বিজ্ঞান-প্রযুক্তি

সোমবার, ১৬ এপ্রিল, ২০১৮ (১৫:৪৪)

২০১৮ কাঁপাবে যে ফোনগুলো

২০১৮ কাঁপাবে যে ফোনগুলো

স্মার্টফোনের জগতে নিকট অতীতে অনেকগুলো নতুন ফিচারকে যুক্ত হতে দেখেছে প্রযু্ক্তি অনুরাগীরা, তার মধ্যে রয়েছে বেজেল ছাড়া ফ্রন্ট স্ক্রীন, ভাল মানের ওলেড ডিসপ্লে বা দু’টো ব্যাক ক্যামেরা। এত ফিচার যুক্ত হওয়ার পড়েও ২০১৭ তে ফিচারযুক্ত ফোনগুলোর মূল্য সাধারণের নাগালের মধ্যেই ছিল। বলাই বাহুল্য, প্রযুক্তি জায়ান্টরা ২০১৮ তেও নতুন উদ্যোমে যুক্ত করতে যাচ্ছে আরও নতুন নতুন ফিচারযুক্ত স্মার্টফোন; এদের মধ্যে স্যামসাং’র সাম্প্রতিকে দুটো ফোন Galazy S9 এবং S9+।

এ্যাপল এ বছরও তাদের ফোনে ডিজাইনের প্রাধান্য ধরে রাখলেও, নজরকাড়া উদ্ভাবনী ডিজাইন আনতে যেন তাদের সাম্প্রতিক সময়ে কিছুটা কষ্টই হচ্ছে।

স্যামসাং’র উন্মোচিত ফ্ল্যাগশিপ ফোনগুলোর পরে ২০১৮ তে বাঁকানো যাবে এমন স্মার্টফোন বাজারে ছাড়ার পরিকল্পনার কথা জানিয়েছে। এমনকি বাঁকানো স্মার্টফোন বাজারে আনতে হুয়াউই ও চেষ্টা চালিয়ে যাচ্ছে।

এবার দেখে নেয়া যাক ২০১৮ কাঁপাতে টেক জায়ান্টের যত আয়োজনগুলো।

OnePlus 6

উত্তর আমেরিকাতে হু্য়াউই তাদের 5T স্মার্টফোন দিয়ে বিক্রি শেষ করেছে, তাতে আভাষ পাওয়া যায় তাদের প্রডাক্ট সিরিজে নতুন কিছু আসছে। যতটুকু আভাষ পাওয়া যায়, হুয়াউই তাদের নতুন ফোনকে OnePlus 6 নামে বাজারজাত করতে পারে। এতে একটি নচ থাকবে এবং এই ফোনের প্রাণে থাকছে স্ন্যাপড্রাগনের ৮৪৫ চিপসেট, যা গ্যালাক্সি এস৯ এবং অন্যান্য বেশ কিছু স্মার্টফোনে ব্যবহৃত হচ্ছে। সাম্প্রতিক লিক হওয়া খবরগুলো থেকে ধারণ করা হচ্ছে এবারের বসন্তে দেখা মিলতে পারে OnePlus 6।

LG Judy (June 2018)

এলজি তাদের G6 এর পরে নতুন কোন সেট বাজারে আনে না। তাই কানাঘুষা হচ্ছে, এলজি তাদের প্রযুক্তির ঝোলা থেকে কি বের করতে পারে। VentureBeat জানিয়েছে, এলজি এর নতুন ফোন এর নাম হতে পারে "Judy", যা জুন নাগাদ বাজারে আসতে পারে।

এই ফোনে ৬.১ ইঞ্চি MLCD+ প্যানেলযুক্ত উজ্জ্বলতর স্ক্রীন যুক্ত করবে, যা OLED থেকে বেশি উজ্জ্বল হবে। এই ধরণের স্ক্রীন কম ব্যাটারী খরচ করে। ফোনের পিছনের দিকে থাকবে এফ/১.৬ এ্যাপারচারের দু’টি ক্যামেরা।

যারা মিউজিকে বেস পছন্দ করেন, তাদের জন্য সুখবর হল, এতে থাকছে boombox সাউন্ড যুক্ত স্টেরিও স্পীকার।

Samsung Galaxy Note 9 (Q3 2018)

গ্যালাক্সি এস ৮ এর পরে কি নিয়ে বাজারে আসবে স্যামসাং তা নিয়ে ফোন লাভারদের অনুমানে ঘি ঢালতে আসছে স্যামসাং’র নতুন ফ্যাবলেট। ধারণা করা হচ্ছে, এতে থাকবে Qualcomm এর Snapdragon 845 প্রসেসর, যা ব্যবহার করা হয়েছে গ্যালাক্সি এস৯ ও গ্যালাক্সি এস৯+ ফোন দু’টিতে।

সম্প্রতি SamMobile জানিয়েছে, নোট ৯ HTML5Test বেঞ্চমার্কে চমৎকার পারফরমেন্স দেখিয়েছে, ৫৫৫ মার্কের মধ্যে ৫৫২। এত নতুন করে সফটওয়্যার লেখা হয়েছে, যা ভাল পারফরমেন্স দিবে। স্যামসাং’র মোবাইল চিফ ডিজে কোহ জানিয়েছেন, তাদের নতুন ভার্চুয়াল এসিসটেন্ট, Bixby কে নোট ৯ ডেবু করানো হবে।

HTC U12 (2018)

২০১৭ সালে HTC U11 কে সবচেয়ে বাজে ডিজাইনের ফোন বিবেচনা করা হয়। এইচটিসি এর ডিজাইন রিভাইজ করে U11 Plus নামে নতুন করে বাজারজাত করতে বাধ্য হয়। এতে সরু বেজেলের ১৮:৯ ডিসপ্লে সংযুক্ত করা হয়। ডিজাইনে যথেষ্ট সাবধানতা অবলম্বন করে এইচটিসি যে ফোনটি বাজারে আনবে বলে ধারণা করা হচ্ছে, তার নাম হতে পারে U12।

এতে ৬ জিবি মেমোরি তো থাকছেই, আরও থাকছে হাই পারফরমেন্স স্ল্যাপড্রাগন ৮৪৫ প্রসেসর। পিছনে রাখছে ডুয়াল ক্যামেরা এবং সেলফি’র জন্য সামনেও ডুয়াল ক্যামেরা রাখা হয়েছে।

iPhone 2018 (Fall 2018)

২০১৮ তে আরও বড় স্ক্রীন নিয়ে হাজির হতে পারে এ্যাপল কোম্পানী। আইফোন এক্স এর মত ফিউচারিস্টিক নয়, বরং সাদামাটা ডিজাইনের বাজেট ফোন আনছে পারে এ্যাপল। স্বল্প মূল্যে এই ফোনে OLED স্ক্রীন না দিয়ে এলসিডি স্ক্রীন সংযুক্ত করা হতে পারে। মেটাল বডির এই ফোনগুলো একাধিক রঙে অবমুক্ত করা হবে।

আরও শোনা যাচ্ছে, আইফোন এক্স এ ৬.৩ ইঞ্চি ডিসপ্লে দেয়া হতে পারে। তবে, ২০১৮ তে যে ফোন বাজারে আনবে যাতে ৫.৮ ইঞ্চি ডিসপ্লে থাকার সম্ভাবনাই বেশি।

কবে নাগাদ বাজারে আসবে? এ্যাপল এ ব্যাপারে সবসময়ই রহস্যের আড়ালে রাখলেও, আসছে বসন্তে দেখা মিলতে পারে এ ফোনটি।

Xiaomi Mi Mix 2S

চায়না ও এই উপমহাদেশে শাওমি একটি পরিচিত ব্যান্ড হলেও খোদ যুক্তরাষ্ট্রে বিক্রি পসরা খুলতে পারে নাই শাওমি। তবে, এই স্মার্টফোন জায়ান্ট আশাবাদী, এবার তারা যুক্তরাষ্ট্রে তাদের ব্যবসা সম্প্রসারণ করবে, এমআই মিক্স ২এস দিয়ে।

স্ন্যাপড্রাগন ৮৪৫ প্রসেসরযুক্ত এই ফোনে থাকছে তিন দিকে বেজেলবিহীন ডিসপ্লে। শাওমি এই প্রথম নিচে-ডানদিকে সংযুক্ত করেছে ফ্রন্ট ক্যামেরা। দেখার বিষয়, ফোনের অনুরাগীরা ফ্রন্ট ক্যামেরা অবস্থানের আচমকা পরিবর্তনকে কিভাবে দেখেন!

চিনের বাজারে এই ফোনটি পাওয়া গেলেও, আশা করা যাচ্ছে অন্যান্য দেশেও দেখা মিলবে এই ফোনটিকে।

Moto G6 (2018)

মিডরেঞ্জে স্মার্টফোন তৈরীতে মটোরোলার জুড়ি নেই। ২০১৭ তে দেখা গেছে, তাদের পণ্যের বহরে একের পর এক যুক্ত হয়েছিল বেশ কিছু মিডরেঞ্জের ফোন। Moto G5, G5 Plus, G5S, এবং G5S Plus, এ রকম আরও কিছু ফোন।

তবে, ২০১৮ তে Moto G Line নাম দিয়ে এ সিরিজের বেশ ফোন অবমুক্ত করবে বলে জানিয়েছেন VentureBeat এর Evan Blass। ইভানের টুইট থেকে জানা যায়, Moto G6, G6 Play, এবং G6 Plus নামে অবমুক্ত করা হতে পারে মটোরোলার ফোন সেটগুলো।

Google Pixel 3 (Q4 2018)

গুগলের Pixel 2 এর এই সিরিজের আরও ফোন আনবে গুগল, এমন প্রত্যাশা ছিল সবার মাঝে। কিন্তু, Pixel 2 XL দিয়ে ২০১৭ শেষ করে গুগল। কিন্তু, বাজারে জোর রিউমার আছে, তৃতীয় প্রজন্মের ফোন নিয়ে হাজির হতে পারে গুগল, যা Pixel 3 নামে বাজারজাত করা হতে পারে। এছাড়া, এইচটিসি একাংশ কিনে নেবার পর তাদের সাথে নিয়ে নতুন আরও কিছু ফোন দেখা যেতে পারে ২০১৮ তে।

সাম্প্রতিক লিক হওয়া তথ্য থেকে জানা যায়, গুগল অনলাইন পেমেন্টের ক্ষেত্রে নিশ্ছিদ্র নিরাপত্তার জন্য আইরিশ স্ক্যান প্রযুক্তির সংযোজন করতে পারে পিক্সেল ৩তে। নতুন এই প্রযুক্তি এ্যাপল এর ফেসআইডি থেকে অধিক নিরাপদ। তবে, ফোন আনলক ফিচারটির জন্য আইরিশ প্রযুক্তি ব্যবহৃত হবে না।

Sony Xperia XZ2 and XZ2 Compact (April 2018)

সনির XZ লাইনআপের পর স্ন্যাপড্রাগন ৮৪৫ প্রসেসরযুক্ত নতুন ফোনগুলোকে থাকতে পারে ১৮:৯ এসপেক্স রেশিওওয়ালা ডিসপ্লে। ৫.৭ ইঞ্চির এই ডিসপ্লের পাশাপাশি ৫ ইঞ্চি ডিসপ্লেবিশিষ্ট XZ2 Compact সেটটিও অবমুক্ত করা হতে পারে একই সাথে।

দু’টি ফোনেই থাকবে ১৯ মেগাপিক্সেলের “মোশন আই” বিশিষ্ট ক্যামেরা। এর অনন্য বৈশিষ্ট্যের একটি হল ৯৬০-ফ্রেম/সেকেন্ড বিশিষ্ট ১০৮০পি হাইডেফিনিশন ভিডিও ক্যাপচার করতে পারবে। ফোনগুলো মূল্য এখনও ঘোষণা করা না হলেও, আসছে বসন্তে এদের দেখা মিলতে পারে।

LG V40 (Fall 2018)

ফেব্রুয়ারীর Mobile World Congress এর LG G7 না এনে, দক্ষিণ কোরিয়ার এই টেক জায়ান্ট তাদের ভি৩০ ফ্ল্যাগশিপ ফোনের নতুন একটি মডেল V30S ThinQ অবমুক্ত করে। অদ্ভূত নামের এই ফোনটি বিভিন্ন ফিচার যুক্ত থাকলেও নতুন করে আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স সংযুক্ত করে ফোনটিতে।

দক্ষিণ কোরিয়ার ETNews থেকে জানা গেছে, এলজির নতুন কোন ফোনের জন্য হয়ত নভেম্বর পর্যন্ত অপেক্ষা করতে হতে পারে। চমক হতে পারে যদি কোম্পানীটি V40 নাম দিয়ে বাজারে ছাড়ে। তবে, গেল বছর তাদের G6 এবং V30 ফোনগুলোর আশানুরূপ বিক্রি না হওয়াতে ২০১৮ তে তারা চমকযুক্ত ফ্ল্যাগশিপ কোন ফোন আনার ব্যাপারেই বেশি যত্নবান হতে পারে।

Asus ZenFone 5 and 5Z (Summer 2018)

বিগত বছরে এইচটিসি, ওয়ানপ্লাস ও অনারের বাজেট ফোনগুলোর মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই গেছে। এ লড়াইতে নাম লিখাতে যাচ্ছে আসুস তাদের ZenFone 5 এবং 5Z ফোন দু’টি দিয়ে। পঞ্চম প্রজন্মের এই ফোনে থাকবে বড় ডিসপ্লে, সাথে থাকবে আইফোন এক্সের মত নচ। ঝকঝকে ছবির জন্য ক্যামেরার সফটওয়্যারকে নতুন করে লেখা হয়েছে। এছাড়াও, দ্রুতগতির চার্জার ও ব্যাটারী লাইফ নিয়েও আশাবাদী হওয়ার মত সুবিধা থাকবে।

5Z এ কুয়ালকমের স্ন্যাপড্রাগন ৮৪৫ প্রসেসর থাকছে; মূল্য শুরু হতে পারে ৪৯৯ ডলার থেকে। জেনফোন ৫ এর মূল্য এখন জানা না গেলেও এটি একটি বাজেট ফোন হবে, যাতে থাকছে মিডরেঞ্জের স্ন্যাপড্রাগন ৬৩৬ প্রসেসর।

Samsung Galaxy X (2018)

স্যামসাং দীর্ঘ দিন থেকেই ফোল্ডিং স্মার্টফোন উপহার দেবার কথা বলে আসছি। ২০১৭ তে দেখা গেল না। তবে কি ২০১৮ তে? ২০১৮ ফোল্ডিং ফোন আনতে পারে স্যামসাং, নাম তার গ্যালাক্সি এক্স। এর অনন্য বৈশিষ্ট হবে, মাঝ দিয়ে একটি ভাঁজ, যা খুলে দুইটা ডিসপ্লে পাব, যেটি হয়ে যাবে একটি বড় ডিসপ্লে ফ্যাবলেট বা ল্যাপটপ। গত সেপ্টেম্বরে স্যামসাং িএর মোবাইল ডিভিশনের সিইও DJ Koh জানিয়েছিলেন, তারা এ রকম একটি প্রজেক্টে কাজ করছেন। ২০১৮ এর দেখা মিলতে পারে নোট সিরিজের গ্যালাক্সি এক্স এর।

এ দিকে, ডুয়াল ডিসপ্লের এমন একটা ফোল্ডিং ফোনের জন্য স্যামসাং যুক্তরাষ্ট্রের পেটেন্ট অফিসে আবেদন করেছে। এ থেকে জোরালো ধারণা করা হয়েছে, ২০১৮ তেই দেখা মিলতে পারে সামসাং ফোল্ডিং ডিসপ্লের গ্যালাক্সি এক্স এর।

ZTE Blade V9 (2018)

ZTE এর ফ্ল্যাগশিপ ফোনের চাইতে বরং বাজেট ফোনের দিকেই নজর বেশি। ২০১৮ তে তাদের Blade V9 এ ১৮:৯ রেশিওর ফুল এইচডি ডিসপ্লেযুক্ত বাজেট ফোন আনতে পারে। এতে বডির পিছনে ডুয়াল ক্যামেরা, যা অল্প আলোতেও ভাল ছবির প্রতিশ্রুতি দিচ্ছে। ফ্রন্ট ক্যামেরাতে থাকতে ফেস-আনলক প্রযুক্তি। ধারণা করা হচ্ছে, ২৬৯ ইউরোতে এটি ইউরোপে অবমুক্ত হতে পারে। আর, বছরের শেষের দিকে যুক্তরাষ্ট্রেও বিক্রি শুরু হতে পারে।

iPhone SE (First Half 2018)

এ্যাপল কি তাদের ছোট আকৃতির ফোন উৎপাদন বন্ধ করে দিবে? এ্যাপল এর বাজেট ফোনের গ্রাহকদের এমন জিজ্ঞাসা। ছোট ডিসপ্লে হ্যান্ডসেট আইফোন ৪ এসই বাজারে আসার ২ বছরেও এমন ধরনের ফোন বাজারে না আসাতে, জিজ্ঞাসাটা আরও উচ্চকিত হয়েছে।

তবে, অপেক্ষার প্রহর মনে হয় শেষ হতে চলল। এ্যাপল সূত্রে জানা গেছে, এ বছরই নতুন বাজেট ফোন আনতে যাচ্ছে, যাতে ফোনের পিছনে যুক্ত হচ্ছে ওয়ারলেস চার্জিং প্রযুক্তি। ব্যাক এ কাঁচ ব্যবহার করা হবে। আশা করা যায়, আগামী বসন্তেই এই ফোনটি বাজারে আসবে।

Nokia 8 Sirocco (April 2018)

HMD Global নামক কোম্পানী যুক্তরাষ্ট্রে যে ফোনটি বাজারে আনার আয়োজন করেছে, তা Nokia 8 Sirocco নামে আসতে পারে। ধারণা করা হচ্ছে, জমকালো এই ফোনটি ডিসপ্লে ফোনের দুই প্রান্ত পর্যন্ত প্রসারিত হবে এবং কাঁচের তৈরী কার্ভ গ্লাস হবে। ফোনটি বৈশিষ্ট হচ্ছে, এতে গুণগত মানের দিকে কোন কম্প্রমাইজ করা হয়নি; বরং দীর্ঘস্থায়িত্বের নিশ্চয়তা দিবে। এটি ৪৫০ পাউন্ড পর্যন্ত ওজন নিতে পারবে এবং ধূলা ও পানি রোধক হবে।

ফ্ল্যাগশিপ ধাঁচের এই ফোনে ডুয়াল ক্যামেরার সাথে থাকছে স্ন্যাপড্রাগন ৮৩৫ প্রসেসর। দামের ব্যাপারে HMD Global আগাম আভাষ দিয়ে রেখেছে। ইউরোপের বাজারে ৭৪৯ ইউরোতে এটি বাজারজাত করা হবে।

Red Hydrogen One (2018)

একেবারে ক্যামেরা-ফোন বলতে যা বোঝায়, তা হল এই রেড হাইড্রোজেন ওয়ান ফোনটি। গ্যালাক্সি নোট ৮ বা আইফোন ৮ এর ১০০০ ডলার প্রাইস ট্যাগের পাশে এই ফোনটি অন্য রকম আবেদন রাখবে স্মার্টফোন অনুরাগীদের মধ্যে। যদিও এটার মূল্য ১,১৯৫ ডলার রাখা হবে, তবে এর অনন্য বৈশিষ্ট হলো এর হলোগ্রাফিক ডিসপ্লে যাতে ৩ডি কনটেন্ট প্রদর্শন করা যাবে যা দেখার জন্য ভার্চুয়াল রিয়ালিটি হেডসেট কিনবার প্রয়োজনই নাই।

এই প্রযুক্তি কিভাবে কাজ করে, এ ব্যাপারে প্রযুক্তি প্রতিষ্ঠান রেড কিছু না জানালেও ধারণা করা হচ্ছে ফোনটি ক্যামেরাতে আলাদা কিছু ফিচার বৈশিষ্ট থাকবে। এই এপ্রিলেই ফোনটি প্রিঅর্ডার শুরু হবে, গত জানুয়ারিতেই জানিয়েছিলেন প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা।

ব্ল্যাকবেরি ফোন

২০১৭ তে ব্লাকবেরি টিপটপ চেহারার KeyOne ফোনটি এনেছিল, যাতে ট্যাপ এর বদলে মান্ধাত্মা আমলে কিবোর্ড যুক্ত ছিল। ২০১৮ তেই এমন কিবোর্ড যুক্ত আরও দু’টি ফোন আনবে ব্লাকবেরি মোশন নামে, এমনটাই জানিয়েছে ব্লাকবেরি ফোনের প্রস্তুতকারী প্রতিষ্ঠান TCL Communications।

Nokia 8810 4G (May 2018)

ক্ল্যাসিক ধাঁচের ফোন নিয়ে আবারও বাজার গরম করতে আসছে নোকিয়ার ৮৮১০ ৪জি মডেলটি, জানিয়েছেন HMD Global যারা কিনা নোকিয়া ফোনের বাজারজাত করছে। এতে ৪জি সাপোর্ট থাকছে। ফ্লিপ ফোন হলেও এতে জিমেইল, গুগল ম্যাপ এবং ফেসবুক চলবে। ফায়ারফক্স ওস এর বামন-সংস্করণ KaiOS হবে এর চালিকাশক্তি।

 

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

বন্ধ হয়ে যাচ্ছে ইয়াহু মেসেঞ্জার

নতুন গ্রহ আবিষ্কার করেছেন ভারতের মহাকাশ বিজ্ঞানীরা

দ্রুততম সুপারকম্পিউটার এখন আর চীনের হাতে নাই

১০ মিনিটেই স্মার্টফোন ফুল চার্জ!

চীনা কোম্পানীর সঙ্গে গুগলের চুক্তিতে উদ্বিগ্ন মার্কিন কংগ্রেস

ফেসবুক ও মোবাইল কোম্পানীর মধ্যে তথ্য বিনিময় চুক্তি!

বছরান্তে ২৮ কোরের ৫ গিগাহার্জের প্রসেসর আনবে ইনটেল

বাজেট বান্ধব পিক্সেল ফোন আনবে গুগল

বিএনপির জরুরি সংবাদ সম্মেলন আজ

মক্কায় এক বাংলাদেশির আত্মহত্যা

তালেবান জমায়েতে দায়েশের হামলা; নিহত ২৬

দেশের গণতন্ত্র এখন সুরক্ষিত: প্রধানমন্ত্রী