সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: বাংলা ভাষার প্রচলিত ধারা বিকৃত করার প্রবণতা থেকে তরুণ প্রজন্মকে বেরিয়ে আসার তাগিদ প্রধানমন্ত্রীর; মাতৃভাষার মর্যদা বাড়াতে বিএনপি কোনো পদক্ষেপ নেয়নি Desh TV Logo অমর একুশে আজ, বিন¤্র শ্রদ্ধায় জাতি স্মরণ করছে ভাষা শহীদদের; আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রথম প্রহরে কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা Desh TV Logo শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান স্পিকার, বিরোধীদলীয় নেতা, ঢাকার দুই সিটি মেয়র, ৩ বাহিনী প্রধান, আইজিপি, অ্যাটর্নি জেনারেল, কূটনৈতিক মিশনের কর্মকর্তা, সামাজিক-সাংস্কৃতিক সংগঠন ও সর্বস্তরের মানুষ Desh TV Logo দলীয় নেতাদের নিয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি খালেদা জিয়ার শ্রদ্ধা Desh TV Logo আওয়ামী লীগ দেশের গণতন্ত্র হরণ করেছে, একুশের চেতনায় উদ্বুদ্ধ হয়েই গণতন্ত্র পুনরুদ্ধারের আন্দোলনে জয়ী হবে বিএনপি: মির্জা ফখরুল Desh TV Logo হাইকোর্টের সব রায় বাংলায় লেখার বিষয়ে উদ্যোগ নেওয়া হচ্ছে: প্রধান বিচারপতি Desh TV Logo সাবেক অর্থমন্ত্রী কিবরিয়া হত্যা মামলার চার্জশিটভুক্ত আসামি জলিল গ্রেপ্তার Desh TV Logo গাইবান্ধায় নিহত এমপি লিটনের বোনের গাড়িতে দুর্বত্তদের হামলা Desh TV Logo দেশ টিভি’র সংবাদ বিভাগের সহকারী প্রযোজক কাজী আলিমুল শফিক অঞ্জনের পিতা মুক্তিযোদ্ধা কাজী মো. শফিক মারা গেছেন, বাদ জোহর নামাজে জানাজা শেষে উত্তরার ১২ নম্বর সেক্টরে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন Desh TV Logo আন্তর্জাতিক: অস্ট্রেলিয়ার মেলবোর্নে একটি শপিং সেন্টারে বিমান বিধ্বস্ত, নিহত ৫ Desh TV Logo পাকিস্তানের খাইবার পাখতুনখোয়ায় আদালতের বাইরে বোমা হামলা, আইনজীবীসহ নিহত ৭ Desh TV Logo আহত ফিলিস্তিনি হামলাকারীকে গুলি করে হত্যার দায়ে ইসরায়েলি সৈনিকের আঠারো মাস কারাদ- Desh TV Logo খেলা: ক্রিকেট: শ্রীলঙ্কা সফরের জন্য ১৬ সদস্যের টেস্ট স্কোয়াড ঘোষণা করেছে বিসিবি; দলে ফিরেছেন রুবেল, মুস্তাফিজ ও মোসাদ্দেক; দ্বিতীয় টেস্টের আগে শতভাগ ফিট হলে নেয়া হবে ইমরুল কায়েসকে Desh TV Logo রোলবল বিশ্বকাপ: নেপালকে ৬-৩ গোলে হারিয়ে প্রথমবারের মতো সেমিফাইনালে বাংলাদেশ পুরুষ দল Desh TV Logo ভ্যাট সম্পর্কে জানতে কল করুন ১৬৫৫৫ নম্বরে: এনবিআর Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকেল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

ঘটনাবহুল ওয়ান ইলেভেন

রবিবার, ২৯ জানুয়ারী, ২০১৭ (১৪:০১)
ঘটনাবহুল-ওয়ান-ইলেভেন-আজ

তত্ত্বাবধায়ক সরকার

ঘটনাবহুল ওয়ান ইলেভেন আজ (বুধবার)— দশ বছর আগে এমন দিনেই জরুরি অবস্থা ঘোষণার মধ্য দিয়ে দেশের শাসনভার নিয়েছিল সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকার। রাজনৈতিক দলগুলোর হানাহানি আর মতানৈক্যের জেরে ক্ষমতায় আসা ওই সরকার পাল্টে দিয়েছিল দেশের রাজনৈতিক ইতিহাসের গতি প্রকৃতি।

তবে সেই ওয়ান ইলেভেনের দশ বছর পরও রাজনীতিকরা মতৈক্য আর একাত্মবোধের রাজনীতির শিক্ষা নেননি-এমনটাই মত বিশ্লেষকদের? আর ঘটনার দশ বছর পর এসে তাদের করণীয়ই বা কী?

ঘটনা দশ বছর আগে ২০০৭ সালের ১১ জানুয়ারি— জাতীয় নির্বাচন নিয়ে রাজনৈতিক দলগুলোর মতানৈক্যের প্রেক্ষাপটে আসে জরুরি অবস্থা আর সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক শাসন। চ্যালেঞ্জের মুখে পড়ে গোটা রাজনৈতিক ব্যবস্থাই।

গণতান্ত্রিক রাষ্ট্রব্যবস্থায় একটি রাজনৈতিক সরকারের মেয়াদ শেষে যে নির্বাচনের মধ্য দিয়ে ক্ষমতার পালাবদল, সেই স্বতঃসিদ্ধ বিধানটাই ভুলুণ্ঠিত হয়েছিল ২০০৭-০৮ সালের এক-এগারোয়। দুই শীর্ষ রাজনৈতিক নেত্রীকে টার্গেট করে এজেন্ডা ছিল মাইনাস টু ফর্মূলা। জেলে যেতে হয় শেখ হাসিনা, খালেদা জিয়াসহ দেড় শতাধিক রাজনীতিককে।

তবে যে মতানৈক্যের জেরে আসে ওয়ান ইলেভেন তা থেকে কী শিক্ষা নিয়েছেন রাজনীতিবিদরা? সহনশীলতা কী ফিরেছে রাজনীতিতে?

বিশ্লেষকরা রাজনৈতিক সহনশীলতার ওপর জোর দিলেও রাজনীতিকরা বিষয়টিকে দেখছেন ভিন্নভাবে। ওয়ান ইলেভেন আর ফিরবে না; আইন করে সে প্রেক্ষাপট বন্ধের বিষয়টিকে সামনে আনছেন তারা।

পারস্পরিক শ্রদ্ধাবোধের রাজনীতি আর সহনশীলতাকে রাজনীতিকরা কৌশলে এড়িয়ে যেতে চাইলেও; বিশ্লেষকদের মতে, জাতীয় স্বার্থে ঐক্যে পৌঁছতে হবে রাজনৈতিক দলগুলোকে। করতে হবে সুষ্ঠু গণতান্ত্রের চর্চা।

এর বিপরীতে আবারও উত্থান হতে পারে ওয়ান ইলেভেন কিংবা তার চেয়েও ক্ষতিকর কিছু আর এক্ষেত্রে রাজনীতিবিদদের আরও দায়িত্বশীল ভূমিকা প্রত্যাশা করেন বিশ্লষকরা।

এই ক্যাটাগরীর আরও খবর

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
 
 
 
 
 
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮