সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: সৌদি আরবের মদিনায় মহানবী হযরত মোহাম্মাদ (সা.) এর রওজা জিয়ারতের পর মক্কায় গিয়ে ওমরাহ পালন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা Desh TV Logo খালেদা জিয়ার বিরুদ্ধে জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার পরবর্তী শুনানি ১ জুন Desh TV Logo বনানীর রেইনট্রি হোটেলের ব্যবস্থাপনা পরিচালক বিএএইচ আদনান হারুনকে জিজ্ঞাসাবাদ করছেন শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের কর্মকর্তারা Desh TV Logo ইসলামি ব্যাংক ছাড়ছে না আইডিবি, তবে কমছে শেয়ারের সংখ্যা; আইডিবি প্রতিনিধি Desh TV Logo ইসলামী ব্যাংকের ভাইস চেয়ারম্যানের পদ থেকে সৈয়দ আহসানুল আলমকে অপসারণের সিদ্ধান্ত, বহাল থাকবেন পরিচালক হিসেবে Desh TV Logo দেশের প্রথম মুঠোফোন অপারেটর সিটিসেল নিলামে তুলেছে ন্যাশনাল ব্যাংক Desh TV Logo রমজান উপলক্ষে গোস্ত ব্যবসায়ীদের সঙ্গে ঢাকা দক্ষিণের মেয়র সাঈদ খোকনের বৈঠক, কেজি প্রতি গরুর গোস্ত ৪৭৫, খাসি ৭২৫, মহিষ ৪৪০ ও ভেড়া ৬২০ টাকা নির্ধারণ Desh TV Logo আন্তর্জাতিক: যুক্তরাজ্যের ম্যানচেস্টারে পপ কনসার্টে বিস্ফোরণ, নিহত ২২, আহত ৫৯; পুলিশ বলছে সন্ত্রাসী হামলা, ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিসা মে’র শোক প্রকাশ; এক টুইট বার্তায় গায়িকা আরিয়ানা গ্রান্ডের গভীর দুঃখ প্রকাশ Desh TV Logo রোহিঙ্গা নির্যাতনের ব্যাপারে জাতিসংঘের অভিযোগ প্রত্যাখ্যান মিয়ানমার সেনাবাহিনীর Desh TV Logo মধ্যপ্রাচ্য সফরের শেষ দিনে ফিলিস্তিনি কর্তৃপক্ষের নেতা মাহমুদ আব্বাসের সঙ্গে সাক্ষাৎ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প Desh TV Logo দক্ষিণ কোরিয়ায় দুর্নীতির দায়ে ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট পার্ক গিউন হি’র বিচার শুরু Desh TV Logo খেলা: ক্রিকেট: যুক্তরাজ্যের ম্যানচেস্টারে কনসার্টে হামলার ঘটনায় আইসিসির শোক প্রকাশ, জুনে চ্যাম্পিয়ন্স ট্রফির সময় নিশ্ছিদ্র নিরাপত্তা দেওয়ার আশ্বাস Desh TV Logo তিন জাতির সিরিজ: ডাবলিনে নিজেদের ৪র্থ ও শেষ ম্যাচে বুধবার নিউজিল্যান্ডের মুখোমুখি হবে বাংলাদেশ (বিকেল পৌনে ৪টা) Desh TV Logo প্রথম শ্রেণীর ক্রিকেট থেকে অবসর নিতে যাচ্ছেন শ্রীলঙ্কার সাবেক অধিনায়ক কুমার সাঙ্গাকারা Desh TV Logo ফুটবল: ইংলিশ প্রিমিয়ার লিগ থেকে সান্ডারল্যান্ড বাদ পড়ায় পদত্যাগ করেছেন ক্লাবটির কোচ ডেভিড ময়েস Desh TV Logo টেনিস: সন্তান জন্মের পর এবারের উইম্বলডন দিয়ে কোর্টে ফিরতে চান ভিক্টোরিয়া আজারেঙ্কা; প্রায় এক বছর খেলার বাইরে ছিলেন এ বেলারুশিয়ান Desh TV Logo সাবেক মোটরসাইকেল রেসিং চ্যাম্পিয়ন নিকি হেইডন মারা গেছেন, ৫ দিন আগে ইতালিতে সাইকেল চালাতে গিয়ে দুর্ঘটনায় মস্তিষ্কে আঘাত পেয়েছিলেন তিনি Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকেল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

বিশ্বজুড়ে বড়ো সাইবার হামলা

শনিবার, ১৩ মে, ২০১৭ (১৮:৩৯)
বিশ্বজুড়ে-বড়ো-সাইবার-হামলা

সাইবার হামলা

বিশ্বজুড়ে বড়ো ধরনের সাইবার হামলার ঘটনা ঘটেছে— হাজার হাজার কম্পিউটার দখল করে মুক্তিপণ দাবি করেছে হ্যাকাররা।

শুক্রবার বিশ্বের অন্তত ৯৯টি দেশের বিভিন্ন প্রতিষ্ঠানে র্যা নসামওয়্যার নামের ভাইরাস ছড়িয়ে কম্পিউটারের নিয়ন্ত্রণ নিয়ে নেয় হ্যাকাররা। পরে নিয়ন্ত্রণ ফিরে পাওয়ার জন্য ডিজিটাল মুদ্রা বিটকয়েনের মাধ্যমে ৩০০ ডলার করে মুক্তিপণ দাবি করে।

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, চীন, রাশিয়া, স্পেন, ইতালি ও তাইওয়ানের মতো উন্নত দেশের স্বাস্থ্য, টেলিকম বা যোগাযোগ খাত এ হামলার শিকার হয়।

বিশ্বের বিভিন্ন দেশে 'র্যা নসামওয়্যার' নামের ভাইরাস ছড়িয়ে পড়ার খবর এসেছে, যাতে আক্রান্ত হয়েছে স্বাস্থ্য, টেলিকম বা যোগাযোগ খাতের মতো গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানের কম্পিউটার নেটওয়ার্ক।

এ ম্যালওয়্যার এসব সংস্থার নেটওয়ার্কের নিয়ন্ত্রণ নিয়ে কম্পিউটার স্ক্রিনে বার্তা দিচ্ছে। বিটকয়েনের মাধ্যমে ৩০০ ডলার মুক্তিপণও দাবি করা হয় সেখানে।

যুক্তরাজ্যের স্বাস্থ্য সেবা বিভাগ এনএইচএস, যুক্তরাষ্ট্রের ডেলিভারি কোম্পানি ফেডএক্স, পুর্তগাল টেলিকম, রাশিয়ার টেলিফোন কোম্পানি মেঘাফোন, স্পেনের টেলিফোনিকা ও জ্বালানি খাতসহ চীন, ইতালি ও তাইওয়ানের মতো উন্নত দেশে এই র্যা নসামওয়্যার ছড়িয়ে পড়ার খবর পাওয়া গেছে।

সাইবার অপরাধ বিশেষজ্ঞরা বলছেন, ‘ওয়ানাক্রাই’ নামে পুরনো একটি ম্যালওয়ারের নতুন কয়েকটি সংস্করণের মাধ্যমে এ সাইবার হামলা চালানো হয়েছে। র্যা নসামওয়্যার এমন একটি ম্যালওয়্যার যা কম্পিউটারের নিয়ন্ত্রণ নেওয়ার পর ব্যবহারকারীর কাজে বাধা দেয় এবং হার্ড ড্রাইভের তথ্য একটি নির্দিষ্ট পাসওয়ার্ড দিয়ে এনক্রিপ্ট করে ফেলে। ব্যবহারকারী ওই কম্পিউটার ব্যবহার করতে গেলে মুক্তিপণ দাবি করা হয়।

সাইবার নিরাপত্তা সংস্থা এভাস্ট বলছে, বিশ্বের বিভিন্ন দেশের ৭৫ হাজার কম্পিউটার এই সাইবার হামলার শিকার হওয়ার তথ্য পেয়েছে তারা।

ধারণা করা হচ্ছে, যুক্তরাষ্ট্রের নিরাপত্তা সংস্থা এনএসআই এর তৈরি করা টুল ব্যবহার করে এ সাইবার হামলা চালানো হয়।

গত এপ্রিলে শ্যাডো ব্রোকার্স নামের হ্যাকাররা ওই প্রযুক্তিটি চুরি করে ইন্টারনেটে ছড়িয়ে দেয়।

এই ক্যাটাগরীর আরও খবর

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
 
 
 
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০
৩১