সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: এক মাসের মধ্যে নেপাল থেকে বিদ্যুৎ আনতে সমঝোতা স্মারক সই, ভারতের অনাপত্তি মিলেছে: বিদ্যুৎ প্রতিমন্ত্রী Desh TV Logo বিএনপির আন্দোলন রাজনৈতিকভাবে মোকাবেলা করা হবে, তারা সহিংসতা চালালে তার বিরুদ্ধেও ব্যবস্থা: ওবায়দুল কাদের Desh TV Logo নতুন নির্বাচন কমিশন গঠনে স্বচ্ছ ও নিরপেক্ষ সার্চ কমিটি গঠন করবেন রাষ্ট্রপতি, প্রত্যাশা বিএনপির Desh TV Logo সুইজারল্যান্ডে ৫ দিনের সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী Desh TV Logo টঙ্গীর তুরাগ তীরে চলছে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব, কাল আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে এ বছরের ইজতেমা Desh TV Logo গাইবান্ধার সাদুল্যাপুরে নিখোঁজের ১১ দিন পর আওয়ামী লীগ নেতা প্রিন্স ও যুবদল নেতা শাপলাকে দিনাজপুর থেকে উদ্ধার Desh TV Logo গাজীপুরের কালীগঞ্জে কালীমন্দিরে হামলা চালিয়ে মূর্তি ভাঙচুর Desh TV Logo গাজীপুরে ট্রেনে কাটা পড়ে একজনের মৃত্যু Desh TV Logo টঙ্গীর মিলগেটে ঝুটের গুদামে আগুন ২ ঘণ্টা পর নিয়ন্ত্রণে Desh TV Logo দেশ টিভির পটুয়াখালী জেলা প্রতিনিধির বাবা সুশীল কুমার দাস বার্ধক্যজনিত কারণে মারা গেছেন Desh TV Logo আন্তর্জাতিক: প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার পর প্রথম পদক্ষেপ হিসেবে ‘ওবামা কেয়ার’ বাতিলে নির্বাহী আদেশে সই করলেন ডোনাল্ড ট্রাম্প Desh TV Logo ওয়াশিংটন, নিউইয়র্কসহ যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহরে ট্রাম্প বিরোধীদের বিক্ষোভ ও পুলিশের সঙ্গে সংঘর্ষ, আটক দুই শতাধিক Desh TV Logo পাকিস্তানের কুরাম এজেন্সির পারাচিনায় একটি সবজি বাজারে বিস্ফোরণে কমপক্ষে ২০ জন নিহত Desh TV Logo খেলা: ক্রিকেট: ক্রাইস্টচার্চ টেস্টের দ্বিতীয় দিন শেষে প্রথম ইনিংসে বাংলাদেশের চেয়ে ২৯ রানে পিছিয়ে নিউজিল্যান্ড, স্কোর: বাংলাদেশ ২৮৯, নিউজিল্যান্ড ২৬০/৭ (সাকিব ৩/৩২, রাব্বি ২/৪৮) Desh TV Logo ফুটবল: আজকের খেলা: ইংলিশ প্রিমিয়ার লিগ: লিভারপুল-সোয়ানসি সিটি (সন্ধ্যা সাড়ে ৬টা), স্টোক সিটি-ম্যানচেস্টার ইউনাইটেড (রাত ৯টা), ম্যানচেস্টার সিটি-টটেনহাম হটস্পার (রাত সাড়ে ১১টা) Desh TV Logo স্প্যানিশ লিগ: রিয়াল মাদ্রিদ-মালাগা (রাত সোয়া ৯টা); সিরি আ: এসি মিলান-নাপোলি (রাত পৌনে ২টা) Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকেল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

মহান বিজয় দিবস: জাতি উদযাপন করছে যুদ্ধজয়ের ৪৫তম বার্ষিকী

বৃহস্পতিবার, ১৫ ডিসেম্বর, ২০১৬ (১৮:০০)
মহান-বিজয়-দিবস-জাতি-উদযাপন-করছে-যুদ্ধজয়ের-৪৫তম-বার্ষিকী

মহান বিজয় দিবস: জাতি উদযাপন করছে যুদ্ধজয়ের ৪৫তম বার্ষিকী

মহান বিজয় দিবস শুক্রবার –একাত্তরে দীর্ঘ নয় মাসের গৌরবময় মুক্তিযুদ্ধের চূড়ান্ত বিজয়ের দিন। এ দিনেই হানাদার পাকিস্তানি বাহিনীর কমান্ডিং অফিসার নিয়াজি আত্মসমর্পণের দলিলে স্বাক্ষর করেন অস্ত্র সমর্পণ করে অনুগত সেনারা।

যাত্রা শুরু করে লালসবুজ পতাকার মুক্ত স্বাধীন বাংলাদেশ। জাতি এ বছর উদযাপন করছে যুদ্ধজয়ের ৪৫তম বার্ষিকী।

স্বাধীনতা দিবস অনেক দেশের থাকলেও বিজয় দিবসের গৌরব শুধুই বাঙালির। মৌলাবদের উত্থান রুখে দিয়ে অসাম্প্রদায়িক বাংলাদেশ বিনির্মাণ করতে তরুণ প্রজন্মই ভরসা বলে মনে করছেন বিশিষ্টজনরা।

১৯৭১ এর ১৬ ডিসেম্বরের প্রথম প্রভাতে পূব আকাশে যে সূর্যটি উদিত হয়েছিল তা ছিল বাংলাদেশের। বাঙালির বিজয়ের সূর্য। হাজার বছরের শোষণ-বঞ্চনা থেকে মুক্তির সূর্য।

অন্ধকার থেকে আলোর পথের সফল অভিযাত্রী এ ছাপ্পান্ন হাজার বর্গমাইলের মুক্তিকামী মানুষ সেদিন প্রমাণ করেছিল প্রচণ্ড দেশপ্রেম আর সাহসের কাছে পৃথিবীর পরাক্রমশালী সশস্ত্র বাহিনীও কিছুই নয়।

বাধভাঙা জোয়ারের মত রাস্তায় নেমে আসে মানুষ। কণ্ঠে শ্লোগানের কোরাস, 'জয় বাংলা'। সবার মুখে বিজয়ের হাসি আর চোখে আনন্দের অশ্রু। চারদিক থেকে ছুটে আসছে জনস্রোত। গন্তব্য ঐতিহাসিক রেসকোর্স ময়দান। যেখান থেকে ৯ মাস আগে জাতির অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিব উদ্দীপ্ত কণ্ঠে মুক্তির জন্য সংগ্রাম চালিয়ে যাওয়ার আহবান জানিয়েছিলেন।

রক্ত দিয়ে কেনা সেই মুক্তি, সেই স্বাধীনতা, পল্লবিত হয়ে উঠলো রেসকোর্স ময়দানে শেষ হেমন্তের বিকালে। আত্মসমর্পনের দলিলে পাকিস্তানিদের পক্ষে স্বাক্ষর করেছিলেন জেনারেল নিয়াজি। সে খবর ছড়িয়ে পড়ে দেশের সর্বত্র। বাংলার আকাশে বাতাসে তখন মুক্তির আনন্দ।

স্বাধীনতার ঘোষণা দিয়ে যুদ্ধ করে দেশ শত্রুমুক্ত করার গৌরব খুব কম জাতিরই আছে বলে মনে করেন ইতিহাসবিদ মুনতাসির মামুন।

তিনি বলেন, এ অর্জন ধরে রাখতে হবে।

দীর্ঘ সাড়ে চার দশকে বাংলাদেশ বহুদূর এগিয়েছে বলে মনে করছেন মুক্তিযুদ্ধ গবেষক এ এস এম শামসুল আরেফিন ও ইতিহাসবিদ

মুনতাসির মামুন।

অর্থনৈতিক চ্যালেঞ্জের পাশাপাশি মৌলবাদের উত্থানকে দেশের সামনে বড় চ্যালেঞ্জ হিসেবে দেখছেন তারা।

দেশ টিভিকে তারা বলেন, সে চ্যালেঞ্জ মোকাবেলায় ভরসা নতুন প্রজন্ম।

এই ক্যাটাগরীর আরও খবর

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
 
 
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০
৩১