সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকদের সঙ্গে নির্বাচন কমিশনের বৈঠক; সহায়ক সরকারের অধীনে নির্বাচন কি না তা সরকারের সিদ্ধান্ত, বড় কোনো রাজনৈতিক দল নির্বাচনে না এলে মধ্যস্থতা করবে না কমিশন: সিইসি Desh TV Logo বিচার বিভাগের বিপক্ষে প্রকাশ্যে অবস্থান নিয়েছে সরকার: মির্জা ফখরুল Desh TV Logo সারাদেশে সিরিজ বোমা হামলার একযুগ আজ Desh TV Logo বরেণ্য কবি শামসুর রাহমানের ১১তম মৃত্যুবার্ষিকী আজ Desh TV Logo লালমনিরহাটের আদিতমারীতে পানিতে ডুবে মাদ্রাসা ছাত্রের মৃত্যু Desh TV Logo কুমিল্লায় সড়ক দুর্ঘটনায় একজন নিহত, আহত এক Desh TV Logo আন্তর্জাতিক: ভেনিজুয়েলার দক্ষিণাঞ্চলে একটি কারাগারে নিরাপত্তারক্ষীদের সঙ্গে বন্দিদের গোলাগুলিতে নিহত ৩৭ Desh TV Logo কাতারের হজ যাত্রীদের জন্য সালওয়া সীমান্ত খুলে দেওয়ার সিদ্ধান্ত সৌদি আরবের Desh TV Logo ভারতের বন্যা পরিস্থিতির আরো অবনতি, এ পর্যন্ত ১৪৩ জনের মৃত্যু, পানিবন্দি ১ কোটি ১০ লাখ মানুষ Desh TV Logo খেলা: ক্রিকেট: নারায়ণগঞ্জের খান সাহেব ওসমান আলি স্টেডিয়াম ঘুরে দেখেছেন অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ডের দুই সদস্যের নিরাপত্তা দল, দুপুরে সাভার যাওয়ার কথা রয়েছে Desh TV Logo ফুটবল: বার্সেলোনাকে ২-০ গোলে হারিয়ে স্প্যানিশ সুপার কাপ জিতলো রিয়াল মাদ্রিদ Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকাল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

বিশ্বকাঁপানো ম্যালওয়ার WannaCry বন্ধের হিরো মার্কাস হাচিনস আটক

শনিবার, ০৫ আগস্ট, ২০১৭ (১৬:৩৩)
বিশ্বকাঁপানো-ম্যালওয়ার-wannacry-বন্ধের-হিরো-মার্কাস-হাচিনস-আটক

মার্কাস হাচিনস, ম্যালওয়্যারটেক (ছবি: এবিসি)

এ বছরের শুরুতে ১৫০টি দেশের কম্পিউটারে “ওয়ানাক্রাই” নামের কুখ্যাত র‌্যানসমওয়্যারকে রুখে দেয়ার জন্য ব্যাপক প্রসংসা অর্জনকারী ব্রিটিশ সাইবার নিরাপত্তা গবেষক মার্কাস হাচিনসকে ফেডারেল ব্যুরো অফ ইনভেস্টিগেশন গ্রেফতার করেছে। বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের মার্শাল সার্ভিসের মুখপাত্র বলেছেন তাকে নেভাদাতে এফবিআই কর্মকর্তারা আটক করেন।

ব্রিটিশ-ভিত্তিক ম্যালওয়্যার গবেষণা প্রতিষ্ঠাণ MalwareTech এর গবেষক মার্কাস হাচিন্স মে মাসে এই ওয়ানাক্রাই ওয়ার্মওয়্যারকে ঠেকানোর জন্য একটি “কিল সুইচ” উদ্ভাবন করেন যা এই ম্যালওয়্যারকে অকার্যকর করে দিতে সক্ষম হয়।

আমেরিকার লাসভেগাসে হ্যাকার ও তথ্য নিরাপত্তা গুরুদের সম্মেলন ‘ডেফ কন’ সম্মেলন শেষে যুক্তরাজ্যে ফেরত যাওয়ার সময় তার নির্ধারিত বিমানে বোর্ডিংয়ের আগে তাকে আটক করা হয়।

Kronos ব্যাংকিং ট্রোজান হিসাবে পরিচিত ম্যালওয়ার তৈরি এবং বিতরণ করছেন মর্মে একটি জুরি বোর্ড তাকে অভিযুক্ত করেছে। তবে, মার্কাসের আইনজীবীরা বলেছেন, তারা এই মামলার বিরুদ্ধে লড়াই করবেন।

উইনকনসিন ফেডারেল কোর্টে গত মাসের দায়ের করা একটি মামলায় হাচিনস ও তার সহযোগীদের বিরুদ্ধে অভিযোগ করা হয় যে, গত জুলাই ২০১৪ থেকে জুলাই ২০১৫ তারিখ সময়কালের মধ্যে তারা ক্রোনোস ম্যালওয়ার বিক্রি করে লাভবান হন। বিবাদী মার্কাস হাচিনসকে ম্যালওয়ার তৈরীও অভিযোগ করেছেন। কর্তৃপক্ষ বলেন, ম্যালওয়্যারটি ২০১৪ সালের প্রথম দিকে তৈরী করা হয়; এরপর মার্কেটবে’র মাধ্যমে বাজারজাত ও বিতরণ করা হয়।

সূত্র: এবিসি.নেট.এইউ

এই ক্যাটাগরীর আরও খবর