সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: জঙ্গিবাদ রুখতে শিক্ষার্থীদের প্রতি নজরদারি বাড়াতে শিক্ষক-অভিভাবকদের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান Desh TV Logo মুফতি হান্নানসহ ৩ জঙ্গিকে রিভিউ আবেদন খারিজের রায় পড়ে শোনানো হয়েছে; জঙ্গি নেতা মুফতি হান্নানের ফাঁসি কার্যকরে প্রস্তুত কারা কর্তৃপক্ষ: আইজি প্রিজন; রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চাইবেন মুফতি হান্নান: জেল সুপার Desh TV Logo মালয়েশিয়া ও সাইপ্রাস পাচার কালে রাজধানী থেকে উদ্ধার ৯, সন্দেহভাজন ৯ পাচারকারী আটক Desh TV Logo গাইবান্ধা-১ সুন্দরগঞ্জ আসনে উপ-নির্বাচনে ভোটগ্রহণ চলছে Desh TV Logo আন্তর্জাতিক: যুক্তরাষ্ট্রের পর এবার ব্রিটেন বেশ কয়েকটি দেশ থেকে আসা ফ্লাইটে কেবিন ব্যাগেজে ল্যাপটপ ও ট্যাবের মতো বড় ইলেকট্রনিক্স বহনে নিষেধাজ্ঞা জারি করলো Desh TV Logo মানবাধিকার সংস্থাগুলোর সমালোচনা সত্ত্বেও পাকিস্তানে গোপন সামরিক আদালত পুনর্বহালের বিল পাস Desh TV Logo সন্ত্রাসী হামলার পরিকল্পনার সন্দেহে আটক আলজেরীয় ও নাইজেরীয় বংশোদ্ভূত দুই জার্মানকে নিজ নিজ দেশে ফেরত পাঠানো হবে Desh TV Logo খেলা: ক্রিকেট: সফরের একমাত্র ৫০ ওভারের প্রস্তুতি ম্যাচে শ্রীলঙ্কা প্রেসিডেন্ট ইলিভেনের বিপক্ষে ফিল্ডিং করছে বাংলাদেশ Desh TV Logo রবিচন্দ্রন আশ্বিনকে হটিয়ে আবারো আইসিসি টেস্ট অলরাউন্ডারদের সেরা হলেন সাকিব আল হাসান Desh TV Logo মমিনুল হককে অধিনায়ক ও নাসির হোসেনকে সহ-অধিনায়ক করে ইমার্জিং এশিয়া কাপের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করেছে বিসিবি Desh TV Logo আন্তর্জাতিক প্রীতি ফুটবল ম্যাচ: জার্মানি-ইংল্যান্ড (রাত ১০.৩০ মিনিট) Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকেল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

মহান বিজয় দিবস: জাতি উদযাপন করছে যুদ্ধজয়ের ৪৫তম বার্ষিকী

বৃহস্পতিবার, ১৫ ডিসেম্বর, ২০১৬ (১৮:০০)
মহান-বিজয়-দিবস-জাতি-উদযাপন-করছে-যুদ্ধজয়ের-৪৫তম-বার্ষিকী

মহান বিজয় দিবস: জাতি উদযাপন করছে যুদ্ধজয়ের ৪৫তম বার্ষিকী

মহান বিজয় দিবস শুক্রবার –একাত্তরে দীর্ঘ নয় মাসের গৌরবময় মুক্তিযুদ্ধের চূড়ান্ত বিজয়ের দিন। এ দিনেই হানাদার পাকিস্তানি বাহিনীর কমান্ডিং অফিসার নিয়াজি আত্মসমর্পণের দলিলে স্বাক্ষর করেন অস্ত্র সমর্পণ করে অনুগত সেনারা।

যাত্রা শুরু করে লালসবুজ পতাকার মুক্ত স্বাধীন বাংলাদেশ। জাতি এ বছর উদযাপন করছে যুদ্ধজয়ের ৪৫তম বার্ষিকী।

স্বাধীনতা দিবস অনেক দেশের থাকলেও বিজয় দিবসের গৌরব শুধুই বাঙালির। মৌলাবদের উত্থান রুখে দিয়ে অসাম্প্রদায়িক বাংলাদেশ বিনির্মাণ করতে তরুণ প্রজন্মই ভরসা বলে মনে করছেন বিশিষ্টজনরা।

১৯৭১ এর ১৬ ডিসেম্বরের প্রথম প্রভাতে পূব আকাশে যে সূর্যটি উদিত হয়েছিল তা ছিল বাংলাদেশের। বাঙালির বিজয়ের সূর্য। হাজার বছরের শোষণ-বঞ্চনা থেকে মুক্তির সূর্য।

অন্ধকার থেকে আলোর পথের সফল অভিযাত্রী এ ছাপ্পান্ন হাজার বর্গমাইলের মুক্তিকামী মানুষ সেদিন প্রমাণ করেছিল প্রচণ্ড দেশপ্রেম আর সাহসের কাছে পৃথিবীর পরাক্রমশালী সশস্ত্র বাহিনীও কিছুই নয়।

বাধভাঙা জোয়ারের মত রাস্তায় নেমে আসে মানুষ। কণ্ঠে শ্লোগানের কোরাস, 'জয় বাংলা'। সবার মুখে বিজয়ের হাসি আর চোখে আনন্দের অশ্রু। চারদিক থেকে ছুটে আসছে জনস্রোত। গন্তব্য ঐতিহাসিক রেসকোর্স ময়দান। যেখান থেকে ৯ মাস আগে জাতির অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিব উদ্দীপ্ত কণ্ঠে মুক্তির জন্য সংগ্রাম চালিয়ে যাওয়ার আহবান জানিয়েছিলেন।

রক্ত দিয়ে কেনা সেই মুক্তি, সেই স্বাধীনতা, পল্লবিত হয়ে উঠলো রেসকোর্স ময়দানে শেষ হেমন্তের বিকালে। আত্মসমর্পনের দলিলে পাকিস্তানিদের পক্ষে স্বাক্ষর করেছিলেন জেনারেল নিয়াজি। সে খবর ছড়িয়ে পড়ে দেশের সর্বত্র। বাংলার আকাশে বাতাসে তখন মুক্তির আনন্দ।

স্বাধীনতার ঘোষণা দিয়ে যুদ্ধ করে দেশ শত্রুমুক্ত করার গৌরব খুব কম জাতিরই আছে বলে মনে করেন ইতিহাসবিদ মুনতাসির মামুন।

তিনি বলেন, এ অর্জন ধরে রাখতে হবে।

দীর্ঘ সাড়ে চার দশকে বাংলাদেশ বহুদূর এগিয়েছে বলে মনে করছেন মুক্তিযুদ্ধ গবেষক এ এস এম শামসুল আরেফিন ও ইতিহাসবিদ

মুনতাসির মামুন।

অর্থনৈতিক চ্যালেঞ্জের পাশাপাশি মৌলবাদের উত্থানকে দেশের সামনে বড় চ্যালেঞ্জ হিসেবে দেখছেন তারা।

দেশ টিভিকে তারা বলেন, সে চ্যালেঞ্জ মোকাবেলায় ভরসা নতুন প্রজন্ম।

এই ক্যাটাগরীর আরও খবর

আরও খবর

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
 
 
 
 
 
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০
৩১