বিজ্ঞান-প্রযুক্তি

শনিবার, ০৯ ডিসেম্বর, ২০১৭ (১৮:৫৩)

গুগল ডুডলে বেগম রোকেয়া

গুগল ডুডলে বেগম রোকেয়া

বেগম রোকেয়ার সম্মানে ডুডল প্রকাশ করেছে সার্চ ইঞ্জিন গুগল। শনিবার একইসঙ্গে এ মহীয়সী নারীর জন্ম ও মৃত্যুদিন। গুগলের ডুডলে আজকের দিনটি উৎসর্গ করা হয়েছে বাঙালি নারী জাগরণের এই অগ্রদূতকে।

গুগলের হোমপেজে দেখা যায়, সাদা পোশাকে চশমা পরা এক নারী বই হাতে হেঁটে যাচ্ছেন। আর তার পেছনে পেতে রাখা এক সোফায় একটি বই খোলা অবস্থায় পড়ে আছে। ছবিটার ওপরে ক্লিক করতেই দেখা গেল ঊনবিংশ শতাব্দীর খ্যাতিমান সাহিত্যিক ও সমাজ সংস্কারক বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন সম্পর্কে নানা রকম তথ্য।

বছর জুড়েই আলোচিত বিষয় ও ব্যক্তিদের সম্মান জানানো হয় বিশ্বজুড়ে সর্বাধিক জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগলের ডুডলে। শনিবার রাত ১২টার পর থেকে গুগলে প্রবেশ করলেই তাকে নিয়ে তৈরি ছবিটি দেখা যাচ্ছে। ৯ ডিসেম্বর শনিবার বেগম রোকেয়া দিবস।

উনবিংশ শতাব্দীর একজন খ্যাতিমান বাঙালি সাহিত্যিক ও সমাজ সংস্কারক বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন। ১৮৮০ সালের এই দিনে রংপুর জেলার পায়রাবন্দ গ্রামে জন্মগ্রহণ করেন তিনি। তার প্রকৃত নাম ‘রোকেয়া খাতুন’ এবং বৈবাহিক সূত্রে নাম ‘রোকেয়া সাখাওয়াত হোসেন’।

তার বাবা জহীরুদ্দিন মোহাম্মদ আবু আলী হায়দার সাবের সম্ভ্রান্ত জমিদার ছিলেন। তার মা রাহাতুন্নেসা সাবেরা চৌধুরানী। রক্ষণশীল মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেও রোকেয়া নারী জাগরণের অগ্রদূতের ভূমিকায় অবতীর্ণ হন। উনবিংশ শতাব্দীর একজন খ্যাতিমান বাঙালি সাহিত্যিক ও সমাজ সংস্কারক তিনি। ১৯৩২ সালের ৯ ডিসেম্বর তিনি মৃত্যুবরণ করেন।

 

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

শাওমি‘র মি মিক্স ২ এস: ক্যামেরা নাকি ফোন?

ব্যবহারকারীদের অজান্তে তথ্য সংগ্রহ করে শাওমি

চীনে ই-কমার্সে বড় বিনিয়োগ করবে গুগল

বন্ধ হয়ে যাচ্ছে ইয়াহু মেসেঞ্জার

নতুন গ্রহ আবিষ্কার করেছেন ভারতের মহাকাশ বিজ্ঞানীরা

দ্রুততম সুপারকম্পিউটার এখন আর চীনের হাতে নাই

১০ মিনিটেই স্মার্টফোন ফুল চার্জ!

চীনা কোম্পানীর সঙ্গে গুগলের চুক্তিতে উদ্বিগ্ন মার্কিন কংগ্রেস

ক্ষমতাসীনরা চায় না বিএনপি নির্বাচনে আসুক: ফখরুল

মজাদার দইবড়া তৈরীর রেসিপি

বিএনপি বরাবরই মিথ্যাচারের রাজনীতি করে: ইমাম

আ.লীগের কেন্দ্রীয় কার্যালয়ের উদ্বোধন ২৩ জুন