সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: বঙ্গবন্ধুর আদর্শে উজ্জীবিত হয়ে ত্যাগের মনোভাব নিয়ে দলের নেতাকর্মীদের কাজ করার আহ্বান প্রধানমন্ত্রীর Desh TV Logo দুর্নীতি দমনে শ্রেষ্ঠ উপায় হচ্ছে প্রযুক্তির সদ্ব্যবহার: অর্থমন্ত্রী; দুর্নীতি-অনিয়মের তথ্য সরাসরি জানাতে দুদকের হটলাইন ১০৬ Desh TV Logo মানব পাচার ও প্রতারণার অভিযোগে রাজধানীর বিভিন্ন এলাকা থেকে ৪ নাইজেরীয়সহ ৯ জন আটক Desh TV Logo আন্তর্জাতিক: লন্ডনে অ্যাসিড হামলার শিকার হয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত দুই তরুণ Desh TV Logo মার্কিন সেনাবাহিনীতে ট্রান্সজেন্ডারদের আর প্রবেশের সুযোগ থাকছে না: প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প Desh TV Logo বিহারের মুখ্যমন্ত্রী হিসেবে আবারো শপথ নিলেন নিতীশ কুমার Desh TV Logo খেলা: ক্রিকেট: বাংলাদেশের নিরাপত্তা ব্যবস্থা নিয়ে সন্তুষ্ট অস্ট্রেলিয়ার নিরাপত্তা দল; ক্রিকেট অস্ট্রেলিয়ার সঙ্গে শিগগিরই খেলোয়াড়দের ঝামেলা মিটে গেলে বাংলাদেশে আসতে কোনো আপত্তি নেই Desh TV Logo গল টেস্ট: সিরিজের প্রথম টেস্টের দ্বিতীয় দিনে নিজেদের ১ম ইনিংসে শ্রীলঙ্কার বিপক্ষে ব্যাট করছে ভারত Desh TV Logo ফুটবল: ইন্টারন্যাশনাল চ্যাম্পিয়ন্স কাপ: বার্সেলোনা ১-০ ম্যানচেস্টার উইনাইটেড, ম্যানচেস্টার সিটি ৪-১ রিয়াল মাদ্রিদ Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকাল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

সেবার নামে চলছে জমজমাট অ্যাম্বুলেন্স ব্যবসা

রবিবার, ২৭ নভেম্বর, ২০১৬ (১৪:২০)
সেবার-নামে-চলছে-জমজমাট-অ্যাম্বুলেন্স-ব্যবসা

অ্যাম্বুলেন্স ব্যবসা

অ্যাম্বুলেন্স সেবার নামে চলছে জমজমাট ব্যবসা—সব সরকারী হাসপাতালেই রয়েছে কম-বেশি অ্যাম্বুলেন্স কিন্তু সেগুলো পাওয়া কঠিন। পেলেও অনেকবেশি ভাড়া গুণতে হয় বলে অভিযোগ অনেকের।বেসরকারী হাসপাতালে অ্যাম্বুলেন্স ভাড়া বেশি হলেও রয়েছে দুরত্বভেদে রেট, সরকারী হাসপাতালে নেই তার বালাই।

এছাড়াও সরকারি হাসপাতালগুলোতে অ্যাম্বুলেন্স ব্যবস্থাপনায় অনিয়মের সুযোগে, তৈরি হয়েছে বেসরকারী অ্যাম্বুলেন্স চক্র।যারা সেবার নামে রোগীর সঙ্গে করে প্রতারণা। দীর্ঘ দিন ধরে চলা এসব অনিয়মের নেই কোনো প্রতিকার।

সব সরকারি-বেসরকারি হাসপাতালেই রয়েছে অ্যাম্বুলেন্স সেবা তবে অভিযোগ রয়েছে হাসপাতালগুলোতে এর সংখ্যা খুবই কম। দ্রুত সময়ের মধ্যে সেবা পাওয়ার ক্ষেত্রে রয়েছে নানা অনিয়ম। সরকারী অ্যাম্বুলেন্সের পাওয়ার এসব ঝামেলায় বেসরকারী অ্যাম্বুলেন্সই ভরসা রোগীদের।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল চিকিৎসাসেবা নিতে রাজধানীসহ দেশের বভিন্ন জেলা থেকে প্রতিনিয়তই আসে রোগী। সে তুলনায় অ্যাম্বুলেন্স নেই, যা আছে তার সেবাও রাজধানীর মধ্যেই সীমাবদ্ধ। তাই ঢাকার বাইরের রোগীদের বাধ্য হয়ে অ্যাম্বুলেন্স সেবার জন্য দালাল চক্রের ওপরই নির্ভর করতে হয়।

নিয়ম অনুযায়ী, অ্যাম্বুলেন্সে অক্সিজেনের ব্যবস্থা, এসি, প্রাথমিক চিকিৎসা উপকরণ এবং প্রশিক্ষিত ডাক্তার ও ওষুধের ব্যবস্থা থাকতে হয়। কিন্তু বাংলাদেশে সাধারণ মাইক্রবাসকেই অ্যাম্বুলেন্সে রুপান্তর করা হয় এসব কোনো নিয়মনীতি না মেনেই।

সেবা নয় টাকার জন্যই এ অ্যাম্বুলেন্স ব্যবসা—হাসপাতালে রোগি এলেই জমে ওঠে দালাল চক্রের রমরমা বাণিজ্য। এসব চক্রের লোকজন কৌশলে রোগীদের বাধ্য করে ওইসব অ্যাম্বুলেন্স সেবা নিতে।

অনেকেরই অভিযোগ সব জেনেও হাসপাতালগুলোর প্রশাসনও এসব ক্ষেত্রে নিরব দর্শকের ভূমিকা পালন করে। প্রশাসনের সামনেই চলছে এসব অনিয়ম।

এই ক্যাটাগরীর আরও খবর

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
 
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০
৩১