সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ, গড় পাসের হার ৬৮.৯১%; প্রধানমন্ত্রীর কাছে ফলাফল হস্তান্তর করলেন শিক্ষামন্ত্রী Desh TV Logo ৮ বোর্ডে পাসের হার ৬৬.৮৪%, মোট জিপিএ-৫ পেয়েছেন ৩৩ হাজার ২৪২ শিক্ষার্থী Desh TV Logo মাদ্রাসা বোর্ডে পাসের হার ৭৭.০২%, মোট জিপিএ-৫ পেয়েছেন ১ হাজার ৮১৫ শিক্ষার্থী Desh TV Logo কারিগরী বোর্ডে পাসের হার ৮১.৩৩%, মোট জিপিএ-৫ পেয়েছেন ২ হাজার ৬৬৯ শিক্ষার্থী Desh TV Logo বিএনপিকে বাদ দিয়ে নির্বাচনে যাওয়ার ইচ্ছা নেই সরকারের: ওবায়দুল কাদের Desh TV Logo বরিশালের আগৈলঝড়ার সাবেক ইউএনও’র বিরুদ্ধে করা মামলা প্রত্যাহার, হাতকড়া পরানোর ঘটনায় কোর্টের ৬ পুলিশ সদস্যকে দায়িত্ব থেকে অব্যাহতি Desh TV Logo বান্দরবানের রুমা সড়কে পাহাড় ধস, ভারী বর্ষণ Desh TV Logo এএসপি মিজান হত্যায় জড়িত সন্দেহে গ্রেপ্তার ১ Desh TV Logo সিলেট ওসমানী বিমানবন্দরে এক যাত্রীর কাছ থেকে ৩ কেজি স্বর্ণ উদ্ধার Desh TV Logo আন্তর্জাতিক: জেরুজালেমের ধর্মীয় পবিত্র স্থান থেকে বিতর্ক সৃষ্টিকারী মেটাল ডিটেক্টরগুলো সরিয়ে বিকল্প ব্যবস্থা গ্রহণে সম্মত ইসরায়েল Desh TV Logo বিদ্যমান নীতি থেকে সরে না আসলে কাতারের সঙ্গে কোনো আলোচনায় রাজি নয় সংযুক্ত আরব আমিরাত Desh TV Logo খেলা: ক্রিকেট: আইসিসি নারী বিশ্বকাপের ফাইনালে আজ স্বাগতিক ইংল্যান্ডের মুখোমুখি হবে ভারত (বিকেল সাড়ে ৩টা) Desh TV Logo ফুটবল: ইউরো নারী চ্যাম্পিয়নশিপ: ফ্রান্স ১-১ অস্ট্রিয়া, সুইজারল্যান্ড ২-১ আইসল্যান্ড Desh TV Logo ইন্টারন্যাশনাল চ্যাম্পিয়ন্স কাপ: ইউভেন্টাস ১-২ বার্সেলোনা (নেইমারের ২ গোল), পিএসজি ২-৪ টটেনহাম Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকাল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

বিশ্বজুড়ে বড়ো সাইবার হামলা

শনিবার, ১৩ মে, ২০১৭ (১৮:৩৯)
বিশ্বজুড়ে-বড়ো-সাইবার-হামলা

সাইবার হামলা

বিশ্বজুড়ে বড়ো ধরনের সাইবার হামলার ঘটনা ঘটেছে— হাজার হাজার কম্পিউটার দখল করে মুক্তিপণ দাবি করেছে হ্যাকাররা।

শুক্রবার বিশ্বের অন্তত ৯৯টি দেশের বিভিন্ন প্রতিষ্ঠানে র্যা নসামওয়্যার নামের ভাইরাস ছড়িয়ে কম্পিউটারের নিয়ন্ত্রণ নিয়ে নেয় হ্যাকাররা। পরে নিয়ন্ত্রণ ফিরে পাওয়ার জন্য ডিজিটাল মুদ্রা বিটকয়েনের মাধ্যমে ৩০০ ডলার করে মুক্তিপণ দাবি করে।

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, চীন, রাশিয়া, স্পেন, ইতালি ও তাইওয়ানের মতো উন্নত দেশের স্বাস্থ্য, টেলিকম বা যোগাযোগ খাত এ হামলার শিকার হয়।

বিশ্বের বিভিন্ন দেশে 'র্যা নসামওয়্যার' নামের ভাইরাস ছড়িয়ে পড়ার খবর এসেছে, যাতে আক্রান্ত হয়েছে স্বাস্থ্য, টেলিকম বা যোগাযোগ খাতের মতো গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানের কম্পিউটার নেটওয়ার্ক।

এ ম্যালওয়্যার এসব সংস্থার নেটওয়ার্কের নিয়ন্ত্রণ নিয়ে কম্পিউটার স্ক্রিনে বার্তা দিচ্ছে। বিটকয়েনের মাধ্যমে ৩০০ ডলার মুক্তিপণও দাবি করা হয় সেখানে।

যুক্তরাজ্যের স্বাস্থ্য সেবা বিভাগ এনএইচএস, যুক্তরাষ্ট্রের ডেলিভারি কোম্পানি ফেডএক্স, পুর্তগাল টেলিকম, রাশিয়ার টেলিফোন কোম্পানি মেঘাফোন, স্পেনের টেলিফোনিকা ও জ্বালানি খাতসহ চীন, ইতালি ও তাইওয়ানের মতো উন্নত দেশে এই র্যা নসামওয়্যার ছড়িয়ে পড়ার খবর পাওয়া গেছে।

সাইবার অপরাধ বিশেষজ্ঞরা বলছেন, ‘ওয়ানাক্রাই’ নামে পুরনো একটি ম্যালওয়ারের নতুন কয়েকটি সংস্করণের মাধ্যমে এ সাইবার হামলা চালানো হয়েছে। র্যা নসামওয়্যার এমন একটি ম্যালওয়্যার যা কম্পিউটারের নিয়ন্ত্রণ নেওয়ার পর ব্যবহারকারীর কাজে বাধা দেয় এবং হার্ড ড্রাইভের তথ্য একটি নির্দিষ্ট পাসওয়ার্ড দিয়ে এনক্রিপ্ট করে ফেলে। ব্যবহারকারী ওই কম্পিউটার ব্যবহার করতে গেলে মুক্তিপণ দাবি করা হয়।

সাইবার নিরাপত্তা সংস্থা এভাস্ট বলছে, বিশ্বের বিভিন্ন দেশের ৭৫ হাজার কম্পিউটার এই সাইবার হামলার শিকার হওয়ার তথ্য পেয়েছে তারা।

ধারণা করা হচ্ছে, যুক্তরাষ্ট্রের নিরাপত্তা সংস্থা এনএসআই এর তৈরি করা টুল ব্যবহার করে এ সাইবার হামলা চালানো হয়।

গত এপ্রিলে শ্যাডো ব্রোকার্স নামের হ্যাকাররা ওই প্রযুক্তিটি চুরি করে ইন্টারনেটে ছড়িয়ে দেয়।

এই ক্যাটাগরীর আরও খবর

আরও খবর

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
 
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০
৩১