বিজ্ঞান-প্রযুক্তি

সোমবার, ১২ ফেব্রুয়ারী, ২০১৮ (১৭:২১)

প্রশ্নপত্র ফাঁসে ব্যবহৃত ৩০০ মোবাইল নম্বর চিহ্নিত

প্রশ্নপত্র ফাঁসে ব্যবহৃত ৩০০ মোবাইল নম্বর চিহ্নিত

প্রশ্নপত্র ফাঁসে ব্যবহৃত ৩০০ মোবাইল নম্বর এ পর্যন্ত চিহ্নিত করা হয়েছে— এগুলো এরইমধ্যে বন্ধ করে দেয়া হয়েছে।

চলমান এসএসসি ও সমমান পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের সঙ্গে জড়িত অভিযোগে ভিআইপিদের ব্যবহৃত নম্বরসহ ৩০০ মোবাইল ও টেলিফোন নম্বর শনাক্ত করে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তাদের গ্রেপ্তার অভিযানে নেমেছে।

প্রশ্ন ফাঁসের আভিযোগ তদন্তে গঠিত কমিটির বৈঠক শেষে এসব তথ্য জানিয়েছেন সচিব মোহাম্মদ আলমগীর।

তিনি জানান এসব নম্বরধারীদের অধিকাংশ মেডিকেল, ইঞ্জিনিয়ারিং কম্পিউটার সায়েন্সে এবং বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া শিক্ষার্থী।

এদেরকে শিক্ষা প্রতিষ্ঠান থেকে বহিস্কার করা হবে এবং ব্যবহৃত মোবাইল নম্বরের সব মালিককে গ্রেপ্তার করে আইনের আওতায় আনা হবে।

এদিকে প্রশ্নপত্র ফাঁস রোধে পরীক্ষার দিন আড়াই ঘণ্টা ইন্টারনেটের গতি কমিয়ে রাখার সিদ্ধান্ত প্রত্যাহার করে নিয়েছে বিটিআরসি।

এসএসসি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস রোধে সরকারের তরফ থেকে বিভিন্ন পদক্ষেপ নেয়ার পরও প্রশ্ন ফাঁসের অভিযোগ উঠছে। এজন্য মন্ত্রিপরিষদ বিভাগ, জনপ্রশাসন মন্ত্রণালয়, স্বরাষ্ট্রমন্ত্রণালয়, পুলিশ ও বিটিআরসি, আটটি সাধারণ বোর্ড, কারিগরি এবং মাদ্রাসা বোর্ডের প্রতিনিধিদের নিয়ে একটি কমিটি গঠন করা হয়েছে। এ কমিটির প্রথম সভা শেষে জানানো হয়েছে প্রশ্ন ফাঁসে ব্যবহৃত ৩০০ মোবাইল ফোন নম্বর এ পর্যন্ত চিহ্নিত করা হয়েছে। এগুলো এরইমধ্যে বন্ধ করে দিয়েছে সরকার।

গতকাল সচিবালয়ে প্রশ্ন ফাঁসের অভিযোগ সংক্রান্ত তথ্য যাচাই-বাছাই কমিটির প্রথম সভা শেষে কমিটির প্রধান, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো. আলমগীর বলেন, চিহ্নিত নম্বরধারীদের অধিকাংশই মেডিকেল, ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার সায়েন্সের শিক্ষার্থী। এ তালিকায় অভিভাবক এবং শিক্ষকরাও রয়েছেন।

সচিব জানান, ব্লক করে দেয়া মোবাইল নম্বরগুলোর মালিকদের গ্রেপ্তারে পুলিশ অভিযানে নেমেছে। এরইমধ্যে ১৪ জনকে গ্রেপ্তার করা হয়েছে। সোমবারও চট্টগ্রামের রাউজান থেকে প্রশ্নফাঁস চক্রের দুই সদস্যকে আটক করেছে পুলিশ।

নম্বরধারীরা অভিভাবক কিংবা শিক্ষক-শিক্ষার্থী যেই হোক কেউ ছাড় পাবে না উল্লেখ করে কমিটি প্রধান বলেন, পরীক্ষা আইন এবং সাইবার অপরাধের আইনে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

এমনও হতে পারে তারা যে বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করছে সেখান থেকেও তাদের বহিস্কার করা হবে— প্রশ্নফাঁসের অভিযোগে চারটি মামলা হয়েছে বলেও জানান তিনি।

এসএসসি পরীক্ষায় প্রশ্ন ফাঁসের অভিযোগের মধ্যে গত ৪ ফেব্রুয়ারি শিক্ষা মন্ত্রণালয়ে জাতীয় মনিটরিং এবং আইনশৃঙ্খলা সংক্রান্ত কমিটির জরুরি সভায় ১১ সদস্যের কমিটি গঠন করা হয়। প্রশ্ন ফাঁস হয়েছে কি না, কতক্ষণ আগে ফাঁস হয়েছে, প্রভাব কী, কতজন শিক্ষার্থী প্রভাবিত হয়েছে, পরীক্ষা বাতিল করা হবে কিনা, হলে কতজন ক্ষতিগ্রস্ত হবে-এসব বিষয় খতিয়ে দেখে আগামী রোববারের সভায় পর্যালোচনা করে মতামত কর্তৃপক্ষকে জানানো হবে বলে জানান কমিটি প্রধান।

 

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

৫জি মোডেম লঞ্চ করল ইন্টেল

আশানুরূপ বিক্রি হচ্ছে না iPhone XR এর

নতুন ফ্লিপ ফোন লঞ্চ করল স্যামসাং

হার্লি-ডেভিডসন এর চোখ এবার ইলেকট্রিক বাইকে

স্মার্টফোনের ব্যাটারি ব্যাক আপ বাড়াতে Google এর পরামর্শ

Facebook এর নতুন ফিচার 'অনলাইন ডেটিং সার্ভিস'

স্যামসাং গ্যালাক্সি এফ দিয়ে ফোল্ডেবল ফোনের যুগ শুরু

লিক হলো Asus ZenFone 6 এর ছবি

৩০ ডিসেম্বরই নির্বাচন: ইসি সচিব

অগ্নিসংযোগ-সন্ত্রাসের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর আহ্বান শেখ হাসিনার

ধানের শীষ প্রতীক নিয়ে লড়বেন ঐক্যফ্রন্ট প্রার্থীরা

সমৃদ্ধশালী দেশ গড়তে কাজ করছে সরকার: শেখ হাসিনা