বিজ্ঞান-প্রযুক্তি

রবিবার, ১৮ নভেম্বর, ২০১৮ (১৬:২৪)

এক নজরে Redmi Note 6 Pro এর মাথা-নষ্ট ফিচার

Redmi Note 6 Pro

শাওমির'র Redmi Note সিরিজের পরবর্তী স্মার্টফোন Redmi Note 6 Pro। দারুনসব ফিচারে ঠাসা এই স্মার্টফোনটি ওয়ানপ্লাস ও আসুস ফোনগুলোর সাথে তীব্র প্রতিযোগিতা করতে আগামী সপ্তাহে উন্মুক্ত করা হবে।

কি আছে এই শাওমি'র নোট ৬ প্রো ফোনে? বাজারে আসার আগেই এর ফিচারগুলোর খুঁটিনাটি জানতে পারাটা কিন্তু মন্দ না।

Redmi Note 6 Pro এর ফিচার

মিডরেঞ্জের রেডমি নোট ৬ প্রো ফোনে যোগ হয়েছে ৬.২৬ ১৯:৯ ফুল এইচডি+ ডিসপ্লে। ডিসপ্লের উপরে থাকবে কালো নচ। এছাড়াও নতুন এই ফোনের সামনে ডুয়াল ক্যামেরা থাকবে। ক্যাপাসেটিভ বাটনের পরিবর্তে অন স্ক্রিন নেভিগেশান যোগ হয়েছে এই ফোনে।

ফোনের বাঁ দিকে রয়েছে পাওয়ার ও ভলিউম বাটন। এছাড়াও থাকবে একটি হাইব্রিড সিম স্লট। দুটি ন্যানো সিম কার্ড অথবা একটি ন্যানো সিম কার্ড ও একটি মাইক্রো এসডি কার্ড একসাথে ব্যবহার করা যাবে। মাইক্রো এসডি কার্ডের মাধ্যমে ২৫৬ জিবি পর্যন্ত স্টোরেজ বাড়িয়ে নেওয়া যাবে। ফোনের নীচে থাকছে মাইক্রো-ইউএসবি পোর্ট আর স্পিকার গ্রিল। উপরে থাকবে ৩.৫ মিমি হেডফোন জ্যাক, মাইক্রোফোন আর আইআর ব্লাস্টার।

এই ফোনকে পানি-নিরোধী করার জন্য এর উপরে এক ধরনের রাসায়নিক প্রলেপ ব্যবহার করা হয়েছে। ফলে পানির সংস্পর্শে এলেও সেটের কোন ক্ষতি হবে না।

নোট ৬ প্রো'তে স্ন্যাপড্রাগন ৬৩৬ চিপসেট ব্যবহার করা হয়েছে। র‍্যাম থাকবে ৪ জিবি আর থাকবে ৬৪ জিবি স্টোরেজ। শেষ খবর পাওয়া পর্যন্ত, এই ফোনে আর কোন স্টোরেজ ভ্যারিয়েশন থাকবে না।

ক্যামেরা

Redmi Note 6 Pro তে থাকবে ১২ মেগাপিক্সেল ও ৫ মেগাপিক্সেলের যুগ্ম রিয়ার ক্যামেরা সেন্সর ব্যবহার করা হয়েছে। সাথে থাকবে ডুয়াল পিক্সেল অটোফোকাস আর LED ফ্ল্যাশ। সেলফি তুলবার জন্য ফোনের সামনে ২০ মেগাপিক্সেল ও ১ মেগাপিক্সেলের ক্যামেরা ব্যবহার করা হয়েছে। এর সাথেই থাকবে ফেস আনলক ফিচার।

ব্যাটারী

Redmi Note 6 Pro এর ভিতরে থাকবে একটি ৪,০০০ mAh ব্যাটারি। কোম্পানি জানিয়েছে, এই ফোনে খুব সহজেই দুই দিন ব্যাক আপ পাওয়া যাবে।

Redmi Note 6 Pro সফটওয়্যার

Redmi Note 6 Pro ফোন চালিত হবে অ্যান্ড্রয়েড ৮.১ ওরিও অপারেটিং সিস্টেমের মাধ্যমে। ইউজার ইন্টারফেস হিসাবে ব্যবহৃত হবে MIUI 10।

আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্সের মাধ্যমে Redmi Note 6 Pro ফোনে ফেস আনলক ফিচার কাজ করবে। তবে থ্রিডি ফেস আনলকের মতো কাজ করবে না এই ফিচার।

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

হুয়াওয়ে ‘হংমেং’ নামের নিজস্ব অপারেটিং সিস্টেম আনছে

হুয়াওয়েতে অ্যান্ড্রয়েডের আপডেট বন্ধ করেছে গুগল

ডুয়াল ডিসপ্লেসহ লঞ্চ হল DJI Osmo অ্যাকশান ক্যামেরা

WhatsApp এ নিরাপত্তা ত্রুটিঃ এখনই এ্যাপ আপডেট করার পরামর্শ

OnePlus 7 Pro আর OnePlus 7 লঞ্চের আগে এক নজরে সব তথ্য

স্মার্টফোনের পর এবার ল্যাপটপ নিয়ে আসছে Redmi

লঞ্চের আগেই Oppo K3 ফোনের স্পেসিফিকেশন ফাঁস হল

ডিসপ্লের নীচে ফিঙ্গারপ্রিন্ট সেন্সার থাকবে পরবর্তী Redmi ফোনে

সর্বশেষ খবর

গুজরাটে সেপটিক ট্যাংক পরিষ্কার করতে গিয়ে ৭ জনের মৃত্যু

অস্ট্রেলিয়ার বিপক্ষে টস জিতে ফিল্ডিংয়ে শ্রীলঙ্কা

সোনার দাম বেড়েছে

আগামীকাল সুপ্রিমকোর্ট খুলছে