবারের একজন আক্রান্ত হলে মশার মাধ্যমে অন্যদেরও আক্রান্ত হওয়ার ঝুঁকি থাকে।

রাজধানীর পূর্ব তেজকুনিপাড়ার বাসিন্দা, ব্যবসায়ী জাভেদ চৌধুরী দুদিন ধরে জ্বরে ভুগছেন। একই এলাকার শহীদুল ইসলাম বাদলও কয়েকদিন আগে জ্বর থেকে উঠেছেন। তাদের অভিযোগ, মশা নিধনে সিটি করপোরেশন কার্যকর ব্যবস্থা না নেয়ায় এই ভাইরাস ব্যাপকভাবে ছড়িয়েছে।

তবে কোনো কোনো এলাকায় মশা নিধনের তৎপরতাও দেখা গেছে।

দক্ষিণ সিটি কপোরেশনের ২৬ নম্বর এই ওয়ার্ডে বাড়ি বাড়ি গিয়ে দিনে দু'বার করে স্প্রে করা হয়।

এই ভাইরাস প্রতিরোধে জনসচেতনতা বাড়ানোর কথা বলেন কাউন্সিলর হাসিবুর রহমান মানিক।

একই কথা জানান একই সিটি কপোরেশনের ৩৩ নম্বর ওয়ার্ড কাউন্সিলর আওয়াল হোসেনও।

তবে মশা নিধনে ব্যবহৃত ওষুধের মান সম্পর্কে তিনি প্রশ্ন তুললেন।

এদিকে, চিকুনগুনিয়ায় আক্রান্তদের ক্ষতিপূরণ দিতে কেনো নিদের্শ দেয়া হবে না তা জানতে চেয়ে রোববার রুল জারি করে হাইকোর্ট।

স্বাস্থ্যসচিব, স্থানীয় সরকার সচিব, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র এবং সিটির প্রধান নির্বাহী কর্মকর্তাকে তিন সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

এই ক্যাটাগরীর আরও খবর

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০