বিজ্ঞান-প্রযুক্তি

ksrm

শনিবার, ০৯ ডিসেম্বর, ২০১৭ (১৮:৫৩)

গুগল ডুডলে বেগম রোকেয়া

গুগল ডুডলে বেগম রোকেয়া

বেগম রোকেয়ার সম্মানে ডুডল প্রকাশ করেছে সার্চ ইঞ্জিন গুগল। শনিবার একইসঙ্গে এ মহীয়সী নারীর জন্ম ও মৃত্যুদিন। গুগলের ডুডলে আজকের দিনটি উৎসর্গ করা হয়েছে বাঙালি নারী জাগরণের এই অগ্রদূতকে।

গুগলের হোমপেজে দেখা যায়, সাদা পোশাকে চশমা পরা এক নারী বই হাতে হেঁটে যাচ্ছেন। আর তার পেছনে পেতে রাখা এক সোফায় একটি বই খোলা অবস্থায় পড়ে আছে। ছবিটার ওপরে ক্লিক করতেই দেখা গেল ঊনবিংশ শতাব্দীর খ্যাতিমান সাহিত্যিক ও সমাজ সংস্কারক বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন সম্পর্কে নানা রকম তথ্য।

বছর জুড়েই আলোচিত বিষয় ও ব্যক্তিদের সম্মান জানানো হয় বিশ্বজুড়ে সর্বাধিক জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগলের ডুডলে। শনিবার রাত ১২টার পর থেকে গুগলে প্রবেশ করলেই তাকে নিয়ে তৈরি ছবিটি দেখা যাচ্ছে। ৯ ডিসেম্বর শনিবার বেগম রোকেয়া দিবস।

উনবিংশ শতাব্দীর একজন খ্যাতিমান বাঙালি সাহিত্যিক ও সমাজ সংস্কারক বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন। ১৮৮০ সালের এই দিনে রংপুর জেলার পায়রাবন্দ গ্রামে জন্মগ্রহণ করেন তিনি। তার প্রকৃত নাম ‘রোকেয়া খাতুন’ এবং বৈবাহিক সূত্রে নাম ‘রোকেয়া সাখাওয়াত হোসেন’।

তার বাবা জহীরুদ্দিন মোহাম্মদ আবু আলী হায়দার সাবের সম্ভ্রান্ত জমিদার ছিলেন। তার মা রাহাতুন্নেসা সাবেরা চৌধুরানী। রক্ষণশীল মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেও রোকেয়া নারী জাগরণের অগ্রদূতের ভূমিকায় অবতীর্ণ হন। উনবিংশ শতাব্দীর একজন খ্যাতিমান বাঙালি সাহিত্যিক ও সমাজ সংস্কারক তিনি। ১৯৩২ সালের ৯ ডিসেম্বর তিনি মৃত্যুবরণ করেন।

 

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

স্মার্টফোনের স্ক্রিন টয়েলেটের চেয়ে বেশি নোংরা!

নতুন গেমিং ল্যাপটপ আনার ঘোষণা দিল আসুস

অ্যাপল থেকে ৯০ জিবি ডাটা হাতিয়ে নিল এক কিশোর

ফের ইন্টেল প্রসেসরে নিরাপত্তা ত্রুটি

অপো এফ৯ সিরিজের ফোনে থাকবে ওয়াটারড্রপ স্ক্রিন

ফেসবুকে পেজ চালাতে প্রকাশ করতে হবে ব্যবহারীর পরিচয়

হ্যালিও এস৬০ (Helio S60): সাথে ট্রেন্ডি টপ নচ

অ্যান্ড্রয়েড স্মার্টফোনে নিরাপত্তা ত্রুটি পেয়েছেন গবেষকরা

দেশের বিভিন্ন জায়গায় ঈদ-উল-আযহা পালন

ধর্মীয় মর্যদা-ভাবগাম্ভীর্যের মাধ্যমে পালিত হবে পবিত্র ঈদুল আজহা

ঈদের দিন শুভেচ্ছা বিনিময় করবেন প্রধানমন্ত্রী

জামিন পেল অভিনেত্রী নওশাবা