বিজ্ঞান-প্রযুক্তি

সোমবার, ২৩ এপ্রিল, ২০১৮ (১১:২০)

নিলামে উঠল চাঁদের মাটি বহন করে আনা ব্যাগ

চাঁদের মাটি বহন করে আনা ব্যাগ

যে ব্যাগে করে ইউএস মহাকাশচারী নিল আর্মস্ট্রং চাঁদের নমুনা সংগ্রহ করে পৃথিবীতে ফেরত নিয়ে এনেছিলেন, তা ১৮ লাখ ডলারে কিনে নিয়েছেন একজন অজ্ঞাতনামা ব্যক্তি। বৃহস্পতিবার প্রথম চাঁদ অবতরণের ৪৮ তম বার্ষিকী উপলক্ষে আয়োজিত এক নিলামে এটি বিক্রি করা হয়।

১৯৬৯ সালে অ্যাপোলো ইলেভেন মিশনে অংশ নেয়ার সময় নীল আর্মস্ট্রং এই ব্যাগটি ব্যবহার করেন। এটিতে এখনো চাঁদের ধূলা এবং কিছু ছোট পাথর আছে। ব্রিটিশ গণমাধ্যমে এ খবর প্রকাশিত হয়েছে।

হাউস্টনের জনসন স্পেস সেন্টারের একটি বাক্সে কয়েক বছর ধরে অজানা অবস্থায় পড়ে ছিল এই ব্যাগটি। এই ব্যাগটি নিলামে তোলা নিয়ে দীর্ঘদিন ধরে আইন লড়াই চলেছে এটির মালিকানা নিয়ে। অ্যাপোলো ইলেভেনের স্মারক এই ব্যাগটি একজনের ব্যক্তিগত সংগ্রহে ছিল।

অ্যাপোলে ইলেভেন যখন পৃথিবীতে ফিরে আসে তখন এটির সব কিছু সংরক্ষণের জন্য স্মিথসোনিয়ান মিউজিয়ামে পাঠানো হয়। কিন্তু ভুলক্রমে এই ব্যাগটি থেকে যায় জনসন স্পেস সেন্টারের একটি বক্সে। এরপর ২০১৫ সালে একটি সরকারী নিলামের সময় ভুলভাবে চিহ্নিত হওয়ার কারণে এটি ৯৯৫ ডলারে কিনে নেন এক আইনজীবী।

নাসা অবশ্য পরে এই ব্যাগটি ফিরে পাওয়ার চেষ্টা করেছে। কিন্তু এবছরের শুরুতে ফেডারেল বিচারক রায় দেন যে ব্যাগটি যার কাছে রয়েছে, তিনিই এটির আইনি মালিক। এরপর এই ব্যক্তি এটি নিলামে তোলেন বিক্রির জন্য।

তবে, একটি গ্রুপ স্পেস গবেষণা ইতিহাসের গুরুত্বপূর্ণ এই স্মারককে বিক্রি করে দেয়ার ঘটনার তীব্র সমালোচনা করেছেন। তাদেরই একজন হলেন মিশেল হ্যানলুন যিনি চন্দ্র অভিযানের প্রতিটি স্থাপনা ও এর সাথে সম্পর্কিত প্রতিটি স্মারক সংরক্ষণের জন্য কাজ করে চলেছেন। তিনি বলেন, “এই ব্যাগটি একটি জাদুঘরের কাছে সংরক্ষিত ছিল, যেটিতে সারা বিশ্বের মানুষের অংশীদারিত্ব রয়েছে এবং এটি সমগ্র বিশ্বের মানুষের মহাজাগতিক সাফল্যকে রিপ্রেজেন্ট করে”। এছাড়াও তিনি এ্যাপোলো চন্দ্রাভিযানে পাঠানো মহাকাশ যানে ল্যান্ডিং সাইটগুলোকে সংরক্ষণ করার জন্য জাতিসংঘের প্রতি আহবান জানান।

এছাড়াও রয়েছে

প্যানাসনিকের ওয়াটারপ্রুফ ৪কে কম্প্যাক্ট ক্যামেরা

কক্ষপথের অবস্থানে পৌঁছেছে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১

রামপাল বিদ্যুৎ কেন্দ্র নিয়ে সরকারের মিথ্যাচারে অবাক ইউনেস্কো

ওয়ানপ্লাস ৬ স্মার্টফোনের রিলিজ ডেট ও ফুল স্পেসিফিকেশন প্রকাশ

আদেশ অনুযায়ী নির্বাচন সম্পন্ন করতে চায় কোয়াব

পরিশ্রমে কতটা ক্যালরি খরচ হলো তথ্য দিবে স্মার্ট জুতা

বঙ্গবন্ধু স্যাটেলাই-১ এর মালিকানা সরকারের হাতে: মোস্তফা জব্বার

বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট থেকে গাজীপুর গ্রাউন্ড স্টেশন প্রাথমিক সংকেত গ্রহণ

শেষ হলো ভাষা দক্ষতা যাচাই, বিজয়ীরা যাচ্ছেন চীনে

পারমাণবিক অস্ত্র পরীক্ষা কেন্দ্রের সুড়ঙ্গ ধ্বংস করল উ. কোরিয়া

আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ নিহত ১০

খালেদার জামিন আবেদনের শুনানি আগামী রোববার