বিজ্ঞান-প্রযুক্তি

ksrm

রবিবার, ১৯ আগস্ট, ২০১৮ (১১:৪৪)

নতুন গেমিং ল্যাপটপ আনার ঘোষণা দিল আসুস

আসুস আরওজি জেফ্রাস এস ল্যাপটপ

তাইওয়ানের টেক জায়েন্ট আসুস সম্প্রতি আরওজি জেফ্রাস এস সিরিজের দু’টি গেমিং ল্যাপটপ উন্মোচন করেছে। এই মডেল দুটি হল জিএক্স৫৩১জিএস আর জিএক্স৫৩১ জিএম। উইন্ডোজ ১০ হোম বা ইউন্ডোজ ১০ প্রো অপারেটিং সিস্টেম চালিত এই ল্যাপটপে থাকবে ৮ জিবি জিডিডিআর ভির‌্যাম গ্রাফিক্স চিপ আর পাওয়ারফুল স্পিকার। আর, এর সাথে থাকছে সার্টিফায়েড ভিআর রেডি নতুন আরওজি জেফ্রাস এস ল্যাপটপ।

স্পেসিফিকেশন

আসুস আরওজি জেফ্রাস এস ল্যাপটপে সরু বেজেল ব্যবহার করেছে আসুস। এতে একটি ১৫.৬ ইঞ্চি ফুলএইচডি আইপিএস ডিসপ্লে থাকবে। ১৪৪ এইচজেট রিফ্রেশ রেটের এই ডিসপ্লের রেসপন্স টাইম মাত্র ৩ মিলি সেকেন্ড। এর সাথেই পরিপূর্ণ এসআরজিবি কালার সাপোর্ট করবে এই ডিসপ্লে।

৮ জেনারশন ইন্টেল কোর আই ৭-৮৭৫০ এইচ প্রসেসার ব্যবহার হয়েছে ল্যাপটপের দুটি মডেলেই। এর সাথেই থাকছে ৮ জিবি ডিডিআর৪ র‌্যাম; আর এই র‌্যাম ১৬ জিবি আথবা ২৪ জিবি পর্যন্ত বাড়িয়ে নেওয়া যাবে। এছাড়াও স্টোরেজ হিসাবে এই ল্যাপটপে দুটি ৫১২ জিবি এসএসডি ব্যবহার করা হয়েছে।

গেমিং কম্পিউটারের অন্যতম প্রধান অনশ গ্রাফিক্স কার্ড। আসুস আরওজি জেফ্রাস এস ল্যাপটপের জিএস মডেলে ৮ জিবি জিডিডিআর৫ ভির‌্যামসহ এনভিডিয়া জিওফারস জিটিএক্স১০৭০ গ্রাফিক্স কার্ড ব্যবহার হয়েছে। আর জিএম মডেলে ৬ জিবি জিডিডিআর৫ ভির‌্যামসহ ব্যবহার হয়েছে এনভিডিয়া জিওফারস জিটিএক্স১০৬০ গ্রাফিক্স কার্ড। এর সাথেই ব্যাকলিট কি-বোর্ড ব্যবহার করেছে আসুস।

ল্যাপটপ দু’টি বাজারে আনার ঘোষণা দিলেও আরওজি জেফ্রাস এস ল্যাপটপ কবে থেকে বাজারে কিনতে পাওয়া যাবে, বা, এদের মূল্য কেমন হবে, সেই বিষয়ে কোন তথ্য জানায়নি কোম্পানি।

 

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

৩ ক্যামেরায় সজ্জিত হবে ওয়ানপ্লাস ৬টি

ছাত্র-ছাত্রীদের জন্য শাওমির নতুন ল্যাপটপ

এবার টিভি আনতে যাচ্ছে ওয়ানপ্লাস

দেশের বাজারে রেডমি ৬ ও ৬এ পাওয়া যাবে আজ থেকে

৫জি ফোনের পরীক্ষা চালাল ভিভো

অ্যাপলের নতুন তিন আইফোন

হ্যালিও এস৬০ তে আছে কৃত্রিম বুদ্ধিমত্তা ও পারফরমেন্সের সমন্বয়

৫ ক্যামেরার ফোন এলজি ভি৪০ থিনকিউ LG V40 ThinQ

১ অক্টোবর থেকে আন্দোলনের প্রস্তুতি নেয়ার আহ্বান মওদুদের

ক্রমবর্ধমান বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় বিশ্ব নেতাদের প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর

সিনহা বিচার বিভাগের ভাবমূর্তি নষ্ট করছেন: অ্যাটর্নি জেনারেল

ঢাকা দখলের ঘোষণা ১৪ দলের