বিজ্ঞান-প্রযুক্তি

শনিবার, ২৩ জুন, ২০১৮ (১০:৩৬)

ফেসবুকে গ্রুপ চালিয়ে আয়ের সুযোগ!

ফেসবুকে গ্রুপ চালিয়ে আয়ের সুযোগ!

গত বুধবার সোশ্যাল নেটওয়ার্ক সাইট, ফেসবুক, ফেসবুক গ্রুপের জন্য একটি পাইলট প্রোগাম ঘোষণা করেছে, যার মাধ্যমে গ্রুপের অ্যাডমিনিস্ট্রররা পেইড কনটেন্টের অপশন রাখতে পারবেন। পেইড কনটেন্ট দেখার জন্য গ্রুপের সদস্যদের অর্থ প্রদান করতে হবে।

নির্দিষ্ট কিছু গ্রুপের সদস্যরা মাসিক ফির বিনিময়ে সেই গ্রুপের ভিডিও, টিউটোরিয়াল, পরামর্শসহ এক্সক্লুসিভ কনটেন্টগুলো দেখতে পারবে। মাসিক ফি ৪.৯৯ ডলার থেকে ২৯.৯৯ ডলার এর মধ্যে হবে।

বর্তমানে ফেসবুকের এই পাইলট প্রকল্পটির আওতায় খুব সীমিত সংখ্যক গ্রুপ রয়েছে।

ফেসবুকের প্রোডাক্ট ম্যানেজমেন্ট ডিরেক্টর (গ্রুপ) অ্যালেক্স ডেভ বলেন, ‘ডেকলাটার মাই হোম’ নামের একটি গ্রুপ ‘অর্গানাইজ মাই হোম’ নামে পেইড সাবগ্রুপ তৈরি করেছে। এই গ্রুপের মাসিক সাবক্রিপশন ফি ১৪.৯৯ ডলার। মাসিক এই সাবক্রিপশন ফি প্রদানের মাধ্যমে সদস্যরা গ্রুপটির অন্যান্য সদস্যের সঙ্গে গ্রুপের নির্দিষ্ট প্রজেক্টে কাজ করতে পারবে।

‘গ্রোন অ্যান্ড ফ্লোন প্যারেন্টস’ নামে আরেকটি গ্রুপ পেইড সাবগ্রুপ ‘কলেজ অ্যাডমিশন অ্যান্ড অ্যাফোর্ডাবিলিটি’ তৈরি করেছে, এই গ্রুপের মাসিক সাবক্রিপশন ফি ২৯.৯৯ ডলার। এটি কলেজ কাউন্সিলারদের জন্য নিবেদিত একটি গ্রুপ।

গ্রুপের অ্যাডমিনিস্ট্রেটররা সাবক্রিপশন ফি পর্যবেক্ষণ এবং সংগ্রহ করতে পারবে ফেসবুকের মাধ্যমে। ফেসবুক জানিয়েছে, এই সাবক্রিপশন ফি থেকে কোনো অর্থ তারা কেটে রাখবে না।

অর্থের বিনিময়ে সেবার পদক্ষেপ ফেসবুকের এটিই প্রথম নয়। গত মার্চে ফেসবুক পরীক্ষামূলকভাবে ভিডিও নির্মাতাদের জন্য এক্সক্লুসিভ ভিডিও নির্মাণে অর্থ আয়ের সেবা চালু করেছিল। অর্থ আয়ের এই সুযোগটাকে বলা যায় আরো বাড়িয়ে দিল ফেসবুকের নতুন পেইড গ্রুপ প্রকল্প।

ব্যবহারকারীদের আরো উন্নত সেবা প্রদান করার জন্য ফেসবুক পেইড সাবক্রিপশন সেবাগুলা নিয়ে কাজ করছে। স্পোটিফাই এবং ইউটিউবের মতো সাইটগুলোও তাদের বিনামূল্যের সাইটে সাবক্রিপশন মডেল যুক্ত করেছে।

সূত্র : সিনেট

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

ম্যালওয়্যার ভাইরাসে আক্রান্ত বাংলাদেশের ৩৬ ভাগ মোবাইল

ভাঁজ করা স্মার্টফোন বাজারে আনছে শাওমি

জম্বি মোডে আরও আকর্ষনীয় হবে PUBG Mobile

চ্যালেঞ্জ মোকাবেলা করেই সরকার এগিয়ে যাবে: তথ্যমন্ত্রী

4G কানেক্টিভিটি সহ নতুন ল্যাপটপ নিয়ে এল Dell

Realme 3 তে থাকবে ৪৮ মেগাপিক্সেল ক্যামেরা

পাঁচ ক্যামেরার Nokia 9 PureView আসছে

আগুন লেগে iPhone XS Max পুড়ল পকেটে

সর্বশেষ খবর

শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা প্রধানমন্ত্রীর

ইউরোপে ক্ষেপণাস্ত্র বসালেই যুক্তরাষ্ট্রে হামলা

চকবাজারে অগ্নিকাণ্ড: মরদেহ হস্তান্তর শুরু

বাড়ছে মৃত্যুর মিছিল,৬৭ জনের মরদেহ উদ্ধার