চীনের কাছে দেন-দরবার আদায় নিয়ে, সংশয় মাহবুবুরের

শুক্রবার, ১৪ অক্টোবর, ২০১৬ (১৬:১৮)
চীনের-কাছে-দেন-দরবার-আদায়-নিয়ে,-সংশয়-মাহবুবুরের

মাহবুবুর রহমান

বিএনপি আশাবাদী বাংলাদেশের উন্নয়নে চীন বিনিয়োগ-বাণিজ্য, যোগাযোগ-অবকাঠামো এবং প্রযুক্তিখাত ও সামরিক ক্ষেত্রে সহযোগিতা করবে। চীনা প্রেসিডেন্টের ঢাকা সফরের পর সেদেশে রপ্তানি বাড়বে বলেও আশাবাদ দলটির জ্যেষ্ঠ নেতা মাহবুবুর রহমানের।

তবে, সরকার দেন-দরবার করে তা আদায় করতে পারবে কিনা এ বিষয়ে সংশয় প্রকাশ করেছেন তিনি। বৃহস্পতিবার দেশ টিভিকে দেয়া সাক্ষাতকারে এ সব কথা বলেন তিনি।

দীর্ঘ প্রায় ৩০ বছর পর চীনের কোনো প্রেসিডেন্টের বাংলাদেশ সফর। আর কূটনৈতিক দিক থেকে ঢাকা- বেইজিংয়ের সম্পর্ক চল্লিশ বছরের। সঙ্গত কারণেই চীনের প্রেসিডেন্ট শি চিন পিংয়ের দু'দিনের ঢাকা সফরকে ঘিরে আলোচনায় সরব সব মহলে। হিসেব-নিকেশ চলছে বাংলাদেশ বাণিজ্য-বিনিয়োগ, অবকাঠামো খাতসহ সার্বিকভাবে কতোটা আদায় করতে পারবে সবচেয়ে বড় বাণিজ্যিক অংশীদার চীনের কাছ থেকে।

অর্থনৈতিক দিক থেকে অন্যতম বড় শক্তিধর দেশ চীনের কাছ থেকে বাংলাদেশে সহযোগিতা নিয়ে উন্নয়নের পথে আরও এগিয়ে যাক অন্য সবার মতো এমন প্রত্যাশা বিএনপিরও। চীনের প্রেসিডেন্টের ঢাকা সফরকে স্বাগত জানানো হয়েছে দলটির পক্ষ থেকে।

দীর্ঘসময় ধরে চীনের সঙ্গে সম্পর্কযুক্ত সাবেক সেনাপ্রধান ও বিএনপি নেতা মাহবুবুর রহমান ছিলেন চীনে বাংলাদেশের প্রথম সামরিক অ্যাটাশে। শি চিন পিংয়ের সফরকে আশাব্যঞ্জক হিসেবেই দেখছেন তিনি।

তার মতে, বাণিজ্য, অবকাঠামো, প্রযুক্তিখাত ও সামরিক ক্ষেত্রে বাংলাদেশকে সহযোগিতা করবে চীন।

এছাড়া, বাংলাদেশ, ভারত, চীন ও মিয়ানমারকে ঘিরে যে অর্থনৈতিক করিডোরের স্বপ্ন এ অঞ্চলের দেশগুলো দেখছে তা বাস্তবায়নের পথে অগ্রগতি হবে বলেও মনে করেন মাহবুবুর রহমান।

তবে, বাংলাদেশের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদারে চীনা প্রেসিডেন্ট বিপুল পরিমাণ অর্থের যে মেগা প্রজেক্ট নিয়ে আসছেন সরকার দেন-দরবার করে তা আদায় করতে পারবে কিনা এ বিষয়ে সংশয় রয়েছে তার।

অতীতের ধারাবাহিকতায় সরকার চীনের সঙ্গে সম্পর্ক আরও জোরদার করতে পারবে বলেও আশাবাদ ব্যক্ত করেন এই বিএনপি নেতা।

এই ক্যাটাগরীর আরও খবর

ঠাকুরপাড়ায় হিন্দু বাড়িগুলোতে হামলায় নেতৃত্ব দেয় জামাত-বিএনপি-জাপা

চলছে রাজনৈতিক দরকষাকষি, নির্বাচন করতে পারবে না জামাত

ভয়াল ১২ নভেম্বর: প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড় কেড়ে নিয়েছিল ৫ লাখ মানুষের জীবন

শেষ ধাপে রয়েছে একুশ আগস্ট গ্রেনেড হামলা-মামলার বিচার প্রক্রিয়া

উচ্চ পর্যায়ে ক্ষমতার অভিলাসেরই পরিণতি ৭ নভেম্বর

অভ্যুত্থান সফল না হওয়ার জন্য মোশাররফের অদূরদর্শিতাই দায়ী