বিজ্ঞান-প্রযুক্তি

রবিবার, ১০ জুন, ২০১৮ (১১:০৮)

১০ মিনিটেই স্মার্টফোন ফুল চার্জ!

১০ মিনিটেই স্মার্টফোন ফুল চার্জ!

তথ্য প্রযুক্তির উৎকর্ষতার এই যুগে ফোন বিশেষ করে স্মার্টফোন ছাড়া যেন চলাটা কঠিনই হয়ে পড়ছে। তাই সবসময়-ই নিজের স্মার্টফোনটা যেন চার্জড থাকে, তা সবাই চান। তবে স্মার্টফোনে ইন্টারনেট সংযোগ থাকলে এর চার্জ দ্রুত ফুরিয়ে যাওয়াটাই স্বাভাবিক।

নতুন ফোনে চার্জিং নিয়ে সেভাবে সমস্যা দেখা যায় না। তবে ফোন একটু পুরনো হতে শুরু করলেই সমস্যার সূত্রপাত ঘটে। অনেক ক্ষেত্রেই দেখা যায়, মোবাইলে চার্জ দ্রুত ফুরিয়ে যাচ্ছে। এ সমস্যা থেকে উত্তরণে দীর্ঘদিন ধরে গবেষণা চলছে। কেউ কেউ দীর্ঘস্থায়ী ব্যাটারি প্রযুক্তি আবিস্কারের ক্ষেত্রে সফলতাও পেয়েছেন। আর এই প্রযুক্তি কাজে লাগিয়ে স্মার্টফোন নির্মাতারা দীর্ঘস্থায়ী ব্যাটারি তৈরি করছেন।

চীনা টেক জায়ান্ট হুয়াওয়েও এক্ষেত্রে সফলতা পেয়েছে। সম্প্রতি জাপানে একটি প্রযুক্তি সম্মেলনে কোম্পানিটি নতুন প্রযুক্তির লিথিয়াম আয়ন ব্যাটারির দুটি নমুনা প্রদর্শন করেছে। তাদের দাবি, এই ব্যাটারির ফুল চার্জ হতে সময় লাগবে মাত্র ১০ মিনিট! নতুন এই স্মার্ট ব্যাটারির চার্জ দিতে লাগবে বিশেষ এক ধরনের চার্জার। এরকম বিশেষ চার্জারও তৈরি করেছে হুয়াওয়ে।

কর্তৃপক্ষ জানায়, তাদের তৈরি ৩০০০ মিলি অ্যাম্পিয়ার আওয়ারের ব্যাটারির ৪৮ শতাংশ চার্জ হতে সময় লাগবে মাত্র ৫ মিনিট। এই ব্যাটারি ১০ ঘণ্টা পর্যন্ত চার্জ ধরে রাখতে সক্ষম। আর ৬০০ মিলি অ্যাম্পিয়ার আওয়ারের ব্যাটারিসহ আরো কম ক্ষমতার ব্যাটারি চার্জ হতে আরো কম সময় লাগবে। তাদের দাবিম এ ধরনের ব্যাটারি মাত্র ২ মিনিটে ৬৮ শতাংশ চার্জ হবে। যেখানে সাধারণ ব্যাটারির মাত্র ২ শতাংশ চার্জ হতেই ২ মিনিটের বেশি সময় লাগে।

দ্রুত চার্জ হওয়ার পাশাপাশি হুয়াওয়ের লিথিয়াম আয়ন ব্যাটারি কার্যক্ষমতা অটুট থাকবে। তবে কবে নাগাদ এই ব্যাটারি বাজারে পাওয়া যাবে তা জানা যায়নি।

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

ম্যালওয়্যার ভাইরাসে আক্রান্ত বাংলাদেশের ৩৬ ভাগ মোবাইল

ভাঁজ করা স্মার্টফোন বাজারে আনছে শাওমি

জম্বি মোডে আরও আকর্ষনীয় হবে PUBG Mobile

চ্যালেঞ্জ মোকাবেলা করেই সরকার এগিয়ে যাবে: তথ্যমন্ত্রী

4G কানেক্টিভিটি সহ নতুন ল্যাপটপ নিয়ে এল Dell

Realme 3 তে থাকবে ৪৮ মেগাপিক্সেল ক্যামেরা

পাঁচ ক্যামেরার Nokia 9 PureView আসছে

আগুন লেগে iPhone XS Max পুড়ল পকেটে

সর্বশেষ খবর

গণমাধ্যমকে ব্যক্তি-প্রতিষ্ঠানের স্বার্থে ব্যবহার না হয়: রাষ্ট্রপতি

মিঠুন-মুশফিককে নিয়ে সংশয়, দলে মুমিনুল

ইংল্যান্ড হারিয়েছে বাংলাদেশ অনুর্ধ্ব-১৯ দল

নতুন ব্যাংকের অনুমোদন নিয়ে সমস্যা নেই: অর্থমন্ত্রী