সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: সিলেটে আতিয়া মহলে অভিযান অব্যাহত, সকাল থেকে থেমে চলছে গুলি ও বিস্ফোরণ; অপারেশন টোয়াইলাইটে দুই জঙ্গি নিহত, ভবনে বিস্ফোরক থাকায় অভিযান শেষ হতে সময় লাগছে: সেনাবাহিনী Desh TV Logo শিববাড়ীতে জঙ্গি আস্তানার কাছে চেকপোস্টে বোমা হামলার ঘটনায় অজ্ঞাতদের আসামি করে মোঘলাবাজারে পুলিশের মামলা Desh TV Logo ৭ সড়ক পরিবহন আইন-২০১৭ এর খসড়ায় অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা Desh TV Logo দেশের প্রতিটি আদালতের সার্বিক নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করতে সুপ্রিম কোর্টের চিঠি Desh TV Logo মৃত্যুদণ্ডপ্রাপ্ত জঙ্গিনেতা মুফতি হান্নানের সহযোগী দেলোয়ার হোসেন রিপন রাষ্ট্রপতির কাছে আনুষ্ঠানিকভাবে প্রাণভিক্ষা চেয়েছেন Desh TV Logo রাজধানীর জুরাইনে গ্যাসের আগুনে শিশুসহ দগ্ধ ৩ জন Desh TV Logo ব্লগার আহমেদ রাজীব হায়দার হত্যা মামলার ডেথ রেফারেন্স ও আপিলের রায় ২ এপ্রিল Desh TV Logo এফবিসিসিআই নির্বাচন স্থগিত করে হাইকোর্টের দেওয়া রায়ের বিরুদ্ধে করা আপিল শুনানি ৩০ মার্চ পর্যন্ত মুলতবি Desh TV Logo মৌলভীবাজারের কমলগঞ্জে এক নারীকে ধর্ষণের পর হত্যা মামলায় একজনের ফাঁসির আদেশ Desh TV Logo প্রতিষ্ঠার নবম বছরে পদার্পণ, দেশ টিভির অষ্টম বর্ষপূর্তিতে সারাদেশে দেশ উৎসব, দেশ টিভির পর্দায় বিশেষ অনুষ্ঠানমালা Desh TV Logo আন্তর্জাতিক: সিরিয়ায় অধ্যুষিত রাকার কাছে গুরুত্বপূর্ণ একটি বিমানঘাঁটি দখলে নিয়েছে বিদ্রোহীরা Desh TV Logo জাপানে তুষারধসে ৬ স্কুল শিক্ষার্থীর প্রাণহানি, আহেত ৭০ Desh TV Logo অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড উপকূলের দিকে ধেয়ে আসছে শক্তিশালী ঘূর্ণিঝড় ডেবি, সাড়ে ৩ হাজারের বেশি বাসিন্দাকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে Desh TV Logo মস্কোতে দুর্নীতিবিরোধী সমাবেশ থেকে রাশিয়ার প্রধান বিরোধীদলীয় নেতা অ্যালেক্সেই নাভালনি আটক Desh TV Logo খেলা: ক্রিকেট: হংকংকে ৮ উইকেটে হারিয়ে ইমার্জিং টিম এশিয়া কাপে শুভ সূচনা করেছে বাংলাদেশ Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকেল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

ঘটনাবহুল ওয়ান ইলেভেন

রবিবার, ২৯ জানুয়ারী, ২০১৭ (১৪:০১)
ঘটনাবহুল-ওয়ান-ইলেভেন-আজ

তত্ত্বাবধায়ক সরকার

ঘটনাবহুল ওয়ান ইলেভেন আজ (বুধবার)— দশ বছর আগে এমন দিনেই জরুরি অবস্থা ঘোষণার মধ্য দিয়ে দেশের শাসনভার নিয়েছিল সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকার। রাজনৈতিক দলগুলোর হানাহানি আর মতানৈক্যের জেরে ক্ষমতায় আসা ওই সরকার পাল্টে দিয়েছিল দেশের রাজনৈতিক ইতিহাসের গতি প্রকৃতি।

তবে সেই ওয়ান ইলেভেনের দশ বছর পরও রাজনীতিকরা মতৈক্য আর একাত্মবোধের রাজনীতির শিক্ষা নেননি-এমনটাই মত বিশ্লেষকদের? আর ঘটনার দশ বছর পর এসে তাদের করণীয়ই বা কী?

ঘটনা দশ বছর আগে ২০০৭ সালের ১১ জানুয়ারি— জাতীয় নির্বাচন নিয়ে রাজনৈতিক দলগুলোর মতানৈক্যের প্রেক্ষাপটে আসে জরুরি অবস্থা আর সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক শাসন। চ্যালেঞ্জের মুখে পড়ে গোটা রাজনৈতিক ব্যবস্থাই।

গণতান্ত্রিক রাষ্ট্রব্যবস্থায় একটি রাজনৈতিক সরকারের মেয়াদ শেষে যে নির্বাচনের মধ্য দিয়ে ক্ষমতার পালাবদল, সেই স্বতঃসিদ্ধ বিধানটাই ভুলুণ্ঠিত হয়েছিল ২০০৭-০৮ সালের এক-এগারোয়। দুই শীর্ষ রাজনৈতিক নেত্রীকে টার্গেট করে এজেন্ডা ছিল মাইনাস টু ফর্মূলা। জেলে যেতে হয় শেখ হাসিনা, খালেদা জিয়াসহ দেড় শতাধিক রাজনীতিককে।

তবে যে মতানৈক্যের জেরে আসে ওয়ান ইলেভেন তা থেকে কী শিক্ষা নিয়েছেন রাজনীতিবিদরা? সহনশীলতা কী ফিরেছে রাজনীতিতে?

বিশ্লেষকরা রাজনৈতিক সহনশীলতার ওপর জোর দিলেও রাজনীতিকরা বিষয়টিকে দেখছেন ভিন্নভাবে। ওয়ান ইলেভেন আর ফিরবে না; আইন করে সে প্রেক্ষাপট বন্ধের বিষয়টিকে সামনে আনছেন তারা।

পারস্পরিক শ্রদ্ধাবোধের রাজনীতি আর সহনশীলতাকে রাজনীতিকরা কৌশলে এড়িয়ে যেতে চাইলেও; বিশ্লেষকদের মতে, জাতীয় স্বার্থে ঐক্যে পৌঁছতে হবে রাজনৈতিক দলগুলোকে। করতে হবে সুষ্ঠু গণতান্ত্রের চর্চা।

এর বিপরীতে আবারও উত্থান হতে পারে ওয়ান ইলেভেন কিংবা তার চেয়েও ক্ষতিকর কিছু আর এক্ষেত্রে রাজনীতিবিদদের আরও দায়িত্বশীল ভূমিকা প্রত্যাশা করেন বিশ্লষকরা।

এই ক্যাটাগরীর আরও খবর

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
 
 
 
 
 
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০
৩১