সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: ৪১৮ যাত্রী নিয়ে জেদ্দার উদ্দেশে ঢাকা ছেড়েছে হজের প্রথম ফ্লাইট Desh TV Logo ইউএনও তারিক সালমনের বিরুদ্ধে কোনো ধরনের আইন অবমাননার প্রমাণ পাওয়া যায়নি: মন্ত্রিপরিষদ সচিব Desh TV Logo রাজধানীর মিরপুরে এএসআই’র বাসা থেকে গৃহকর্মীর মৃতদেহ উদ্ধার Desh TV Logo নিয়োগ পরীক্ষা বাতিলের দাবি ও ভিসি অপসারণের প্রতিবাদে বরিশাল বিশ্ববিদ্যালয়ের সকল ক্লাসরুম ও প্রশাসনিক ভবন তালা লাগিয়ে দিয়েছে ছাত্রলীগ Desh TV Logo আওয়ামী লীগের উপদেষ্ঠা পরিষদের সদস্য ইশহাক মিয়ার মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক Desh TV Logo মুন্সিগঞ্জের শিমুলিয়া-কাঠালবাড়ি নৌরুটে ৪ শতাধিক যানবাহন পারাপারের অপেক্ষায় Desh TV Logo গোপালগঞ্জে মেয়েকে উতক্ত্য করার প্রতিবাদ করায় পিতাকে কুপিয়ে হত্যা করেছে দুর্বৃত্তরা Desh TV Logo সাভারে সড়ক দুর্ঘটনায় একজনের মৃত্যু Desh TV Logo আন্তর্জাতিক: আফগানিস্তানের কাবুলে আত্মঘাতী গাড়িবোমা হামলায় কমপক্ষে ২৪ জন নিহত Desh TV Logo জর্ডানের আম্মানে ইসরায়েলি দূতাবাসে সন্ত্রাসীদের হামলা, একজন নিহত Desh TV Logo খেলা: ফুটবল: বিপিএলে প্রতিটি দলে সর্বোচ্চ ৫ জন বিদেশি প্লেয়ার খেলাতে পারবেন Desh TV Logo ইন্টারন্যাশনাল চ্যাম্পিয়ন্স কাপ: ইউভেন্টাস ১-২ বার্সেলোনা (নেইমারের ২ গোল), পিএসজি ২-৪ টটেনহাম Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকাল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

আগামী বাজেটে ভোক্তা পর্যায়ে বিদ্যুতের দাম অপরিবর্তিত

সোমবার, ০১ মে, ২০১৭ (১৮:৩৪)
আগামী-বাজেটে-ভোক্তা-পর্যায়ে-বিদ্যুতের-দাম-অপরিবর্তিত

ভোক্তা পর্যায়ে বিদ্যুতের দাম অপরিবর্তিত

আগামী বাজেটে ব্যবসায়ীদের জন্য বিদ্যুতের দাম কমছে তবে কমছে না সাধারণ ভোক্তাদের জন্য। ১ জুলাই থেকে ব্যবসায়ীরা ১০০ টাকার বিদ্যুৎ পাবেন ৯১ টাকা দিয়ে। আর সাধারণ ভোক্তাদের একই পরিমান বিদ্যুতের দাম দিতে হবে ১০৫ টাকা।

ভ্যাট আইন ২০১২ এ ৫% যায়গায় ১৫% ভ্যাট আরোপ এবং ব্যবসায়ীদের জন্য রেয়াত ব্যবস্থা থাকায়, সাধারণ ভোক্তার সঙ্গে দামের হেরফের হচ্ছে বলে দাবি জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর)।

তবে ব্যবসায়ীদের জন্য বিদ্যুতের দাম কমার সুফল, সাধারণ ভোক্তারা নিত্য পণ্যের বাজারে পাবেন বলে আশা করছে এনবিআর।

মূল্য সংযোজন কর-মূসক আইন ২০১২ কার্যকর হতে যাচ্ছে, আগামী ১ জুলাই থেকে। এতে বিদ্যুতের উপর মূসক ৫ শতাংশ থেকে বাড়িয়ে ১৫% করা হয়েছে। তবে মূসক আদায়ের পদ্ধতিগত পরিবর্তনের কারণে এ আইনের ফলে ব্যবসায়ীরা বিদ্যুতের দাম আগের চেয়েও কম দেবেন।

জাতীয় রাজস্ব বোর্ড বলছে, নতুন আইনে বিদ্যুতের দামের সঙ্গেই মূসক অন্তর্ভুক্ত করা থাকবে। যে কারণে ব্যবসায়ীরা এখন মূসকসহ যে দাম দিচ্ছেন, সে দাম অপরিবর্ত থাকবে। উল্টো আগে যেখানে ৫ টাকা রেয়াত পেতেন, এখন ১০৫ টাকার ওপর রেয়াত পাবেন ১৩ টাকা ৭০ পয়সা।

নতুন আইনে সাধারণ ভোক্তারাও ভ্যাট দেবেন একই পদ্ধতিতে। অর্থাৎ নতুন আইনে তারা ১৫ শতাংশ ভ্যাট দিলেও, দাম অপরিবর্তিতই থাকছে। তবে তাদের জন্য কোন ধরনের রেয়াতের সুযোগ বর্তমান আইনেও নেই, নতুন আইনেও থাকছে না।

তাই নতুন আইনে বিদ্যুৎ বিলে,ব্যবসায়ী ও ভোক্তার তুলনামূলক প্রভাব আলাদা। ব্যবসায়ীরা ১০০ টাকার যায়গায় দিবেন ৯১ টাকা ৩০ পয়সা আর সাধারণ ভোক্তারা দিবেন ১০৫ টাকা।

বিদ্যুতের ক্ষেত্রে নতুন মূসক আইনকে সাধুবাদ জানান ব্যবসায়ী নেতারা। সাধারণ ভাবে ব্যবসায়ীদের বিদ্যুতের খরচ কমলে, জিনিসপত্রের দাম কমার কথা। তবে বাস্তবে সে হিসেব কতটা মিলবে- রয়েছে সে প্রশ্ন।

তাদের দাবি, মূসক আইন-২০১২ এখনও পুরোপুরি স্পস্ট নয়। তাই এর ভালমন্দ বোঝা যাবে, আইন বাস্তবায়নের পর।

এই ক্যাটাগরীর আরও খবর

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
 
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০
৩১