বিশ্বজুড়ে বড়ো সাইবার হামলা

শনিবার, ১৩ মে, ২০১৭ (১৮:৩৯)
বিশ্বজুড়ে-বড়ো-সাইবার-হামলা

সাইবার হামলা

বিশ্বজুড়ে বড়ো ধরনের সাইবার হামলার ঘটনা ঘটেছে— হাজার হাজার কম্পিউটার দখল করে মুক্তিপণ দাবি করেছে হ্যাকাররা।

শুক্রবার বিশ্বের অন্তত ৯৯টি দেশের বিভিন্ন প্রতিষ্ঠানে র্যা নসামওয়্যার নামের ভাইরাস ছড়িয়ে কম্পিউটারের নিয়ন্ত্রণ নিয়ে নেয় হ্যাকাররা। পরে নিয়ন্ত্রণ ফিরে পাওয়ার জন্য ডিজিটাল মুদ্রা বিটকয়েনের মাধ্যমে ৩০০ ডলার করে মুক্তিপণ দাবি করে।

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, চীন, রাশিয়া, স্পেন, ইতালি ও তাইওয়ানের মতো উন্নত দেশের স্বাস্থ্য, টেলিকম বা যোগাযোগ খাত এ হামলার শিকার হয়।

বিশ্বের বিভিন্ন দেশে 'র্যা নসামওয়্যার' নামের ভাইরাস ছড়িয়ে পড়ার খবর এসেছে, যাতে আক্রান্ত হয়েছে স্বাস্থ্য, টেলিকম বা যোগাযোগ খাতের মতো গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানের কম্পিউটার নেটওয়ার্ক।

এ ম্যালওয়্যার এসব সংস্থার নেটওয়ার্কের নিয়ন্ত্রণ নিয়ে কম্পিউটার স্ক্রিনে বার্তা দিচ্ছে। বিটকয়েনের মাধ্যমে ৩০০ ডলার মুক্তিপণও দাবি করা হয় সেখানে।

যুক্তরাজ্যের স্বাস্থ্য সেবা বিভাগ এনএইচএস, যুক্তরাষ্ট্রের ডেলিভারি কোম্পানি ফেডএক্স, পুর্তগাল টেলিকম, রাশিয়ার টেলিফোন কোম্পানি মেঘাফোন, স্পেনের টেলিফোনিকা ও জ্বালানি খাতসহ চীন, ইতালি ও তাইওয়ানের মতো উন্নত দেশে এই র্যা নসামওয়্যার ছড়িয়ে পড়ার খবর পাওয়া গেছে।

সাইবার অপরাধ বিশেষজ্ঞরা বলছেন, ‘ওয়ানাক্রাই’ নামে পুরনো একটি ম্যালওয়ারের নতুন কয়েকটি সংস্করণের মাধ্যমে এ সাইবার হামলা চালানো হয়েছে। র্যা নসামওয়্যার এমন একটি ম্যালওয়্যার যা কম্পিউটারের নিয়ন্ত্রণ নেওয়ার পর ব্যবহারকারীর কাজে বাধা দেয় এবং হার্ড ড্রাইভের তথ্য একটি নির্দিষ্ট পাসওয়ার্ড দিয়ে এনক্রিপ্ট করে ফেলে। ব্যবহারকারী ওই কম্পিউটার ব্যবহার করতে গেলে মুক্তিপণ দাবি করা হয়।

সাইবার নিরাপত্তা সংস্থা এভাস্ট বলছে, বিশ্বের বিভিন্ন দেশের ৭৫ হাজার কম্পিউটার এই সাইবার হামলার শিকার হওয়ার তথ্য পেয়েছে তারা।

ধারণা করা হচ্ছে, যুক্তরাষ্ট্রের নিরাপত্তা সংস্থা এনএসআই এর তৈরি করা টুল ব্যবহার করে এ সাইবার হামলা চালানো হয়।

গত এপ্রিলে শ্যাডো ব্রোকার্স নামের হ্যাকাররা ওই প্রযুক্তিটি চুরি করে ইন্টারনেটে ছড়িয়ে দেয়।

এই ক্যাটাগরীর আরও খবর

জানুয়ারি থেকে চলবে সিএনজি অটোরিকশা অ্যাপ

চালক-যাত্রীর তথ্য চুরির কথা স্বীকার করলো উবার

নারীর ক্ষমতায়নে বিনামূল্যে ২০ লাখ ‘অপরাজিতা’ সিম বিতরণ শুরু

চালু হলো পে-প্যাল

টিভি, স্মার্টফোন, ট্যাবের স্ক্রিন থেকে শিশুকে দূরে রাখুন

১৯ অক্টোবর চালু হচ্ছে অনলাইন অর্থ স্থানান্তর পেপাল