সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: জঙ্গিবাদ দমনে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা নিষ্ঠার সঙ্গে কাজ করছেন, র‌্যাবের প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে বললেন প্রধানমন্ত্রী Desh TV Logo চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে জঙ্গি আস্তানা সন্দেহে একটি বাড়ি ঘিরে রেখেছে পুলিশ, ঢাকা থেকে পুলিশের কাউন্টার টেররিজম ইউনিট ও সোয়াট সদস্যরা ঘটনাস্থলের উদ্দেশে রওয়ানা হয়েছে Desh TV Logo হাওর অঞ্চলে দুর্যোগের কারণে দেশে খাদ্য সঙ্কটের আশঙ্কা নেই: খাদ্যমন্ত্রী Desh TV Logo রাজধানীর উত্তরা থেকে জেএমবির সারোয়ার-তামিম গ্রুপের বিস্ফোরক বিশেষজ্ঞ মুশফিক মার্টিন জনিকে গ্রেপ্তার করেছে র‌্যাব, বিপুল বিস্ফোরক ও রিমোট কন্ট্রোল জব্দ Desh TV Logo আজ ঢাকা আসছেন যুক্তরাজ্যের সাবেক প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন Desh TV Logo দিনাজপুরে বয়লার বিস্ফোরণের ঘটনায় আরো একজনের মৃত্যু, নিহতের সংখ্যা বেড়ে ১৪ Desh TV Logo আন্তর্জাতিক: উত্তর কোরিয়াকে ঘিরে উত্তেজনার মধ্যেই দেশে তৈরি প্রথম বিমানবাহী রণতরী নামালো চীন Desh TV Logo জরুরি সহায়তা না পেলে ইয়েমেনে ১ কোটি ৭০ লাখ মানুষ দুর্ভিক্ষের মধ্যে পড়তে পারে: জাতিসংঘ Desh TV Logo ইয়েমেন সংকট: ১১০ কোটি ডলার সাহায্যের অঙ্গীকার দাতাদের Desh TV Logo ইরাক ও সিরিয়ায় কুর্দিদের ওপর তুর্কি বিমান হামলায় যুক্তরাষ্ট্রের উদ্বেগ Desh TV Logo মুসলানদের নিয়ে বিরূপ মন্তব্য করায় ফ্রান্সে উগ্র ডানপন্থি মেয়রের ২ হাজার ইউরো জরিমানা Desh TV Logo খেলা: ক্রিকেট: জ্যামাইকা টেস্ট (৫ম দিন): ওয়েস্ট ইন্ডিজকে ৭ উইকেটে হারিয়ে তিন ম্যাচের সিরিজে ১-০ তে এগিয়ে পাকিস্তান Desh TV Logo ফুটবল: ইংলিশ প্রিমিয়ার লিগ: চেলসি ৪-২ সাউদাম্পন (দিয়েগো কস্তার দুই গোল); আজকের খেলা: আর্সেনাল-লেস্টার (রাত পৌনে ১টা), প্যালেস-টটেনহাম (রাত ১টা) Desh TV Logo স্প্যানিশ লা লিগা: অ্যাতলেটিকো মাদ্রিদ ০-১ ভিয়ারিয়াল; বার্সেলোনা-ওসাসুনা (রাত সাড়ে ১১টা), দেপোর্তিভো-রিয়াল মাদ্রিদ (রাত দেড়টা) Desh TV Logo জার্মান কাপ (সেমিফাইনাল): বায়ার্ন-ডর্টমুন্ড (রাত পৌনে ১টা) Desh TV Logo ফ্রেঞ্চ কাপ (সেমিফাইনাল): পিএসজি-মোনাকো (রাত ১টা ৫ মিনিট) Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকেল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

শিক্ষা বইয়ে অপ্রাসঙ্গিকভাবেই আনা হয়েছে ধর্মীয় বিষয়

শুক্রবার, ২০ জানুয়ারী, ২০১৭ (১৪:৪৮)
শিক্ষা-বইয়ে-অপ্রাসঙ্গিকভাবেই-আনা-হয়েছে-ধর্মীয়-বিষয়

পাঠ্যবই

নতুন পাঠ্যপুস্তকে অসংখ্য ভুলের সঙ্গে রয়েছে নানা অসঙ্গতি এবং অপ্রাসঙ্গিক বিষয়ও— নিখাঁদ সাহিত্য ও ভাষা শিক্ষার বইয়ে অপ্রাসঙ্গিকভাবেই তুলে আনা হয়েছে ধর্মীয় বিষয়।

হিন্দুত্ববাদের দোহাই দিয়ে বাদ দেয়া হয়েছে প্রগতিশীল লেখকদের গল্প, কবিতা। প্রাথমিক ও মাধ্যমিক দুই স্তরেই যুক্ত করা হয়েছে ধর্মীয় ভাবধারার একাধিক গল্প, কবিতা।

শিক্ষাবিদদের মতে, পাঠ্যবইয়ে এমন পরিবর্তন উদ্দেশ্য প্রণোদিত, সুপরিকল্পিতভাবে শিক্ষা ব্যবস্থায় মৌলবাদ ঢুকিয়ে দেয়া হয়েছে। বিষয়টিকে বাঙালি জাতিকে সাম্প্রদায়িকীকরণের সংকেত হিসেবে দেখছেন তারা।

এবারের পাঠ্যবইয়ে ভুলভ্রান্তির পাশাপাশি বিতর্ক সৃষ্টি করেছে নতুন লেখা যোগ করা এবং পুরনো লেখা বাদ দেয়ার বিষয়। আর নয়টি শ্রেনিরই পাঠ্যবইয়ে কোনও না কোনো ভুল, বিকৃত তথ্য, কবিতার শব্দ ফেলে দিয়ে নতুন শব্দ বসানোর নজির তো আছেই।

অনুসন্ধানে জানা গেছে, প্রাথমকি ও মাধ্যমিক দুই স্তরের বাংলা বই থেকে ২০১২ সালে যে বিষয়গুলো বাদ দেয়া হয়েছিল, তার সবই ফিরে এসেছে ২০১৭ সালের সংস্করণে। আবার ২০১২ সালের বইয়ে নতুন যে বিষয় অন্তর্ভূক্ত হয়েছিল সেগুলো বাদ দেয়া হয়েছে।

প্রাথমিক স্তরের পরিমার্জিত নতুন বাংলা বইয়ে যুক্ত হয়েছে, দ্বিতীয় শ্রেনির বাংলা বইয়ে অর্ন্তভুক্ত হয়েছে ‘সবাই মিলে করি কাজ’, তৃতীয় শ্রেনিতে ‘খলিফা হযরত আবু বকর (রা.)’, চতুর্থ শ্রেনিতে ‘খলিফা হযরত ওমর (রা.)’, পঞ্চম শ্রেনিতে ‘বিদায় হজ’ ও ‘শহীদ তিতুমীর’ ‘শিক্ষাগুরুর মর্যাদা’।

আর বাদ পড়েছে, বিশিষ্ট শিক্ষাবিদ হুমায়ুন আজাদের লেখা ‘বই’, কবি মোস্তফা রচিত ‘প্রার্থনা’।

এরমধ্যে ‘সবাই মিলে করি কাজ’ হযরত মুহাম্মদ (সা.) জীবনচরিত ‘খলিফা হযরত আবু বকর (রা.)’ এবং ‘খলিফা হযরত ওমর (রা.)’ শীর্ষক বিষয়গুলো বাংলা বইয়ে না থাকলেও ইসলাম ও নৈতিক শিক্ষায় অর্ন্তভুক্ত ছিল।

শিক্ষাবিদদের মতে, পাঠ্যবইয়ে এ পরিবর্তন ‘জাতীয় শিক্ষানীতি’ এবং সংবিধান পরিপন্থি।

হলি আর্টিজান, শোলাকিয়াসহ জঙ্গি কর্মকাণ্ডে শিক্ষার্থীদের সম্পৃক্ততা উল্লেখ অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী করে বলেন, এ পাঠ্যপুস্তকের মধ্য দিয়ে শিশুরা মৌলবাদ শিখে বেড়ে উঠবে, যা মুক্তিযুদ্ধের চেতনার গড়া বাংলাদেশের জন্য বড় ধরনের হুমকি।

মূল ধারার শিক্ষা ব্যবস্থাকে মাদ্রাসা শিক্ষার দিকে ঠেলে দিয়ে, একটি গোষ্ঠীর দাবি মেটাতে সরকার আগামী প্রজন্মকে মৌলবাদি চিন্তা ধারায় গড়ে ওঠার যে প্রক্রিয়া শুরু করেছে, তা থেকে বের হয়ে আসার তাগিদ আরেক শিক্ষাবিদের।

২০১৩ সালে সংস্করণ করা পাঠ্যপুস্তকের বিরুদ্ধে অবস্থান নিয়ে বেশ কিছু সুপারিশ তুলে ধরেছিল হেফাজতে ইসলাম। বিশেষজ্ঞদের মতে, সেই দাবিরই প্রতিফলন ঘটেছে এবারের পাঠ্যপুস্তকে।

এই ক্যাটাগরীর আরও খবর

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
 
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০