বিজ্ঞান-প্রযুক্তি

বৃহস্পতিবার, ৩০ নভেম্বর, ২০১৭ (১৭:২০)

বাংলাদেশকে ভিডিও বার্তা পাঠালো সোফিয়া

রোবট সোফিয়া

বাংলাদেশ আসা নিয়ে একটি ভিডিও বার্তা পাঠিয়েছে রোবট সোফিয়া।

ভিডিও বার্তায় বাংলাদেশকে শুভেচ্ছা জানিয়েছে সোফিয়া। ২০ সেকেন্ডের মতো এ বার্তায় বাংলাদেশে আসার আগ্রহের কথাও জানিয়েছে সে। বাংলা ভাষায় ধন্যবাদ জানিয়েছে এ রোবটটি।

বৃহস্পতিবার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ এ তথ্যের সত্যতা নিশ্চিত করে বলেন, ডিজিটাল বাংলাদেশকে শুভেচ্ছা জানিয়ে সোফিয়া বার্তা পাঠিয়েছে। ২০ সেকেন্ডের মতো ওই বার্তাটিতে তরুণেরা অনুপ্রেরণা পাবেন।

ভিডিও বার্তায় সোফিয়া বলেছে, ‘হ্যালো বাংলাদেশ—আমি সোফিয়া।

ডেভিড হ্যানসন রোবোটিকসের তৈরি বিশ্বের প্রথম কৃত্রিম বুদ্ধিমান রোবট।

ডেভিড হ্যানসন বাংলাদেশে যাচ্ছেন—এ খবর শুনে আমি অভিভূত— আমার আর তর সইছে না। তথ্যপ্রযুক্তি বিভাগ ও ইসালামী ব্যাংককে ধন্যবাদ দিয়েছে। ডিজিটাল ওয়ার্ল্ডে দেখা হবে।

আগামী ৬ ডিসেম্বর ঢাকায় অনুষ্ঠিত হতে যাচ্ছে দেশের বৃহত্তম তথ্যপ্রযুক্তি সম্মেলন ডিজিটাল ওয়ার্ল্ড।

উদ্বোধনী দিন সোফিয়া বাংলাদেশে আসছে সোফিয়া বলে জানান প্রতিমন্ত্রী।

ওই দিন সকালে রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেবে সোফিয়া। অনুষ্ঠানে অতিথিদের সঙ্গে কথা বলবে সে। সোফিয়া ইংরেজিতে কথা বলে।

মেলা উদ্বোধনের পর একটি অনুষ্ঠানে অংশ নেবে সোফিয়া। এতে বিভিন্ন বিষয়ে কথা বলবে এবং প্রশ্নের উত্তরও দেবে। সোফিয়ার সঙ্গে ঢাকায় আসছেন এই রোবটের ডিজাইনার ডেভিড হ্যানসন। তিনি সোফিয়াকে নিয়ে একটি কারিগরি অধিবেশনে বক্তৃতা করবেন। সেখানে তিনি সোফিয়ার কারিগরি দিক ও কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে কথা বলবেন। সেদিনই সোফিয়া ঢাকা ত্যাগ করার কথা রয়েছে।

সোফিয়াকে কোনো প্রশ্ন করলে সে স্মিত হেসে গুছিয়ে উত্তর দিতে পারে। তবে এখনো পরিপূর্ণ নয় সে। মাথার পেছনের দিকটি চিপ আর যন্ত্রপাতিতে ঠাসা। গত অক্টোবরের শেষ সপ্তাহে সৌদি আরব সোফিয়াকে নাগরিকের মর্যাদা দেয়। এরপরই আলোচনায় উঠে আসে এ রোবটটির কাহিনী।

মূলত মানুষের সঙ্গে কথাবার্তা চালানোর উদ্দেশে প্রোগ্রাম করা হয়েছে সোফিয়াকে। কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন সোফিয়া বিভিন্ন মুখভঙ্গি ফুটিয়ে তোলার পাশাপাশি কৌতুকও করতে পারে। কোনো প্রশ্নের উত্তর জানতে চাওয়া হলে ওয়াই-ফাই নেটওয়ার্কের সাহায্যে বিশাল তথ্যভান্ডার থেকে ‘মেশিন লার্নিং’ পদ্ধতিতে প্রশ্নের জবাব দেয়। ২০১৫ সালের ১৯ এপ্রিল সোফিয়াকে প্রথম সক্রিয় করা হয়।

সোফিয়ার রূপকার ডেভিড হ্যানসনের বলেন, এতে ফেশিয়াল রিকগনিশন ব্যবহার করা হয়েছে। আছে কৃত্রিম বুদ্ধিমত্তা, ভিজুয়াল ডেটা প্রসেস করার ক্ষমতা। এটি মানুষের মুখের অঙ্গভঙ্গি নকল করতে ও মুখভঙ্গি দেখাতে পারে। নির্দিষ্ট কিছু প্রশ্নের উত্তর দিয়ে সাধারণ কথোপকথন, বিশেষ করে কোনো বিশেষ বিষয়ের ওপর আলোচনা চালাতে পারে। এখন গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেটের ভয়েস রিকগনিশন প্রযুক্তি ব্যবহার করা হয়। কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহৃত হওয়ায় ভবিষ্যতে এর কথোপকথন আরও উন্নত হবে।

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

ম্যালওয়্যার ভাইরাসে আক্রান্ত বাংলাদেশের ৩৬ ভাগ মোবাইল

ভাঁজ করা স্মার্টফোন বাজারে আনছে শাওমি

জম্বি মোডে আরও আকর্ষনীয় হবে PUBG Mobile

চ্যালেঞ্জ মোকাবেলা করেই সরকার এগিয়ে যাবে: তথ্যমন্ত্রী

4G কানেক্টিভিটি সহ নতুন ল্যাপটপ নিয়ে এল Dell

Realme 3 তে থাকবে ৪৮ মেগাপিক্সেল ক্যামেরা

পাঁচ ক্যামেরার Nokia 9 PureView আসছে

আগুন লেগে iPhone XS Max পুড়ল পকেটে

সর্বশেষ খবর

নির্বাচিত প্রার্থীর বিরুদ্ধে মামলা করে সফলতার নজির নেই

এখনও বন্ধ সোহরাওয়ার্দী হাসপাতালের শিশু ওয়ার্ড

শেখ হাসিনা বিকল্পহীন, বললেন বিশ্লেষকরা

রাজনৈতিক অঙ্গনে শেখ হাসিনার বিকল্প নেই: ওবায়দুল