বিজ্ঞান-প্রযুক্তি

বুধবার, ১৪ নভেম্বর, ২০১৮ (১০:৫২)

আশানুরূপ বিক্রি হচ্ছে না iPhone XR এর

iPhone XR, iPhone SX, iPhone SX Max

অ্যাপলের বার্ষিক প্রযুক্তি কনফারেন্সে লঞ্চ হওয়া ৩টি নতুন মডেলের আইফোনের ১০ কোটি কপি বিক্রির লক্ষমাত্রা নির্ধারণ করা হলেও লক্ষ্যমাত্রার থেকে ৩ কোটি কম আইফোন এক্সআর তৈরী করবে অ্যাপল।

ধারণা করা হচ্ছে, উঁচু প্রাইস ট্যাগের কারণে বিক্রিতে এরূপ ধ্বস নেমেছে। আইফোন এক্সআর ভারতে বিক্রি হচ্ছে ৭৬,৯০০ টাকায়।

লঞ্চের আগে এই বছর মোট ১০ কোটি আইফোন এক্সআর বিক্রির লক্ষ্যমাত্রা রেখেছিল Apple। কিন্তু বিক্রির বহর দেখে মোট আইফোন এক্সআর তৈরীর লক্ষ্যমাত্রা ৩ কোটি কমিয়ে মোট ৭ কোটি ফোন তৈরীর সিদ্ধান্ত নিয়েছে কোম্পানিটি। সম্প্রতি লঞ্চ হয়েছে Huawei Mate 20 সিরিজের তিনটি ফোন। এই রিপোর্টে বলা হয়েছে এই ফোনগুলি বিশ্বব্যাপী আইফোন এক্সআর বিক্রি কমিয়েছে।

৬৪ জিবি স্টোরেজের আইফোন এক্সআর এর দাম ৭৬,৯০০ টাকা। ১২৮ জিবি ও ২৫৬ জিবি ভেরিয়েন্টে iPhone XR কিনতে খরচ হবে ৮১,৯০০ টাকা ও ৯১,৯০০ টাকা।

আইফোন এক্সআর এ থাকবে লেটেস্ট আইওএস ১২ অপারেটিং সিস্টেম। এর সাথেই আইফোন এক্সআর এ থাকবে ডুয়াল সিম স্ট্যান্ড বাই। আইফোন এক্সআর এ থাকবে একটি ৬.১ ইঞ্চি এলসিডি ডিসপ্লে। সাথে থাকবে ট্রু ডেপথ ল্যামেরা আর Face ID। তবে আইফোন এক্সআর থেকে বাদ গিয়েছে থ্রি ডি টাচ।

আইফোন এক্সআর এর ভিতরে রয়েছে নতুন ৬ কোর এ১২ বায়োনিক চিপ। যা আগের থেকে ১৫ শাতাংশ ফাস্ট। লেটেস্ট ৭এনএম আর্কিটেকচারে তৈরী হয়েছে এই প্রসেসার। কোম্পানির দাবি এটি এই মুহুর্তে সবথেকে শক্তিশালী মোবাইল প্রসেসার।

৬৪ জিবি, ১২৮ জিবি ও ২৫৬ জিবি স্টোরেজ ভেরিয়েন্টে পাওয়া যাবে আইফোন এক্সআর। আইফোন এক্সএস ওআইফোন এক্সএস ম্যাক্সস এ স্টেনলেস স্টিল বডি থাকলেও আইফোন এক্সআর এ থাকবে অ্যালুমিনিয়াল বডি।

আইফোন এক্সআর এ থাকবে সিঙ্গেল রিয়াল ক্যামেরা সিস্টেম। এই ক্যামেরায় থাকবে একটি ১২ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সার। ফোনের সামনে থাকবে একটি ট্রু ডেপ্ত ফ্রন্ট ক্যামেরা। এর সাথেই থাকবে একাধিক ফেস আনলক সেন্সার। আইফোন এক্সআর এর ডিসপ্লের উপরেই থাকবে কালো নচ। এই নচের নীচে থাকবে ফ্রন্ট ক্যামেরা ও একাধিক সেন্সার। আইফোন এক্সআর তে থাকবে Face ID।

 

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

নিউজপোর্টাল বাদে বাকি ৫৪ ওয়েবসাইট বন্ধের নির্দেশ

৫৮টি ওয়েবসাইট খুলে দেয়ার নির্দেশ

৫জি কানেক্টিভিটি সহ লঞ্চ হল ফ্ল্যাগশিপ চিপসেট Snapdragon 855

বিশ্বের সবচেয়ে দামি কোম্পানি Microsoft

ভুয়া খবর ঠেকাতে নড়েচড়ে বসছে গুগল

আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রের টয়লেট নিয়ে চিন্তায় বিজ্ঞানীরা

মঙ্গলে সফল অবতরণ করলো রোবটযান ‘ইনসাইট’

আগেই জানা গেল Moto G7, G7 Plus আর Z4 ফোনের স্পেসিফিকেশান

সর্বশেষ খবর

প্রশাসনের গোপন বৈঠকের তথ্য দিলেন রিজভী

নৌকায় ভোট না দিলে দেশ আবারো অন্ধকারে নিমজ্জিত হবে

হেরে যাওয়ার আশঙ্কায় সন্ত্রাসের আশ্রয় নিচ্ছে বিএনপি: কাদের

২৪ ডিসেম্বর থেকে সেনাবাহিনী মোতায়েন: সিইসি