সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: আগামী ২ সেপ্টেম্বর পবিত্র ঈদুল আজহা, চাঁদ দেখা কমিটির ঘোষণা Desh TV Logo বনানী কবরস্থানে চিরনিদ্রায় শায়িত কিংবদন্তি অভিনেতা নায়করাজ রাজ্জাক, শুক্রবার গুলশানের আজাদ মসজিদে কুলখানী ও দোয়া মাহফিল Desh TV Logo ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে বাংলাদেশের সম্প্রসারিত বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্কের আহ্বান রাষ্ট্রপতির; রাষ্ট্রপতির সঙ্গে ইইউ রাষ্ট্রদূতের বিদায়ী সাক্ষাৎকার Desh TV Logo বিএনপি-জামাতের অগ্নিসংযোগের ঘটনায় হতাহতদের পরিবারের মাঝে প্রধানমন্ত্রীর চেক বিতরণ Desh TV Logo জলবায়ু তহবিল ব্যবহার করে পানি উন্নয়ন বোর্ডের ৬টি প্রকল্পে অনিয়ম-দুর্নীতি হয়েছে: টিআইবির গবেষণা প্রতিবেদন Desh TV Logo ষোড়শ সংশোধনীর রায় নিয়ে অস্থিতিশীল পরিস্থিতি তৈরির চেষ্টা করছে বিএনপি: ওবায়দুল কাদের Desh TV Logo ৪৮ ঘণ্টার মধ্যে রাজধানীতে যানবাহনে হাইড্রোলিক হর্ন বন্ধের নির্দেশ হাইকোর্টের Desh TV Logo ভেজাল প্যারাসিটামলে ২৮ শিশুর মৃত্যুর ঘটনায় স্বাস্থ্যসচিবের ব্যাখ্যা গ্রহণ করেনি হাইকোর্ট, কাল আবারো তলব Desh TV Logo কক্সবাজারের উখিয়া ও টেকনাফের রোহিঙ্গা শরনার্থী ক্যাম্প পরিদর্শনে রোহিঙ্গা বিষয়ক জাতীয় টাস্কফোর্স কমিটি Desh TV Logo নারায়ণগঞ্জের রূপগঞ্জের ভুলতায় তুলার গোডাউনে আগুন, নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিস Desh TV Logo দিনাজপুরের চিরিরবন্দরে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ২ জনের মৃত্যু Desh TV Logo আন্তর্জাতিক: আফগানিস্তানে তালেবানকে সমর্থন না দিতে পাকিস্তানকে সতর্ক করে দিলো যুক্তরাষ্ট্র Desh TV Logo হংকংয়ে টাইফুন হাতো’র তা-বে ৩ জনের প্রাণহানি, আহত ৩৪; সাড়ে ৪ শ’র বেশি ফ্লাইট বাতিল Desh TV Logo উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচিকে সহায়তার অভিযোগে রাশিয়া ও চীনের ১০ কোম্পানি ও ৬ ব্যক্তির বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের Desh TV Logo খেলা: ক্রিকেট: বন্যার কারণে বিপিএলের আগামী আসরের উদ্বোধনী অনুষ্ঠান বাতিল করা হয়েছে Desh TV Logo ফুটবল: নেইমারের কাছ থেকে ৯ মিলিয়ন ইউরো দাবি করে স্প্যানিশ ফুটবল অ্যাসোসিয়েশনে অভিযোগ দায়ের করেছে বার্সেলোনা Desh TV Logo আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের ঘোষণা দিয়েছেন ইংল্যান্ডের ওয়েইন রুনি Desh TV Logo স্প্যানিশ লিগে ক্রিশ্চিয়ানো রোনালদোর ৫ ম্যাচের নিষেধাজ্ঞা বহাল রেখেছে স্পেনের ক্রীড়া আদালত Desh TV Logo সংস্কার কাজের জন্য আজ দুপুর ১টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত জুরাইনের খন্দকার রোড ও কবরস্থান রোড এলাকায় আবাসিক গ্রাহকদের গ্যাস সরবরাহ বন্ধ থাকবে Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকাল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

ঘটনাবহুল ওয়ান ইলেভেন

রবিবার, ২৯ জানুয়ারী, ২০১৭ (১৪:০১)
ঘটনাবহুল-ওয়ান-ইলেভেন-আজ

তত্ত্বাবধায়ক সরকার

ঘটনাবহুল ওয়ান ইলেভেন আজ (বুধবার)— দশ বছর আগে এমন দিনেই জরুরি অবস্থা ঘোষণার মধ্য দিয়ে দেশের শাসনভার নিয়েছিল সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকার। রাজনৈতিক দলগুলোর হানাহানি আর মতানৈক্যের জেরে ক্ষমতায় আসা ওই সরকার পাল্টে দিয়েছিল দেশের রাজনৈতিক ইতিহাসের গতি প্রকৃতি।

তবে সেই ওয়ান ইলেভেনের দশ বছর পরও রাজনীতিকরা মতৈক্য আর একাত্মবোধের রাজনীতির শিক্ষা নেননি-এমনটাই মত বিশ্লেষকদের? আর ঘটনার দশ বছর পর এসে তাদের করণীয়ই বা কী?

ঘটনা দশ বছর আগে ২০০৭ সালের ১১ জানুয়ারি— জাতীয় নির্বাচন নিয়ে রাজনৈতিক দলগুলোর মতানৈক্যের প্রেক্ষাপটে আসে জরুরি অবস্থা আর সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক শাসন। চ্যালেঞ্জের মুখে পড়ে গোটা রাজনৈতিক ব্যবস্থাই।

গণতান্ত্রিক রাষ্ট্রব্যবস্থায় একটি রাজনৈতিক সরকারের মেয়াদ শেষে যে নির্বাচনের মধ্য দিয়ে ক্ষমতার পালাবদল, সেই স্বতঃসিদ্ধ বিধানটাই ভুলুণ্ঠিত হয়েছিল ২০০৭-০৮ সালের এক-এগারোয়। দুই শীর্ষ রাজনৈতিক নেত্রীকে টার্গেট করে এজেন্ডা ছিল মাইনাস টু ফর্মূলা। জেলে যেতে হয় শেখ হাসিনা, খালেদা জিয়াসহ দেড় শতাধিক রাজনীতিককে।

তবে যে মতানৈক্যের জেরে আসে ওয়ান ইলেভেন তা থেকে কী শিক্ষা নিয়েছেন রাজনীতিবিদরা? সহনশীলতা কী ফিরেছে রাজনীতিতে?

বিশ্লেষকরা রাজনৈতিক সহনশীলতার ওপর জোর দিলেও রাজনীতিকরা বিষয়টিকে দেখছেন ভিন্নভাবে। ওয়ান ইলেভেন আর ফিরবে না; আইন করে সে প্রেক্ষাপট বন্ধের বিষয়টিকে সামনে আনছেন তারা।

পারস্পরিক শ্রদ্ধাবোধের রাজনীতি আর সহনশীলতাকে রাজনীতিকরা কৌশলে এড়িয়ে যেতে চাইলেও; বিশ্লেষকদের মতে, জাতীয় স্বার্থে ঐক্যে পৌঁছতে হবে রাজনৈতিক দলগুলোকে। করতে হবে সুষ্ঠু গণতান্ত্রের চর্চা।

এর বিপরীতে আবারও উত্থান হতে পারে ওয়ান ইলেভেন কিংবা তার চেয়েও ক্ষতিকর কিছু আর এক্ষেত্রে রাজনীতিবিদদের আরও দায়িত্বশীল ভূমিকা প্রত্যাশা করেন বিশ্লষকরা।

এই ক্যাটাগরীর আরও খবর