সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: আগামী ২ সেপ্টেম্বর পবিত্র ঈদুল আজহা, চাঁদ দেখা কমিটির ঘোষণা Desh TV Logo বনানী কবরস্থানে চিরনিদ্রায় শায়িত কিংবদন্তি অভিনেতা নায়করাজ রাজ্জাক, শুক্রবার গুলশানের আজাদ মসজিদে কুলখানী ও দোয়া মাহফিল Desh TV Logo ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে বাংলাদেশের সম্প্রসারিত বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্কের আহ্বান রাষ্ট্রপতির; রাষ্ট্রপতির সঙ্গে ইইউ রাষ্ট্রদূতের বিদায়ী সাক্ষাৎকার Desh TV Logo বিএনপি-জামাতের অগ্নিসংযোগের ঘটনায় হতাহতদের পরিবারের মাঝে প্রধানমন্ত্রীর চেক বিতরণ Desh TV Logo জলবায়ু তহবিল ব্যবহার করে পানি উন্নয়ন বোর্ডের ৬টি প্রকল্পে অনিয়ম-দুর্নীতি হয়েছে: টিআইবির গবেষণা প্রতিবেদন Desh TV Logo ষোড়শ সংশোধনীর রায় নিয়ে অস্থিতিশীল পরিস্থিতি তৈরির চেষ্টা করছে বিএনপি: ওবায়দুল কাদের Desh TV Logo ৪৮ ঘণ্টার মধ্যে রাজধানীতে যানবাহনে হাইড্রোলিক হর্ন বন্ধের নির্দেশ হাইকোর্টের Desh TV Logo ভেজাল প্যারাসিটামলে ২৮ শিশুর মৃত্যুর ঘটনায় স্বাস্থ্যসচিবের ব্যাখ্যা গ্রহণ করেনি হাইকোর্ট, কাল আবারো তলব Desh TV Logo কক্সবাজারের উখিয়া ও টেকনাফের রোহিঙ্গা শরনার্থী ক্যাম্প পরিদর্শনে রোহিঙ্গা বিষয়ক জাতীয় টাস্কফোর্স কমিটি Desh TV Logo নারায়ণগঞ্জের রূপগঞ্জের ভুলতায় তুলার গোডাউনে আগুন, নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিস Desh TV Logo দিনাজপুরের চিরিরবন্দরে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ২ জনের মৃত্যু Desh TV Logo আন্তর্জাতিক: আফগানিস্তানে তালেবানকে সমর্থন না দিতে পাকিস্তানকে সতর্ক করে দিলো যুক্তরাষ্ট্র Desh TV Logo হংকংয়ে টাইফুন হাতো’র তা-বে ৩ জনের প্রাণহানি, আহত ৩৪; সাড়ে ৪ শ’র বেশি ফ্লাইট বাতিল Desh TV Logo উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচিকে সহায়তার অভিযোগে রাশিয়া ও চীনের ১০ কোম্পানি ও ৬ ব্যক্তির বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের Desh TV Logo খেলা: ক্রিকেট: বন্যার কারণে বিপিএলের আগামী আসরের উদ্বোধনী অনুষ্ঠান বাতিল করা হয়েছে Desh TV Logo ফুটবল: নেইমারের কাছ থেকে ৯ মিলিয়ন ইউরো দাবি করে স্প্যানিশ ফুটবল অ্যাসোসিয়েশনে অভিযোগ দায়ের করেছে বার্সেলোনা Desh TV Logo আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের ঘোষণা দিয়েছেন ইংল্যান্ডের ওয়েইন রুনি Desh TV Logo স্প্যানিশ লিগে ক্রিশ্চিয়ানো রোনালদোর ৫ ম্যাচের নিষেধাজ্ঞা বহাল রেখেছে স্পেনের ক্রীড়া আদালত Desh TV Logo সংস্কার কাজের জন্য আজ দুপুর ১টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত জুরাইনের খন্দকার রোড ও কবরস্থান রোড এলাকায় আবাসিক গ্রাহকদের গ্যাস সরবরাহ বন্ধ থাকবে Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকাল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

ডিএমসির অধিকাংশ অ্যাম্বুলেন্সের মালিক ২য়-৪র্থ শ্রেণীর কর্মচারী

মঙ্গলবার, ২৯ নভেম্বর, ২০১৬ (১৪:৫৬)
ডিএমসির-অধিকাংশ-অ্যাম্বুলেন্সের-মালিক-২য়-৪র্থ-শ্রেণীর-কর্মচারী

অ্যাম্বুলেন্স

অনুমোদনহীন অ্যাম্বুলেন্সের অধিকাংশের মালিক ঢাকা মেডিকেল কলেজ (ডিএমসি) হাসপাতালের তৃতীয় ও চতুর্থ শ্রেণীর কিছু কর্মচারী। গণমাধ্যম পেশায় আছেন এমন কেউ কেউ এসব অ্যাম্বুলেন্সের মালিকানার অংশীদার বলেও অভিযোগ রয়েছে।

আর সরকারী হাসপাতালে নিয়োজিত কোনো কর্মকর্তা কর্মচারী ব্যক্তি মালিকানাধীন কোনো অ্যাম্বুলেন্স সেবা দিতে না পারলেও বাস্তবতা ভিন্ন। এসব ব্যাপারে অভিযোগ উঠলে তদন্ত কমিটি হয় তবে কোনো প্রতিবেদন আর আলোর মুখ দেখে না। অভিযোগ রয়েছে দালাল চক্র টাকা দিয়ে সহজেই হাত করে ফেলে এসব তদন্ত সংশ্লিষ্ট কর্মকর্তাদের।

দীর্ঘ দিন ধরে চলমান অ্যাম্বুলেন্স দালাল চক্রের দৌরাত্ম অনেকটা মুখ বুঝে সহ্য করে চলেছে সাধারণ রোগীরা। ঢাকা মেডিকেলকে কেন্দ্র করে গড়ে ওঠা অ্যাম্বুলেন্সের মালিকানায় রয়েছে হাসপাতালে কর্মরত ও সাবেক তৃতীয় ও চতুর্থ শ্রেণীর কর্মচারীরা।

এসব গাড়ির অধিকাংশ তৈরি করা হয়েছে মাইক্রোবাস কেটে। যাতে নেই অ্যাম্বুলেন্সের নুন্যতম সুযোগ-সুবিধা। বারবার অভিযোগের প্রেক্ষিতে গঠন করা হয় তদন্ত কমিটি। তবে কোনো কমিটির তদন্ত প্রতিবেদনই আর আলোর মুখ দেখেনি। কোনো না কোনোভাবে ম্যানেজ হয়ে যান তারা।

স্বাস্থ্য অধিদপ্তর বলছে সরকারী কোনো প্রতিষ্ঠানে কর্মরত থেকে কেউ কোনো প্রতিষ্ঠান বা ব্যবসার সঙ্গে সম্পৃক্ত হতে পারেন না। তবে কী করে ঢাকা মেডিকেলের কর্মচারীরা অ্যাম্বুলেন্স ব্যবসা করছে? এর উত্তর দিতে নারাজ হাসপাতাল কর্তৃপক্ষ।

অনুসন্ধানে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের কর্মচারীদের অ্যাম্বুলেন্সের প্রাথমিক তথ্যে উঠে এসেছে:

৪র্থ শ্রেণীর কর্মচারী সুমন আলীর ১ টি অ্যাম্বুলেন্স রয়েছে। অবসরে যাওয়া ৪র্থ শ্রেণীর কর্মচারী জামাল সরদারের রয়েছে একটি। অবসরে যাওয়া ৪র্থ শ্রেণীর কর্মচারী আব্দুস সোবহানের একটি। তৃতীয় শ্রেণীর কর্মচারী আব্দুস সাত্তারের ১টি।

এছাড়াও ড্রাইভার মনির, দারোয়ান আবুল, সুইপার কামাল ও জসিমের রয়েছে একটি করে, দারোয়ান আবুলের ভাই ফারুকের ২টি, হারুন ভান্ডারির ও দিনারের মালিকানায় একটি।

অ্যাম্বুলেন্সের বৈধতা না থাকলেও এই চক্রের একটি কমিটিও রয়েছে যা দূর্ঘটনার পর থেকেই উধাও হয়ে গেছে। এর সভাপতি হারুন ভান্ডারি, সহ-সভাপতি আবুল কাশেম, সাধারণ সম্পাদক কামাল আহমেদ, কোষাধ্যক্ষ মোকলেস মোল্লা, সদস্য মোহাম্মদ শাহীন, খলিলুর রহমান, ইব্রাহিম বাকাউল।

এসব অবৈধ অ্যাম্বুলেন্স প্রশাসনের নাকের ডগা দিয়েই রমরমা বাণিজ্য চালাচ্ছে। তাদের সঙ্গে সরাসরি সম্পৃক্ত রয়েছে মেডিকেলের আয়া, কেবিন বয়, ট্রলিবয়, ঝাড়ুদার, মেডিকেল ড্রাইভার। তাই কোন রোগী কোথায় যাবে তা তাৎক্ষণিক যেনে যাচ্ছে দালাল চক্র।

তখনই চলছে রোগীর সঙ্গে তাদের দেন-দরবার। সে সঙ্গে আয়া, কেবিন বয়, ট্রলিবয় ও ঝাড়ুদার বকসিস হিসেবে পেয়ে যাচ্ছে ২০০ থেকে ৩০০ টাকা পর্যন্ত। মেডিকেলের বাইরে কড়াকড়ি চললেও নিরাচদেই চলছে দালালদের তৎপরতা।

রোগীর স্বজনদের সঙ্গে বনিবনা হয়ে গেলেই মেডিকেল গেটে পৌঁছে যাচ্ছে অ্যাম্বুলেন্স।

এই ক্যাটাগরীর আরও খবর