সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: দুর্নীতি দমনে কঠোর অবস্থান নিতে জেলা প্রশাসকদের নির্দেশ প্রধানমন্ত্রীর; সরকারি সেবা গ্রহণে সাধারণ মানুষ যাতে হয়রানির শিকার না হয় সেদিকে খেয়াল রাখতে বললেন Desh TV Logo পাহাড় ধসে কক্সবাজারে ৪ জনের প্রাণহানি Desh TV Logo মওদুদ আমহদের বিরুদ্ধে জ্ঞাত-আয়বহির্ভূত সম্পদ অর্জন ও তথ্য গোপনের মামলা চলবে, আবেদন খারিজ হাইকোর্টে Desh TV Logo আগামী নির্বাচন বানচাল করতে খালেদা জিয়া লন্ডনে বসে ষড়যন্ত্র শুরু করেছেন: মোহাম্মদ নাসিম Desh TV Logo ইয়াবাকে ‘ক’ শ্রেণীর মাদকদ্রব্যে অন্তর্ভুক্ত করে মৃত্যুদণ্ডের বিধান রেখে নতুন আইন হচ্ছে: স্বরাষ্ট্রমন্ত্রী Desh TV Logo হবিগঞ্জে চাঞ্চল্যকর ৪ শিশু হত্যা মামলার রায় কাল Desh TV Logo আন্তর্জাতিক: ভারতের ১৪ তম রাষ্ট্রপতি হিসেবে শপথ নিলেন রামনাথ কোবিন্দ; বললেন ভারতের সাফল্যের মূলমন্ত্র বৈচিত্রের মধ্যে ঐক্য Desh TV Logo জেরুজালেমে হারাম আল শরীফের প্রবেশ পথ থেকে মেটাল ডিটেক্টর সরিয়ে নিচ্ছে ইসরায়েল Desh TV Logo খেলা: ক্রিকেট: বাংলাদেশের নিরাপত্তা ব্যবস্থা নিয়ে সন্তুষ্ট অস্ট্রেলিয়ার নিরাপত্তা দল; ক্রিকেট অস্ট্রেলিয়ার সঙ্গে শিগগিরই খেলোয়াড়দের ঝামেলা মিটে গেলে বাংলাদেশে আসতে কোনো আপত্তি নেই Desh TV Logo বোর্ড দাবি না মানলে বাংলাদেশ সফরে আসবে না অজি ক্রিকেটাররা; খেলোয়াড়দের সংগঠনের প্রধান নির্বাহীর সঙ্গে বৈঠকের পর সিদ্ধান্ত Desh TV Logo ফুটবল: ইউরো নারী চ্যাম্পিয়নশিপ: নেদারল্যান্ডস ২-১ বেলজিয়াম ও নরওয়ে ০-১ ডেনমার্ক; ‘এ’ গ্রুপ থেকে শেষ আটে নেদারল্যান্ডস ও ডেনমার্ক Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকাল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

দেশকে মুসলিম রাষ্ট্রে পরিণত করতেই সংখ্যালঘুদের ওপর সহিংসতা

রবিবার, ১৩ নভেম্বর, ২০১৬ (১৯:২০)
দেশকে-মুসলিম-রাষ্ট্রে-পরিণত-করতেই-সংখ্যালঘুদের-ওপর-সহিংসতা

দেশকে মুসলিম রাষ্ট্রে পরিণত করতেই সংখ্যালঘুদের ওপর সহিংসতা

বাংলাদেশকে মুসলিম রাষ্ট্রে পরিণত করতেই ধর্মীয় সংখ্যালঘুদের ওপর সহিংসতা চালানো হচ্ছে বলে মনে করছেন দেশের বিশিষ্টজনেরা।

এ বিষয় নিয়ে রোববার দেশ টিভির সঙ্গে একান্ত আলাপচারিতায় ছিলেন শাহরিয়ার কবীর ও আবেদ খান।

১৯৪৭' এর দাঙ্গার ধারাবাহিকতা এখনও অব্যাহত উল্লেখ করে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সংগঠক শাহরিয়ার কবীর ও বিশিষ্ট সাংবাদিক আবেদ খান বলেন, একাত্তরের পরাজিত শক্তি কখনও বিএনপি, কখনও আওয়ামী লীগকে ব্যবহার করে এমন নৃশংস ঘটনা ঘটাচ্ছে।

মুক্তিযুদ্ধের চেতনায় অসাম্প্রদায়িক দেশ গঠনে আওয়ামী লীগকে জামাতমুক্ত করার পরামর্শ তাদের—একই সঙ্গে সংখ্যালঘুদের নিরাপত্তায় একটি আইন করারও প্রস্তাব দিয়েছেন তারা।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে পোস্টের কারণে ধর্মীয় অনুভূতিতে আঘাতের অভিযোগের জের ধরে ২০১২ সালে কক্সবাজারের রামুতে বৌদ্ধ ধর্মাবলম্বীদের বাড়িঘর ও উপসানালয়ে হামলা-ভাঙচুর চালায় দুর্বৃত্তরা। ওই ঘটনায় দেশ জুড়ে নিন্দা-প্রতিবাদের ঝড় ওঠে। একই ধরনের ঘটনার জেরে সম্প্রতি ব্রাক্ষ্মণবাড়িয়ার নাসিরনগরসহ দেশের কয়েকটি জায়গায় হামলা হয়েছে হিন্দু ধর্মাবলম্বীদের মন্দির ও বসতবাড়িতে। তার রেশ না কাটতেই জমি-জমাকে কেন্দ্র করে গাইবান্ধায় সাঁওতালদের ওপর হামলা চালিয়ে হত্যা করা হয়েছে তাদের কয়েকজনকে।

আবেদ খান মনে করেন, ধর্মীয় সংখ্যালঘুদের ওপর এমন হামলা কোনো বিচ্ছিন্ন ঘটনা নয় বরং তা পরিকল্পিত।

১৯৪৭ সালের জাতিগত দাঙ্গার ধারাবাহিকতায় এদেশ থেকে ধর্মীয় সংখ্যালঘুদের বিতাড়িত করতেই এসব ঘটানো হচ্ছে। একাত্তরের পরাজিত শক্তি আওয়ামী লীগ কিংবা বিএনপির ছত্রছায়ায় এ ধরনের ঘটনা ঘটাচ্ছে বলে মনে করেন তারা।

এসব ঘটনার মূল পরিকল্পনাকারীদের সরকার কিংবা আইন শৃংখলা বাহিনী শাস্তির আওতায় নিয়ে আসেনি বরং তাদেরকে দলে সরকারে জায়গা দিয়ে প্রতিষ্ঠিত করছে বলেও সমালোচনা করেন তারা।

শাহরিয়ার কবীর বলেন, এ দাঙ্গা বন্ধ করতে হলে দলকে জামাত মুক্ত করতে হবে— পাশাপাশি যুদ্ধাপরাধী বিচারের মতো সংখ্যালঘুদের জন্যও আলাদা আইন করার তাগিদ দেন।

দুজনেই বলেন, এ ধরনের ঘটনা ঠিক এখনই যদি বন্ধ না করা হয় তাহলে ভবিষ্যতে দেশের ভাবমূর্তি টিকিয়ে রাখা এবং আইনের শাসন প্রতিষ্ঠা রীতিমতো কঠিন হয়ে পড়বে।

এই ক্যাটাগরীর আরও খবর

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
 
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০
৩১