সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: গণতান্ত্রিক মূল্যবোধের সঙ্গে একাত্ম হয়ে জনসেবা ও কর্মপরিধি আরো বৃদ্ধি করতে পুলিশ বাহিনীর প্রতি আহবান প্রধানমন্ত্রীর; জঙ্গিবাদ-সন্ত্রাস ও বিএনপি-জামাতের সহিংসতা মোকাবেলা করে জনমনে আস্থা তৈরি করেছে পুলিশ Desh TV Logo রাজধানীর বায়তুল মোকাররমের সামনে অবস্থান নিয়ে হকার্সদের বিক্ষোভ, দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে: হকার্স ইউনিয়নের সভাপতি Desh TV Logo মানবতাবিরোধী অপরাধের অভিযোগে ময়মনসিংহের ফুলবাড়িয়ার সাংসদ অ্যাড. মুসলেহ উদ্দিনসহ ৫ জনের বিরুদ্ধে মামলা Desh TV Logo এমপি লিটন হত্যা মামলায় আটক মুকুল ও সাইফুল ৩ দিনের রিমান্ডে Desh TV Logo ১২ দফা দাবিতে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলা পণ্যপরিবহন ধর্মঘট চলছে Desh TV Logo সিলেটের কোম্পানীগঞ্জে পাথরকোয়ারিতে পাথর ধসে ২ শ্রমিকের মৃত্যু Desh TV Logo পিরোজপুরে স্কুলছাত্রী ধর্ষণ মামলায় দুই জনের যাবজ্জীবন Desh TV Logo আগরতালা মামলার সহ-অভিযুক্ত মাহফুজুল বারী সকালে মিরপুর জাতীয় হৃদরোগ ফাউন্ডেশনে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন Desh TV Logo আন্তর্জাতিক: যুক্তরাষ্ট্রের জর্জিয়া ও মিসিসিপিতে প্রচ- ঝড়ে ১৮ জনের মৃত্যু Desh TV Logo খেলা: ক্রিকেট: ওয়ানডে, টি-টোয়েন্টির পর টেস্টেও হোয়াইটওয়াস বাংলাদেশ; ক্রাইস্টচার্চ টেস্টে বাংলাদেশকে ৯ উইকেটে হারিয়ে ২-০ তে সিরিজ জয় নিউজিল্যান্ডের; স্কোর: বাংলাদেশ ২৮৯ ও ১৭৩, নিউজিল্যান্ড ৩৫৪ ও ১১১/১ Desh TV Logo ফুটবল: ইংলিশ প্রিমিয়ার লিগ: সাউদাম্পটন ৩-০ লেস্টার সিটি, আর্সেনাল ২-০ বার্ণলি, চেলসি ২-০ হাল সিটি Desh TV Logo লা লিগা: বার্সেলোনা ৪-০ এইবার, অ্যাটলেটিক বিলবাও ২-২ অ্যাটলেটিকো মাদ্রিদ, রিয়াল বেটিস ০-০ স্পোর্টিং গিজন Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকেল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

সাম্প্রদায়িক হামলা বন্ধে মানসিকতার পরিবর্তন আনতে হবে

শুক্রবার, ১৮ নভেম্বর, ২০১৬ (১৪:০৮)
সাম্প্রদায়িক-হামলা-বন্ধে-মানসিকতার-পরিবর্তন-আনতে-হবে

ধর্মীয় সংখ্যালঘুদের হত্যা, নির্যাতনের ঘটনাগুলোর সুষ্ঠু বিচার না হওয়ার কারণেই এসব ঘটনা বন্ধ হচ্ছে না বলে অভিযোগ করেছেন হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান ঐক্য পরিষদের নেতারা। তারা বলেন, প্রতিপক্ষকে ঘায়েল করতে যেভাবে সরব হতে দেখা যায় অনেককে তার উল্টো দেখা যায় সাম্প

ধর্মীয় সংখ্যালঘুদের হত্যা, নির্যাতনের ঘটনাগুলোর সুষ্ঠু বিচার না হওয়ার কারণেই এসব ঘটনা বন্ধ হচ্ছে না বলে অভিযোগ করেছেন হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান ঐক্য পরিষদের নেতারা।

তারা বলেন, প্রতিপক্ষকে ঘায়েল করতে যেভাবে সরব হতে দেখা যায় অনেককে তার উল্টো দেখা যায় সাম্প্রদায়িক নির্যাতনের ক্ষেত্রে। এটি একটি গা সওয়া ব্যাপার হয়ে দাঁড়িয়েছে।

এজন্য সংখ্যালঘু নিরাপত্তা আইনসহ বেশ কিছু দাবির কথা তুলে ধরেন তারা। তবে শুধু আইন করে এই সমস্যা সমাধান সম্ভব নয় প্রয়োজন মানসিকতার পরিবর্তনের- অভিমত আইনজ্ঞদের।

গত ২০১১ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত রামুর বৌদ্ধ বিহার, পাবনার সাঁথিয়া, সাতক্ষীরা, ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরসহ অনেক জায়গায় ধর্মীয় সংখ্যালঘুদের ওপর নির্যাতনের ঘটনা ঘটেছে।

পুলিশ সদরদপ্তরের তথ্যনুযায়ী, গতছয় বছরে সারাদেশে ধর্মীয় সংখ্যালঘুদের ওপর নির্যাতনের ঘটনায় মামলা হয়েছে ২৭৩টি। এর মধ্যে বিচার হয়েছে মাত্র ১টির। তদন্তাধীন রয়েছে ৩৯টি মামলা। আর প্রমাণ মেলেনি আরো ৯৩টি ঘটনার। পরিসংখ্যান ব্যুরোর তথ্যনুযায়ী গত ১৯৭০ সালে বাংলাদেশে মোট জনসংখ্যার ২০ শতাংশ মানুষ ছিল ধর্মীয় সংখ্যালঘু আর ২০১১ সালে তাদেরই এক জরিপে দেখা যায় এর সংখ্যা কমে এসে দাঁড়িয়েছে ৯ শতাংশে।

ধর্মীয় সংখ্যালঘুদের হত্যা ও হামলার ঘটনা রাজনৈতিক ও ব্যক্তিগত বলে মনে করেন হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান ঐক্য পরিষদের সভাপতিমণ্ডলীর সদস্য কাজল দেবনাথ।

তিনি বলেন, জঙ্গিবাদ রোধসহ অন্যান্য ঘটনার পর যেমন তরিৎ ব্যবস্থা নেয়া হয় এক্ষেত্রে দেখা যায় গা ছাড়া ভাব সময় এসেছে দ্রুত এ বিষয়ে নিজেদের অবস্থান পরিস্কার করার।

ভিন্ন ধর্মাবলম্বীদের হত্যা, নির্যাতন ও বিতাড়িত করে যদি মনে করা হয় দেশের উন্নয়ন সম্ভব তবে তা ভুল হবে-বলছেন সংগঠনের নেতারা।

সাম্প্রদায়িক হামলা-নির্যাতন বন্ধে বিশেষ আইন করার পাশাপাশি ধর্মীয় সংখ্যালঘুদের সমস্যা নিয়ে আলোচনার জন্য সকল ক্ষেত্রে সুযোগে তৈরির দাবি করেন হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক রানা দাশগুপ্ত।

তবে, সাম্প্রদায়িক হামলা বন্ধে যতই পদক্ষেপ নেয়া হোক না কেন মানসিকতার পরিবর্তন না হলে কিছুই কাজে আসবে না বলে মন্তব্য করেছেন সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী জেড আই খান পান্না।

এই ক্যাটাগরীর আরও খবর

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
 
 
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০
৩১