বিজ্ঞান-প্রযুক্তি

শুক্রবার, ৩১ আগস্ট, ২০১৮ (১৯:৩৭)

বিশ্বজুড়ে এলো ফেসবুক ওয়াচ

ফেসবুক ওয়াচ

বিশ্বব্যাপী নিজেদের ভিডিও সেবা `ওয়াচ' আনছে ফেসসবুক। ইউটিউবের মতো ভিডিও স্ট্রিমিং সেবাগুলোর সঙ্গে পাল্লা দিতে বিনোদন, সংবাদ আর ক্রীড়াবিষয়ক মূল ভিডিও কনটেন্ট সম্প্রচার সেবা দিতে যুক্তরাষ্ট্রে প্রথমে এই সেবা আনে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যমটি। এর এক বছর বিশ্বব্যাপী এ সেবা আনতে যাচ্ছে প্রতিষ্ঠানটি।

ফেসবুকের হেড অফ ভিডিও ফিজি সিমো বলেন, ভিডিও দেখা একটি সামাজিক কার্যক্রম হতে পারে এমন একটি ধারণার ওপর ওয়াচ সেবা আনা হয়েছিল। এরপর ভিড় থাকা এ বাজারে ওয়াচ সত্যিই একটি গতি পেয়েছে।

তিনি বলেন, ‘প্রতি মাসে যুক্তরাষ্ট্রে পাঁচ কোটিরও বেশি মানুষ অন্তত এক মিনিট ওয়াচ ভিডিওগুলো দেখতে ওয়াচ প্ল্যাটফর্মে আসেন, আর ২০১৮ সালে শুরুর পর ফেসবুক ওয়াচে ব্যবহারকারীর মোট ব্যয় করা সময় ১৪ গুণ বেড়েছে।’

ফেসবুক জানিয়েছে, যোগ্য নির্মাতারা বৃহস্পতিবার থেকে যুক্তরাষ্ট্র ছাড়াও ব্রিটেন, আয়ারল্যান্ড, অস্ট্রেলিয়া আর নিউজিল্যান্ডে তাদের ভিডিও দিয়ে অ্যাড ব্রেকসের মাধ্যমে অর্থ আয় করতে পারবেন। সেসঙ্গে আরও অনেক দেশেও এ সুবিধা আসছে। সিমো বলেন, প্রকাশকরা প্ল্যাটফর্মটির স্বয়ংক্রিয় ভিডিও বিজ্ঞাপনী ব্যবস্থায় ‘অর্থপূর্ণ আয়’ করতে পারছেন।

এ বিজ্ঞাপনী আয়ের ৫৫ শতাংশ পাবেন ভিডিও নির্মাতা আর ৪৫ শতাংশ পাবে ফেসবুক, একই অনুপাত এতদিন যুক্তরাষ্ট্রেও ছিল বলে জানান সিমো। অ্যাড ব্রেকস সুবিধা পেতে প্রকাশকদের অবশ্যই ১০ হাজারের বেশি ফলোয়ার থাকতে হবে আর শেষ দুই মাসে অন্তত এক মিনিট করে মোট ৩০ হাজারের বেশি ভিউ আছে এমন তিন মিনিটের ভিডিও থাকতে হবে বলে জানিয়েছে ফেসবুক।

সূত্র: রয়টার্স

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

হুয়াওয়ে ‘হংমেং’ নামের নিজস্ব অপারেটিং সিস্টেম আনছে

হুয়াওয়েতে অ্যান্ড্রয়েডের আপডেট বন্ধ করেছে গুগল

ডুয়াল ডিসপ্লেসহ লঞ্চ হল DJI Osmo অ্যাকশান ক্যামেরা

WhatsApp এ নিরাপত্তা ত্রুটিঃ এখনই এ্যাপ আপডেট করার পরামর্শ

OnePlus 7 Pro আর OnePlus 7 লঞ্চের আগে এক নজরে সব তথ্য

স্মার্টফোনের পর এবার ল্যাপটপ নিয়ে আসছে Redmi

লঞ্চের আগেই Oppo K3 ফোনের স্পেসিফিকেশন ফাঁস হল

ডিসপ্লের নীচে ফিঙ্গারপ্রিন্ট সেন্সার থাকবে পরবর্তী Redmi ফোনে

সর্বশেষ খবর

ইন্দোনেশিয়ায় জাভা দ্বীপে ফেরি ডুবি, নিহত ১৫

মধ্যপ্রাচ্যে আরও ১ হাজার সেনা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

আদালতেই মারা গেলেন মিসরের সাবেক প্রেসিডেন্ট মুরসি

বাড়ার চার দিন পরই কমলো স্বর্ণের দর