সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: সৌদি আরবের মদিনায় মহানবী হযরত মোহাম্মাদ (সা.) এর রওজা জিয়ারতের পর মক্কায় গিয়ে ওমরাহ পালন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা Desh TV Logo খালেদা জিয়ার বিরুদ্ধে জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার পরবর্তী শুনানি ১ জুন Desh TV Logo বনানীর রেইনট্রি হোটেলের ব্যবস্থাপনা পরিচালক বিএএইচ আদনান হারুনকে জিজ্ঞাসাবাদ করছেন শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের কর্মকর্তারা Desh TV Logo ইসলামি ব্যাংক ছাড়ছে না আইডিবি, তবে কমছে শেয়ারের সংখ্যা; আইডিবি প্রতিনিধি Desh TV Logo ইসলামী ব্যাংকের ভাইস চেয়ারম্যানের পদ থেকে সৈয়দ আহসানুল আলমকে অপসারণের সিদ্ধান্ত, বহাল থাকবেন পরিচালক হিসেবে Desh TV Logo দেশের প্রথম মুঠোফোন অপারেটর সিটিসেল নিলামে তুলেছে ন্যাশনাল ব্যাংক Desh TV Logo রমজান উপলক্ষে গোস্ত ব্যবসায়ীদের সঙ্গে ঢাকা দক্ষিণের মেয়র সাঈদ খোকনের বৈঠক, কেজি প্রতি গরুর গোস্ত ৪৭৫, খাসি ৭২৫, মহিষ ৪৪০ ও ভেড়া ৬২০ টাকা নির্ধারণ Desh TV Logo আন্তর্জাতিক: যুক্তরাজ্যের ম্যানচেস্টারে পপ কনসার্টে বিস্ফোরণ, নিহত ২২, আহত ৫৯; পুলিশ বলছে সন্ত্রাসী হামলা, ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিসা মে’র শোক প্রকাশ; এক টুইট বার্তায় গায়িকা আরিয়ানা গ্রান্ডের গভীর দুঃখ প্রকাশ Desh TV Logo রোহিঙ্গা নির্যাতনের ব্যাপারে জাতিসংঘের অভিযোগ প্রত্যাখ্যান মিয়ানমার সেনাবাহিনীর Desh TV Logo মধ্যপ্রাচ্য সফরের শেষ দিনে ফিলিস্তিনি কর্তৃপক্ষের নেতা মাহমুদ আব্বাসের সঙ্গে সাক্ষাৎ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প Desh TV Logo দক্ষিণ কোরিয়ায় দুর্নীতির দায়ে ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট পার্ক গিউন হি’র বিচার শুরু Desh TV Logo খেলা: ক্রিকেট: যুক্তরাজ্যের ম্যানচেস্টারে কনসার্টে হামলার ঘটনায় আইসিসির শোক প্রকাশ, জুনে চ্যাম্পিয়ন্স ট্রফির সময় নিশ্ছিদ্র নিরাপত্তা দেওয়ার আশ্বাস Desh TV Logo তিন জাতির সিরিজ: ডাবলিনে নিজেদের ৪র্থ ও শেষ ম্যাচে বুধবার নিউজিল্যান্ডের মুখোমুখি হবে বাংলাদেশ (বিকেল পৌনে ৪টা) Desh TV Logo প্রথম শ্রেণীর ক্রিকেট থেকে অবসর নিতে যাচ্ছেন শ্রীলঙ্কার সাবেক অধিনায়ক কুমার সাঙ্গাকারা Desh TV Logo ফুটবল: ইংলিশ প্রিমিয়ার লিগ থেকে সান্ডারল্যান্ড বাদ পড়ায় পদত্যাগ করেছেন ক্লাবটির কোচ ডেভিড ময়েস Desh TV Logo টেনিস: সন্তান জন্মের পর এবারের উইম্বলডন দিয়ে কোর্টে ফিরতে চান ভিক্টোরিয়া আজারেঙ্কা; প্রায় এক বছর খেলার বাইরে ছিলেন এ বেলারুশিয়ান Desh TV Logo সাবেক মোটরসাইকেল রেসিং চ্যাম্পিয়ন নিকি হেইডন মারা গেছেন, ৫ দিন আগে ইতালিতে সাইকেল চালাতে গিয়ে দুর্ঘটনায় মস্তিষ্কে আঘাত পেয়েছিলেন তিনি Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকেল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

আগামী বাজেটে ভোক্তা পর্যায়ে বিদ্যুতের দাম অপরিবর্তিত

সোমবার, ০১ মে, ২০১৭ (১৮:৩৪)
আগামী-বাজেটে-ভোক্তা-পর্যায়ে-বিদ্যুতের-দাম-অপরিবর্তিত

ভোক্তা পর্যায়ে বিদ্যুতের দাম অপরিবর্তিত

আগামী বাজেটে ব্যবসায়ীদের জন্য বিদ্যুতের দাম কমছে তবে কমছে না সাধারণ ভোক্তাদের জন্য। ১ জুলাই থেকে ব্যবসায়ীরা ১০০ টাকার বিদ্যুৎ পাবেন ৯১ টাকা দিয়ে। আর সাধারণ ভোক্তাদের একই পরিমান বিদ্যুতের দাম দিতে হবে ১০৫ টাকা।

ভ্যাট আইন ২০১২ এ ৫% যায়গায় ১৫% ভ্যাট আরোপ এবং ব্যবসায়ীদের জন্য রেয়াত ব্যবস্থা থাকায়, সাধারণ ভোক্তার সঙ্গে দামের হেরফের হচ্ছে বলে দাবি জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর)।

তবে ব্যবসায়ীদের জন্য বিদ্যুতের দাম কমার সুফল, সাধারণ ভোক্তারা নিত্য পণ্যের বাজারে পাবেন বলে আশা করছে এনবিআর।

মূল্য সংযোজন কর-মূসক আইন ২০১২ কার্যকর হতে যাচ্ছে, আগামী ১ জুলাই থেকে। এতে বিদ্যুতের উপর মূসক ৫ শতাংশ থেকে বাড়িয়ে ১৫% করা হয়েছে। তবে মূসক আদায়ের পদ্ধতিগত পরিবর্তনের কারণে এ আইনের ফলে ব্যবসায়ীরা বিদ্যুতের দাম আগের চেয়েও কম দেবেন।

জাতীয় রাজস্ব বোর্ড বলছে, নতুন আইনে বিদ্যুতের দামের সঙ্গেই মূসক অন্তর্ভুক্ত করা থাকবে। যে কারণে ব্যবসায়ীরা এখন মূসকসহ যে দাম দিচ্ছেন, সে দাম অপরিবর্ত থাকবে। উল্টো আগে যেখানে ৫ টাকা রেয়াত পেতেন, এখন ১০৫ টাকার ওপর রেয়াত পাবেন ১৩ টাকা ৭০ পয়সা।

নতুন আইনে সাধারণ ভোক্তারাও ভ্যাট দেবেন একই পদ্ধতিতে। অর্থাৎ নতুন আইনে তারা ১৫ শতাংশ ভ্যাট দিলেও, দাম অপরিবর্তিতই থাকছে। তবে তাদের জন্য কোন ধরনের রেয়াতের সুযোগ বর্তমান আইনেও নেই, নতুন আইনেও থাকছে না।

তাই নতুন আইনে বিদ্যুৎ বিলে,ব্যবসায়ী ও ভোক্তার তুলনামূলক প্রভাব আলাদা। ব্যবসায়ীরা ১০০ টাকার যায়গায় দিবেন ৯১ টাকা ৩০ পয়সা আর সাধারণ ভোক্তারা দিবেন ১০৫ টাকা।

বিদ্যুতের ক্ষেত্রে নতুন মূসক আইনকে সাধুবাদ জানান ব্যবসায়ী নেতারা। সাধারণ ভাবে ব্যবসায়ীদের বিদ্যুতের খরচ কমলে, জিনিসপত্রের দাম কমার কথা। তবে বাস্তবে সে হিসেব কতটা মিলবে- রয়েছে সে প্রশ্ন।

তাদের দাবি, মূসক আইন-২০১২ এখনও পুরোপুরি স্পস্ট নয়। তাই এর ভালমন্দ বোঝা যাবে, আইন বাস্তবায়নের পর।

এই ক্যাটাগরীর আরও খবর

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
 
 
 
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০
৩১