সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: মিয়ানমারের সহিংসতা থেকে বাঁচতে পালিয়ে আসা রোহিঙ্গাদের আশ্রয় দিলেও তাদের শরণার্থী মর্যাদা বাংলাদেশ সরকার দেয়ার কথা চিন্তা করছে না: দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ সচিব শাহ কামাল Desh TV Logo বিদ্যুতের দাম বাড়ানোর প্রস্তাবে গণশুনানি চলছে Desh TV Logo রাজধানী থেকে ৭ ডাকাতকে গ্রেপ্তার করেছে পুলিশ Desh TV Logo বিসিবি’র এজিএমের বৈধতা নিয়ে রিটের শুনানি শেষ, আদেশ কাল; ক্রিকেটের ভাবমূর্তি জাতীয় স্বার্থ, খর্ব করা যাবে না: রিটের শুনানিতে হাইকোর্ট Desh TV Logo এইচআইভি ভাইরাসে আক্রান্ত আরো দুই রোহিঙ্গা নারী চট্টগ্রাম মেডিকেলে ভর্তি Desh TV Logo কিশোরগঞ্জে গৃহবধূর মৃতদেহ উদ্ধার, স্বামীসহ ৪ জন আটক Desh TV Logo আন্তর্জাতিক: জার্মানির সাধারণ নির্বাচনে চতুর্থবারের মতো জয় পেয়েছে অ্যাঙ্গেলা মেরকেলের দল Desh TV Logo ৭ উত্তর কোরিয়া, ভেনিজুয়েলা ও চাদের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে ট্রাম্প প্রশাসন Desh TV Logo খেলা: ক্রিকেট: তৃতীয় ওয়ানডেতে অস্ট্রেলিয়াকে ৫ উইকেটে হারিয়ে ৫ ম্যাচের সিরিজ ৩-০ তে জিতে নিয়েছে ভারত, সেই সঙ্গে আইসিসি ওয়ানডে র্যা ঙ্কিংয়ের শীর্ষে উঠেছে ভারত Desh TV Logo ফুটবল: এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপে স্বাগতিক কাতারকে ২-০ গোলে হারিয়েছে বাংলাদেশ Desh TV Logo সাফ অনূর্ধ্ব-১৮ ফুটবল চ্যাম্পিয়নশিপে আজ থিম্পুতে বাংলাদেশের প্রতিপক্ষ নেপাল Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকাল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

খাদ্য সংকটের জন্য দায়ী সরকারের উদাসীনতা-আত্মতুষ্টি

শুক্রবার, ৩০ জুন, ২০১৭ (১৬:১৭)
খাদ্য-সংকটের-জন্য-দায়ী-সরকারের-উদাসীনতা-আত্মতুষ্টি

খাদ্য সংকটের জন্য দায়ী সরকারের উদাসীনতা-আত্মতুষ্টি

আমদানি শুল্ক কমে যাওয়ায় আর কিছুদিনের মধ্যে চালের বাজারে অস্থিরতা কমে আসবে বলে ধারণা করা হচ্ছে। আগামী কয়েক দিনের মধ্যে ভিয়েতনাম থেকে চালের প্রথম চালান দেশে আসছে। এছাড়া অন্যান্য দেশ থেকেও চাল আমদানি শুরু হবে।

বিআইডিএসের গবেষক ড. নাজনীন আহমেদ জানান, বর্তমান এ খাদ্য সংকটের জন্য দায়ী সরকারের উদাসীনতা এবং আত্মতুষ্টি, আর এ সুযোগে হাওর অঞ্চলের বন্যাকে পুঁজি করে অসাধু ব্যবসায়ীরা খ্যাদ্য সংকট সৃষ্ট করেছে।

হাওর অঞ্চলে অকাল বন্যায় প্রায় ৬ লাখ টন খাদ্য শস্য নষ্ট হয়েছে। অল্প কিছুদিনের মধ্যেই এর নেতিবাচক প্রভাব পড়ে সারাদেশের চালের বাজারে।

ড. নাজনীন বলেন, এ সংকট মোকাবেলার কোনো প্রস্তুতিই ছিল না সরকারের। সরকারি গুদামে চালের পরিমাণ কমে যাওয়ার প্রতিও কোনো মনোযোগ ছিল না। যার সুযোগ নিয়েছে অসাধু ব্যবসায়ীরা। ৩৪ টাকা কেজি দরের চাল, দেড় মাসের মধ্যে ৪৮ থেকে ৫০ টাকায় উঠে গেছে।

যেসব অসাধু ব্যবসায়ী কৃত্রিম সংকট সৃষ্টি করেছিল তাদের বিরুদ্ধে এখনো নীরব সরকার।

এমনকি ব্যবসায়ীদের কাছে কি পরিমাণ চালের মজুদ আছে তা নিয়েও সরকারের কাছে কোনো তথ্য নেই। তাই কৃত্রিম সংকটে জিম্মি সাধারণ মানুষ, লাভবান গুটিকয়েক ব্যবসায়ী।

বিআইডিএসের গবেষক বলেন, হাওর অঞ্চলের এই সংকট মোকাবেলায় সরকার ব্যর্থ হয়েছে।

ভবিষ্যতে আরো বড় ধরনের সংকট মোকাবেলায় এখান থেকে শিক্ষা নেয়ার পরামর্শ তাদের।

এই সংকটের মধ্যেও, চাল আমদানিতে শুল্ক কমিয়ে দিতে, ২ মাস সময় নিয়েছে সরকার। যাকে সরকারের অদুর্দর্শীতা বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

এই ক্যাটাগরীর আরও খবর

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০