সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: সিলেটে আতিয়া মহলে অভিযান অব্যাহত, সকাল থেকে থেমে চলছে গুলি ও বিস্ফোরণ; অপারেশন টোয়াইলাইটে দুই জঙ্গি নিহত, ভবনে বিস্ফোরক থাকায় অভিযান শেষ হতে সময় লাগছে: সেনাবাহিনী Desh TV Logo শিববাড়ীতে জঙ্গি আস্তানার কাছে চেকপোস্টে বোমা হামলার ঘটনায় অজ্ঞাতদের আসামি করে মোঘলাবাজারে পুলিশের মামলা Desh TV Logo ৭ সড়ক পরিবহন আইন-২০১৭ এর খসড়ায় অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা Desh TV Logo দেশের প্রতিটি আদালতের সার্বিক নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করতে সুপ্রিম কোর্টের চিঠি Desh TV Logo মৃত্যুদণ্ডপ্রাপ্ত জঙ্গিনেতা মুফতি হান্নানের সহযোগী দেলোয়ার হোসেন রিপন রাষ্ট্রপতির কাছে আনুষ্ঠানিকভাবে প্রাণভিক্ষা চেয়েছেন Desh TV Logo রাজধানীর জুরাইনে গ্যাসের আগুনে শিশুসহ দগ্ধ ৩ জন Desh TV Logo ব্লগার আহমেদ রাজীব হায়দার হত্যা মামলার ডেথ রেফারেন্স ও আপিলের রায় ২ এপ্রিল Desh TV Logo এফবিসিসিআই নির্বাচন স্থগিত করে হাইকোর্টের দেওয়া রায়ের বিরুদ্ধে করা আপিল শুনানি ৩০ মার্চ পর্যন্ত মুলতবি Desh TV Logo মৌলভীবাজারের কমলগঞ্জে এক নারীকে ধর্ষণের পর হত্যা মামলায় একজনের ফাঁসির আদেশ Desh TV Logo প্রতিষ্ঠার নবম বছরে পদার্পণ, দেশ টিভির অষ্টম বর্ষপূর্তিতে সারাদেশে দেশ উৎসব, দেশ টিভির পর্দায় বিশেষ অনুষ্ঠানমালা Desh TV Logo আন্তর্জাতিক: সিরিয়ায় অধ্যুষিত রাকার কাছে গুরুত্বপূর্ণ একটি বিমানঘাঁটি দখলে নিয়েছে বিদ্রোহীরা Desh TV Logo জাপানে তুষারধসে ৬ স্কুল শিক্ষার্থীর প্রাণহানি, আহেত ৭০ Desh TV Logo অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড উপকূলের দিকে ধেয়ে আসছে শক্তিশালী ঘূর্ণিঝড় ডেবি, সাড়ে ৩ হাজারের বেশি বাসিন্দাকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে Desh TV Logo মস্কোতে দুর্নীতিবিরোধী সমাবেশ থেকে রাশিয়ার প্রধান বিরোধীদলীয় নেতা অ্যালেক্সেই নাভালনি আটক Desh TV Logo খেলা: ক্রিকেট: হংকংকে ৮ উইকেটে হারিয়ে ইমার্জিং টিম এশিয়া কাপে শুভ সূচনা করেছে বাংলাদেশ Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকেল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

দেশকে মুসলিম রাষ্ট্রে পরিণত করতেই সংখ্যালঘুদের ওপর সহিংসতা

রবিবার, ১৩ নভেম্বর, ২০১৬ (১৯:২০)
দেশকে-মুসলিম-রাষ্ট্রে-পরিণত-করতেই-সংখ্যালঘুদের-ওপর-সহিংসতা

দেশকে মুসলিম রাষ্ট্রে পরিণত করতেই সংখ্যালঘুদের ওপর সহিংসতা

বাংলাদেশকে মুসলিম রাষ্ট্রে পরিণত করতেই ধর্মীয় সংখ্যালঘুদের ওপর সহিংসতা চালানো হচ্ছে বলে মনে করছেন দেশের বিশিষ্টজনেরা।

এ বিষয় নিয়ে রোববার দেশ টিভির সঙ্গে একান্ত আলাপচারিতায় ছিলেন শাহরিয়ার কবীর ও আবেদ খান।

১৯৪৭' এর দাঙ্গার ধারাবাহিকতা এখনও অব্যাহত উল্লেখ করে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সংগঠক শাহরিয়ার কবীর ও বিশিষ্ট সাংবাদিক আবেদ খান বলেন, একাত্তরের পরাজিত শক্তি কখনও বিএনপি, কখনও আওয়ামী লীগকে ব্যবহার করে এমন নৃশংস ঘটনা ঘটাচ্ছে।

মুক্তিযুদ্ধের চেতনায় অসাম্প্রদায়িক দেশ গঠনে আওয়ামী লীগকে জামাতমুক্ত করার পরামর্শ তাদের—একই সঙ্গে সংখ্যালঘুদের নিরাপত্তায় একটি আইন করারও প্রস্তাব দিয়েছেন তারা।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে পোস্টের কারণে ধর্মীয় অনুভূতিতে আঘাতের অভিযোগের জের ধরে ২০১২ সালে কক্সবাজারের রামুতে বৌদ্ধ ধর্মাবলম্বীদের বাড়িঘর ও উপসানালয়ে হামলা-ভাঙচুর চালায় দুর্বৃত্তরা। ওই ঘটনায় দেশ জুড়ে নিন্দা-প্রতিবাদের ঝড় ওঠে। একই ধরনের ঘটনার জেরে সম্প্রতি ব্রাক্ষ্মণবাড়িয়ার নাসিরনগরসহ দেশের কয়েকটি জায়গায় হামলা হয়েছে হিন্দু ধর্মাবলম্বীদের মন্দির ও বসতবাড়িতে। তার রেশ না কাটতেই জমি-জমাকে কেন্দ্র করে গাইবান্ধায় সাঁওতালদের ওপর হামলা চালিয়ে হত্যা করা হয়েছে তাদের কয়েকজনকে।

আবেদ খান মনে করেন, ধর্মীয় সংখ্যালঘুদের ওপর এমন হামলা কোনো বিচ্ছিন্ন ঘটনা নয় বরং তা পরিকল্পিত।

১৯৪৭ সালের জাতিগত দাঙ্গার ধারাবাহিকতায় এদেশ থেকে ধর্মীয় সংখ্যালঘুদের বিতাড়িত করতেই এসব ঘটানো হচ্ছে। একাত্তরের পরাজিত শক্তি আওয়ামী লীগ কিংবা বিএনপির ছত্রছায়ায় এ ধরনের ঘটনা ঘটাচ্ছে বলে মনে করেন তারা।

এসব ঘটনার মূল পরিকল্পনাকারীদের সরকার কিংবা আইন শৃংখলা বাহিনী শাস্তির আওতায় নিয়ে আসেনি বরং তাদেরকে দলে সরকারে জায়গা দিয়ে প্রতিষ্ঠিত করছে বলেও সমালোচনা করেন তারা।

শাহরিয়ার কবীর বলেন, এ দাঙ্গা বন্ধ করতে হলে দলকে জামাত মুক্ত করতে হবে— পাশাপাশি যুদ্ধাপরাধী বিচারের মতো সংখ্যালঘুদের জন্যও আলাদা আইন করার তাগিদ দেন।

দুজনেই বলেন, এ ধরনের ঘটনা ঠিক এখনই যদি বন্ধ না করা হয় তাহলে ভবিষ্যতে দেশের ভাবমূর্তি টিকিয়ে রাখা এবং আইনের শাসন প্রতিষ্ঠা রীতিমতো কঠিন হয়ে পড়বে।

এই ক্যাটাগরীর আরও খবর

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
 
 
 
 
 
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০
৩১