বিজ্ঞান-প্রযুক্তি

সোমবার, ২৩ এপ্রিল, ২০১৮ (১১:২০)

নিলামে উঠল চাঁদের মাটি বহন করে আনা ব্যাগ

চাঁদের মাটি বহন করে আনা ব্যাগ

যে ব্যাগে করে ইউএস মহাকাশচারী নিল আর্মস্ট্রং চাঁদের নমুনা সংগ্রহ করে পৃথিবীতে ফেরত নিয়ে এনেছিলেন, তা ১৮ লাখ ডলারে কিনে নিয়েছেন একজন অজ্ঞাতনামা ব্যক্তি। বৃহস্পতিবার প্রথম চাঁদ অবতরণের ৪৮ তম বার্ষিকী উপলক্ষে আয়োজিত এক নিলামে এটি বিক্রি করা হয়।

১৯৬৯ সালে অ্যাপোলো ইলেভেন মিশনে অংশ নেয়ার সময় নীল আর্মস্ট্রং এই ব্যাগটি ব্যবহার করেন। এটিতে এখনো চাঁদের ধূলা এবং কিছু ছোট পাথর আছে। ব্রিটিশ গণমাধ্যমে এ খবর প্রকাশিত হয়েছে।

হাউস্টনের জনসন স্পেস সেন্টারের একটি বাক্সে কয়েক বছর ধরে অজানা অবস্থায় পড়ে ছিল এই ব্যাগটি। এই ব্যাগটি নিলামে তোলা নিয়ে দীর্ঘদিন ধরে আইন লড়াই চলেছে এটির মালিকানা নিয়ে। অ্যাপোলো ইলেভেনের স্মারক এই ব্যাগটি একজনের ব্যক্তিগত সংগ্রহে ছিল।

অ্যাপোলে ইলেভেন যখন পৃথিবীতে ফিরে আসে তখন এটির সব কিছু সংরক্ষণের জন্য স্মিথসোনিয়ান মিউজিয়ামে পাঠানো হয়। কিন্তু ভুলক্রমে এই ব্যাগটি থেকে যায় জনসন স্পেস সেন্টারের একটি বক্সে। এরপর ২০১৫ সালে একটি সরকারী নিলামের সময় ভুলভাবে চিহ্নিত হওয়ার কারণে এটি ৯৯৫ ডলারে কিনে নেন এক আইনজীবী।

নাসা অবশ্য পরে এই ব্যাগটি ফিরে পাওয়ার চেষ্টা করেছে। কিন্তু এবছরের শুরুতে ফেডারেল বিচারক রায় দেন যে ব্যাগটি যার কাছে রয়েছে, তিনিই এটির আইনি মালিক। এরপর এই ব্যক্তি এটি নিলামে তোলেন বিক্রির জন্য।

তবে, একটি গ্রুপ স্পেস গবেষণা ইতিহাসের গুরুত্বপূর্ণ এই স্মারককে বিক্রি করে দেয়ার ঘটনার তীব্র সমালোচনা করেছেন। তাদেরই একজন হলেন মিশেল হ্যানলুন যিনি চন্দ্র অভিযানের প্রতিটি স্থাপনা ও এর সাথে সম্পর্কিত প্রতিটি স্মারক সংরক্ষণের জন্য কাজ করে চলেছেন। তিনি বলেন, “এই ব্যাগটি একটি জাদুঘরের কাছে সংরক্ষিত ছিল, যেটিতে সারা বিশ্বের মানুষের অংশীদারিত্ব রয়েছে এবং এটি সমগ্র বিশ্বের মানুষের মহাজাগতিক সাফল্যকে রিপ্রেজেন্ট করে”। এছাড়াও তিনি এ্যাপোলো চন্দ্রাভিযানে পাঠানো মহাকাশ যানে ল্যান্ডিং সাইটগুলোকে সংরক্ষণ করার জন্য জাতিসংঘের প্রতি আহবান জানান।

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

জম্বি মোডে আরও আকর্ষনীয় হবে PUBG Mobile

চ্যালেঞ্জ মোকাবেলা করেই সরকার এগিয়ে যাবে: তথ্যমন্ত্রী

4G কানেক্টিভিটি সহ নতুন ল্যাপটপ নিয়ে এল Dell

Realme 3 তে থাকবে ৪৮ মেগাপিক্সেল ক্যামেরা

পাঁচ ক্যামেরার Nokia 9 PureView আসছে

আগুন লেগে iPhone XS Max পুড়ল পকেটে

থ্রিজি ও ফোরজি সেবা বন্ধের নির্দেশ

নতুন কি আছে Poco F2 ফোনে?

সর্বশেষ খবর

দেশের মানুষের নিরাপত্তা নিশ্চিতে ডিজিটাল নিরাপত্তা আইন: হাছান

২৭ জানুয়ারি থেকে কোচিং সেন্টার বন্ধ : শিক্ষামন্ত্রী

টেকনাফে পুলিশ-বিজিবির যৌথ অভিযানে কথিত বন্দুকযুদ্ধ, নিহত ১

শহরের সুবিধা গ্রামে পৌঁছাতে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে: পরিকল্পনামন্ত্রী