সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: ঘূর্ণিঝড় ‘মোরা’ কক্সবাজার-টেকনাফ উপকূল অতিক্রম করছে, দমকা হাওয়াসহ ঝড়বৃষ্টি হচ্ছে, বাতাসের গতিবেগ ১০০-১১০ কিলোমিটার; সেন্টমার্টিন, শাহপরী দ্বীপ ও টেকনাফে দুই শতাধিক ঘরবাড়ি বিধ্বস্ত, উপড়ে পড়েছে গাছপালা ও বিদ্যুতের খুঁটি Desh TV Logo দুর্বল হতে শুরু করেছে ঘূর্ণিঝড় ‘মোরা’, বৈরি আবহাওয়া আরো ১২ ঘণ্টা থাকবে: আবহাওয়া অফিস Desh TV Logo বিএনপির নেতিবাচক কর্মকা-ের বিরুদ্ধে প্রবাসীদের সোচ্চার হওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর, ভিয়েনায় প্রবাসীদের দেওয়া সংবর্ধনায় যোগদান Desh TV Logo বিএনপির প্রতিষ্ঠাতা সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৩৬তম মৃত্যুবার্ষিকী আজ Desh TV Logo লেভেল প্লেয়িং ফিল্ড ছাড়া নির্বাচন কমিশনের দেওয়া রোডম্যাপ অর্থহীন: মির্জা ফখরুল Desh TV Logo আন্তর্জাতিক: ইরাকের বাগদাদে গাড়িবোমা বিস্ফোরণে ১৩ জন নিহত, আহত ২৪ Desh TV Logo রাশিয়ার রাজধানী মস্কোয় ঘূর্ণিঝড়ে ১১ জনের মৃত্যু Desh TV Logo খেলা: ক্রিকেট: আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির প্রস্তুতি ম্যাচে ভারতের বিপক্ষে টস জিতে ফিল্ডিংয়ে বাংলাদেশ; একই সময়ে মুখোমুখি শ্রীলঙ্কা-নিউজিল্যান্ড Desh TV Logo ফুটবল: ২ বছরের জন্য আরনেস্টো ভালভারদেকে প্রধান কোচ হিসেবে নিয়োগ দিয়েছে বার্সেলোনা Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকেল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

আগামী বাজেটে ভোক্তা পর্যায়ে বিদ্যুতের দাম অপরিবর্তিত

সোমবার, ০১ মে, ২০১৭ (১৮:৩৪)
আগামী-বাজেটে-ভোক্তা-পর্যায়ে-বিদ্যুতের-দাম-অপরিবর্তিত

ভোক্তা পর্যায়ে বিদ্যুতের দাম অপরিবর্তিত

আগামী বাজেটে ব্যবসায়ীদের জন্য বিদ্যুতের দাম কমছে তবে কমছে না সাধারণ ভোক্তাদের জন্য। ১ জুলাই থেকে ব্যবসায়ীরা ১০০ টাকার বিদ্যুৎ পাবেন ৯১ টাকা দিয়ে। আর সাধারণ ভোক্তাদের একই পরিমান বিদ্যুতের দাম দিতে হবে ১০৫ টাকা।

ভ্যাট আইন ২০১২ এ ৫% যায়গায় ১৫% ভ্যাট আরোপ এবং ব্যবসায়ীদের জন্য রেয়াত ব্যবস্থা থাকায়, সাধারণ ভোক্তার সঙ্গে দামের হেরফের হচ্ছে বলে দাবি জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর)।

তবে ব্যবসায়ীদের জন্য বিদ্যুতের দাম কমার সুফল, সাধারণ ভোক্তারা নিত্য পণ্যের বাজারে পাবেন বলে আশা করছে এনবিআর।

মূল্য সংযোজন কর-মূসক আইন ২০১২ কার্যকর হতে যাচ্ছে, আগামী ১ জুলাই থেকে। এতে বিদ্যুতের উপর মূসক ৫ শতাংশ থেকে বাড়িয়ে ১৫% করা হয়েছে। তবে মূসক আদায়ের পদ্ধতিগত পরিবর্তনের কারণে এ আইনের ফলে ব্যবসায়ীরা বিদ্যুতের দাম আগের চেয়েও কম দেবেন।

জাতীয় রাজস্ব বোর্ড বলছে, নতুন আইনে বিদ্যুতের দামের সঙ্গেই মূসক অন্তর্ভুক্ত করা থাকবে। যে কারণে ব্যবসায়ীরা এখন মূসকসহ যে দাম দিচ্ছেন, সে দাম অপরিবর্ত থাকবে। উল্টো আগে যেখানে ৫ টাকা রেয়াত পেতেন, এখন ১০৫ টাকার ওপর রেয়াত পাবেন ১৩ টাকা ৭০ পয়সা।

নতুন আইনে সাধারণ ভোক্তারাও ভ্যাট দেবেন একই পদ্ধতিতে। অর্থাৎ নতুন আইনে তারা ১৫ শতাংশ ভ্যাট দিলেও, দাম অপরিবর্তিতই থাকছে। তবে তাদের জন্য কোন ধরনের রেয়াতের সুযোগ বর্তমান আইনেও নেই, নতুন আইনেও থাকছে না।

তাই নতুন আইনে বিদ্যুৎ বিলে,ব্যবসায়ী ও ভোক্তার তুলনামূলক প্রভাব আলাদা। ব্যবসায়ীরা ১০০ টাকার যায়গায় দিবেন ৯১ টাকা ৩০ পয়সা আর সাধারণ ভোক্তারা দিবেন ১০৫ টাকা।

বিদ্যুতের ক্ষেত্রে নতুন মূসক আইনকে সাধুবাদ জানান ব্যবসায়ী নেতারা। সাধারণ ভাবে ব্যবসায়ীদের বিদ্যুতের খরচ কমলে, জিনিসপত্রের দাম কমার কথা। তবে বাস্তবে সে হিসেব কতটা মিলবে- রয়েছে সে প্রশ্ন।

তাদের দাবি, মূসক আইন-২০১২ এখনও পুরোপুরি স্পস্ট নয়। তাই এর ভালমন্দ বোঝা যাবে, আইন বাস্তবায়নের পর।

এই ক্যাটাগরীর আরও খবর

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
 
 
 
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০
৩১