সরকারের অগ্রাধিকারমূলক প্রকল্পগুলোর হতাশাব্যঞ্জক

সোমবার, ২২ মে, ২০১৭ (১৮:৪০)
সরকারের-অগ্রাধিকারমূলক-প্রকল্পগুলোর-হতাশাব্যঞ্জক

সরকারের অগ্রাধিকারমূলক প্রকল্প

সরকারের অগ্রাধিকারমূলক প্রকল্পগুলোর বাস্তবায়ন হতাশাব্যঞ্জক— চলতি অর্থবছরের প্রথম ৮ মাসে বাস্তবায়ন ৩০% এর কম। সময় মতো বাস্তবায়ন না হওয়ায়, খরচ বেড়ে যাওয়া এবং প্রকল্পের গুণগত মান কমে যাওয়ার আশংকা করছেন বিশেষজ্ঞরা।

অবস্থা উত্তরণে এ বিষয়ে, আসছে বাজেটে সুনির্দিষ্ট কর্মপরিকল্পনা নেয়ার প্রস্তাব তাদের। অগ্রাধিকারমূলক প্রকল্পগুলো বাস্তবায়নে, উন্নত দেশের মত, একটি অ্যাডভাইজরি কাউন্সিল গঠনের পরামর্শও দিয়েছেন তারা।

পদ্মা সেতু প্রকল্প, ২০১৮ সালের মধ্যেই কাজ শেষ করার কথা ছিল। এর জন্য চলতি বাজেটে বরাদ্দ রাখা হয়েছে ৬ হাজার ২৬ কোটি টাকা। তবে প্রথম ৮ মাসে ব্যয় হয়েছে ২ হাজার কোটি টাকারও কম। পদ্মা সেতু রেল সংযোগের বাস্তবায়ন চিত্র আরো হতাশাব্যঞ্জক, ৪১০২ কোটি টাকা বরাদ্দের মধ্যে বাস্তবায়নের অগ্রগতি মাত্র ১৪ শতাংশ। আর মেট্রোরেল প্রকল্পে ২ হাজার ২২৭ কোটি টাকা বরাদ্দের বিপরীতে বাস্তবায়ন মাত্র ৯৭ কোটি টাকা।

সরকারের বাস্তবায়ন পরীক্ষণ ও মুল্যায়ন বিভাগের তথ্য বলছে, প্রথম ৮ মাসে অগ্রাধিকারমুলক ৮টি প্রকল্পের বাস্তবায়নের সার্বিক অগ্রগতি ২৯.৮%। বাকি ৪ মাসে পুরোপুরি বাস্তবায়ন প্রায় অসম্ভব।

বাজেটে সুনির্দিষ্ট কর্মপরিকল্পনায়, ২টি বিষয় যুক্ত করার পরামর্শ দিয়েছেন তারা। প্রধানমন্ত্রীকে প্রতিদিনের অগ্রগতি সম্পর্কে অবহিত করার ব্যবস্থা, এবং বাস্তবায়ন তদারকির জন্য একটি শক্তিশালী কমিটি গঠন।

এভাবে কর্মপরিকল্পনা করলে, বড় বড় সব প্রকল্পকেই, এর আওতায় নিয়ে আসা সম্ভব হবে বলে মনে করেন বিশেষজ্ঞরা।

এই ক্যাটাগরীর আরও খবর

ঠাকুরপাড়ায় হিন্দু বাড়িগুলোতে হামলায় নেতৃত্ব দেয় জামাত-বিএনপি-জাপা

চলছে রাজনৈতিক দরকষাকষি, নির্বাচন করতে পারবে না জামাত

ভয়াল ১২ নভেম্বর: প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড় কেড়ে নিয়েছিল ৫ লাখ মানুষের জীবন

শেষ ধাপে রয়েছে একুশ আগস্ট গ্রেনেড হামলা-মামলার বিচার প্রক্রিয়া

উচ্চ পর্যায়ে ক্ষমতার অভিলাসেরই পরিণতি ৭ নভেম্বর

অভ্যুত্থান সফল না হওয়ার জন্য মোশাররফের অদূরদর্শিতাই দায়ী