সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: দুর্নীতি দমনে কঠোর অবস্থান নিতে জেলা প্রশাসকদের নির্দেশ প্রধানমন্ত্রীর; সরকারি সেবা গ্রহণে সাধারণ মানুষ যাতে হয়রানির শিকার না হয় সেদিকে খেয়াল রাখতে বললেন Desh TV Logo পাহাড় ধসে কক্সবাজারে ৪ জনের প্রাণহানি Desh TV Logo মওদুদ আমহদের বিরুদ্ধে জ্ঞাত-আয়বহির্ভূত সম্পদ অর্জন ও তথ্য গোপনের মামলা চলবে, আবেদন খারিজ হাইকোর্টে Desh TV Logo আগামী নির্বাচন বানচাল করতে খালেদা জিয়া লন্ডনে বসে ষড়যন্ত্র শুরু করেছেন: মোহাম্মদ নাসিম Desh TV Logo ইয়াবাকে ‘ক’ শ্রেণীর মাদকদ্রব্যে অন্তর্ভুক্ত করে মৃত্যুদণ্ডের বিধান রেখে নতুন আইন হচ্ছে: স্বরাষ্ট্রমন্ত্রী Desh TV Logo হবিগঞ্জে চাঞ্চল্যকর ৪ শিশু হত্যা মামলার রায় কাল Desh TV Logo আন্তর্জাতিক: ভারতের ১৪ তম রাষ্ট্রপতি হিসেবে শপথ নিলেন রামনাথ কোবিন্দ; বললেন ভারতের সাফল্যের মূলমন্ত্র বৈচিত্রের মধ্যে ঐক্য Desh TV Logo জেরুজালেমে হারাম আল শরীফের প্রবেশ পথ থেকে মেটাল ডিটেক্টর সরিয়ে নিচ্ছে ইসরায়েল Desh TV Logo খেলা: ক্রিকেট: বাংলাদেশের নিরাপত্তা ব্যবস্থা নিয়ে সন্তুষ্ট অস্ট্রেলিয়ার নিরাপত্তা দল; ক্রিকেট অস্ট্রেলিয়ার সঙ্গে শিগগিরই খেলোয়াড়দের ঝামেলা মিটে গেলে বাংলাদেশে আসতে কোনো আপত্তি নেই Desh TV Logo বোর্ড দাবি না মানলে বাংলাদেশ সফরে আসবে না অজি ক্রিকেটাররা; খেলোয়াড়দের সংগঠনের প্রধান নির্বাহীর সঙ্গে বৈঠকের পর সিদ্ধান্ত Desh TV Logo ফুটবল: ইউরো নারী চ্যাম্পিয়নশিপ: নেদারল্যান্ডস ২-১ বেলজিয়াম ও নরওয়ে ০-১ ডেনমার্ক; ‘এ’ গ্রুপ থেকে শেষ আটে নেদারল্যান্ডস ও ডেনমার্ক Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকাল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

বিশ্বজুড়ে বড়ো সাইবার হামলা

শনিবার, ১৩ মে, ২০১৭ (১৮:৩৯)
বিশ্বজুড়ে-বড়ো-সাইবার-হামলা

সাইবার হামলা

বিশ্বজুড়ে বড়ো ধরনের সাইবার হামলার ঘটনা ঘটেছে— হাজার হাজার কম্পিউটার দখল করে মুক্তিপণ দাবি করেছে হ্যাকাররা।

শুক্রবার বিশ্বের অন্তত ৯৯টি দেশের বিভিন্ন প্রতিষ্ঠানে র্যা নসামওয়্যার নামের ভাইরাস ছড়িয়ে কম্পিউটারের নিয়ন্ত্রণ নিয়ে নেয় হ্যাকাররা। পরে নিয়ন্ত্রণ ফিরে পাওয়ার জন্য ডিজিটাল মুদ্রা বিটকয়েনের মাধ্যমে ৩০০ ডলার করে মুক্তিপণ দাবি করে।

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, চীন, রাশিয়া, স্পেন, ইতালি ও তাইওয়ানের মতো উন্নত দেশের স্বাস্থ্য, টেলিকম বা যোগাযোগ খাত এ হামলার শিকার হয়।

বিশ্বের বিভিন্ন দেশে 'র্যা নসামওয়্যার' নামের ভাইরাস ছড়িয়ে পড়ার খবর এসেছে, যাতে আক্রান্ত হয়েছে স্বাস্থ্য, টেলিকম বা যোগাযোগ খাতের মতো গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানের কম্পিউটার নেটওয়ার্ক।

এ ম্যালওয়্যার এসব সংস্থার নেটওয়ার্কের নিয়ন্ত্রণ নিয়ে কম্পিউটার স্ক্রিনে বার্তা দিচ্ছে। বিটকয়েনের মাধ্যমে ৩০০ ডলার মুক্তিপণও দাবি করা হয় সেখানে।

যুক্তরাজ্যের স্বাস্থ্য সেবা বিভাগ এনএইচএস, যুক্তরাষ্ট্রের ডেলিভারি কোম্পানি ফেডএক্স, পুর্তগাল টেলিকম, রাশিয়ার টেলিফোন কোম্পানি মেঘাফোন, স্পেনের টেলিফোনিকা ও জ্বালানি খাতসহ চীন, ইতালি ও তাইওয়ানের মতো উন্নত দেশে এই র্যা নসামওয়্যার ছড়িয়ে পড়ার খবর পাওয়া গেছে।

সাইবার অপরাধ বিশেষজ্ঞরা বলছেন, ‘ওয়ানাক্রাই’ নামে পুরনো একটি ম্যালওয়ারের নতুন কয়েকটি সংস্করণের মাধ্যমে এ সাইবার হামলা চালানো হয়েছে। র্যা নসামওয়্যার এমন একটি ম্যালওয়্যার যা কম্পিউটারের নিয়ন্ত্রণ নেওয়ার পর ব্যবহারকারীর কাজে বাধা দেয় এবং হার্ড ড্রাইভের তথ্য একটি নির্দিষ্ট পাসওয়ার্ড দিয়ে এনক্রিপ্ট করে ফেলে। ব্যবহারকারী ওই কম্পিউটার ব্যবহার করতে গেলে মুক্তিপণ দাবি করা হয়।

সাইবার নিরাপত্তা সংস্থা এভাস্ট বলছে, বিশ্বের বিভিন্ন দেশের ৭৫ হাজার কম্পিউটার এই সাইবার হামলার শিকার হওয়ার তথ্য পেয়েছে তারা।

ধারণা করা হচ্ছে, যুক্তরাষ্ট্রের নিরাপত্তা সংস্থা এনএসআই এর তৈরি করা টুল ব্যবহার করে এ সাইবার হামলা চালানো হয়।

গত এপ্রিলে শ্যাডো ব্রোকার্স নামের হ্যাকাররা ওই প্রযুক্তিটি চুরি করে ইন্টারনেটে ছড়িয়ে দেয়।

এই ক্যাটাগরীর আরও খবর

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
 
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০
৩১