সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার ষড়যন্ত্রের যে খবর বিদেশি সংবাদ মাধ্যমে এসেছে তা ভিত্তিহীন: প্রধানমন্ত্রীর কার্যালয় Desh TV Logo প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার ষড়যন্ত্রের যে খবর বিদেশি সংবাদ মাধ্যমে এসেছে এ খবরের সত্যতা পাওয়া যায়নি: আমু Desh TV Logo মিয়ানারকে অবশ্যই রোহিঙ্গাদের ওপর সহিংসতা বন্ধ করতে হবে ও তাদের নিজ দেশে ফিরিয়ে নিতে হবে: জাতিসংঘ শরণার্থী বিষয়ক হাইকমিশনার ফিলিপ গ্রান্ডি Desh TV Logo রাজধানীর বাড্ডায় একটি বাড়িতে আগুন লেগে একজনের মৃত্যু, দগ্ধ ২ Desh TV Logo বিসিবির বার্ষিক প্রতিবেদন চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেছে সাবেক পরিচালক মোবাশ্বের হোসেন Desh TV Logo ৭ রাজবাড়িতে পুলিশের বিশেষ অভিযানে আটক ৩০ Desh TV Logo নড়াইলের বড়াইগ্রামে পুকুরে ডুবে শিশুর মৃত্যু Desh TV Logo আন্তর্জাতিক: উত্তর কোরিয়ার পূর্ব উপকূলে আন্তর্জাতিক আকাশসীমায় মার্কিন বোমারু বিমানের শক্তি প্রদর্শন Desh TV Logo যুক্তরাজ্যের পূর্ব লন্ডনে একটি শপিং মলে দুর্বৃত্তদের ছোড়া ‘অ্যাসিড হামলায়’ আহত ৬ Desh TV Logo খেলা: ক্রিকেট: বেনোনিতে বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকা আমন্ত্রিত একাদশের একমাত্র প্রস্তুতি ম্যাচ ড্র, দ্বিতীয় ইনিংসে ইমরুল-সাব্বিরের হাফ সেঞ্চুরি, ৯ উইকেটে ২৩৫ রানে বাংলাদেশের দ্বিতীয় ইনিংস ঘোষণা Desh TV Logo ইন্দোরের হল্কার স্টেডিয়ামে তৃতীয় ওয়ানডেতে ভারতের বিপক্ষে টস জিতে ব্যাট করছে অস্ট্রেলিয়া Desh TV Logo ফুটবল: এএফসি বাছাইপর্বে রাত পৌনে ১১টায় কাতারের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ Desh TV Logo লা লিগা: রিয়াল মাদ্রিদ ২-১ আলাভেস, বার্সেলোনা ৩-০ জিরোনা Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকাল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

বিশ্ব জলবায়ু সম্মেলন: প্রত্যাশা-প্রাপ্তিতে অনেক ফারাক

শুক্রবার, ১৮ নভেম্বর, ২০১৬ (১৭:১৩)
বিশ্ব-জলবায়ু-সম্মেলন-প্রত্যাশা-প্রাপ্তিতে-অনেক-ফারাক

বিশ্ব জলবায়ু সম্মেলন: প্রত্যাশা-প্রাপ্তিতে অনেক ফারাক

বিশ্ব জলবায়ু সম্মেলন কপ-টোয়েন্টি টুতে প্রত্যাশা আর প্রাপ্তিতে অনেক ফারাক রয়েই গেছে—এ পর্যন্ত আলোচনায় উন্নত বিশ্বের কার্বন নিঃসরণ কমানোর অঙ্গীকার এবং অভিযোজনের মত মূল দুটি বিষয়ে কোনো উল্লেখযোগ্য অগ্রগতি হয়নি বলে মনে করছেন বিশ্লেষকরা।

গ্রিন ক্লাইমেট ফান্ড থেকে অনুদান প্রাপ্তির ক্ষেত্রেও কোনো অগ্রগতি নেই-কপ টোয়েন্টি টুতে। তবে এর জন্য বাংলাদেশের প্রকল্প গ্রহণ এবং বাস্তবায়ন দক্ষতারও ঘাটতি আছে বলেও তারা মনে করছেন।

মরোক্কোর মারাকেশে বিশ্ব জলবায়ু সম্মেলনের ২২তম আসরের মুল বিষয় ছিল প্যারিস চুক্তি বাস্তবায়নের রুপরেখা তৈরি করা। কিন্তু সম্মেলন শেষ হয়ে আসলেও এখন পর্যন্ত উন্নত দেশগুলো কার্বন নিঃসরণ কমানোর ব্যাপারে সুনির্দিষ্ট কোনো রুপরেখা দেয়নি।

জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবে ক্ষতিগ্রস্ত দেশগুলোর অনুদানের দাবিও শুধু দাবিই রয়ে গেছে।

তাই এ সম্মেলন থেকে বাংলাদেশসহ ক্ষতিগ্রস্ত দেশগুরোর দাবি এবং প্রাপ্তির মধ্যে বিস্তর ফারাক রয়েছে বলে মনে করেন বাংলাদেশ সমন্বয় ক্লাইমেট চেঞ্জ নেগোসিয়েশন টিমের সদস্য ড. কাজী খলিকুজ্জামান।

ক্ষতিগ্রস্ত দেশগুলোকে সহায়তার জন্য যে গ্রিন ক্লাইমেট ফান্ড-জিসিএফ গঠন করা হয়েছে তা থেকে সহায়তা পাওয়ার কঠিন শর্ত একটুও শিথিল হয়নি।

তবে এ ব্যাপারে দুর্বলতা আছে বাংলাদেশরও। জিসিএফ থেকে অর্থ প্রাপ্তির জন্য, বাংলাদেশ পারছে না সুনির্দিষ্ট কোনো প্রকল্প প্রণয়ন করতে। বাস্তবায়ন সক্ষমতার ঘাটতিও চিরায়ত।

ক্লাইমেট চেঞ্জ রেজিলিয়েন্স ফান্ডের বাস্তবানয়ন চিত্র থেকেই অদক্ষতার বিষয়টি স্পস্ট। ২০১১ সালে গঠন করা এ ফান্ড থেকে ৫ বছরে প্রায় ২০ কোটি ডলার ব্যয় করার শর্ত ছিল। কিন্তু বাস্তবায়ন হয়েছে ৯ কোটিরও কম। ৫ বছর শেষে তাই তহবিল ফেরত নিয়েছে দাতারা।

এই ক্যাটাগরীর আরও খবর

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০