সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: রোহিঙ্গাদের আশ্রয় দেয়ায় জাতিসংঘ মহাসচিব প্রশংসা করেছেন, তিনি বাংলাদেশের পাশেই আছেন, রোহিঙ্গা শরণার্থীদের ফিরিয়ে নিতে মিয়ানমারকে চাপ প্রয়োগে ওআইসি’র প্রতি আহ্বান, রোহিঙ্গা ইস্যুতে বিশ্ব সম্প্রদায় বাংলাদেশের প্রশংসা করেছে: নিউইয়র্কে সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা Desh TV Logo রোহিঙ্গা সংকটের স্থায়ী সমাধানে জাতিসংঘে ৫ দফা প্রস্তাব প্রধানমন্ত্রীর, দ্রুত কার্যকর পদক্ষেপ গ্রহণে জাতিসংঘ ও আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান Desh TV Logo রাখাইনে রোহিঙ্গা গ্রামে বাড়িঘরে এখনো আগুন জ্বলছে: অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল Desh TV Logo রোহিঙ্গা শরণার্থীদের মাঝে ত্রাণ বিতরণ ও পুনর্বাসনে সেনাবাহিনী কাজ শুরু করেছে Desh TV Logo জঙ্গি অর্থায়নে জড়িত থাকার অভিযোগে রাজধানী থেকে ১১ জনকে গ্রেপ্তার করেছে র্যা ব Desh TV Logo নওগাঁয় বাসের ধাক্কায় ২ মোটরসাইকেল আরোহী নিহত Desh TV Logo আন্তর্জাতিক: জম্মু ও কাশ্মির সীমান্তে ভারতীয় সেনাবাহিনীর গুলিতে ৬ পাকিস্তানি নাগরিক নিহত, দাবি পাকিস্তান সেনাবাহিনীর Desh TV Logo মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প এবং উত্তর কোরীয় নেতা উনের বাকযুদ্ধকে কিন্ডাগার্টেনের শিশুদের ঝগড়ার সঙ্গে তুলনা করেছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী Desh TV Logo জার্মানিতে কাল জাতীয় নির্বাচনের ভোটগ্রহণ, জনমত জরিপে প্রতিদ্বন্দ্বী মার্টিন শুলজের চেয়ে এগিয়ে চ্যান্সেলর মেরকেল Desh TV Logo ইন্দোনেশিয়ার বালিতে আগ্নেয়গিরির অগ্নুৎপাতের আশঙ্কা, সর্বোচ্চ সতর্কতা জারি, ১০ হাজার লোককে সরিয়ে নেওয়া হয়েছে Desh TV Logo খেলা: ক্রিকেট: বেনোনিতে প্রস্তুতি ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ব্যাট করছে বাংলাদেশ; স্কোর: বাংলাদেশ-৩০৬/৭ ডি. ও ৬/০ (ইমরুল ৪*, লিটন ২*), দক্ষিণ আফ্রিকা আমন্ত্রিত একাদশ ৩১৩/৮ ডি. Desh TV Logo ই ডেন গার্ডেন্সে দ্বিতীয় ওয়ানডেতে অস্ট্রেলিয়াকে ৫০ রানে হারিয়েছে ভারত Desh TV Logo ফুটবল: উলফসবুর্গের বিপক্ষে ঘরের মাঠে ২-২ গোলে ড্র করেছে বায়ার্ন মিউনিখ Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকাল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

সাম্প্রদায়িক হামলা বন্ধে মানসিকতার পরিবর্তন আনতে হবে

শুক্রবার, ১৮ নভেম্বর, ২০১৬ (১৪:০৮)
সাম্প্রদায়িক-হামলা-বন্ধে-মানসিকতার-পরিবর্তন-আনতে-হবে

ধর্মীয় সংখ্যালঘুদের হত্যা, নির্যাতনের ঘটনাগুলোর সুষ্ঠু বিচার না হওয়ার কারণেই এসব ঘটনা বন্ধ হচ্ছে না বলে অভিযোগ করেছেন হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান ঐক্য পরিষদের নেতারা। তারা বলেন, প্রতিপক্ষকে ঘায়েল করতে যেভাবে সরব হতে দেখা যায় অনেককে তার উল্টো দেখা যায় সাম্প

ধর্মীয় সংখ্যালঘুদের হত্যা, নির্যাতনের ঘটনাগুলোর সুষ্ঠু বিচার না হওয়ার কারণেই এসব ঘটনা বন্ধ হচ্ছে না বলে অভিযোগ করেছেন হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান ঐক্য পরিষদের নেতারা।

তারা বলেন, প্রতিপক্ষকে ঘায়েল করতে যেভাবে সরব হতে দেখা যায় অনেককে তার উল্টো দেখা যায় সাম্প্রদায়িক নির্যাতনের ক্ষেত্রে। এটি একটি গা সওয়া ব্যাপার হয়ে দাঁড়িয়েছে।

এজন্য সংখ্যালঘু নিরাপত্তা আইনসহ বেশ কিছু দাবির কথা তুলে ধরেন তারা। তবে শুধু আইন করে এই সমস্যা সমাধান সম্ভব নয় প্রয়োজন মানসিকতার পরিবর্তনের- অভিমত আইনজ্ঞদের।

গত ২০১১ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত রামুর বৌদ্ধ বিহার, পাবনার সাঁথিয়া, সাতক্ষীরা, ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরসহ অনেক জায়গায় ধর্মীয় সংখ্যালঘুদের ওপর নির্যাতনের ঘটনা ঘটেছে।

পুলিশ সদরদপ্তরের তথ্যনুযায়ী, গতছয় বছরে সারাদেশে ধর্মীয় সংখ্যালঘুদের ওপর নির্যাতনের ঘটনায় মামলা হয়েছে ২৭৩টি। এর মধ্যে বিচার হয়েছে মাত্র ১টির। তদন্তাধীন রয়েছে ৩৯টি মামলা। আর প্রমাণ মেলেনি আরো ৯৩টি ঘটনার। পরিসংখ্যান ব্যুরোর তথ্যনুযায়ী গত ১৯৭০ সালে বাংলাদেশে মোট জনসংখ্যার ২০ শতাংশ মানুষ ছিল ধর্মীয় সংখ্যালঘু আর ২০১১ সালে তাদেরই এক জরিপে দেখা যায় এর সংখ্যা কমে এসে দাঁড়িয়েছে ৯ শতাংশে।

ধর্মীয় সংখ্যালঘুদের হত্যা ও হামলার ঘটনা রাজনৈতিক ও ব্যক্তিগত বলে মনে করেন হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান ঐক্য পরিষদের সভাপতিমণ্ডলীর সদস্য কাজল দেবনাথ।

তিনি বলেন, জঙ্গিবাদ রোধসহ অন্যান্য ঘটনার পর যেমন তরিৎ ব্যবস্থা নেয়া হয় এক্ষেত্রে দেখা যায় গা ছাড়া ভাব সময় এসেছে দ্রুত এ বিষয়ে নিজেদের অবস্থান পরিস্কার করার।

ভিন্ন ধর্মাবলম্বীদের হত্যা, নির্যাতন ও বিতাড়িত করে যদি মনে করা হয় দেশের উন্নয়ন সম্ভব তবে তা ভুল হবে-বলছেন সংগঠনের নেতারা।

সাম্প্রদায়িক হামলা-নির্যাতন বন্ধে বিশেষ আইন করার পাশাপাশি ধর্মীয় সংখ্যালঘুদের সমস্যা নিয়ে আলোচনার জন্য সকল ক্ষেত্রে সুযোগে তৈরির দাবি করেন হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক রানা দাশগুপ্ত।

তবে, সাম্প্রদায়িক হামলা বন্ধে যতই পদক্ষেপ নেয়া হোক না কেন মানসিকতার পরিবর্তন না হলে কিছুই কাজে আসবে না বলে মন্তব্য করেছেন সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী জেড আই খান পান্না।

এই ক্যাটাগরীর আরও খবর

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০