সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: আওয়ামী লীগ সরকারের আমলেই দেশের মেধাবী তরুণরা বিশ্বে নিজেদের তুলে ধরার সুযোগ পেয়েছে, দেশকে এগিয়ে নিয়ে গেছে- বলেন প্রধানমন্ত্রীর তথ্য-প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় Desh TV Logo রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশকে রাজনৈতিক ও মানবিক সহায়তা দেওয়ার অঙ্গীকার ডি-এইট নেতাদের, সঙ্কটের স্থায়ী সমাধানের আহ্বান Desh TV Logo স্বাস্থ্য পরীক্ষার জন্য ৮ দিনের সফরে যুক্তরাজ্য গেছেন রাষ্ট্রপতি মোহাম্মদ আবদুল হামিদ Desh TV Logo সন্ত্রাসী, চাঁদাবাজ ও স্বাধীনতা বিরোধী কেউ আওয়ামী লীগের সদস্য হতে পারে না: ওবায়দুল কাদের Desh TV Logo টানা বর্ষণে জনজীবন বিপর্যস্ত, রাজধানী ও জেলাশহরের নিম্নাঞ্চলে জলাবদ্ধতা, পটুয়াখালীতে বেড়িবাঁধ ভেঙে ১৪টি গ্রাম প্লাবিত Desh TV Logo বাঙালির বন্ধু, মুক্তিযোদ্ধা ফাদার মারিনো রিগন আর নেই Desh TV Logo আন্তর্জাতিক: মালয়েশিয়ার পনোয়ে ভূমিধসে ৩ শ্রমিক নিহত, বাংলাদেশিসহ নিখোঁজ ১১ শ্রমিক Desh TV Logo কাতালোনিয়া স্পেনের অবিচ্ছেদ্য অংশ, একে আলাদা করা যাবে না: রাজা ষষ্ঠ ফিলিপ Desh TV Logo আফগানিস্তানে আলাদা দুটি মসজিদে হামলায় নিহত ৭২, আহত বহুসংখ্যক Desh TV Logo খেলা: ক্রিকেট: সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে খেলতে দক্ষিণ আফ্রিকার ইস্ট লন্ডনে বাংলাদেশ দল, রোববার দুপুর ২টায় খেলা Desh TV Logo চোটের কারণে দক্ষিণ আফ্রিকা সফর থেকে ছিটকে গেলেন তামিম ইকবাল, শিগগিরই ফিরবেন দেশে Desh TV Logo সিরিজ জয় নিশ্চিত হওয়ায় ৩য় ওয়ানডেতে বিশ্রামে প্রোটিয়া ওপেনার হাশিম আমলা, তার জায়গায় ডাক পেয়েছেন নবাগত এইডেন মারক্রাম Desh TV Logo এশিয়া কাপ হকি: জাপানের কাছে ৪-০ গোলে হেরে টুর্নামেন্টে ৬ষ্ঠ বাংলাদেশে; বৃষ্টিতে চীন-ওমানের ৭ম স্থান নির্ধারণী ম্যাচ স্থগিত Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকাল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

সরকারের অগ্রাধিকারমূলক প্রকল্পগুলোর হতাশাব্যঞ্জক

সোমবার, ২২ মে, ২০১৭ (১৮:৪০)
সরকারের-অগ্রাধিকারমূলক-প্রকল্পগুলোর-হতাশাব্যঞ্জক

সরকারের অগ্রাধিকারমূলক প্রকল্প

সরকারের অগ্রাধিকারমূলক প্রকল্পগুলোর বাস্তবায়ন হতাশাব্যঞ্জক— চলতি অর্থবছরের প্রথম ৮ মাসে বাস্তবায়ন ৩০% এর কম। সময় মতো বাস্তবায়ন না হওয়ায়, খরচ বেড়ে যাওয়া এবং প্রকল্পের গুণগত মান কমে যাওয়ার আশংকা করছেন বিশেষজ্ঞরা।

অবস্থা উত্তরণে এ বিষয়ে, আসছে বাজেটে সুনির্দিষ্ট কর্মপরিকল্পনা নেয়ার প্রস্তাব তাদের। অগ্রাধিকারমূলক প্রকল্পগুলো বাস্তবায়নে, উন্নত দেশের মত, একটি অ্যাডভাইজরি কাউন্সিল গঠনের পরামর্শও দিয়েছেন তারা।

পদ্মা সেতু প্রকল্প, ২০১৮ সালের মধ্যেই কাজ শেষ করার কথা ছিল। এর জন্য চলতি বাজেটে বরাদ্দ রাখা হয়েছে ৬ হাজার ২৬ কোটি টাকা। তবে প্রথম ৮ মাসে ব্যয় হয়েছে ২ হাজার কোটি টাকারও কম। পদ্মা সেতু রেল সংযোগের বাস্তবায়ন চিত্র আরো হতাশাব্যঞ্জক, ৪১০২ কোটি টাকা বরাদ্দের মধ্যে বাস্তবায়নের অগ্রগতি মাত্র ১৪ শতাংশ। আর মেট্রোরেল প্রকল্পে ২ হাজার ২২৭ কোটি টাকা বরাদ্দের বিপরীতে বাস্তবায়ন মাত্র ৯৭ কোটি টাকা।

সরকারের বাস্তবায়ন পরীক্ষণ ও মুল্যায়ন বিভাগের তথ্য বলছে, প্রথম ৮ মাসে অগ্রাধিকারমুলক ৮টি প্রকল্পের বাস্তবায়নের সার্বিক অগ্রগতি ২৯.৮%। বাকি ৪ মাসে পুরোপুরি বাস্তবায়ন প্রায় অসম্ভব।

বাজেটে সুনির্দিষ্ট কর্মপরিকল্পনায়, ২টি বিষয় যুক্ত করার পরামর্শ দিয়েছেন তারা। প্রধানমন্ত্রীকে প্রতিদিনের অগ্রগতি সম্পর্কে অবহিত করার ব্যবস্থা, এবং বাস্তবায়ন তদারকির জন্য একটি শক্তিশালী কমিটি গঠন।

এভাবে কর্মপরিকল্পনা করলে, বড় বড় সব প্রকল্পকেই, এর আওতায় নিয়ে আসা সম্ভব হবে বলে মনে করেন বিশেষজ্ঞরা।

এই ক্যাটাগরীর আরও খবর

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
 
 
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০
৩১