সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: রোহিঙ্গাদের আশ্রয় দেয়ায় জাতিসংঘ মহাসচিব প্রশংসা করেছেন, তিনি বাংলাদেশের পাশেই আছেন, রোহিঙ্গা শরণার্থীদের ফিরিয়ে নিতে মিয়ানমারকে চাপ প্রয়োগে ওআইসি’র প্রতি আহ্বান, রোহিঙ্গা ইস্যুতে বিশ্ব সম্প্রদায় বাংলাদেশের প্রশংসা করেছে: নিউইয়র্কে সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা Desh TV Logo রোহিঙ্গা সংকটের স্থায়ী সমাধানে জাতিসংঘে ৫ দফা প্রস্তাব প্রধানমন্ত্রীর, দ্রুত কার্যকর পদক্ষেপ গ্রহণে জাতিসংঘ ও আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান Desh TV Logo রাখাইনে রোহিঙ্গা গ্রামে বাড়িঘরে এখনো আগুন জ্বলছে: অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল Desh TV Logo রোহিঙ্গা শরণার্থীদের মাঝে ত্রাণ বিতরণ ও পুনর্বাসনে সেনাবাহিনী কাজ শুরু করেছে Desh TV Logo জঙ্গি অর্থায়নে জড়িত থাকার অভিযোগে রাজধানী থেকে ১১ জনকে গ্রেপ্তার করেছে র্যা ব Desh TV Logo নওগাঁয় বাসের ধাক্কায় ২ মোটরসাইকেল আরোহী নিহত Desh TV Logo আন্তর্জাতিক: জম্মু ও কাশ্মির সীমান্তে ভারতীয় সেনাবাহিনীর গুলিতে ৬ পাকিস্তানি নাগরিক নিহত, দাবি পাকিস্তান সেনাবাহিনীর Desh TV Logo মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প এবং উত্তর কোরীয় নেতা উনের বাকযুদ্ধকে কিন্ডাগার্টেনের শিশুদের ঝগড়ার সঙ্গে তুলনা করেছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী Desh TV Logo জার্মানিতে কাল জাতীয় নির্বাচনের ভোটগ্রহণ, জনমত জরিপে প্রতিদ্বন্দ্বী মার্টিন শুলজের চেয়ে এগিয়ে চ্যান্সেলর মেরকেল Desh TV Logo ইন্দোনেশিয়ার বালিতে আগ্নেয়গিরির অগ্নুৎপাতের আশঙ্কা, সর্বোচ্চ সতর্কতা জারি, ১০ হাজার লোককে সরিয়ে নেওয়া হয়েছে Desh TV Logo খেলা: ক্রিকেট: বেনোনিতে প্রস্তুতি ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ব্যাট করছে বাংলাদেশ; স্কোর: বাংলাদেশ-৩০৬/৭ ডি. ও ৬/০ (ইমরুল ৪*, লিটন ২*), দক্ষিণ আফ্রিকা আমন্ত্রিত একাদশ ৩১৩/৮ ডি. Desh TV Logo ই ডেন গার্ডেন্সে দ্বিতীয় ওয়ানডেতে অস্ট্রেলিয়াকে ৫০ রানে হারিয়েছে ভারত Desh TV Logo ফুটবল: উলফসবুর্গের বিপক্ষে ঘরের মাঠে ২-২ গোলে ড্র করেছে বায়ার্ন মিউনিখ Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকাল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

দেশকে মুসলিম রাষ্ট্রে পরিণত করতেই সংখ্যালঘুদের ওপর সহিংসতা

রবিবার, ১৩ নভেম্বর, ২০১৬ (১৯:২০)
দেশকে-মুসলিম-রাষ্ট্রে-পরিণত-করতেই-সংখ্যালঘুদের-ওপর-সহিংসতা

দেশকে মুসলিম রাষ্ট্রে পরিণত করতেই সংখ্যালঘুদের ওপর সহিংসতা

বাংলাদেশকে মুসলিম রাষ্ট্রে পরিণত করতেই ধর্মীয় সংখ্যালঘুদের ওপর সহিংসতা চালানো হচ্ছে বলে মনে করছেন দেশের বিশিষ্টজনেরা।

এ বিষয় নিয়ে রোববার দেশ টিভির সঙ্গে একান্ত আলাপচারিতায় ছিলেন শাহরিয়ার কবীর ও আবেদ খান।

১৯৪৭' এর দাঙ্গার ধারাবাহিকতা এখনও অব্যাহত উল্লেখ করে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সংগঠক শাহরিয়ার কবীর ও বিশিষ্ট সাংবাদিক আবেদ খান বলেন, একাত্তরের পরাজিত শক্তি কখনও বিএনপি, কখনও আওয়ামী লীগকে ব্যবহার করে এমন নৃশংস ঘটনা ঘটাচ্ছে।

মুক্তিযুদ্ধের চেতনায় অসাম্প্রদায়িক দেশ গঠনে আওয়ামী লীগকে জামাতমুক্ত করার পরামর্শ তাদের—একই সঙ্গে সংখ্যালঘুদের নিরাপত্তায় একটি আইন করারও প্রস্তাব দিয়েছেন তারা।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে পোস্টের কারণে ধর্মীয় অনুভূতিতে আঘাতের অভিযোগের জের ধরে ২০১২ সালে কক্সবাজারের রামুতে বৌদ্ধ ধর্মাবলম্বীদের বাড়িঘর ও উপসানালয়ে হামলা-ভাঙচুর চালায় দুর্বৃত্তরা। ওই ঘটনায় দেশ জুড়ে নিন্দা-প্রতিবাদের ঝড় ওঠে। একই ধরনের ঘটনার জেরে সম্প্রতি ব্রাক্ষ্মণবাড়িয়ার নাসিরনগরসহ দেশের কয়েকটি জায়গায় হামলা হয়েছে হিন্দু ধর্মাবলম্বীদের মন্দির ও বসতবাড়িতে। তার রেশ না কাটতেই জমি-জমাকে কেন্দ্র করে গাইবান্ধায় সাঁওতালদের ওপর হামলা চালিয়ে হত্যা করা হয়েছে তাদের কয়েকজনকে।

আবেদ খান মনে করেন, ধর্মীয় সংখ্যালঘুদের ওপর এমন হামলা কোনো বিচ্ছিন্ন ঘটনা নয় বরং তা পরিকল্পিত।

১৯৪৭ সালের জাতিগত দাঙ্গার ধারাবাহিকতায় এদেশ থেকে ধর্মীয় সংখ্যালঘুদের বিতাড়িত করতেই এসব ঘটানো হচ্ছে। একাত্তরের পরাজিত শক্তি আওয়ামী লীগ কিংবা বিএনপির ছত্রছায়ায় এ ধরনের ঘটনা ঘটাচ্ছে বলে মনে করেন তারা।

এসব ঘটনার মূল পরিকল্পনাকারীদের সরকার কিংবা আইন শৃংখলা বাহিনী শাস্তির আওতায় নিয়ে আসেনি বরং তাদেরকে দলে সরকারে জায়গা দিয়ে প্রতিষ্ঠিত করছে বলেও সমালোচনা করেন তারা।

শাহরিয়ার কবীর বলেন, এ দাঙ্গা বন্ধ করতে হলে দলকে জামাত মুক্ত করতে হবে— পাশাপাশি যুদ্ধাপরাধী বিচারের মতো সংখ্যালঘুদের জন্যও আলাদা আইন করার তাগিদ দেন।

দুজনেই বলেন, এ ধরনের ঘটনা ঠিক এখনই যদি বন্ধ না করা হয় তাহলে ভবিষ্যতে দেশের ভাবমূর্তি টিকিয়ে রাখা এবং আইনের শাসন প্রতিষ্ঠা রীতিমতো কঠিন হয়ে পড়বে।

এই ক্যাটাগরীর আরও খবর

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০