সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: রোহিঙ্গাদের আশ্রয় দেয়ায় জাতিসংঘ মহাসচিব প্রশংসা করেছেন, তিনি বাংলাদেশের পাশেই আছেন, রোহিঙ্গা শরণার্থীদের ফিরিয়ে নিতে মিয়ানমারকে চাপ প্রয়োগে ওআইসি’র প্রতি আহ্বান, রোহিঙ্গা ইস্যুতে বিশ্ব সম্প্রদায় বাংলাদেশের প্রশংসা করেছে: নিউইয়র্কে সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা Desh TV Logo রোহিঙ্গা সংকটের স্থায়ী সমাধানে জাতিসংঘে ৫ দফা প্রস্তাব প্রধানমন্ত্রীর, দ্রুত কার্যকর পদক্ষেপ গ্রহণে জাতিসংঘ ও আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান Desh TV Logo রাখাইনে রোহিঙ্গা গ্রামে বাড়িঘরে এখনো আগুন জ্বলছে: অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল Desh TV Logo রোহিঙ্গা শরণার্থীদের মাঝে ত্রাণ বিতরণ ও পুনর্বাসনে সেনাবাহিনী কাজ শুরু করেছে Desh TV Logo জঙ্গি অর্থায়নে জড়িত থাকার অভিযোগে রাজধানী থেকে ১১ জনকে গ্রেপ্তার করেছে র্যা ব Desh TV Logo নওগাঁয় বাসের ধাক্কায় ২ মোটরসাইকেল আরোহী নিহত Desh TV Logo আন্তর্জাতিক: জম্মু ও কাশ্মির সীমান্তে ভারতীয় সেনাবাহিনীর গুলিতে ৬ পাকিস্তানি নাগরিক নিহত, দাবি পাকিস্তান সেনাবাহিনীর Desh TV Logo মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প এবং উত্তর কোরীয় নেতা উনের বাকযুদ্ধকে কিন্ডাগার্টেনের শিশুদের ঝগড়ার সঙ্গে তুলনা করেছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী Desh TV Logo জার্মানিতে কাল জাতীয় নির্বাচনের ভোটগ্রহণ, জনমত জরিপে প্রতিদ্বন্দ্বী মার্টিন শুলজের চেয়ে এগিয়ে চ্যান্সেলর মেরকেল Desh TV Logo ইন্দোনেশিয়ার বালিতে আগ্নেয়গিরির অগ্নুৎপাতের আশঙ্কা, সর্বোচ্চ সতর্কতা জারি, ১০ হাজার লোককে সরিয়ে নেওয়া হয়েছে Desh TV Logo খেলা: ক্রিকেট: বেনোনিতে প্রস্তুতি ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ব্যাট করছে বাংলাদেশ; স্কোর: বাংলাদেশ-৩০৬/৭ ডি. ও ৬/০ (ইমরুল ৪*, লিটন ২*), দক্ষিণ আফ্রিকা আমন্ত্রিত একাদশ ৩১৩/৮ ডি. Desh TV Logo ই ডেন গার্ডেন্সে দ্বিতীয় ওয়ানডেতে অস্ট্রেলিয়াকে ৫০ রানে হারিয়েছে ভারত Desh TV Logo ফুটবল: উলফসবুর্গের বিপক্ষে ঘরের মাঠে ২-২ গোলে ড্র করেছে বায়ার্ন মিউনিখ Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকাল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

চীনের কাছে দেন-দরবার আদায় নিয়ে, সংশয় মাহবুবুরের

শুক্রবার, ১৪ অক্টোবর, ২০১৬ (১৬:১৮)
চীনের-কাছে-দেন-দরবার-আদায়-নিয়ে,-সংশয়-মাহবুবুরের

মাহবুবুর রহমান

বিএনপি আশাবাদী বাংলাদেশের উন্নয়নে চীন বিনিয়োগ-বাণিজ্য, যোগাযোগ-অবকাঠামো এবং প্রযুক্তিখাত ও সামরিক ক্ষেত্রে সহযোগিতা করবে। চীনা প্রেসিডেন্টের ঢাকা সফরের পর সেদেশে রপ্তানি বাড়বে বলেও আশাবাদ দলটির জ্যেষ্ঠ নেতা মাহবুবুর রহমানের।

তবে, সরকার দেন-দরবার করে তা আদায় করতে পারবে কিনা এ বিষয়ে সংশয় প্রকাশ করেছেন তিনি। বৃহস্পতিবার দেশ টিভিকে দেয়া সাক্ষাতকারে এ সব কথা বলেন তিনি।

দীর্ঘ প্রায় ৩০ বছর পর চীনের কোনো প্রেসিডেন্টের বাংলাদেশ সফর। আর কূটনৈতিক দিক থেকে ঢাকা- বেইজিংয়ের সম্পর্ক চল্লিশ বছরের। সঙ্গত কারণেই চীনের প্রেসিডেন্ট শি চিন পিংয়ের দু'দিনের ঢাকা সফরকে ঘিরে আলোচনায় সরব সব মহলে। হিসেব-নিকেশ চলছে বাংলাদেশ বাণিজ্য-বিনিয়োগ, অবকাঠামো খাতসহ সার্বিকভাবে কতোটা আদায় করতে পারবে সবচেয়ে বড় বাণিজ্যিক অংশীদার চীনের কাছ থেকে।

অর্থনৈতিক দিক থেকে অন্যতম বড় শক্তিধর দেশ চীনের কাছ থেকে বাংলাদেশে সহযোগিতা নিয়ে উন্নয়নের পথে আরও এগিয়ে যাক অন্য সবার মতো এমন প্রত্যাশা বিএনপিরও। চীনের প্রেসিডেন্টের ঢাকা সফরকে স্বাগত জানানো হয়েছে দলটির পক্ষ থেকে।

দীর্ঘসময় ধরে চীনের সঙ্গে সম্পর্কযুক্ত সাবেক সেনাপ্রধান ও বিএনপি নেতা মাহবুবুর রহমান ছিলেন চীনে বাংলাদেশের প্রথম সামরিক অ্যাটাশে। শি চিন পিংয়ের সফরকে আশাব্যঞ্জক হিসেবেই দেখছেন তিনি।

তার মতে, বাণিজ্য, অবকাঠামো, প্রযুক্তিখাত ও সামরিক ক্ষেত্রে বাংলাদেশকে সহযোগিতা করবে চীন।

এছাড়া, বাংলাদেশ, ভারত, চীন ও মিয়ানমারকে ঘিরে যে অর্থনৈতিক করিডোরের স্বপ্ন এ অঞ্চলের দেশগুলো দেখছে তা বাস্তবায়নের পথে অগ্রগতি হবে বলেও মনে করেন মাহবুবুর রহমান।

তবে, বাংলাদেশের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদারে চীনা প্রেসিডেন্ট বিপুল পরিমাণ অর্থের যে মেগা প্রজেক্ট নিয়ে আসছেন সরকার দেন-দরবার করে তা আদায় করতে পারবে কিনা এ বিষয়ে সংশয় রয়েছে তার।

অতীতের ধারাবাহিকতায় সরকার চীনের সঙ্গে সম্পর্ক আরও জোরদার করতে পারবে বলেও আশাবাদ ব্যক্ত করেন এই বিএনপি নেতা।

এই ক্যাটাগরীর আরও খবর

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০