বিজ্ঞান-প্রযুক্তি

বুধবার, ১২ সেপ্টেম্বর, ২০১৮ (১১:১৫)

হ্যালিও এস৬০ তে আছে কৃত্রিম বুদ্ধিমত্তা ও পারফরমেন্সের সমন্বয়

হ্যালিও এস৬০

এডিসন গ্রুপের ব্যবস্থাপনায় হ্যালিও সিরিজের নতুন মডেল উন্মোচন হয়েছে বাংলাদেশের বাজারে। হ্যালিও এস৬০ নামের এই নতুন মডেলটি এখনকার সবচাইতে বড় আকর্ষণ কৃত্রিম বুদ্ধিমত্তা (আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স), ফুল ভিউ নচ ডিসপ্লে এবং ওয়্যারলেস চার্জার।

এই স্মার্টফোনে ১২ ন্যানোমিটার প্রযুক্তিতে তৈরী করা হয়েছে, যাতে থাকছে ২.০ গিগাহার্জের অক্টাকোর মিডিয়াটেক ৬৭৭১ প্রসেসর। আর, গ্রাফিক্সের শক্তিতে আছে ARM Mali G72 চিপসেট।

কর্নিং গরিলা ৩ গ্লাসের ৬.২ ইঞ্চি বিশাল ফুল-এইচডি ডিসপ্লেতে ব্যবহার করা হয়েছে INCELL টেকনোলজি। আর, এটি ৫-আঙ্গুলের মাল্টি-টাচ সাপোর্ট করে। ডিসপ্লের রেজুলুশন ৪০২ পিপিআই। আর, এর পিছনের দিকটা তৈরী হয়েছে জিংক এলয় দিয়ে যা এই ফোনটিকে দিবে দীর্ঘস্থায়িত্ব।

ক্যামেরার কথা বলতে গেলে, প্রথমে চলে আসছে ডুয়াল ক্যামেরার কথা। এর পিছনের দিকে রয়েছে ১৬ ও ৫ মেগাপিক্সেলের দু’টি এফ/২.০ এ্যাপারচারের ক্যামেরা। ক্যামেরা এআই প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। ফোনের সামনের দিকে সেলফি ক্যামেরায় এফ/২.০ এ্যাপারচারের ১৬ মেগাপিক্সেলের সেন্সর ব্যবহার করা হয়েছে। রয়েছে সেলফি মোড।

হ্যালিও এস৬০ তে ব্যবহার করা হয়েছে ৩ডি ফেস আইডি। কৃত্রিম বুদ্ধিমত্তা ও ইনফ্রারেড ডিটেকশন ক্ষমতা সম্পন্ন সেন্সর ব্যবহারকারীর মুখমণ্ডল নিখূঁতভাবে ম্যাপ করে ফোন আনলোক করতে পারে। নিরাপত্তার জন্য ফিঙ্গারপ্রিন্ট সেন্সর তো থাকছেই।

ফোনটিতে ৪ জিবি র‌্যামের সাথে থাকছে মানানসই ৬৪ জিবি স্টোরেজ। মাইক্রোএসডি কার্ডের মাধ্যমে এই স্টোরেজকে ২৫৬ জিবি পর্যন্ত বাড়িয়ে নেয়া যাবে।

ফোনটিতে ৩,০০০ এমএএইচ লিথিয়াম-পলিমার ব্যাটারী ব্যবহার করা হয়েছে। সাথে থাকছে ওয়্যারলেস চার্জি প্রযুক্তি।

এর সিম ট্রে তে মাইক্রো ও ন্যানো সাইজের সিম ব্যবহার করা যাবে।

১৫৫ x ৭৫.৫ x ৭.৮৫ এমএম সাইজের এই ফোনে এত বড় ডিসপ্লে থাকলেও ব্যাটারী ছাড়া এর ওজন মাত্র ২০৭ গ্রাম। ইউজার ইন্টারফেস হিসেবে হ্যালিও এস৬০ তে থাকছে Passion UI।

এই ফোনের সাথে ওয়াই-ফাই, ব্লু-টুথ, ৩.৫এমএম অডিও জ্যাক, ওটিজি, ওটিএ, জিপিএস, এজিপিএসসহ স্ট্যান্ডার্ড কানেকটিভিটি থাকছে। এছাড়াও, জি-সেন্সর, প্রক্সিমিটি সেন্সর, লাইটে সেন্সর, হাল সেন্সর, কম্পাস সেন্সর, গাইরো সেন্সর ও ফিঙ্গারপ্রিন্ট সেন্সর জুড়ে দেয়া হয়েছে।

বাংলাদেশের বাজারে হ্যালিও এস৬০ এর মূল্য রাখা হয়েছে ২৫,৯৯০ টাকা।

 

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

নতুন ফ্লিপ ফোন লঞ্চ করল স্যামসাং

হার্লি-ডেভিডসন এর চোখ এবার ইলেকট্রিক বাইকে

স্মার্টফোনের ব্যাটারি ব্যাক আপ বাড়াতে Google এর পরামর্শ

Facebook এর নতুন ফিচার 'অনলাইন ডেটিং সার্ভিস'

স্যামসাং গ্যালাক্সি এফ দিয়ে ফোল্ডেবল ফোনের যুগ শুরু

লিক হলো Asus ZenFone 6 এর ছবি

সূর্যের খুব কাছে পৌঁছেছে নাসার পার্কার সোলার প্রোব

২০৬২ সাল নাগাদ মানুষের বুদ্ধিমত্তার সমকক্ষ হয়ে উঠবে আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স

আমি একজন ডামি ক্যানডিডেট: অর্থমন্ত্রী

আসন নিয়ে কথা চলছে ১৪ দলের সঙ্গে: মাহী

উৎসব মুখর পরিবেশে চলছে বিএনপির মনোনয়ন ফরম বিক্রি

বিদেশি পর্যবেক্ষকদের জন্য নির্বাচন পেছানোর দাবি অযৌক্তিক