বিজ্ঞান-প্রযুক্তি

বুধবার, ১১ এপ্রিল, ২০১৮ (১৫:০৮)

ফেসবুক ছাড়লেন অ্যাপল কর্তা

স্টিভ ওজিয়াক (ফাইল ফটো)

অ্যাপেলের সহপ্রতিষ্ঠাতা স্টিভ ওজিয়াক ফেসবুক থেকে তার ব্যক্তিগত অ্যাকাউন্ট ডিঅ্যাক্টিভেট করেছেন। ফেসবুকে থাকা ব্যক্তিগত তথ্যের নিরাপত্তা নিয়ে অনিশ্চয়তার জেরেই এই সিদ্ধান্ত নিয়েছেন বলে জানিয়েছেন তিনি।

ফেসবুকে তার ভক্তদের উদ্দেশ্যে রবিবারের ঘোষণাটি প্রকাশিত হয়েছে, যখন মঙ্গলবার কংগ্রেসের সামনে ফেসবুক সিইও মার্ক জুকারবার্গের নির্ধারিত নির্ধারিত হয়ে ছিল। এছাড়াও, তথ্য ফাঁসের ব্যাপারে ব্যাখ্যা দেবার জন্য যুক্তরাষ্ট্রের কংগ্রেস সদস্যদের সঙ্গে সোমবার জুকারবার্গে সাক্ষাৎ হয়েছে।

স্টিভ বলেন, ব্যবহারকারীদের সামনে রেখে বিজ্ঞাপনবাবদ টাকা রোজগার করছে ফেসবুক। তবে এর ফলে সাধারণ অ্যাকাউন্ট হোল্ডারদের কোনো লাভ হচ্ছে না। অ্যাপল কর্তা আরও জানিয়েছেন, ফেসবুকে দেওয়া তথ্যের সুরক্ষা নিয়ে প্রশ্ন ওঠার পর তাঁর কয়েকজন বন্ধু তাঁদের অ্যাকাউন্টগুলি বন্ধ করে দিয়েছেন। এরপরই তিনি ফেসবুক ছাড়ার সিদ্ধান্ত নেন।

ফেসবুক প্রতিষ্ঠাতা জুকারবার্গকে লক্ষ্য করে তিনি বলেন, ‘জুকারবার্গ ফেসবুকের সাহায্যে বিশাল সম্পদ উপার্জন করেছেন। নিজের ব্যক্তিগত গোপনীয়তা নিয়ে তিনি খুবই সচেতন। ফেসবুক ব্যবহারকারীদের নিয়েও একইভাবে জুকারবার্গের সচেতন থাকা উচিত ছিল।’

স্টিভ ওজনিয়াক, যিনি কয়েক দশক ধরে অ্যাপল এ দৈনন্দিন কার্যক্রমের সাথে জড়িত না হলেও, তবুও সিলিকন ভ্যালিতে একটি কিংবদন্তিতুল্য অবস্থান রয়েছে। তিনি সোশ্যাল মিডিয়ার একজন সক্রিয় ব্যবহারকারী: তার টুইটার একাউন্ট থেকে তিনি কোথাও যাচ্ছেন, কি কি খাবার খাচ্ছেন, এ রকম বার্তা নিয়মিত স্বয়ংক্রিয়ভাবে পোস্ট হচ্ছে।

এছাড়াও রয়েছে

রামপাল বিদ্যুৎ কেন্দ্র নিয়ে সরকারের মিথ্যাচারে অবাক ইউনেস্কো

ওয়ানপ্লাস ৬ স্মার্টফোনের রিলিজ ডেট ও ফুল স্পেসিফিকেশন প্রকাশ

আদেশ অনুযায়ী নির্বাচন সম্পন্ন করতে চায় কোয়াব

পরিশ্রমে কতটা ক্যালরি খরচ হলো তথ্য দিবে স্মার্ট জুতা

বঙ্গবন্ধু স্যাটেলাই-১ এর মালিকানা সরকারের হাতে: মোস্তফা জব্বার

বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট থেকে গাজীপুর গ্রাউন্ড স্টেশন প্রাথমিক সংকেত গ্রহণ

মহাকাশে স্যাটেলাইট বঙ্গবন্ধু-১

বঙ্গবন্ধু-১ থেকে সিগন্যাল পেয়েছে গাজীপুর স্টেশন

ইতালিয়ান ওপেন টেনিসের শিরোপা জিতেছে নাদাল

ইউরোপিয়ান গোল্ডেন শু জিতলেন মেসি

সিনিয়র ক্রিকেটারের সঙ্গে বৈঠকে গ্যারি কারস্টেন

মূলধন ঘাটতি পূরণে ২০০ কোটি টাকা চাইছে রূপালী ব্যাংক