সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: ঈদযাত্রা: দ্বিতীয় দিনের মতো বাস-ট্রেনের আগাম টিকিট বিক্রি চলছে; আজ দেওয়া হচ্ছে ২৮ আগস্টের ট্রেনের টিকিট Desh TV Logo নওগাঁর মান্দায় বাঁশবোঝাই ট্রাক উল্টে নিহত ৬, আহত ৩ Desh TV Logo নদ-নদীর পানি কমতে থাকায় দেশের উত্তরাঞ্চলে বন্যা পরিস্থিতির উন্নতি; মধ্য-দক্ষিণাঞ্চলে পরিস্থিতি অবনতিশীল Desh TV Logo প্রধানমন্ত্রী বন্যাকবলিত দিনাজপুর-কুড়িগ্রাম পরিদর্শনে যাচ্ছেন রোববার Desh TV Logo সংসদ ও সরকারের প্রতি বিরাগ থেকে যদি প্রধান বিচারপতি ষোড়শ সংশোধনী বাতিলের রায় দিয়ে থাকেন, তাহলে তিনি পদে থাকার যোগ্যতা হারিয়েছেন: এবিএম খায়রুল হক Desh TV Logo নির্বাচনে হেরে যাওয়ার ভয় থেকেই ষড়যন্ত্রে লিপ্ত হচ্ছে বিএনপি: ওবায়দুল কাদের Desh TV Logo একাত্তরে যারা স্বাধীনতার বিরুদ্ধে ছিল তারাই ৭৫ ও ২১ আগস্ট হামলার সঙ্গে জড়িত: স্বরাষ্ট্রমন্ত্রী Desh TV Logo আন্তর্জাতিক: স্পেনের বার্সেলোনায় হামলার মূল সন্দেহভাজন মওসা ওকাবির পুলিশের গুলিতে নিহত; গ্যাস ক্যানিস্টার ব্যবহার করে বড় ধরনের হামলার পরিকল্পনা ছিল, বলছে তদন্তকারীরা Desh TV Logo এবার মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প তার প্রধান পরামর্শক স্টিভ ব্যাননকে বরখাস্ত করলেন Desh TV Logo সিয়েরা লিওনে বন্যা ও ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে ৪০৯, নিখোঁজ শত শত Desh TV Logo খেলা: ক্রিকেট: অস্ট্রেলিয়ার সঙ্গে প্রথম টেস্টের জন্য ১৪ সদস্যের বাংলাদেশ দল ঘোষণা; ফিরলেন নাসির, শফিউল; বাদ পড়লেন মমিনুল Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকাল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

দৈনিক গার্ডিয়ান: ২০১৬ ছিল 'রাজনৈতিক ভূমিকম্পের' বছর

শনিবার, ৩১ ডিসেম্বর, ২০১৬ (১৭:৩৬)
দৈনিক-গার্ডিয়ান-২০১৬-ছিল-রাজনৈতিক-ভূমিকম্পের-বছর

দৈনিক গার্ডিয়ান: ২০১৬ ছিল 'রাজনৈতিক ভূমিকম্পের' বছর

২০১৬ সালে বিশ্ব রাজনৈতিক অঙ্গন ছিল বেশ সরগরম। বছরের শুরুতেই উত্তর কোরিয়ার হাইড্রোজেন বোমার পরীক্ষা, মাঝে ব্রেক্সিট, আর একেবারে শেষে এসে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন ছিল আলোচনার অন্যতম ইস্যু।

তবে বছরের বিভিন্ন সময়ে ইউরোপজুড়ে সন্ত্রাসী হামলার ঘটনা ভাবিয়ে তুলেছে বিশ্বকে। বছরের শেষে এসে বিদ্রোহীদের কাছ থেকে সিরিয়া সরকারের আলেপ্পো জয় উল্লেখযোগ্য ঘটনা। সব মিলিয়ে যুক্তরাজ্যের ইংরেজি দৈনিক গার্ডিয়ান ২০১৬কে চিহ্নিত করেছে 'রাজনৈতিক ভূমিকম্পের' বছর হিসেবে।

২০১৬ সাল। বছরের শুরুতেই বিশ্বকে চমকে দেয় উত্তর কোরিয়া। যুক্তরাষ্ট্রসহ বিশ্বের শক্তিধর দেশগুলোর চোখ রাঙ্গানি উপেক্ষা করে ৬ জানুয়ারি হাইড্রোজেন বোমার সফল পরীক্ষা চালায় পিয়ং ইয়ং।

বছরের মাঝামাঝিতে অনুষ্ঠিত হয় ব্রেক্সিট নিয়ে গণভোট। ২৩ জুন অনুষ্ঠিত ঐতিহাসিক ওই গণভোটে ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যাওয়ার পক্ষেই রায় দেয় ব্রিটিশ জনতা। ব্রেক্সিটের পরিণতিতে প্রধানমন্ত্রীত্ব ছাড়েন ডেভিড ক্যামেরন। ব্রেক্সিটের প্রভাবে বিশ্ব অর্থনীতিতে নেতিবাচক প্রভাব পড়ার আশঙ্কা তৈরি হয়।

বছরের একেবারে শেষে এসে মার্কিন নির্বাচন বিশ্বকে দেয় নতুন চমক। ৮ নভেম্বর যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট নির্বাচনে বিশ্ববাসীকে অবাক করে, শক্তিশালী প্রতিদ্বন্দ্বী হিলারি ক্লিনটনকে হারিয়ে প্রেসিডেন্ট নির্বাচিত হন রিপাবলিকান দলীয় প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। যদিও বর্ণবাদ, ইসলাম বিদ্বেষ ও নারীদের উৎপীড়নের জন্য ইতিহাসের সবচেয়ে বিতর্কিত প্রার্থী হিসেবে চিহ্নিত হয়েছিলেন তিনি।

২০১৬ সালের বিভিন্ন সময় ইউরোপজুড়ে একের পর এক সন্ত্রাসী হামলার ঘটনা ঘটেছে। ২২ মার্চ বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসের বিমানবন্দর ও মেট্রোরেল স্টেশনে বিস্ফোরণ, ১৪ জুলাই রাতে বাস্তিল দিবসের উৎসবে ফ্রান্সের নিস শহরে জড়ো হওয়া সাধারণ মানুষের ওপর দ্রুত গতিতে ট্রাক চালিয় দেয়ার ঘটনায় হতা-নিহত হন কয়েকশো মানুষ। সর্বশেষ ডিসেম্বর মাসে বড়দিনের আগে জার্মানির জণাকীর্ণ একটি বাজারে নিসের কায়দায় হামলায় হতাহত হন অনেকে।

এদিকে, আলেপ্পোর পাঁচবছরের শিশু ওমরান দাকনিশের ছবি বিশ্বকে স্তম্ভিত করে দিলেও সিরিয়া সঙ্কট তাতে থামেনি। তবে বছরের শেষে এসে সিরিয়া সরকারের পালমিরা ও আলেপ্পো বিজয় আন্তর্জাতিক অঙ্গনে কিছুটা স্বস্তি এনে দিয়েছে।

গত ১৬ জুলাই তুরস্কে সেনা অভ্যুত্থানের চেষ্টা হয়। তবে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের বিচক্ষণতায় সেই চেষ্টা ব্যর্থ হয়ে যায়।

আন্তর্জাতিক রাজনীতিতে যুক্তরাষ্ট্রের প্রভাব কমার পাশাপাশি এ বছর রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে আরও শক্তিশালী হয়ে উঠতে দেখেছে বিশ্ব। অন্যদিকে এশিয়ায় চীনের প্রভাব বেড়েছে অব্যাহতভাবে ।

পানামা পেপারসে ফাঁস হওয়া হাজারও দলিলপত্রে বিশ্বের প্রভাবশালী ব্যক্তিদের করফাঁকির যে খবর ২০১৬ সালে মানুষ পেয়েছে, তার মাত্রা ভূমিকম্পের চেয়ে কম ছিল না। এ বছরই একজন নতুন মহাসচিব পেয়েছে জাতিসংঘ। পর্তুগালের সাবেক প্রধানমন্ত্রী আন্তোনিও গুতেরেস জাতিসংঘ প্রধান হিসেবে বিশ্বকে শান্তির পথে এগিয়ে নিতে কতোটা সফল হবেন- তা দেখতে অপেক্ষা করতে হবে আগামী পাঁচ বছর।

এই ক্যাটাগরীর আরও খবর

আরও খবর