সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: রোহিঙ্গাদের আশ্রয় দেয়ায় জাতিসংঘ মহাসচিব প্রশংসা করেছেন, তিনি বাংলাদেশের পাশেই আছেন, রোহিঙ্গা শরণার্থীদের ফিরিয়ে নিতে মিয়ানমারকে চাপ প্রয়োগে ওআইসি’র প্রতি আহ্বান, রোহিঙ্গা ইস্যুতে বিশ্ব সম্প্রদায় বাংলাদেশের প্রশংসা করেছে: নিউইয়র্কে সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা Desh TV Logo রোহিঙ্গা সংকটের স্থায়ী সমাধানে জাতিসংঘে ৫ দফা প্রস্তাব প্রধানমন্ত্রীর, দ্রুত কার্যকর পদক্ষেপ গ্রহণে জাতিসংঘ ও আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান Desh TV Logo রাখাইনে রোহিঙ্গা গ্রামে বাড়িঘরে এখনো আগুন জ্বলছে: অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল Desh TV Logo রোহিঙ্গা শরণার্থীদের মাঝে ত্রাণ বিতরণ ও পুনর্বাসনে সেনাবাহিনী কাজ শুরু করেছে Desh TV Logo জঙ্গি অর্থায়নে জড়িত থাকার অভিযোগে রাজধানী থেকে ১১ জনকে গ্রেপ্তার করেছে র্যা ব Desh TV Logo নওগাঁয় বাসের ধাক্কায় ২ মোটরসাইকেল আরোহী নিহত Desh TV Logo আন্তর্জাতিক: জম্মু ও কাশ্মির সীমান্তে ভারতীয় সেনাবাহিনীর গুলিতে ৬ পাকিস্তানি নাগরিক নিহত, দাবি পাকিস্তান সেনাবাহিনীর Desh TV Logo মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প এবং উত্তর কোরীয় নেতা উনের বাকযুদ্ধকে কিন্ডাগার্টেনের শিশুদের ঝগড়ার সঙ্গে তুলনা করেছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী Desh TV Logo জার্মানিতে কাল জাতীয় নির্বাচনের ভোটগ্রহণ, জনমত জরিপে প্রতিদ্বন্দ্বী মার্টিন শুলজের চেয়ে এগিয়ে চ্যান্সেলর মেরকেল Desh TV Logo ইন্দোনেশিয়ার বালিতে আগ্নেয়গিরির অগ্নুৎপাতের আশঙ্কা, সর্বোচ্চ সতর্কতা জারি, ১০ হাজার লোককে সরিয়ে নেওয়া হয়েছে Desh TV Logo খেলা: ক্রিকেট: বেনোনিতে প্রস্তুতি ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ব্যাট করছে বাংলাদেশ; স্কোর: বাংলাদেশ-৩০৬/৭ ডি. ও ৬/০ (ইমরুল ৪*, লিটন ২*), দক্ষিণ আফ্রিকা আমন্ত্রিত একাদশ ৩১৩/৮ ডি. Desh TV Logo ই ডেন গার্ডেন্সে দ্বিতীয় ওয়ানডেতে অস্ট্রেলিয়াকে ৫০ রানে হারিয়েছে ভারত Desh TV Logo ফুটবল: উলফসবুর্গের বিপক্ষে ঘরের মাঠে ২-২ গোলে ড্র করেছে বায়ার্ন মিউনিখ Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকাল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

উপেক্ষিত বাংলা ভাষা: আন্দোলনের ৬৫ বছর

সোমবার, ২০ ফেব্রুয়ারী, ২০১৭ (১৮:৩৯)
উপেক্ষিত-বাংলা-ভাষা-আন্দোলনের-৬৫-বছর

বাংলা ভাষা

মায়ের ভাষার অধিকার আদায়ের সংগ্রামের পর পেরিয়ে গেছে ৬৫ বছর। এ দীর্ঘ সময়ে প্রতিষ্ঠা পেয়েছে ভাষার অধিকার, রাষ্ট্রভাষা হয়েছে বাংলা।

তবে সর্বস্তরে মাতৃভাষার ব্যবহার চালু হয়নি এখনও সাইনবোর্ড-বিলবোর্ড বাংলায় লেখার অনীহা এবং বাংলা বানানে ভুলের ছড়াছড়ি; সব মিলিয়ে এক নৈরাজ্যকর পরিস্থিতি। এ নিয়ে আক্ষেপ ভাষা সংগ্রামীদের; তাদের মতে ভাষার জন্য সংগ্রাম শেষ হয়নি এখনো।

‘মোদের গরব মোদের আশা, আমরি বাংলা ভাষা’— রক্তঝরা ইতিহাসে অর্জিত হয়েছে যে ভাষার অধিকার, সেই মাতৃভাষা বাংলা নিশ্চিতভাবেই অনেক গর্বের; অনেক ভালোবাসার। তবে সেই গর্ব অনেকটাই ম্লান হয় যখন ভাষার অধিকার আদায়ের সংগ্রামের ৬৫ বছর পরও, সর্বস্তরে চালু হয় না মাতৃভাষা বাংলা।

সাইনবোর্ড-বিলবোর্ড বাংলায় লিখতে আগ্রহী না হওয়া এবং বাংলা বানানে ভুলের ছড়াছড়ি বড়ই দৃষ্টিকটু-বেমানান ভাষা সংগ্রামীদের কাছে। এসব কিছুকে একুশের চেতনার অবমাননা বলেই মনে করেন তারা।

মাতৃভাষা-রাষ্ট্রভাষা বাংলার ক্ষেত্রে এসব অসঙ্গতির কারণ আসলে কি.?

আদালতের নির্দেশনা থাকার পরও ব্যবসায়িক দৃষ্টিকোন থেকে সাইনবোর্ড বাংলার পরিবর্তে ইংরেজিতে লিখতেই সাচ্ছন্দ্যবোধ করেন অনেকে। যদিও জনসচেতনতা বাড়াতে চলছে কাজ।

বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান বলেন, এ অবস্থা থেকে উত্তরণে আরও বেশি আন্তরিক হতে হবে সাধারণ মানুষকে। প্রয়োজনে বাধ্য করতে হবে বাংলায় সাইনবোর্ড লিখতে। আর, বানান ভুল বন্ধে তাদের আছে বেশ কিছু পরামর্শ।

এছাড়াও সংশ্লিষ্টরা মনে করেন, শুদ্ধ বাংলা ভাষার চর্চা, এর সঠিক প্রয়োগ ও ব্যবহার করলেই পুরোপুরিভাবে বাস্তবায়ন হবে একুশের চেতনা।

এই ক্যাটাগরীর আরও খবর

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০