বিজ্ঞান-প্রযুক্তি

রবিবার, ১০ জুন, ২০১৮ (১১:০৮)

১০ মিনিটেই স্মার্টফোন ফুল চার্জ!

১০ মিনিটেই স্মার্টফোন ফুল চার্জ!

তথ্য প্রযুক্তির উৎকর্ষতার এই যুগে ফোন বিশেষ করে স্মার্টফোন ছাড়া যেন চলাটা কঠিনই হয়ে পড়ছে। তাই সবসময়-ই নিজের স্মার্টফোনটা যেন চার্জড থাকে, তা সবাই চান। তবে স্মার্টফোনে ইন্টারনেট সংযোগ থাকলে এর চার্জ দ্রুত ফুরিয়ে যাওয়াটাই স্বাভাবিক।

নতুন ফোনে চার্জিং নিয়ে সেভাবে সমস্যা দেখা যায় না। তবে ফোন একটু পুরনো হতে শুরু করলেই সমস্যার সূত্রপাত ঘটে। অনেক ক্ষেত্রেই দেখা যায়, মোবাইলে চার্জ দ্রুত ফুরিয়ে যাচ্ছে। এ সমস্যা থেকে উত্তরণে দীর্ঘদিন ধরে গবেষণা চলছে। কেউ কেউ দীর্ঘস্থায়ী ব্যাটারি প্রযুক্তি আবিস্কারের ক্ষেত্রে সফলতাও পেয়েছেন। আর এই প্রযুক্তি কাজে লাগিয়ে স্মার্টফোন নির্মাতারা দীর্ঘস্থায়ী ব্যাটারি তৈরি করছেন।

চীনা টেক জায়ান্ট হুয়াওয়েও এক্ষেত্রে সফলতা পেয়েছে। সম্প্রতি জাপানে একটি প্রযুক্তি সম্মেলনে কোম্পানিটি নতুন প্রযুক্তির লিথিয়াম আয়ন ব্যাটারির দুটি নমুনা প্রদর্শন করেছে। তাদের দাবি, এই ব্যাটারির ফুল চার্জ হতে সময় লাগবে মাত্র ১০ মিনিট! নতুন এই স্মার্ট ব্যাটারির চার্জ দিতে লাগবে বিশেষ এক ধরনের চার্জার। এরকম বিশেষ চার্জারও তৈরি করেছে হুয়াওয়ে।

কর্তৃপক্ষ জানায়, তাদের তৈরি ৩০০০ মিলি অ্যাম্পিয়ার আওয়ারের ব্যাটারির ৪৮ শতাংশ চার্জ হতে সময় লাগবে মাত্র ৫ মিনিট। এই ব্যাটারি ১০ ঘণ্টা পর্যন্ত চার্জ ধরে রাখতে সক্ষম। আর ৬০০ মিলি অ্যাম্পিয়ার আওয়ারের ব্যাটারিসহ আরো কম ক্ষমতার ব্যাটারি চার্জ হতে আরো কম সময় লাগবে। তাদের দাবিম এ ধরনের ব্যাটারি মাত্র ২ মিনিটে ৬৮ শতাংশ চার্জ হবে। যেখানে সাধারণ ব্যাটারির মাত্র ২ শতাংশ চার্জ হতেই ২ মিনিটের বেশি সময় লাগে।

দ্রুত চার্জ হওয়ার পাশাপাশি হুয়াওয়ের লিথিয়াম আয়ন ব্যাটারি কার্যক্ষমতা অটুট থাকবে। তবে কবে নাগাদ এই ব্যাটারি বাজারে পাওয়া যাবে তা জানা যায়নি।

 

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

নতুন ম্যাকবুকপ্রোতে ধরা পরল মারাত্মক সমস্যা

শিগগিরই আসছে নকিয়া এক্স ৬

শাওমি আনুষ্ঠানিকভাবে কার্যক্রম শুরু করল বাংলাদেশে

নোকিয়া এক্স৫ লঞ্চ হতে পারে আজ

শাওমি ‘র এমআই এ২ আসছে এ মাসেই

রূপপুর বিদ্যুৎকেন্দ্রের দ্বিতীয় ইউনিটের কাজ শুরু শনিবার

নোকিয়া এক্স৬: পারবে কি এবার?

বিশ্বের ক্ষুদ্রতম কুকুরের ৪৯টি ক্লোন

বিএনপির শর্ত পূরণ আদৌ সম্ভব কিনা— সংশয়ে রাজনৈতিক বিশ্লেষকেরা

সড়ক-মহাসড়ক-রেল লাইন-আবাসিক এলাকায় পশুর হাট বসবে না

দেশপ্রেমিক নেতৃত্বের ওপর আস্থাশীল হওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর

বিএনপির বক্তব্যে সহিংসতার আভাস: কাদের